সংগীত, বই, সিনেমা এবং টিভি শো কেনার জন্য Google Play Store এর সেরা বিকল্প

 আমাদের সবার পরিচিত Google Play Store তার সংগীত, বই, সিনেমা এবং টিভি শো কেনার অপশনটি  বন্ধ করে দিয়েছে। যার কারণে আমারা Google Play Store থেকে আমাদের পছন্দর সংগীত, বই, সিনেমা এবং টিভি শো কিনতে পারবো না। Google Play Store এর বিকল্পে আমরা কিছু অ্যাপ্লিকেশন ব্যাবহার করতে পারি। যেসব আমাদের Google Play Store এর বিকল্প হিসেবে কাজ করবে তা হলোঃ

  • Amazon - অ্যামাজন
  • Music - for Andriod 
  • Movies and TV Shows
  • Books and Audiobooks

এসব সম্পর্কে নিচে বিস্তারিত আলোচনা করা হলোঃ 

সম্পূর্ণ বিকল্পের জন্য ব্যাবহার যোগ্য 

Amazon - অ্যামাজন

আপনি যদি মোবাইল ব্যবহারকারী হয়ে থাকেন তবে আপনি অবশ্যই Amazon নামটি শুনে থাকবেন। Google Play Store এর পুরো প্রতিস্থাপন পেতে চাইলে Amazon অন্যতম ভূমিকা পালন করে। আপনি সিনেমা, টিভি শো, সংগীত, অডিও বুক ইত্যাদি অ্যাপ্লিকেশনগুলি এখান থেকে কিনতে পারবেন। অ্যামাজন এর অ্যাপ্লিকেশনগুলি হলো;
  • Amazon Shopping: যেখান থেকে সার্চ আপনারা সহজেই আপনাদের পছন্দ মত পণ্য ক্রয় করতে পারবেন। এটি একটি শপিং প্লেস হিসেবেও কাজ করে। যেখান থেকে আপনাদের সকল প্রয়োজনীয় জিনিস আপনারা  ক্রয় পারবেন।  
  • Amazon Prime Video: এই অ্যাপ থেকে আপনারা চাইলেই বিভিন্ন রকমের প্রাইম ভিডিও গুলি ক্রয় করতে পারবেন এবং আপনার মন মত সিনেমা এবং টিভি শো ক্রয় করতে পারবেন।
  • Amazon Music: এখান থেকে সহজেই সংগীত ডাউনলোড বা ক্রয় করা যায়। 
  • Amazon Kindle: এটি মূলত বই এবং অডিও বুক এর জন্য ব্যবহার হয়ে থাকে। যেখান থেকে আপনারা বিভিন্ন বই ও অডিওবুক কিনতে পারবেন।  

সংগীত এর জন্য

HD Tracks - এইচডি ট্রাকস 

HD Tracks নামটি মানে বোঝা যাচ্ছে যে, এইচডি ট্র্যাকস উচ্চ-বিশ্বস্ত ডিজিটাল সঙ্গীত সরবরাহের সংশ্লিষ্ট সাইট। ক্যাটালগটিতে মূলত শাস্ত্রীয় সংগীত, নরম শিলা এবং ইতিহাসিক সংগীত থাকে। আপনি এর দোকানে  MP3 পাবেন না। কেবলমাত্র সিডি-মানের এফএলসি, ডাব্লুএভি, ডিএসডি, এ আই এফ এফ, এ এল এ সি, এবং আরও রয়েছে। 
এছাড়াও, এইচ ডিট্রাকস এইচ ডি অ্যালবাম কভার এবং পিডিএফ লাইনার নোট সরবরাহ করে। কোনও অ্যান্ড্রয়েড অ্যাপ নেই, সুতরাং আপনার ডেস্কটপ বা ফোনে সংগীত ডাউনলোড করতে হবে এবং আপনার প্রাক ইনস্টলিত সংগীত প্লেয়ার বা ফোনোগ্রাফের মতো কিছু ব্যবহার করতে হবে। যা আপনাকে  Google Play Store এর বিকল্প হিসেবে কাজে দিবে।

7 Digital - সাত ডিজিটাল

7 ডিজিটাল বা, 7 Digital একটি ব্যবসায় টু-বিজনেস সার্ভিস হিসাবে ক্লায়েন্টকে সঙ্গীত প্রদান করে থাকে। 7 ডিজিটাল বা, 7 Digital ট্র্যাকিং হিসাবে শুরু হয়েছিল। তবে এটি দীর্ঘদিন ধরে ভোক্তা বাজারে প্রসারিত হয়েছে। ওয়েবসাইট এবং অ্যাপ্লিকেশনটিতে ডিজিটাল ভাবে সংগীত বিক্রি করে তাদের পদোন্নতি করছে। এটি 256 Kbps এবং 320 Kbps এবং একটি প্রিমিয়ামে 16 বা 24 বিট এফএলসি উভয়ই এমপি 3 ফাইল সরবরাহ করে থাকে। 40 মিলিয়ন এর থেকেও বেশি উচ্চ মানের ট্র্যাকিং বিক্রি করে থাকে এই সাইটে। 

Bandcamp - ব্যান্ডক্যাম্প

Bandcamp এমন একটি প্ল্যাটফর্ম যা সংগীত প্রেমিদের এবং সাধারণ মানুষ গুলির কাছে সংগীত পৌছে দেয়। Bandcamp এর সংগীত এর অ্যাপ্লিকেশটি সকলের কাছে Google Play Store এর বিকল্প মনেই হয়না। তারা তাদের সংগী্ত Bandcamp এই প্ল্যাটফর্মে আপলোড করতে পারে, দামগুলি নিজেই নির্ধারণ করতে পারে এবং ভক্তদের কাছে সত্যই পছন্দ হয়। 
এমন ব্যান্ডের অ্যালবামে আরও বেশি ব্যয় করার বিকল্প রয়েছে। ব্যান্ডক্যাম্প একটি 15% টাকা পায়। যা একবার 5000 টাকা উপার্জন ছাড়িয়ে গেলে পরবর্তীতে শিল্পী 10% আয়ে চলে যায়। যা একজন গায়ক বা যে সংগীত টি আপলোড দিয়েছে তার জন্য অনেক লাভবান। 

Qobuz - কবুয 

ডিজিটাল মিউজিক store হওয়ার সাথে সাথে, কুবুজ একটি স্ট্রিমিং প্ল্যাটফর্মও। যা হাই-ফিডিলিটি মিউজিকের সাথে টাইডালকে প্রতিদ্বন্দ্বিতা করার চেষ্টা করে। এটি কমপক্ষে সিডি-মানের (16-বিট এফএলএসি) এবং তার কিছু উচ্চ-রেজোলিউশন অডিও 24-বিট এফএলএসি ফাইল হিসাবে ডাউনলোডের জন্য বিভিন্ন ধরণের বিস্তৃত নির্বাচন প্রস্তাব করে।
Qobuz একটি অ্যান্ড্রয়েড অ্যাপ যা আপনাকে পরিষেবার মাধ্যমে ক্রয় করা সংগীতটি স্ট্রিম করতে দেয়। এটি ক্লিপ সচ, ইয়াম হা, সনি, সোনোস প্রভৃতি হাই-ফাই উৎপাদন ক্রোমকাস্ট এবং কিছু মালিকানাধীন সমাধানগুলি সমর্থন করে থাকে Qobuz app.

সিনেমা এবং টিভি শো কেনার জন্য বিকল্প 

Vudu - ভুডু  

Vudu বা, ভুডু প্রাচীনতম ডিজিটাল ফিল্ম এবং টিভি শো স্টোরগুলির মধ্যে একটি জনপ্রিয় সাইট। তবে সাম্প্রতিক বছর গুলিতে এটি অনেক গুলি কর্পোরেশনকে ঘিরে ফেলেছে। এটি আপনাকে 100,000 এরও বেশি শিরোনামের একটি ভাল নির্বাচন ভাড়া এবং কেনার অনুমতি দেয়। Vudu বা, ভুডুতে আছে   HD মানের কিছু বিজ্ঞাপন-সমর্থিত। এছাড়াও আছে ফ্রি সিনেমা এবং সিরিজ রয়েছে। প্রদত্ত HD এবং 4K সাপর্টের উপলব্ধ এবং ঘন ঘন বিক্রয় এবং বান্ডিল রয়েছে।
আপনি যদি নিজের ডিজিটাল সংগ্রহটি প্রসারিত করতে চান তবে আপনি শারীরিক অনুলিপিগুলিকেও অল্প ফি দিয়ে ডিজিটাল রূপান্তর করতে পারেন। আপনি ভুডু অ্যাপের মাধ্যমে আপনার অ্যান্ড্রয়েড ফোনে চলচ্চিত্র এবং শো ডাউনলোড করতে পারেন। এর প্রিমিয়াম ভার্সন আপনাকে সিনেমা এবং টিভি শো কেনার জন্য Google Play Store এর সেরা বিকল্প মনে হবে। 

FandangoNow - ফান্ডাঙ্গনাও 

ফান্ডাঙ্গো ২০২০ সালে ভাদুকে কিনেছিল, তাই কোনওদিন ভুডুকে ফান্ডাঙ্গো নোনডে বা এনবিসির ময়ূরে দু'টি ভাঁজ করা যেতে পারে। FandangoNow ভাড়া এবং কেনার জন্য উপলব্ধ 150,000 টিরও বেশি চলচ্চিত্র এবং টিভি শো সরবরাহ করে। 
ভুডুর মতো, এখানে হোম প্রিমিয়ার, নিয়মিত অফার এবং বান্ডিল এবং 4K অবধি রেজোলিউশন রয়েছে। ফান্ডাঙ্গো অ্যান্ড্রয়েড অ্যাপ আপনাকে Chromecast এবং এয়ারপ্লে এর মাধ্যমে সামগ্রী কাস্ট করতে দেয় এবং আপনি যখন যাবেন তখন আপনার লাইব্রেরিটি স্ট্রিম এবং ডাউনলোড করতে পারেন।

 Microsoft and Movies Annywhere

Microsoft and Movies Annywhere বা, মাইক্রোসফট এবং মুভিজ যেকোনও জায়গায় মাইক্রোসফ্ট সমস্ত জিনিস মিডিয়ার জন্য একটি পূর্ণাঙ্গ স্টোর ব্যবহার করত তবে। কয়েক বছর আগে এটি অ্যাপ এবং গেমসের পাশে কেবল তার সিনেমা এবং টিভি শোয়ের অফার রেখে বই এবং সংগীত বিভাগগুলি সরিয়ে দেয়। Microsoft and Movies Annywhere আপনি স্টোর গুলিতে ফিল্ম এবং সিরিজ ভাড়া এবং কিনতে উভয়ই কিনতে পারে।
এসব কাজে ঘন ঘন বিক্রয় এবং পুরষ্কার রয়েছে যা আপনি খালাস করতে পারবেন। 4K তে কোনও সারচার্জে অনেক শিরোনাম পাওয়া যায়। মাইক্রোসফট চলচ্চিত্র এবং টিভি শো-গুলির জন্য একটি অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন সরবরাহ করে না। Microsoft and Movies Annywhere এটি ডিজাইনের চলচ্চিত্রগুলি যে কোনও জায়গায় সমর্থন করে। আপনার যদি এক্স বক্স বা পিসি না থাকে তবে আপনি আপনার এই প্ল্যাটফর্মটি আপনার অ্যান্ড্রয়েড ফোনেব্যবহার করতে পারেন। 
চলচ্চিত্র গুলি যেকোনও জায়গায় এই রাউন্ড আপে উল্লিখিত সমস্ত গুলি সহ প্রচুর ভিডিও স্ট্রিমিং পরিষেবাগুলি থেকে ফিল্ম এবং শো একত্রিত করে। এটি Chrome কাস্ট এবং Andriod টিভি সমর্থন করে। এটির গুণ গত মান অনেক ভালো। 

Books and Audiobooks - বই এবং অডিওবই 

Books and Audiobooks - বই এবং অডিওবই কেনার বিকল্পে আমাদের কিছু অ্যাপ্লিকেশন ব্যাবহার করা উচিত। 

Barnes & Noble - বার্নস এবং নোবেলস 

বার্নস এবং নোবেলস ই-বইগুলিও বিক্রি করে যা আপনি এটির নিজস্ব নুক রিডার বা অ্যাপ্লিকেশন দিয়ে পড়তে পারেন। 4 মিলিয়ন প্রদত্ত বইগুলির শীর্ষে, ৮০,000 এরও বেশি নিখরচায় শিরোনাম। ইন্টারেক্টিভ বাচ্চাদের বই রয়েছে এবং আপনি বিনামূল্যে নমুনা ডাউনলোড করতে পারেন। অ্যাপ্লিকেশন চলার মত একটি অ্যাপ্লিকেশন। 
 ডিজিটাল অডিওবুক দিকে, বি অ্যান্ড এন 125,000 এরও বেশি শিরোনাম সরবরাহ করে যা আপনি নুক অডিওবুক অ্যাপ্লিকেশনটির মাধ্যমে শুনতে পারেন, যদিও প্লে স্টোর রেটিংগুলি দেখার সময় গ্রাহকরা 100% অ্যাপ্লিকেশনটিতে সন্তুষ্ট বলে মনে হচ্ছে না।

রাকুটেন কোবো বা Rakuten KOBO

রাকুটেন কোবো বা Rakuten KOBO সম্ভবত খ্যাতনামা ই-বুক পাঠকদের মধ্যে একটি। সংস্থাটি ই-বুকস এবং অডিওবুকগুলিও বিক্রি করে। আধুনিকতার জন্য সাবস্ক্রিপশন পরিষেবা সহ সম্পূর্ণ ব্যাবস্থপনা এর কাজ। দোকানে, আপনি ডিল এবং সন্ধান করতে পারেন খুব সহজেই।
মনে রাখবেন, যেকোনও রকমের ডিজিটাল প্ল্যাট ফর্মে আপনার আসলে মিডিয়া নেই। কারন আসল কপি কেউ মিডিয়াতে প্রকাশ করেনা। আপনি কেবল এটি অ্যাক্সেসের জন্য লাইসেন্স পাচ্ছেন, যা স্টুডিয়ো আর সরবরাহ না করার সিদ্ধান্ত নিলে বা স্ট্রিমিং প্ল্যাটফর্মের প্রস্তাব দেওয়া কর্পোরেশন দেউলিয়া হয়ে গেলে আপনি হারাতে পারেন। কিছু দেশে ব্যক্তিগত ব্যবহারের জন্য আপনার নিজের মালিকানাধীন ডিভিডি এবং বুক গুলি ছিটিয়ে দেওয়া আইনী বা কমপক্ষে সহ্যযোগ্য। Google Play Store এর বিকল্পে আমরা উপরের এই অ্যাপ্লিকেশন গুলি ব্যাবহার করতে পারি।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url