রমজান মাসে প্রাথমিক যে বিষয়গুলো জানা জরুরী

 আর মাত্র কয়েকদিন পরে রমজান মাস। মাস জুড়ে উপবাস করায় রমজানের অন্যতম বৈশিষ্ট্য। রমজান মাসের জন্য আগাম প্রস্তুতি নিচ্ছে মানুষ। দীর্ঘ ৩০ দিন রোজা পালন করবে মুমিন মুসলমান ভাই ও বোনেরা। রমজান মাসে রোজা থাকা অবস্থায় মুসলমান ভাই ও বোনেরা শুভেসাদিক থেকে শুরু করে সূর্য ডোবার আগ পর্যন্ত সব ধরনের খাদ্য পানীয় গ্রহণ থেকে বিরত থাকবে। কারণ রমজান মাসের রোজা ইসলামের অন্যতম গুরুত্বপূর্ণ স্তম্ভ। 

রমজান মাসে প্রাথমিক যে বিষয়গুলো জানা জরুরী

রমজান মাসের রোজা ধনী গরিব সবার জন্যই ফরজ। এটি ইসলামের পাঁচটি স্তম্ভের অন্যতম একটি স্তম্ভ। আল্লাহতালা বান্দার জন্য রমজান মাসটি এজন্য নাযিল করেছেন যে রমজান মাসে বান্দা আল্লাহতালার হেদায়েত লাভ করবে। রমজান মাসে প্রাথমিক কিছু বিষয় রয়েছে যা সকলের জানা জরুরী। নিম্নে বিস্তারিত আলোচনা করা হলো।

পেইজ সূচিপত্রঃ রমজান মাসে প্রাথমিক যে বিষয়গুলো জানা জরুরী

রোজাঃ

 রোজা আরবি শব্দ, এর অর্থ হলো কোন কিছু থেকে বিরত থাকা। ইসলামের রোজার বিধান হল সুবহে সাদিক থেকে শুরু করে সূর্য ডোবা পর্যন্ত দিনের বেলায় যে কোন ধরনের পানাহার ও স্ত্রী মেলামেশা থেকে বিরত থাকা। এবং রোজা ভেঙে যায় এমন কাজ থেকে বিরত থাকা।

আরো পড়ুনঃ ছোট বাচ্চার জামার ডিজাইন সম্পর্কে বিস্তারিত

ইসলামের রোজার তাৎপর্যঃ

ইসলামের রোজার গুরুত্ব অনেক বেশি। এ রোজা মানুষের জন্য জাহান্নামের ঢাল। রোজা ধনী গরিব সবার জন্য ফরজ। রোজা ইসলামের পাঁচটি স্তম্ভের অন্যতম একটি স্তম্ভ হাদিসে এসেছে-

হযরত ওসমান ইবনে আল আসর রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেন-রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন রোজা জাহান্নামের আগুন থেকে মুক্তির জন্য ঢাল স্বরূপ।

হযরত আবু হুরায়রা রাঃ বর্ণনা করেন-যে ব্যক্তি আন্তরিক বিশ্বাসের সঙ্গে আল্লাহর পুরস্কারের আশায় রমজান মাসে রোজা পালন করেন আল্লাহতালা তার বিগত জীবনের সব গুনাহ মাফ করে দিবেন।

হযরত আবু সায়ীদ আল খুদরী রাঃ বর্ণনা করেন-যে ব্যক্তি আল্লাহর সন্তুষ্টির নিয়তে একদিনের জন্য রোজা রাখে আল্লাহতালা তাকে জান্নাত থেকে সত্তর বছর দূরত্ব রাখেন।

যারা রোজা রাখবেঃ

রমজানের রোজা প্রত্যেক মুসলিম পুরুষ ও নারীর উপর বাধ্যতামূলক। আর তা হলো জ্ঞানবান হওয়া পবিত্রতা অর্জন ও রোজা রাখার সক্ষম হওয়া। প্রাপ্তবয়স্ক হওয়া। স্থায়ী হলে অর্থাৎ সফল অবস্থায় না থাকলে নারীদের জন্য হায়েস নেফাজ থেকে মুক্ত হওয়া।

রমজান থেকে অব্যাহতিঃ

রমজান থেকে যারা অব্যাহতি পাবে যাদের জন্য রোজা রাখার প্রয়োজন নেই

আবার অনেকের জন্যই রোজা পরবর্তী সময়ে পূর্ণ করতে হবে আর তা হলো- পাগল ,মস্তিষ্ক, বিকৃত লোক। প্রজার জ্ঞানহীন শিশু। রবিনগর সেসব ব্যক্তি যাদের জন্য রোজা রাখা অসম্ভব তারা তাদের রোজার পরিবর্তে একজন গরিবকে খাবার খাওয়াবে গর্ভবতী মা অথবা সন্তান জন্মদানকারী মায়ের জন্য যারা রোজা রাখলে সন্তানের ক্ষতি হওয়ার ঝুঁকি থাকে এসব নারীদের রোজার ক্ষেত্রে কোন কোন আলেম একজন গরীবকে খাওয়ানোর কথা বলেছেন আবার অনেক আলেম এদের পরিবর্তে রোজা রাখার কথা বলেছেন। হায়েজুনীফ বাজার অন্তর্ভুক্ত নারীর রোজা তারা হায়েজের পর রোজা পূর্ণ করবেন।

রোজাদারের জন্য নসিহতঃ

রাতের শেষ ভাগে ভোর হওয়ার আগে রোজার নিয়তে সেহরি খাওয়া সেহরির পর এভাবে রোজার নিয়ত করা-নাওয়াইতুয়ান আছো মা গাদাম্মিন শাহরি রমাদান আল মোবারক ফায়দুল্লাহ আল্লাহু পতাকাব্বাল মিন্নি কা আন্তাস ছামিউল আলিম।

আরো পড়ুনঃ ছোট বাচ্চা মেয়েদের ইসলামিক নাম জেনে নিন

 অর্থাৎ হে আল্লাহ আমি আগামীকাল হয়তো রমজানের নির্ধারিত ফরজ রোজা রাখার ইচ্ছা বেসন করলাম অতএব তুমি আমার পক্ষ থেকে আমার রোজা তথা পানাহার থেকে বিরত থাকাবে কবুল করো নিশ্চয়ই তুমি সর্বশ্রোতা ও সর্ব জ্ঞানী।

সূর্য ডোবার সঙ্গে সঙ্গে ইফতার করা ইফতারের সময় বিশ্বনবীর এই দোয়াটি পড়তেন-জাহাবাজ জামাই ওয়াব তালা তিল উরুক ইনশাআল্লাহ

অর্থঃ পিপাসা দুল হল শিরা উপশিরা সিক্ত হলো এবং যদি আল্লাহ চান সওয়াব ও স্থির হল রোজা নষ্ট হয়ে যায় এমন অবস্থায় সব কাজ পরিহার করার ব্যবস্থা রাখে অনেক কাজে অতিবাহিত করা।

যে কাজে রোজা ভেঙ্গে যায়ঃ

কোন কিছু খাওয়া বা পান করা ইচ্ছাকৃতভাবে মুখ ভর্তি বমি করা, নারীদের মাসিক শুরু হয়ে গেলে যে কোন ধরনের যৌন কাজ করা। আর তাতে বীর্যপাত হলে রোজা ভেঙ্গে যাবে। 

যেসব কাজে রোজা ভাঙবে নাঃ

গোসল করা কুলি করা নিজেকে নিয়ন্ত্রণে সক্ষম ব্যক্তির স্ত্রীকে আসক্তিহীনভাবে চুম্বন করা বা জড়িয়ে ধরা পানি দিয়ে নাক মুগ্ধ হওয়া মুখের লালা খাওয়া রান্নার কাজে জড়িত লোকেরা লোকের খাবার না খেয়ে স্বাদ চেকে নেয়া প্রয়োজনে ইনজেকশন নেওয়া ফুল বা সুগন্ধি ব্যবহার করা ভুলে কোন কিছু খাওয়া বা পান করা অবিচ্ছিন্নভাবে অল্প বমি করা রমজানের বেশি দিন বাকি নেই রমজানের প্রস্তুতিতে এ বিষয়গুলোর ব্যাপারে খুবই জরুরী । 

আরো পড়ুনঃ রকমারি বই থেকে অর্ডার করার নিয়ম

শেষ কথাঃ

পরিশেষে আমি বলতে চাই যে, সামনে রমজান মাস মুসলিম উম্মাহের আত্মশুদ্ধির মাস সবাইকে যথাযথভাবে রোজা রাখার তৌফিক দান করুন। হাদিসের ওপর যথাযথ আমল করার তৌফিক দান করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url