রূপচর্চা ও সুস্বাস্থ্যের জন্য অ্যালোভেরার উপকারিতা

 এলোভেরা ঔষধ হিসেবে ব্যবহার হয়ে আসছে প্রাচীন কাল থেকেই। এলোভেরার উপকারী গুণ কারো অজানা নয়। একে ঘৃতকুমারী ও বলা হয়ে থাকে। এলোভেরার ভিতরে পিচ্ছিল শ্বাস থাকে এবং গাছটা দেখতে অনেক টানা রস গাছ এর মত। এলোভেরার পাতাগুলো অনেক পুরু এবং দু ধারে করাতের মতো কাটা। অ্যালোভেরার পাতায় রয়েছে বিশ রকমের খনিজ পদার্থ। মানুষের শরীরের যে অ্যামিনো এসিড প্রয়োজন সেগুলো এই অ্যালোভেরার বিদ্যমান।

রূপচর্চা ও সুস্বাস্থ্যের জন্য অ্যালোভেরার উপকারিতা

এলোভেরা পাতায় রয়েছে খনিজ পদার্থ মানুষের শরীরে জন্য সে খনিজ পদার্থ খুবই দরকারি। এছাড়াও ভিটামিন এ বি সি রয়েছে স্কিনের সকল প্রকার রোগের জন্য এলোভেরার গুরুত্ব অপরিসীম। এই অ্যালোভেরার গুণের কোন সীমা নেই । নিম্নে বিস্তারিত তুলে ধরা হলো-

পেইজ সূচিপত্রঃ রূপচর্চা ও সুস্বাস্থ্যের জন্য অ্যালোভেরার উপকারিতা

ত্বকের যত্নে এলোভেরা

মধু এবং এলোভেরা

একটি মাঝারি সাইজের বাটিতে ২ টেবিল চামচ জেল এক টেবিল চামচ মধু ভালো করে মেশান। মানুষের সাথে তৈরি করা প্যাকটি আপনার পুরো মুখে ভালো করে লাগিয়ে আধা ঘন্টা শুকাতে দিন। শুকিয়ে গেলে পরিষ্কার ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। জেল সরাসরি পাতা থেকে অথবা বাজারে আজকাল অনেক ভালো মনের জেল পাওয়া যায় তবে পাতা থেকে নেওয়া জেলটা ত্বকের জন্য বেশি উপকারী।

আরো পড়ুনঃ কাঁচা বাদামের উপকারিতা ও অপকারিতা কি

অ্যালোভেরা এবং গ্লিসারিন
এলোভেরা এবং গ্লিসারিন ত্বকের জন্য খুবই উপকারী। গ্লিসারিন মৃতকোষ থেকে রক্ষা করে। ২ চামচ জেলের সাথে তিন চার ফোঁটা গ্লিসারিন ভালো করে মিশিয়ে সে মিশ্রণটি তকে ভালোভাবে লাগান এবং লাগানোর ২০ থেকে ৩০ মিনিট পর ধুয়ে ফেলুন। এলোভেরা ও ক্লিসারিন নিয়মিত ব্যবহার করলে ত্বকের উজ্জ্বলতা গুণ হবে।

আলমন্ড অয়েল এবং অ্যালোভেরা

২-৩ টেবিল চামচ এলোভেরা জেল এর সাল থেকে কয়েক ফোঁটা আলমন্ড অয়েল মিশিয়ে নিন। এবার ওই মিশ্রণটি পুরো মুখে লাগিয়ে পুরো মুখটি পরিষ্কার করে ফেলুন । এবং সপ্তাহে অন্তত চার থেকে পাঁচ দিন ব্যবহার করুন।

এলোভেরার উপকারিতা

হজম প্রক্রিয়া

 অ্যালোভেরা হজম শক্তি বৃদ্ধিতে সাহায্য করে। এলোভেরার এন টি ইনফ্লাই মেটরি উপাদান পাকিস্থলী ঠান্ডা রাখতে সাহায্য করে। এবং অতিরিক্ত গ্যাস থেকে রক্ষা করে। প্রতিদিন সকালে খালি পেটে এলোভেরা জেল এবংকুশোর এর গুড়ের শরবতের সাথে মিশিয়ে খেলে উপকার পাওয়া যায়।

ওজন কমাতে

অ্যালোভেরার জুস ওজন কমাতে অনেক সাহায্য করে। এলোভেরার পুষ্টি উপাদান কোন পার্শ্ব প্রতিক্রিয়া ছাড়ায় শরীরের মেয়াদ চলবে গলিয়ে ওজন কমাতে সাহায্য করে।

আরো পড়ুনঃ শশা খাবেন জেনে নিন শশার দশটি উপকারী করুন

ডায়াবেটিস

 যারা ডায়াবেটিসে ভুগছেন তারা নিয়মিত এলোভেরা জুস প্রতিদিন সকালে খালি পেটে খেলে ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে পারবেন।

হাট ও দাঁতের যত্নে

 এলোভেরা রস দূষিত রক্ত কমিয়ে শরীর থেকে দূষিত রক্ত বের করে দেয়। এলোভেরা জেল দাত ও মাড়ির ব্যথা ও ক্ষত নিরাময়ের সহায়তা করে। এলোভেরা হৃদ যন্ত্র কে সুস্থ রাখতে সাহায্য করে।

চুলের যত্নে

 অ্যালোভেরা যেমন ত্বকের জন্য জরুরী তেমনি চুলের জন্য জরুরি এলোভেরা ব্যবহার করলে মাথার খুশকি দূর হয়। ক্যাস্টর অয়েল এবং এলোভেরা জেল ২ঃ১ অনুপাতে মিশিয়ে মাথার ত্বকে ব্যবহার করতে হবে ।রাত্রিবেলা এবং সারারাত রেখে সকালে শ্যাম্পু করে ভালোভাবে ধুয়ে ফেলতে হবে। অ্যালোভেরা কয়েকদিন নিয়মিত ব্যবহার চুল হবে খুস্কি মুক্ত এবং সিল্কি। চুল পড়া রোধে অ্যালোভেরার গুরুত্ব অনেক।

আরো পড়ুনঃ কিসমিস খেলে কি হয় কিসমিস খাওয়ার উপকারিতা ও অপকারিতা কি

ঠোঁটের যত্নে

 যাদের ঠোঁটের শুষ্ক ভাব আছে তারা ঠোঁট নরম আর উজ্জ্বল করতে এলোভেরা ব্যবহার করতে পারেন। অ্যালোভেরা জেল ব্যবহারের ত্বক চুলকানি দাগ দূর করে। এলোভেরা ভিতরে যে জেল থাকে সেটা বের করে মুখে লাগালে নরম হয়। উপকরণ-দুই চামচ এলোভেরা জেল, দুই চামচ অলিভ অয়েল, তিন চামচ ওয়ার্ড মিলের গুড়া।

অ্যালোভেরার কাজ

এলোভেরা ত্বক চুল স্বাস্থ্য সকল ক্ষেত্রে ব্যবহার করা যায়। অ্যালোভেরা ত্বকের জন্য খুব উপকারী তেমনি চুলও স্বাস্থ্যের জন্য এলোভেরার গুরুত্ব অপরিসীম। প্রতিদিন সকালে খালি পেটে খেলে শরীরের ওজন কমাতে সাহায্য করে। তেমনি চুলে যদি প্রতিদিন না পারলেও সপ্তাহে তিন চার দিন ব্যবহার করি তবে চুল এর সকল সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। কিন্তু এই অ্যালোভেরা সঠিক নিয়ম ব্যবহার করতে হবে।

অ্যালোভেরা ব্যবহারের অসুবিধা 

প্রাকৃতিক উপায়ে যখন এ ভেতরে রসালো পদার্থটি বের করা হয় তখন এর সঙ্গে ভুলবশত এলোলেটক্স বের হতে পারে যা শরীরের জন্য ক্ষতিকর যার রং হলুদ। জেল পরিমানের চেয়ে বেশি খেলে ডায়রিয়া হতে পারে। অ্যালোভেরার জেল বেশি খেলে যেমন শরীরে রক্ত বৃদ্ধি করে তেমন কিডনির ক্ষতি করে থাকে। গর্ভবতী এবং স্তন্যদানকারী মহিলাদের এলোভেরা রস খাওয়া উচিত না এ তাদের স্বাস্থ্যের জন্য ভালো নয়।

সুস্বাস্থ্যের জন্য এলোভেরা

 সুস্বাস্থ্যের জন্য  অ্যালোভেরা গুরুত্ব অপরিসীম। এলোভেরা রস দূষিত রক্ত কমিয়ে শরীর থেকে দূষিত রক্ত বের করে দেয়। অ্যালোভেরা ডা তোমারের ব্যথা ও কত নিরাময়ের সহায়তা করে। অ্যালোভেরার জুস ডায়াবেটিস রোগীদের জন্য খুবই উপকারী। ওজন কমাতে অ্যালোভেরার জুস অনেক সাহায্য করে।

পরিশেষে বলতে চাই, বয়স বাড়ার সাথে সাথে মানুষের শরীরের চামড়ায় একটা ভাঁজ পড়ে থাকে এবং আপনি অ্যালোভেরা ব্যবহার এর মাধ্যমে সহজেই রুখতে পারেন। বাজারে এলোভেরা বিক্রি করা হয় খুব অল্প দামে। রূপচর্চা ও স্বাস্থ্য রক্ষার এই অ্যালোভেরা আপনাকে স্বদেশ সুন্দর রাখতে সাহায্য করবে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url