ফ্লু ভাইরাসের লক্ষণ

ইনফ্লুয়েঞ্জা বা ফ্লু ভাইরাসের লক্ষণ নিয়ে যারা ভুগছেন আজকের পোষ্টটি তাদের কল্যানেই শুরু করছি।আজকের পোষ্টটি পড়ার পর আপনি ফ্লু ভাইরাসের লক্ষণ, ফ্লু ভাইরাস কি, ফ্লু অর্থ কি, ফ্লু হলে করণীয়, ফ্লু এর লক্ষণ ফ্লু ভ্যাকসিন দাম কত এ সম্পর্ক বিস্তারিত জানবেন।
ইনফ্লুয়েঞ্জা বা ফ্লু ভাইরাসের লক্ষণ সম্পর্কে বিস্তারিত পোষ্টটি পড়ে আশা করি আপনারা উপকৃত হবেন।

পোষ্ট সূচিপত্রঃ ফ্লু ভাইরাসের লক্ষণ | ফ্লু ভাইরাস কি | ফ্লু অর্থ কি | ফ্লু হলে করণীয় | ফ্লু ভ্যাকসিন দাম কত | ফ্লু এর লক্ষণ

ফ্লু ভাইরাস কি

আপনি কি জানেন ফ্লু ভাইরাস কি? ফ্লু ভাইরাস একটি অসুখ যেটা আপনার শ্বাসতন্ত্রের জটিলতা সৃষ্টি করে এবং এটি সাধারণ সর্দি-জ্বর এর চেয়েও আরো বেশী গুরুতর হয়ে থাকে।ফ্লু ভাইরাসের লক্ষণ বেশিরভাগ শীতকালে দেখা দেয় এবং এ ভাইরাসটি ছড়ানোর প্রক্রিয়া Covid19 বা করোনা ভাইরাস এর মতোই যদিও ফ্লু ভাইরাস এবং Covid19 ভাইরাস দুইটাই ভিন্ন ভাইরাস।তাহলে ফ্লু ভাইরাস কি আশা করি এবার বুজতে পেরেছেন।

ফ্লু অর্থ কি

আপনি এখন জানবেন ফ্লু অর্থ কি।ফ্লু অর্থ হলো একটি সংক্রামক রোগ যেটি সাধারণত ফ্লু ভাইরাসে আক্রান্ত ব্যক্তির হাচি কাশির মাধ্যমে ছড়ায়।
ফ্লু ভাইরাস ঠিক করোনা ভাইরাসের মতোই একজন থেকে আরেকজনের দেহে সংক্রমিত হয়ে থাকে।
এমনকি আক্রান্ত ব্যক্তির দ্বারা যদি কোনো জায়গায় ফ্লু ভাইরাসের জীবানু স্পর্শ করতে পারে তাহলে আক্রান্ত ব্যক্তির ড্রপলেট বা আক্রান্ত ব্যক্তির হাঁচি কাশির দ্বারা সৃষ্ট ঐ ফ্লু ভাইরাসের জীবানুর ফোটার মাধ্যমে কোনো সুস্থ ব্যক্তির শরীরে ফ্লু ভাইরাসের লক্ষণ দেখা দিতে পারে বা ফ্লু ভাইরাস সংক্রমিত করতে পারে।আশা করি ফ্লু অর্থ কি এবং ফ্লু ভাইরাস কি এ দুইটি বিষয়ে আপনারা এখন ক্লিয়ার হয়েছেন।

ফ্লু এর লক্ষণ

ফ্লু ভাইরাসের লক্ষণ বা ফ্লু এর লক্ষণ গুলো উল্লেখ করার আগে আমি আগে আপনাদের ফ্লু ভাইরাসের লক্ষণ গুলো প্রকাশ পাওয়ার পর কি করবেন এ বিষয়ে কিছু কথা বলতে চাই।
ফ্লু ভাইরাসের লক্ষণ গুলো অনেক সময় করোনা ভাইরাসের মতোই আপনার দেহে প্রকাশ পেতে পারে তাই যত তাড়াতাড়ি সম্ভব ফ্লু ভাইরাসের লক্ষণসমূহ প্রকাশ পাওয়ার পর পরই আপনার শরীরে করোনার টিকা হালনাগাদ থাকলেও করোনা ভাইরাস পরীক্ষা করার অনুরোধ রইল আর যদি পরীক্ষায় নেগেটিভ আসে তাহলে আপনাকে ফ্লু ভাইরাসের লক্ষণ না যাওয়া পর্যন্ত একজন বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শ অনুযায়ী ভাসায় বসে ঔষধ সেবন করাটাই সবচেয়ে উত্তম।

ফ্লু ভাইরাসে আক্রান্ত ব্যক্তির শরীরে যে যে লক্ষণ গুলো অন্তর্ভুক্ত থাকে যেমনঃ
  • শরীরে অস্বাভাবিক তাপমাত্রা বা জ্বর
  • হাঁচি এবং শুষ্ক কাশি বেশি দেওয়া
  • সর্দি হওয়া বা নাক বন্ধ হয়ে যাওয়া
  • গলা ব্যথা করা
  • মাথাব্যথা করা
  • শরীরের মাংশ পেশীগুলো ব্যথা করা
  • জয়েন্টে ব্যথা করা
  • শরীরে ক্লান্তি ভাব আসা বা অবসাদগ্রস্ততা
  • স্বাদ ও ঘ্রান শক্তি কমে আসা
  • বমি বমি ভাব বা বমি হওয়া
  • শরীরে পানিশূন্যতা দেখা দেওয়া বা ডায়রিয়া হওয়া যেটা শিশুদের মধ্যে বেশি হয়ে থাকে।
উপরোক্ত ফ্লু ভাইরাসের লক্ষণ গুলো প্রকাশ পাওয়ার পর যদি ফ্লু এর লক্ষণ গুলো শরীরে গুরুতর ভাবে দেখা দেয় তাহলে যত দ্রুত পারেন রোগীকে নিকটস্থ ভালো একজন ডাক্তারের কাছে নিয়ে যাওয়া বাধ্যতামূলক অথবা রোগী যদি বেশী ইমার্জেন্সি হয় তাহলে অবিলম্বে 000 তে কল করার অনুরোধ রইল।

ফ্লু হলে করণীয়

ফ্লু ভাইরাসের লক্ষণ গুলো শুধু জানলেই ফ্লু ভাইরাস প্রতিরোধ করা যায় না আপনাকে ফ্লু ভাইরাস চিকিৎসায় প্রাথমিক সকল পদক্ষেপ নিতে আপনাকে এর সাথে অবশ্যই জানতে হবে ফ্লু হলে করণীয় কি তো তাহলে চলুন এবার জানা যাক ফ্লু হলে করণীয়ঃ
  • প্রচুর পরিমানে বিশুদ্ধ তরল পানি পান করুন প্রয়োজনে পানি ফুটিয়ে বা ফিল্টারিং করে পান করুন
  • যতুটুকু সম্ভব বিশ্রাম নিন এবং শরীর সুস্থ রাখতে দৈনিক কমপক্ষে ৭/৮ ঘন্টা ঘুম জরুরি
  • শরীরে বা মাংশপেশির ব্যথা কমাতে মৃদু ব্যথানাশক ঔষধ সেবন করুন
  • ফ্লু ভাইরাসের লক্ষণ এ আক্রান্ত ১৬ হতে কম বয়সী ছেলে মেয়েদের অ্যাসপিরিন যুক্ত ঔষধ সেবন করাবেন না কারণ এটি এনসেফ্যালাইটিস যা লিভারের নানা রোগ সৃষ্টি করতে পারে এবং এটি ব্যবহারের ফলে শিশুদের Reye syndrome হতে পারে।
  • ফ্লু ভাইরাসের লক্ষণ দেখা দিলে উপসর্গ কমাতে ৪৮ ঘন্টার মধ্যে অ্যান্টিভাইরাল ঔষধ সেবন করুন।
  • ঔষধ গুলো একজন বিশেষজ্ঞ বা এ সম্পর্কে একজন অভিজ্ঞ ডাক্তারের পরামর্শ অনুযায়ী হতে হবে।
ফ্লু হলে করণীয় কি তা উপরোক্ত পদক্ষেপ অনুযায়ী ব্যবস্থা গ্রহন করলে আশা করি দ্রুত সুস্থ হয়ে উঠবেন ইনশাআল্লাহ।

ফ্লু ভ্যাকসিন দাম কত

ফ্লু ভাইরাসের লক্ষণ, ফ্লু ভাইরাস কি, ফ্লু অর্থ কি এগুলো জানার পর এখন আপনি জানবেন ফ্লু ভ্যাকসিন দাম কত।

ফ্লু ভাইরাসের দাম কত তা জানার আগে আপনার ফ্লু ভ্যাকসিন সম্পর্কে বিস্তারিত কিছু ধারণা থাকা জরুরি যে, বাংলাদেশের ফার্মেসি দোকান গুলো প্রতি বছরের এপ্রিল বা মে মাসের দিকে ফ্লু ভ্যাকসিনের টিকা প্রদান করে থাকে।
আর সময়ের পরিবর্তনের সাথে সাথে প্রতি বছর ফ্লুর মৌসুমে বা শীতকালে ফ্লু ভাইরাসের নতুন স্ট্রেইন বা ধরনের মিউটেশন হয় তাই ফ্লু ভাইরাসের লক্ষণ বা ফ্লু ভাইরাস ঠেকাতে প্রতি বছর একটা ফ্লু ভাইরাসের টিকা শরীরে ফ্লু ভাইরাসের বিরুদ্ধে এন্টিবডি তৈরিতে সর্বোত্তম সুরক্ষা দেয়।
ফ্লু এবং করোনা ভাইরাসের টিকা আপনি একসাথে দিতে পারেন তবে এক্ষেত্রে করোনা ভাইরাসের জন্য আগে থেকে টিকা হালনাগাদ থাকলে ভালো হয় কারণ আপনার যদি ফ্লুর টিকা দেওয়ার আগে যদি ফ্লু ভ্যাকসিনের পাশাপাশি যদি করোনার সকল ডোজ দেওয়া থাকে তাহলে এটা আপনার শরীরে সর্বোচ্চ রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরিতে সাহায্য করবে তবে এক্ষেত্রে আপনি যদি ফ্লু ভাইরাসের টিকা দেওয়ার আগে যদি বুষ্টার ডোজ না দিয়ে থাকেন তাহলে আপনার শরীরে অতিরিক্ত সুরক্ষার প্রয়োজন আছে কিনা এর জন্য আপনাকে ডাক্তারের পরামর্শ নিলে ভালো হয়।

তাহলে আশা করি ফ্লু ভ্যাকসিন সম্পর্কে ভালো একটা ধারণা দিতে পেরেছি।তো যাই হোক এবার মূল কথায় আসি, ফ্লু ভ্যাকসিন দাম কত এবার জানা যাক।আপনি চাইলে উল্লিখিত ভ্যাকসিন গুলোর নামের উপর ক্লিক করে অনলাইনে অর্ডারও করতে পারেন যেমনঃ Influvax tetra দাম ৯৫০ টাকা, Agrippal S1 দাম ৬৫০ টাকা এবং Vaxigrip tetra দাম ১,১৩৫ টাকা। 

ফ্লু ভাইরাস প্রতিরোধে আমার মতামত

ফ্লু ভাইরাসের লক্ষণ, ফ্লু ভ্যাকসিন দাম কত, ফ্লু এর, লক্ষণ, ফ্লু অর্থ কি এবং ফ্লু ভাইরাস কি এগুলো জানার পাশাপাশি ফ্লু ভাইরাস কিভাবে প্রতিরোধ করতে হয় তা জানারও দরকার আছে।ফ্লু ভাইরাস প্রতিরোধে আমার মতামত হলো হাঁচি কাশি দেওয়ার জন্য কনুই ব্যবহার করুন, আপনার মধ্যে ফ্লু ভাইরাসের লক্ষণ প্রকাশ পেলে সুস্থ হওয়া পর্যন্ত বাড়িতেই অবস্থান করুন এবং জনসমাগম এড়িয়ে চলুন।
পরিষ্কার পরিচ্ছন্ন থাকুন এবং বিশেষত হাঁচি কাশি এবং নাক ঝাড়ার পর সবসময় কমপক্ষে ৩০ সেকেন্ড অ্যালকোহল জাতীয় হ্যান্ড স্যানিটাইজার দিয়ে হাত জীবানুমুক্ত করবেন।বেশী অসুস্থ হলে একজন বিশেষজ্ঞ বা এ সম্পর্কে অভিজ্ঞ একজন ডাক্তারের পরামর্শ নিন আর হাঁচি কাশি বেশি হলে মাস্ক পরিধান করুন, নিজের বিশ্রামের জন্য আলাদা বেডরুম ব্যবহার করুন এবং আপনার পরিবারকে নিরাপদে রাখুন, আপনার ব্যবহৃত সকল জিনিস শুধু আপনিই ব্যবহার করুন এবং ব্যবহারের পর সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলুন।
আশা করি আজকের পোষ্টটি পড়ে ফ্লু ভাইরাস সম্পর্কে বিস্তারিত জানার পর আপনিও ফ্লু ভাইরাস প্রতিরোধ করতে পারবেন আর যারা ফ্লু ভাইরাসের লক্ষণে আক্রান্ত হয়েছেন তারা ডাক্তারের পরামর্শ অনুযায়ী ফ্লু ভাইরাসের ভ্যাকসিন গ্রহন করতে পারবেন এবং ফ্লু ভাইরাস প্রতিরোধ করতে পোষ্টটি শেয়ার করার অনুরোধ রইল, ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url