চালডাল ডটকম রাজশাহী জেনে নিন বিস্তারিত

>আজকের আর্টিকেলটি তে আমরা জানবো চালডাল ডটকম রাজশাহী সম্পর্কে বিস্তারিত।চালডাল ডটকম রাজশাহী এটা তে কি কি করা যায় এবং চালডাল ডটকম রাজশাহীর আরো নানা তথ্য জানতে আমাদের সাথেই থাকুন। চলুন জেনে নিই চালডাল ডটকম রাজশাহী সম্পর্কে।

সূচিপত্র: চালডাল ডটকম রাজশাহী সম্পর্কে বিস্তারিত

চালডাল ডটকম রাজশাহী 

চালডাল ডটকম রাজশাহী এটা চালডাল ডটকম এর একটি বিভাগ।চালডাল ডটকম এর আরো অনেক বিভাগ আছে।যেমন চালডাল ডটকম সিলেট,চালডাল ডটকম খুলনা,চালডাল ডটকম যশোর,চালডাল ডটকম ঢাকা। নিচে চালডাল ডটকম রাজশাহীর সম্পর্কে দেওয়া হলো:

Place Types : Specialty Grocery Store
Address : Chotobangram, Sopura, 6203 Rajshahi, Rajshahi Division, Bangladesh
Coordinate : 24.3828277601, 88.6177396774
Phone : +880-1715-137786
Email :
Rating : 3.00
569 people like this.

চালডাল ডটকম কি?

চালডাল ডটকম (বাংলা: চালডাল.কম), 2013 সালে প্রতিষ্ঠিত, হল বাংলাদেশের একটি মুদিখানা ই-কমার্স প্ল্যাটফর্ম। কোম্পানিটি অ্যান্ড্রয়েড ও আইওএস-এর জন্য একটি ওয়েবসাইট এবং মোবাইল অ্যাপের মাধ্যমে তার পরিষেবাগুলি অফার করে। "চালডাল" একটি বাংলা শব্দ যা "মুদিখানা" বোঝাতে ব্যবহৃত হয়।চাল মানে চাল, এবং ডাল মানে ডাল। চালডাল একটি অনলাইন মুদি পরিষেবা হিসাবে শুরু হয়েছিল, এবং তারপর থেকে সরবরাহ শৃঙ্খল পুনঃসংজ্ঞায়িত করে, পণ্য বাণিজ্য সহজ করে, শরণার্থী শিবিরে সহায়তা করে এবং সরবরাহ শৃঙ্খলে প্রযুক্তি তৈরি করে খাদ্যের অপচয় হ্রাস করে, খামারগুলিতে ফিরে আসে।

চালডাল অনলাইন শপিং কি?

চালডাল ডটকম বাংলাদেশের প্রথম অনলাইন গ্রোসারি চেইন শপ যা যাত্রা শুরুর প্রথম দিকে ঢাকার কিছু কিছু এলাকায় পণ্য হোম ডেলিভারি দিয়ে আসলেও সময়ের সাথে তাল মিলিয়ে ও গ্রাহক সন্তুষ্টির কথা বর্তমানে ঢাকাসহ নারায়ণগঞ্জ, চট্টগ্রাম, যশোর ও খুলনা এলাকায় ৩০ মিনিটে পণ্য হোম ডেলিভারি দিয়ে আসছে। প্রতিষ্ঠানটি গ্রোসারি পণ্য, টাটকা সবজি, ফল, মাছ, মাংস, বাচ্চাদের খেলনা, বেবি কেয়ার, হোম/কিচেন সামগ্রী, অফিস স্টেশনারি, প্রসাধনী ও ব্যক্তিগত পণ্য, স্পোর্টস সামগ্রীর দশ হাজারেরও অধিক বিভিন্ন পণ্য chaldal.com ওয়েবসাইট ও মোবাইল অ্যাপসের মাধ্যমে বিক্রি করে থাকে।

চালডাল ডটকম-এর চালডাল শব্দটি গ্রোসারি বা ‘মনোহরি ও মুদি’ পণ্যের রূপক হিসেবে ব্যবহার করা হয়েছে। রাজধানী ঢাকাসহ বিভিন্ন বড় শহরে এর কার্যক্রম পরিচালনায় ২৫ টিরও অধিক ওয়্যার হাউস রয়েছে।

চালডাল ডটকম অফার

চালডাল তার প্রতিষ্ঠালগ্নকাল হতেই বিভিন্ন ধরনের ছাড় ও অফার দিয়ে আসছে যার মধ্যে রয়েছে নির্দিষ্ট পণ্যে ছাড় কিংবা ফ্রি গিফট অফার। এছাড়া বিভিন্ন উপলক্ষে পেমেন্ট-এ ক্যাশব্যাক ও ছাড় দিয়ে থাকে।

একইসাথে চালডাল বিকাশ কিংবা নগদ ও রকেট পেমেন্ট-এ বিভিন্ন ধরনের ছাড়। অনেকসময় ভিসা বা মাস্টারকার্ডে পেমেন্ট-এও ডিসকাউন্ট দিয়ে আসছে।

রয়েছে ১০০০ বা তার বেশি পরিমাণ ক্রয়ে ৪-৫ শতাংশ পর্যন্ত ছাড়।

চালডাল ডটকম রেজিষ্ট্রেশন পদ্ধতি

চালডাল ডটকম-এ গ্রহক দুইভাবে নিবন্ধিত হয়ে থাকে এবং নিবন্ধন পদ্ধতি খুবই সহজ। অ্যাপস ও ওয়েবসাইট দুই প্লাটফর্ম হতেই নিবন্ধন করা সম্ভব।

মোবাইল নম্বর দিয়ে ওটিপি’র মাধ্যমে অথবা ইমেইল এড্রেস ও পাসওয়ার্ড দিয়ে নিবন্ধিত হওয়া সম্ভব।

যেভাবে অর্ডার করা যাবে চালডাল ডটকম

চালডাল-এ পণ্য অর্ডার করা খুবই সহজ। চালডাল অ্যাপস কিংবা ওয়েবসাইট হতে পছন্দনীয় পণ্য কার্টে যুক্ত করে কনফার্ম সম্পন্ন হয়ে যাবে। তৎক্ষণাৎ একটি নিশ্চিতকরণ ক্ষুদে বার্তার মাধ্যমে তা গ্রাহককে নিশ্চিত করা হয়ে থাকে।

প্রযুক্তির এ যুগে অনলাইনে পণ্য ক্রয়-বিক্রয়ের বিষয়টি এড়িয়ে যাওয়ার উপায় নেই। এটি একটি অপরিহার্য মাধ্যমে পরিণত হয়েছে। যানজট এড়িয়ে মার্কেটে যাওয়ার বিড়ম্বনা থেকে বাঁচতে মানুষ এখন অনলাইন নির্ভর হয়ে পড়ছে। ক্রেতারা ঘরে বসে অনলাইন ব্যাংকিংয়ের মাধ্যমে অর্থ পরিশোধ করে বা পণ্য পাওয়ার পর দাম দিয়ে কাক্সিক্ষত পণ্য কিনতে পারছে। অনলাইনে এখন এমন কোনো জিনিস নাই যা কিনতে পাওয়া যায় না। মাছ-গোশত, চাল-ডাল, ফল-ফলাদি, পোশাক, প্রসাধনী, খেলনা থেকে শুরু করে নিত্য প্রয়োজনীয় সব ধরনের পণ্য ক্রেতারা কিনতে পারছে। তবে বিপুল এই অনলাইন মার্কেটে প্রতারণাও বিস্তৃত হচ্ছে। ভুয়া পেজ খুলে এবং কম দামে চটকদার জিনিপত্র উপস্থাপন করে আগাম অর্থ নিয়ে তা সরবরাহ না করে প্রতারণা করছে। কিংবা ক্রেতা যে পণ্য অর্ডার করেছে তার পরিবর্তে নিম্নমানের অন্য পণ্য সরবরাহ করছে। অনেক সময় পণ্য অর্ডার দিয়ে সময়মতো না পাওয়া, পছন্দ না হলে ফেরত দিয়ে আগাম পরিশোধ করা অর্থ পাওয়ার ক্ষেত্রে বিড়ম্বনার শিকার হচ্ছে। 

অন্যদিকে পণ্যের কোন পেইজটি অথেনটিক তা শনাক্ত করা ক্রেতাদের পক্ষে দুরুহ হয়ে পড়ছে। এমন অসংখ্য পেইজ রয়েছে যেগুলো ক্রেতাদের আকৃষ্ট করা জন্য নানা চটকদার অফার দিয়ে থাকে। সরাসরি বিদেশ থেকে পণ্য এনে দেয়ার কথা বলে ক্রেতাদের কাছ থেকে আগাম অর্থ নিয়ে অরিজিনাল পণ্যের পরিবর্তে লোকালি কপি করা বা কাস্টমাইজ পণ্য সরবরাহ করে। এতে ক্রেতা প্রতারণার শিকার হন। এ ধরনের ঘটনা অহরহ ঘটছে। ফলে ই-কর্মাসে লেনদেনের ক্ষেত্রে একটি স্বচ্ছ নীতিমালা প্রণয়নের প্রয়োজনীয়তা দেখা দিয়েছে। বাণিজ্য মন্ত্রণালয় এ সংক্রান্ত একটি নীতিমালা প্রণয়ন করছে। আগামী সপ্তাহের মধ্যে কার্যকর হওয়ার সম্ভাবনা রয়েছে। নীতিমালার অন্যতম বিষয় হচ্ছে, ভোক্তার সঙ্গে প্রতারণা ঠেকাতে আগে পণ্য বুঝে পেয়ে পরে দাম পরিশোধ করা। বড় বড় প্রতিষ্ঠানের ক্ষেত্রে গ্রাহক পণ্য বুঝে পাওয়ার পর ডেলিভারি বার্তা দিলে বিক্রেতা পণ্যের মূল্য পাবে। এ প্রক্রিয়া নিয়ন্ত্রণ করবে বাংলাদেশ ব্যাংক। কেন্দ্রীয় ব্যাংকের গেটওয়ের মাধ্যমে এ অর্থ লেনদেন হবে। গ্রাহকদের পরামর্শ দিয়ে বলা হয়েছে, তারা যেন ডেবিট বা ক্রেডিট কার্ড, বিকাশ বা নগদের মতো মাধ্যম ব্যবহার করে কেনাকাটা করে। তারা যেন আগাম নগদ অর্থ পরিশোধ না করে।

যারা অস্বাভাবিক অফার দেয়, তাদের ব্যাপারে সতর্কতা অবলম্বন করতে হবে। বর্তমানে ই-ভ্যালি, আলেশা মার্টসহ অন্য অনেক প্রতিষ্ঠান গ্রাহকদের কাছ থেকে আগে টাকা নেয় পরে পণ্য সরবরাহ করে। সময়মতো পণ্য সরবরাহ না করার অভিযোগও রয়েছে তাদের বিরুদ্ধে। বাংলাদেশ ব্যাংকের প্রতিবেদন অনুযায়ী, গ্রাহক ও মার্চেন্টদের কাছে ই-ভ্যালির দেনা পরিমাণ দাঁড়িয়েছে ৪০৩ কোটি ৮০ লাখ টাকা। মাত্র ৬৫.১৭ কোটি টাকার চলতি সম্পদ দিয়ে কোনো অবস্থাতেই এই দায় পরিশোধ করা সম্ভব নয়। এ হিসাব থেকে বোঝা যায়, প্রতিষ্ঠানটি গ্রাহকদের অর্থ সঞ্চিত করে অন্য কাজে ব্যবহার করছে। পর্যবেক্ষকরা বলছেন, অনলাইন প্রতিষ্ঠানগুলো অগ্রিম টাকা নিয়ে যদি এক-দেড় মাস বা তার চেয়ে বেশি সময় পর পণ্য ডেলিভারি দেয় তাহলে বুঝতে হবে তারা গ্রাহকের টাকা জমিয়ে অন্য কাজে লাগিয়ে ব্যবসা করছে। 

তা নাহলে, লোকসান দিয়ে পণ্য বিক্রি করার কারণ থাকতে পারে না। তারা বলছেন, দশ হাজার টাকা করে একশ’ বা তার বেশি ক্রেতার কাছ থেকে যদি অগ্রিম টাকা নিয়ে দেরিতে পণ্য সরবরাহ করে তবে ঐ সময়ে গ্রাহকের সঞ্চিত অর্থ তারা অন্য কাজে বিনিয়োগ করে লাভবান হয়। এমনকি সঞ্চিত বিপুল অংকের অর্থ নিয়ে যদি প্রতিষ্ঠান সটকে পড়ে তাহলে ক্রেতার কিছুই করার থাকবে না। ফলে বাণিজ্যমন্ত্রণালয় ভোক্তার এই ভোগান্তি রোধে পণ্য বুঝে পাওয়ার পর মূল্য পরিশোধের নীতিমালা চালু করছে। এতে ভোক্তারা প্রতারণার হাত থেকে রক্ষা পাবে।

আজকের মতো এতোটুকুই আশা করি আপনাদের ভালো লাগবে আবার আসব নতুন কিছু নিয়ে ততদিন পর্যন্ত ভালো থাকবেন ধন্যবাদ।16056

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url