রকমারি থেকে বই অর্ডার করার নিয়ম

>আজকের আর্টিকেলটি তে আমরা জানবো রকমারি অনলাইন শপ থেকে অর্ডার সম্পর্কে বিস্তারিত তথ্য। রকমারি অনলাইন শপ কি, রকমারি অনলাইন শপ থেকে কি কি কেনাকাটা করা যায়,সেই সম্পর্কিত বিস্তারিত আলোচনা করা হবে।

সূচিপত্র: রকমারি থেকে বই অর্ডার করার নিয়ম

রকমারি ডট কম কী?

রকমারি ডট কম বাংলাদেশের অন্যতম বৃহৎ ই-কমার্স প্রতিষ্ঠান। বাংলাদেশের সর্ববৃহৎ এই অনলাইন বুকশপে আপনি দেশি-বিদেশী অরিজিনাল বই, ইলেকট্রনিক্স সামগ্রী, টিউটোরিয়াল, ইসলামিক পণ্য, স্টেশনারি এবং নানা ধরণের গিফট সামগ্রী ঘরে বসে অর্ডার করতে পারবেন। রকমারি ডট কমই প্রথম বাংলাদেশে ‘ক্যাশ অন ডেলিভারি’ সিস্টেম বৃহৎ পরিসরে শুরু করে। যেখানে পণ্য বুঝে নিয়ে গ্রাহক টাকা পরিশোধ করবেন। এছাড়াও আপনি চাইলে বিকাশ, রকেট, ডিমানি ও ডেবিট-ক্রেডিট কার্ডের মাধ্যমে অগ্রীম মূল্য পরিশোধ করতে পারেন। এছাড়া যেকোনো পণ্যে কোনধরণের সমস্যা থাকলে হ্যাপি রিটার্ন পলিসি তো আছে।

রকমারি ডট কম কোন পণ্যগুলো বিক্রি করে?

দেশি-বিদেশী অরিজিনাল প্রিন্টের বই, ইলেকট্রনিক্স সামগ্রী, ডিভিডিতে রেকর্ড করা ট্রেনিং ম্যাটেরিয়াল (টিউটোরিয়াল), ইসলামিক পণ্য, স্টেশনারি এবং নানা ধরণের গিফট সামগ্রী আছে রকমারির ওয়েবসাইটে।

রকমারির সাইটে কোন ধরণের বইগুলো খুঁজে পাবেন?

সরকার থেকে নিষিদ্ধ ও বহুল বিতর্কিত বই বাদে যেকোন বই আপনি রকমারিতে খুঁজে পাবেন। দেশি-বিদেশী প্রায় ৫০টি ক্যাটগরির প্রায় দুই লাখ বই রকমারির সাইটে এন্ট্রি করা আছে। আপনি রকমারির মেন্যু থেকে ক্যাটগরি, লেখক ও প্রকাশনীর নাম দিয়েও বই খুঁজে পাবেন। এছাড়া সার্চ করেও আপনার পছন্দের বইটি খুঁজে পাবেন খুব সহজেই।

খোঁজাখুঁজি করেও রকমারি সাইটে আপনার কাঙ্ক্ষিত বই খুঁজে না পেলে কী করবেন?

রকমারি সাইট ঘেটে আপনি যদি কোন পণ্য খুঁজে না পান। তাহলে অবশ্যই পণ্যের বিস্তারিত (নাম, লেখকের নাম ও প্রকাশনীর নাম) লিখে care@rokomari.com এ ইমেইল করতে পারেন অথবা লাইভচ্যাট বা ফেসবুক এ ম্যাসেজ পাঠাতে পারেন। পণ্যটি সংগ্রহ করে দেওয়া সম্ভব হবে কী না সেটি অনুসন্ধান করে রিপ্লাই করা হবে। আর পণ্যটি সংগ্রহ করতে ৫ থেকে ৭ দিন সময় লাগতে পারে।

কোন একটা বই কেনার আগে সেটা সম্পর্কে ধারণা পাবার সুযোগ কি?

রকমারি সাইট ঘেটে আপনি যে পণ্য কেনার জন্য চিন্তা করছেন, সেটার নামের উপরে আর একটা ক্লিক করলেই পণ্যটি একটা আলাদা ডিটেইলস পেইজ দেখা যাবে। সেখানে নাম, দাম, প্রকাশনী বা প্রস্তুতকারকের নাম, ডিস্কাউন্ট ইত্যাদি তো সব দেখতে পাবেন, সাথে এই পণ্য সম্পর্কে কয়েকপাতা পড়ে দেখার জন্য পণ্যের ছবির উপরে ‘একটু পড়ে দেখুন’ এ ক্লিক করুন। চাইলে খুব সহজেই পণ্য সম্পর্কে যেকোন প্রশ্নও করতে পারবেন। অন্যান্য ক্রেতাদের রিভিউ ও রেটিং দেখেও আপনি আপনার সিন্ধান্ত গ্রহন করতে পারেন।

বই ছাড়া রকমারিতে আর কী পাবেন?

ইলেকট্রনিক্স পণ্য, গিফট কার্ড, বিজ্ঞানবাক্স, স্টেশনারি আইটেমসের সুবিশাল সংগ্রহও আছে রকমারিতে।

অনলাইনে রকমারিতে অর্ডার করবেন কিভাবে?

একবার অ্যাকাউন্টে লগইন করে (লগ ইন না করেও অর্ডার করা যায়) যে পণ্য কিনতে চান তার ডানপাশে Add To Cart অপশনে ক্লিক করলে পণ্যটি আপনার Cart এ যুক্ত হবে, একাধিক পণ্য কিনতে চাইলে একই নিয়মে আরো পণ্য Cart এ যুক্ত করতে হবে। এরপরে Go to cart অপশনে ক্লিক করার পর Continue To Shipping অপশনে ক্লিক করে নাম, ঠিকানা, মোবাইল নাম্বার দিয়ে Continue To Payment অপশনে ক্লিক করতে হবে এবং সেখান থেকে পেমেন্ট মেথড সিলেক্ট করার পর Confirm Order সিলেক্ট করলে আপনার অর্ডার করা হয়ে যাবে।

রকমারি সম্পর্কে বিস্তারিত আরো জানুন

আপনি অনলাইন থেকে রেজিঃ করে বা রেজি:ছাড়াই অর্ডার করতে পারেন। এছাড়াও আপনি care@rokomari.com এ ইমেইল করে অথবা লাইভচ্যাট বা ফেসবুক এ মেসেজ মেসেজ দিয়ে অর্ডার অনলাইন অর্ডারের ক্ষেত্রে যেকোন পরিমান পণ্য ডেলিভারির জন্য ডেলিভারি চার্জ মাত্র ৫০ টাকা।

আর ইমেইল দিয়ে অর্ডারের ক্ষেত্রে যেকোন পরিমান পণ্য ডেলিভারির জন্য ডেলিভারি চার্জ মাত্র ৭০ টাকা । ইমেইল / ফেসবুক মেসেঞ্জারের মেসেজ দিয়ে অর্ডারের জন্য আপনার কাংখিত বইয়ের তালিকা, দুইটি ফোন নাম্বার সহ আপনার বাসার পূর্ণ ঠিকানা (উদাহরনঃ ফ্ল্যাট নং,বাড়ি নং, রোড নং, এলাকার নাম অথবা গ্রাম, পোস্ট অফিস, থানা/উপজেলা, জেলার নাম ইত্যাদি)পাঠিয়ে দিতে পারেন।

রকমারিতে একাউন্ট খুলবেন কীভাবে?

রকমারির হোম পেইজ থেকে ‘সাইন আপ’ এ ক্লিক করলে রেজিষ্ট্রেশন ও লগ ইন নামে ২ টি আলাদা অপশন দেখা যাবে। এরপর রেজিষ্ট্রেশন অপশনে ক্লিক করে আপনার নাম, সচল ইমেইল, ফোন নম্বর ও সহজে মনে রাখার মতো পাসওয়ার্ড দিয়ে রেজিষ্ট্রেশন করতে পারবেন। 

রেজিষ্ট্রেশন হলে আপনার ইমেইলে ভেরিফিকেশন ইমেইল যাবে। ইমেইল থেকে ভেরিফাই করার পর লগ ইন অপশনে ক্লিক করে ইমেইল ও পাসওয়ার্ড দিয়ে লগ ইন করতে পারবেন।

রকমারি তে লগিন করার আলাদা কোনো পদ্ধতি আছে?

হ্যা অর্ডার ট্র্যাক করা, পয়েন্টস সুবিধা, রিভিউ পয়েন্টস, ব্যালেন্স চেক, তুলনামূলক ডেলিভারি চার্জ কম, স্পেশাল অফার, অতিরিক্ত কমিশন নোটিফিকেশনসহ নানা রকম সুবিধা রয়েছে।

রকমারি একাউন্ট এর পাসওয়ার্ড রিকভার করবেন কীভাবে?

রকমারি সাইটে গিয়ে Forgot Password লিংকে ক্লিক করে আপনার একাউন্ট এর ভ্যালিড ইমেইল অথবা ফোন নাম্বার দিতে হবে। এরপর আপনার দেওয়া ইমেইল অথবা ফোনে ৬ ডিজিটের একটি পিন নাম্বার সেন্ড হবে। উক্ত আপনার পিন নাম্বারটি একাউন্ট রিকভারি পেজে সাবমিট করলে আপনার ইমেইলে একাউন্ট এর পাসওয়ার্ড চেঞ্জ এর লিংক পাবেন। লিংকটি ওপেন করে নতুন পাসওয়ার্ড দিতে পারবেন।

অতীব জরুরী প্রয়োজনে কথা বলতে চাইলে কি করবেন?

খুব বেশি যদি জরুরী হয়েই পড়ে তাহলে ১৬২৯৭ এই নম্বরে কল দিতে পারেন। তবে এই নম্বরটায় কল দিলে কিছুক্ষণ অপেক্ষা করা লাগতে পারে। কারণ অন্য কাস্টমারেরও জরুরী প্রয়োজন হয়ত তখন পূরণ করা হচ্ছে। এই নম্বরে কল করলে কিন্তু টাকা কাটবে। মানে ফ্রি নম্বর না।

রকমারিতে অর্ডার করা পণ্য নট/এ বা মূল্য পরিবর্তন হওয়ার কারণটি কি?

কিছু কিছু ক্ষেত্রে আপনার অর্ডারে থাকা বই/পণ্য এর মূল্য এডিশন পরিবর্তন বা অন্য কোন কারণে পরিবর্তন পারে। এছাড়া আপনার অর্ডারের বই/পণ্য যদি প্রকাশনীতে পাওয়া না যায় সেক্ষেত্রে সেটিকে নট এভেইলেবল বা নট/এ করে দেয়া হয়।

রকমারিতে অর্ডার করার‌ কয়দিন পর পণ্য হাতে পাবেন?

ঢাকার মধ্যে ৩-৫ দিন ও ঢাকার বাইরে ৫-৭ দিন মধ্যে ডেলিভারির করা হয়। তবে এলাকা ভিত্তিতে সময়ের কমবেশি হয়ে থাকে।

সঠিক সময়ে পণ্য হাতে না পেলে কীভাবে অভিযোগ করবেন?

- নির্ধারিত সময়ের মধ্যে ডেলিভারি না পেলে ডেলিভারির অভিযোগ হিসেবে delivery@rokomari.com এ ইমেইল করতে পারবেন। আপনার অভিযোগটি গ্রহন করে ডেলিভারির জন্য প্রয়োজনী পদক্ষেপ গ্রহন করা হবে।

পোস্ট অফিস কতদিনের মধ্যে ডেলিভারি করে?

পার্সেল পোস্ট অফিসে বুকিং হওয়ার পর বুকিং নম্বরসহ একটি মেসেজ পাঠানো হয়ে থাকে। এরপর ৭-১০ দিনের মধ্যে ডেলিভারি হয়ে থাকে। পোস্ট অফিস হোম ডেলিভারি করবে কিনা সেটা পোস্ট অফিসের উপর নির্ভর করে। এজন্য গ্রাহককে বুকিং নম্বর পাওয়ার পর ৫-৭ দিনের মধ্যে নিকটস্থ পোস্ট অফিসে যোগাযোগ করতে হবে।

পোস্ট অফিস ডাকমাশুল কেন দিতে হয়?

পোস্ট অফিসের মাধ্যমে ক্যাশ অন ডেলিভারীতে পার্সেল নিলে ডাকমাশুল প্রদান করতে হয়। প্রথম ১০০ টাকার জন্য ৫ টাকা এবং পরবর্তী প্রতি ১০০ টাকার জন্য ২ টাকা করে।

রকমারিতে পণ্য কিনে কতভাবে টাকা দেওয়া যায়?

সবচেয়ে জনপ্রিয় হচ্ছে ক্যাশ অন ডেলিভারি। অর্থাৎ ডেলিভারির সময় বই হাতে পেয়ে মূল্য পরিশোধ করার সুবিধা। এরপর মোবাইল ব্যাংকিং বিকাশ মার্চেন্ট নম্বর 01841 113 003, রকেট মার্চেন্ট নম্বর 506, ডি-মানি 01700 707 404 নম্বরে অনলাইন গেটওয়েতে বা ম্যানুয়ালি অগ্রীম মূল্য পরিশোধ করতে পারবেন। এছাড়াও কার্ডের মাধ্যমেও পেমেন্ট করার সুবিধা রয়েছে। বিস্তারিত জানতে গাইড লাইনে এ ক্লিক করুন।

রকমারি ব্যালেন্স কি?

শুধুমাত্র অর্ডারের বিল পেমেন্ট করার পর কোনো প্রোডাক্ট নট এভেইলেবল হলে সেই প্রোডাক্টের মূল্য রকমারি ব্যালেন্সে যুক্ত হয় যা পরবর্তী অর্ডারে অ্যাডজাস্ট করতে পারেন বা যেকোন সময় রিফান্ড পেতে care@rokomari.com এ ইমেইল করতে পারেন। রিফান্ড রিকোয়েস্ট পাওয়ার পর ১০-১৫ কর্মদিবসের মধ্যে রিফান্ড করা হয়। তবে অর্ডার ছাড়া আলাদা করে রকমারি ব্যালেন্সে টাকা যুক্ত করার বা অন্য কোথাও রকমারি ব্যালেন্স ব্যবহার করার সুযোগ নেই।

কিভাবে রকমারি ব্যালেন্স চেক করবেন?

আপনার অ্যাকাউন্টের My Account অপশন থেকে My Rokomari Balance এ ক্লিক করে আপনার ব্যালেন্স চেক করতে পারেন।

কিভাবে ব্যালেন্সের টাকা নতুন অর্ডারে ব্যবহার করব?

নতুন অর্ডার প্লেস করার সময় পেমেন্ট পেইজ থেকে Rokomari Balance সিলেক্ট করলেই ব্যালেন্সের টাকা অ্যাডজাস্ট হয়ে যাবে। নতুন অর্ডারের বিল আপনার ব্যালেন্স থেকে বেশি হলে, বাকি টাকা অন্য কোনভাবে পেমেন্ট করতে পারবেন। আর নতুন অর্ডারের বিল আপনার ব্যালেন্স থেকে কম হলে, অতিরিক্ত টাকা ব্যালেন্সে জমা থাকবে। যা পরবর্তী অর্ডারে অ্যাডজাস্ট করতে পারেন বা রিফান্ড নিতে পারেন।

রকমারি থেকে প্রোডাক্ট কিনে হতাশ হতে হয়েছে এমনটা খুব কমই হয়। কিন্তু কেউই তো আর ভুলের ঊর্ধ্বে নয়, তেমনি এতো বিশাল অপারেশন চালাতে গিয়ে ভুল করে ফেলতে পারেন। ত্রুটিযুক্ত প্রোডাক্টের ক্ষেত্রে রকমারি দিচ্ছে হ্যাপি রিটার্ন সুবিধা। ৭ দিনের মধ্যে প্রোডাক্টের সমস্যা জানিয়ে বুঝে নিন ফ্রেশ প্রোডাক্ট অথবা রিফান্ড রকমারি থেকে।
আজকের মতো এতোটুকুই আশা করি আপনাদের ভালো লাগবে আবার আসব নতুন কিছু নিয়ে ততদিন পর্যন্ত ভালো থাকবেন ধন্যবাদ সবাইকে।16056

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url