গরমে পুরুষদের ত্বকের যত্ন - ত্বকের যত্নে কয়েকটা টিপস

 গরমকাল এলেই নারী-পুরুষ নির্বিশেষে সবারই ত্বকের যত্ন নিতে হয়। সূর্যের আলোয় বের হলেই ত্বকের ক্ষতির সম্ভাবনা বাড়ে। তাই গরমকালে পুরুষদেরও ত্বকের প্রতি একটু বাড়তি যত্ন নিতেই হবে। তাই অনেকেই বুঝতে পারেন না কোন ক্রিম ব্যবহার করলে ত্বককে গরমের হাত থেকে রক্ষা করতে পারবে। খুব বেশি টাকা আর এক গাদা সময় নষ্ট করার প্রয়োজন নেই ত্বকের যত্ন নেওয়ার জন্য। কয়েকটি উপায় মেনে চললে গরমে ত্বকের স্বাস্থ্য ভালো থাকে।

গরমে পুরুষদের ত্বকের যত্ন - ত্বকের যত্নে কয়েকটা টিপস

গরমের হাত থেকে রক্ষা করতে হলে অবশ্যই রোদে বেরোনোর আগে সানস্ক্রিন লোশন ব্যবহার করে বের হন। চলুন জেনে নেয়া যাক গরমে পুরুষদের ত্বকের যত্নে সাতটি টিপস।

 পেইজ সূচিপত্রঃ গরমে পুরুষদের ত্বকর যত্ন -  ত্বকের যত্নে কয়েকটা টিপস

বেশি করে পানি খেতে হবেঃ

অতিরিক্ত রোধ ও গরমে শরীরে জলের ঘাটতি কমে যায় এর প্রভাব যে কেবল শরীরের উপর পড়ে তা নয়  এর ছাপ ত্বকের ওপরও পড়ে তাই এ সময় বেশি করে পানি খেতে হবে এতে ত্বক উজ্জ্বল হবে। পানি খাওয়ার পাশাপাশি গরমে বেশি করে ফল খান। হলে যেমন ভিটামিন ও পুষ্টিগুণে ভরা তেমনি শরীরে পানির শূন্যতা পূরণ করতে সাহায্য করে।

আরো পড়ুনঃ পাইলস কি, পায়েলসের লক্ষণ, চিকিৎসা ও ঘরোয়া প্রতিকার

ঠোটের যত্নঃ

পুরুষদের ঠোঁটের দিকেও মনোযোগী হওয়া জরুরী। ঠোট রোদে পড়ে এবং শুষ্ক হয়ে যায়। ফলে দেখতে অনেকটা খারাপ লাগে। এই সমস্যা এড়াতে কিছু উন্নতমানের লিপ লাপ ব্যবহার করুন। নারী-পুরুষ সকলেরই বয়স বাড়ার সাথে সাথে ঠোঁট শুষ্ক হয়ে আসে যেহেতু পুরুষেরা কোন মেকআপ করে না সেজন্য এটা লুকানো সম্ভব না এ কারণে পুরুষদের দিনের বেলায় এসপিএফ সমৃদ্ধ লিপ লাভ এবং রাতে আদ্র ও ময়েশ্চারাইজার সমৃদ্ধ লিপ লাপ ব্যবহার করা উচিত।

দাড়ির যত্ন নিতে হবেঃ

যাদের মুখ ভর্তি দাঁড়িয়ে আছে তাদের গরমকালে একটু অতিরিক্ত সমস্যা পোহাতে হয়। গরমের সময় দাড়ির আলাদা যত্ন নিতে হবে। দাড়িতে ধুলো ময়লা জমে তোকে ব্রণ পুষ্প ফুসকুরের মত সমস্যা হতে পারে তাই বাইরে থেকে বাড়ি ফিরে গাড়ি পরিষ্কার কর ।   

এন্টি অক্সিডান্ট যুক্ত প্রসাধনীঃ

অ্যান্টিঅক্সিডেন্ট যুক্ত ক্রিম ত্বকের জেলা ফিরিয়ে আনে এবং ত্বকের জন্য ভীষণ উপকারী। গরমের প্রচন্ড গরমের সময় এবং অতিরিক্ত রোদে এন্টি অক্সিডেন্ট ক্রিম ব্যবহার করুন।

সানস্ক্রিন লোশন এর ব্যবহারঃ

রোদে বেড়নের আগে মুখ হাত এবং শরীরের অন্য খোলা আকাশে সানস্ক্রিন লোশন ব্যবহার করুন। অতিরিক্ত গরমে তো ত্বক কালচে হয়ে যেতে পারে। তাই রোদে বেরোনোর আগে সানস্ক্রিন লোশন ব্যবহার করুন।

টোনার এর ব্যবহারঃ

অতিরিক্ত রোধ ও গরমে মুখের ত্বক নষ্ট হয়ে যেতে পারে তাই আমরা যদি গরমে টোনার ব্যবহার করতে পারি তাহলে খুবই ভালো হয়। এটি ত্বকের তেলাপো ভাব কমায় তোকে পরিষ্কার রাখে।

আরো পড়ুনঃ প্রস্রাবে জ্বালাপোড়া হওয়ার কারণ চিকিৎসা ও প্রতিকার

বলিরেখা এড়াতেঃ

 চোখের চারপাশে ত্বকে ঘাম ও তেল উৎপাদন না হওয়াই বলি রেখা ও ভাজের সৃষ্টি করে। এ সমস্যায় রাতে  আপনি ঘুমাতে যাওয়ার আগে চোখের নিচে উন্নত আইক্রিম ব্যবহার করুন। বাজারে পুরুষের জন্য নানান আইক্রিম থেকে আপনার পছন্দের আইক্রিম টি বেছে নিন  এবং ব্যবহার করুন।

সাবান বদলঃ

শীতকালে আমরা যে সাবান বা ফেসওয়াশ দিয়ে মুখ পরিষ্কার করতাম সেগুলো কিন্তু গরমকালে ব্যবহার করা যাবে না। কারণ গরমে মুখমন্ডলের ভ্রান্তি গুলো থেকে অতিরিক্ত তেলাক্ত হয়ে যায় ত্বকের সমস্যা দূর করবে এমন ফেসওয়াশ ব্যবহার করেনি।

সানস্ক্রিন ব্যবহার করাঃ

রোদ পোড়া ভাব থেকে তককে বাঁচাতে ও কালচে হয়ে যাওয়া ঠেকাতে কমপক্ষে এস পি এস৩০ সমৃদ্ধ সান স্কিন ব্যবহার করা প্রয়োজন। অধিকাংশ পুরুষেরাই খান স্কিন ব্যবহার করে না এটাকে এড়িয়ে চলে। তাই রোদে বের হবার কমপক্ষে১৫ মিনিট আগে মুখের পাশাপাশি হাতেও সানস্ক্রিন লাগান এতে করে খুব ভালো কাজ করবে।

এক্স ফলিয়েড করাঃ

ত্বকের মৃত কো ষ এবং নানারকম ব্যাকটেরিয়ার সংক্রমণ দূর করতে এক্স ফলিয়েড করা উচিত। ত্বকের নলকূপে ময়লা সৃষ্টি হয় এবং নানারকমের সমস্যা দেখা দেয় সেজন্য এক্স ফলিয়েট করা অত্যন্ত গুরুত্বপূর্ণ।সপ্তাহে একবার মেহেদী দানার ফেস স্কাপ ব্যবহার করুন । এক্স ফোলি আট করার আরেকটি সুবিধা হল এটা ত্বকের লোমের ফলিকল মসৃণ করে। তাই কোনরকম জ্বালাপোড়া ছাড়াই সেভ করা যায়।

আরো পড়ুনঃ পুদিনা পাতার উপকারিতা ও অপকারিতা ও ব্যবহারের নিয়ম

শেষ কথাঃ

পরশেষে আমি বলতে চাই যে, নারীদের মতো পুরুষের তো কেউ যত্নের প্রয়োজন। পুরুষদের ত্বকে তিনটি ধাপে যত্নে প্রয়োজন যেমন পুরুষের ত্বক দূষণ গাড়ি ও সিগারেটের ধোঁয়া এবং প্রতিনিয়ত অন্যান্য দূষণের কারণে ক্ষতিগ্রস্ত হয়। নারীদের তুলনায় পুরুষের ত্বক পুরু তাই পুরুষদের ত্বক পরিষ্কার রাখতে মৃদু ক্লিজার ব্যবহার করুন। এবং গোলাপজল ব্যবহার করতে পারেন।                                                                                 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url