দেশি দশটা রান্নার রেসেপি

 

চিকেন মটনের যে কোন পদের প্রতি এখন টান কমেছে ভোজন রসিক বাঙালির। এখন বাঙ্গালীরা বিদেশী রান্নার পাশাপাশি দেশি রান্না বেশি পছন্দ করেন। তাই আজ আমি আপনাদের মাঝে হাজির হয়েছি দেশি দশটা রেসিপি নিয়ে। এই দেশি দশটা রেসিপি খুব সহজভাবে রান্না করা হয়। আশা করি এই দেশি দশটা রেসিপি আপনাদের খুব ভালো লাগবে। তাহলে বন্ধুরা আর দেরি না করে চলুন দেখে নেওয়া যাক সুস্বাদু ও মজাদার দেশী দশটা রান্নার রেসিপি।

দেশি খাবার খেতে চান জেনে নিন দশটি রেসিপি

বিদেশি খাবার খেতে খেতে একঘেয়েমি হয়ে গেছেন। ভাবনা নেই আজ নিয়ে এলাম বেশি দশটা রান্নার রেসিপি। এই দশটি রেসিপি থেকে আপনারা উপকৃত হবেন। এবং আশা করছি আপনাদের খুব ভালো লাগবে। তাহলে আর দেরি না করে চলুন দেখে নেই দেশী দশটা রান্নার রেসিপি।

পেইজ সূচিপত্রঃ দেশি দশটা রান্নার রেসেপি


হাঁসের মাংস

উপকরন

১ কেজি পরিমান হাসের মাংশ ।  ২ টা মাঝারি ছাইজের পেয়াজ ছোট করে কাটা।   ১ টেবিল চামচ জিরা গুড়ো আস্ত ধনিয়া আস্ত জিরা । ৬-৭টার মত শুকনা মোরিচ। দেড় টেবিল চামচা আদা বাটা।দেড় টেবিল চামচ রশুন বাটা,১ টেবিল চামচ হোলুদের গুড়ো,লবণ পরিমান মত,১ চা-চামোচ গরম মসলা গুড়ো।এবার সব গুলো মশলা মাংশের সাথে মিশিয়ে ১ ঘন্টা মেরিনেট করার জন্য রেখে দিতে হবে । ১ ঘন্টা পর ১ ফোট কাপ সরিষার তৈল,গরম মশলা ফোড়ন,৬ টা এলাচ, ৭ টা লং ৫-৬ টার মত দারচিনি,এবং ২ টা তেজপাতা। এবার এগুলো ভালো ভাবে ভেজে ১ কাপ পরিমান পেয়াজ কুচি ভেজে টার পরে মাংশটা দিতে হবে। চুলাই মিডিয়াম আচে মাংশ টাকে ১০ মিনিট রাখতে হবে, ১০ মিনিট পরে পরিমান  মত গরম পানি দিতে হবে ,পানি শুকিয়ে এলে ভালো করে নেড়ে নামিয়ে নিতে হবে।

আরো পড়ুনঃ শশা খাবেন জেনে নিন শশার দশটি উপকারী গুন

 ডিমের কোরমা

উপকরন

১০ টা ডিম,১ থাট কাপ তেল,দেড় টেবিল চামচ ঘি সামান্য লবণ দিয়ে ভেজে নিতে হবে ডিম গুলো কে।এর পর পেয়াজ কুচি ১ টেবিল চামচ ,পেয়াজের পেস্ট হাপ কাপ,নিয়ে ভেজে নিতে হবে,এর পরে আদা এবং রশুন এর পেস্ট,আস্ত গরম মশলা ,তেজপাতা, দারুচিনি ,লং,১ চা চামচ মোরিচ গুড়া,দেড় চা চামচ ধনিয়া গুড়া,এর পর তরল দুধ হাপ কাপ এর পরে ভালো ভাবে কশাতে হবে,এর পরে টক দই দিতে হবে,এর পরে ভেজে রাখা ডিম দিয়ে ২-৩মিনিট কশিয়ে দেড় কাপ তরল দুধ গরম করে দিতে হবে এবং সাদ মত লবন ,এর পরে ঘন হলে   ১ চা চামচ চিনি ২ চা চামচ পেয়াজের বেরেস্তা কয়েক টা কাচা মরিচ দিয়ে নামিয়ে নিতে হবে।

ডিম লাউ

উপকরন

 ওলিভওয়েল ৩ টেবিল চামচ ,১ কাপ পেয়াজ লবন দিয়ে ভেজে নিতে হবে,এর পরে আদা রসুন আর সামান্য পানি দিয়ে১ চা চামচ এর ৪ ভাগের ১ ভাগ হলুদের গুড়া ,১ চা চামচ জিরা গুড়া, ধনের গুড়া ১ চা চামচ দিয়ে মশলা কশিয়ে নিতে হবে,এর পরে লাউ দিতে হবে।লাউ এ হলুদের পরিমান কম দিতে হবে।এর পরে লাউ টাকে নেড়ে ঢেকে দিতে হবে,৬-৭ মিনিট পরে ঢাকনা তুলে আবার ভালো করে নেড়ে ঢেকে দিতে হবে ।

এর পরে পানি ১ কাপ দিয়ে ঢেকে দিতে হবে। ৭-৮ মিনিট পরে আবার ঢেকে দিতে হবে।তার পরে আবার ৭-৮ মিনিট পরে কয়েক টা কাচা মরিচ ফালি করে দিতে হবে।এর পরে ডিম ফেটে লাউ এর উপর ডেলে দিতে হবে।এর পরে খুব সুন্দর ভাবে মিশিয়ে নিতে হবে।সব শেষে দিতে হবে ধনে পাতা কুচি। এবং আপনারা চাইলে ১ চামচ চিনি দিতে পারেন।এতে লাউয়ের সাদ আরও বেড়ে যায়।তবে যারা ডাইটে আছে তাদের চিনি দেওয়া যাবে না।

আরো পড়ুনঃ কিসমিস খেলে কি হয় কিসমিস খাওয়ার উপকারিতা ও অপকারিতা

লাউ শাক ও আলু

উপকরন

১ কেজি লাউ শাক এর ডোগা নিয়ে  ডোগা গুলো ভালো ভাবে ধুতে হবে।এবার ২-৩ কাপ পানি দিতে হবে।এর পরে ২ টা আলু ছোট করে কেটে সেদ্ধ করতে  হবে' আলু যখন অধেক সেদ্ধ হবে তখন শাক গুলো ঢেলে দিতে হবে।২-৩ মিনিট পরে কাচা মরিচ দিতে হবে। তারপর পরিমান মত লবন হাপ চামচ হলুদ ,১ চামচ চিনি ।এর পরে শাকটা ঢেলে সরিষার তেল ২ চা চামচ ,আস্ত জিরা হাপ চামচ কালো জিরা হাপ চামচ,ভালো করে ভেজে শাক গুলো ঢেলে দিতে হবে।এর পরে ভালো ভাবে নেড়ে  পরিবেশন করতে হবে।

সজনে পাতার  ভর্তা

উপকরন

পাতাগুলো ডাটা থেকে ছিড়ে নিতে হবে । এবং পাতাগুলো ধুয়ে ছোট ছোট করে কেটে নিতে হবে।এর পর কড়ায় গরম করে ২ টা শুকনো লংক্কা ভেজে নামিয়ে রেখে ,তার পরে কড়াইএ তেল ২ চা চামচ ,২ টা রসুন,১ টা পেয়াজ,ভেজে নিতে হবে লাল লাল করে ।এর পরে অধেক তুলে নিতে হবে। তার পর পাতাগুলে ওর মধ্য দিতে হবে। তারপরে সাদ মত লবন দিয়ে কিছুটা পানি দিয়ে ঢেকে দিতে হবে। ১০ মিনিট পরে নামিয়ে আগে ভেজে রাখা লংক্কা,রসুন ও পেয়াজ ভাজা হাত দিয়ে মচলিয়ে তারপরে পাতা গুলো বিলিন্ডারে বেটে ভাজা মসলার সাথে ভালো করে মাখিয়ে পরিবেশন করতে হবে।

পোলাও

উপকরন

একটু পুরানো বাসমতি পোলাও এর চাল।এই চাল টা নিলে পোলাও টা ঝরঝরে হয়। তাই বলে খুব বেশি পুরোনো না।পোলাও এর চাল ভিজিয়ে না রেখে ধোয়ার পরে  ভিজিয়ে রাখবো ২ ঘন্টা ।৩ কেজি চাল ,তেজপাতা ৫ টি,দারচিনি ১০ টি,লবঙ্গ ১২ টি,এলাচ ১২ টি,কেওড়া জল দেড় চা চামচ,গোলাপ জল ২ চা চামচ,চিনি ২ চা চামচ,চৌয়িত্রি অল্প  করে,তৈল ১ কাপ,আধা কাপ ঘি,গরম করে এগুলো আথা মিনিট ভেজে নিতে হবে এর পরে ১ টেবিল চামচ আদা বাটা ,১ কাপ তরল দুধ দিয়ে কশাতে হবে মশলা।এর পরে চাল দিয়ে ভালো ভাবে কশাতে হবে,পানি দেওয়ার আগে ১ কাপ দুধ দিতে হবে,লবন প্রতি কেজি চালের জন্য ১ মুঠ করে,লবন দেবার   কিছুখন পর বেরেস্তা ছড়িয়ে দেব,কিছমিছ দুই টেবিল চামচ,কাচা মরিচ ১০ টি ,দিয়ে ঢেকে কিছুখন দমে রাখলে হয়ে যাবে।

ভাত

উপকরন

ভাত রান্নার জন্য প্রথমে চাল টা মেপে নিতে হবে,চাল ১ কেজি ,চাল ভালো ভাবে ধুয়ে নিতে হবে,চাল যতটুকু দেব তার ডাবল পানি দিতে হবে,১ কেজি চালে  ২ কেজি পানি দিতে হবে,এর পরে মিডিয়াম আচে  ৩০ মিনিট রাখলে হয়ে যাবে।

আরো পড়ুনঃ বাদাম খেলে কি হয় কাঁচা বাদামের উপকারিতা ও অপকারিতা কি

ছোট মাছের চচ্চড়ি

উপকরন

প্রথমে চুলায় কড়াই এ ৪ টা পেয়াজ কুচি করে দিতে হবে,১ টা আলু কুচি করে দিতে হবে,১ চা চামচ রসুন বাটা, ১ চা চামচ মরিজের গুড়া,১ চা চামচ হলুদের গুড়া,১ চা চামচ ধনিয়া গুড়া,সাদ মত লবন,৫ টেবিল চামচ সরিষার তৈল,এবার হাত দিয়ে মাখিয়ে নিতে হবে,এবার ২৫০ গ্রাম ছোট মাছ দিতে হবে,এবার আলতো ভাবে মাছ গুলো মাখিয়ে নিতে হবে,পানি ৩০০ এম এল এর মত,এর পরে দুইটা ট্মেটো কেটে দিব,ফালি করা কাচা মরিচ ৮ টি,এর পরে চুলা অন করে ঢেকে দেব ,১০ মিনিট পরঢাকনা তুলে কিছু ধনে পাতা কুচি ছড়িয়ে দেব,এর পরে আবার ঢাকনা দিয়ে ঢেকে ৩মিনিট দমে রাখলে হয়ে যাবে।

সিম আলুর তরকারি

উপকরন

প্রথমে একটা হাড়িতে ২ টেবিল চামচ তৈল দিতে হবে,হাপ চা চামচ কালো জিরা,কয়েকটা কাচা মরিচ ফালি করা,২ টা পেয়াজ কুচি করা,১ পোওয়া সিম,২ টা মাঝারি সাইজের আলু ,পরিমান মত লবন দিয়ে হালকা ভেজে নিতে হবে,এরপরে ট্মেট ১ টা,হাপ চা চামচ হলুদ,সামান্য একটু মরিচ এর গুড়া দিয়ে সামান্য ভেজে নিতে হবে,সামান্য একটু পানি দিয়ে মিডিয়াম আচে ১০ মিনিট রাখলে হয়ে যাবে।

চিংড়ি দিয়ে কচুর লতি

উপকরন

২ টেবিল চামচ তৈল ,পেয়াজ কুচি,চিংড়ি মাছ লবন হ্লুদ মাখা,এক্টু ভেজে নিব,কাচা মরিচ ,লবন,রসুন আদার পেস্ট, জিরা গুড়া,হলুদ,সামান্য পানি দিয়ে মসলা কসিয়ে নেব, মরিচ গুড়া,কচুর লতি,২ মিনিট নাড়াচাড়া করে নিব পরিমান অনুযায়ি পানি ,ঢেকে রান্না করব, সমপূ্রর্ন পানি শুকিয়ে নামিয়ে নিব।

অবশেষে তৈরি হয়ে গেল দেশী দশটা সহজে রান্না রেসিপি। আশা করি আমার আজকের এই দেশি দশটি রান্নার রেসিপি আপনাদের সবার অনেক ভালো লাগবে। যদি এই দশটি রান্নার রেসিপি আপনাদের ভালো লেগে থাকে , অথবা এই দেশি দশটা রান্নার রেসিপি থেকে আপনারা যদি উপকৃত হন তবে আপনাদের মহা মূল্যবান মন্তব্যের মাধ্যমে আমাকে জানাবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url