মাছের কাঁটা কি গলায় বিধেছে - জেনেনিন ১৩ টি উপায়

 মাছ খেতে গিয়ে অনেকেরই অসাবধানতা বসত মাছের কাঁটা বেঁধে যায়। তবুও মাছ সকলের প্রিয় খাবার। মাছের কাঁটা যদি আপনার গলায় বিজি থাকে তবে মাছের কাটাতে নরম করতে ভিনেগারের সাহায্য নিতে পারেন। ভিনেগার পানির সঙ্গে মিশিয়ে খেলে গলার কাঁটা নরম হয়। গলায় কাটা বিঁধলে খানিকটা ভাত বা পাউরুটি চটকে ছোট ছোট মুন্ডু করে নিন এরপরে মুন্ডু গুলো এক এক করে সকালে দুপুরে রাত্রিতে গিলে খেয়ে নিন।

মাছের কাঁটা কি গলায় বিধেছে - জেনেনিন ১৩ টি উপায়

কিভাবে খেতে গিয়ে গলায় মাছের কাঁটা আটকে গেল। খাবার সময় ও সাবধানতা বসত মাছের কাঁটা গলায় আটকে যাওয়া অস্বাভাবিক কিছু নয়। কিন্তু এই অভিজ্ঞতা বেশ অস্বস্তিকর। সুতরাং মাছের কাটা গলায় বিঁধলে খুব সহজেই তা নামানোর জন্য কিছু ঘরোয়া উপায় জেনে রাখুন।

পেইজ সূচিপত্রঃ মাছের কাঁটা কি গলায় বেধেছে -  জেনে নিন ১৩ টি উপায়

মাছের কাঁটা গলা থেকে নামানোর ঘরোয়া কিছু উপায়ঃ

  • লবনও কাটাকে নরম করতে সাহায্য করে তবে খালি লবণ না খেয়ে প্রথমে একটু পানি উষ্ণ গরম করে নিন তার সঙ্গে লবণ মিশিয়ে নিন এই উষ্ণ গরম পানি খেলে গলায় বেঁধে থাকা কাটা খুব সহজেই নেমে যাবে।
  • গলায় মাছের কাঁটা বেঁধলে দেরি না করে আপনি কলা খান কলা খেলে আপনার গলার কাটা খুব সহজে নেমে যাবে।
  • গলায় মাছের কাঁটা আটকে গেলে লেবু টুকরো করে কেটে নিন এরপর এক টুকরো লেবুর উপরে লবণ মাখান এরপরে চুষে চুষে এর রস খান। দেখবেন কাঁটা নরম হয়ে নেমে যাবে।
  • একদলা সাদা ভাত খেতে পারেন। নরম ছোট কাটা হলে এটা নেমে যাবে।
  • হালকা গরম পানিতে একটু লেবু নিংড়ে সেই পানি খেতে পারেন। লেবুর এসিডিটিক ক্ষমতা কাটাকে নরম করে দিতে সক্ষম এবং খুব তাড়াতাড়ি কাটাকে নামিয়ে দিতে পারে।
  • গলায় কাটা আটকে গেলে তিন অল্প অলিভ অয়েল খেয়ে নিন। অলিভ অয়েল অন্য তেলের তুলনায় বেশি পিচ্ছিল। তাই আপনার গলায় কাটা খুব সহজে নেমে যাবে।
  • পানির সঙ্গে ভিনেগার মিশিয়ে নিন ভিনেগার গলায় আটকে থাকা মাছের কাটাকে নরম করে। তাই পানির সঙ্গে ভিনেগার মিশিয়ে খেলে কাঁটা সহজেই নেমে যায়।
  • গলায় কাটা আটকে গেলে চটজলদি হাতের কাছে কিছু না পেলে কোকোকোলা খান। কোকো কলা কাটা কে নরম করে গলা থেকে কাটা নামে নিতে সাহায্য করে।
  • শুকনো মুড়ি খেলে গলার কাটা খুব সহজে নেমে যায়। আপনার গলায় যদি মাছের কাঁটা বেঁধে তবে আপনি শুকনো মুড়ি খান। দেখবেন চটজলদি কাটা নেমে যাবে।
  • গলায় আটকানো মাছের কাঁটা নামানোর জন্য অনেক চেষ্টার পরেও যদি কাটা না নামে তবে আপনাকে হোমিওপ্যাথি চিকিৎসা নিতে হবে। এজন্য আপনাকে আপনার নিকটস্থ হোমিওপ্যাথি চিকিৎসা করতে হবে।
  • মাছের কাঁটা সাধারণত গলার পেছনে টন ছিলের চারপাশে আটকে যায়। এক্ষেত্রে একটু জোরে কাশি দিয়ে এ সমস্যা সমাধান করতে পারেন।
  • গলায় কাটা আটকে গেলে ভাত ও পাউরুটি একসাথে খান। ভাত ও পাউরুটি একসঙ্গে মিশিয়ে তারপরে ছোট ছোট লাড়ু তৈরি করুন। এবারে একটা একটা করে গিলে ফেলুন। দেখবেন পাউরুটি আর ভাত এর সংমিশ্রনে কাটা নেমে যাবে।
  • ক্রমাগত ২/৪ টা কাশি দিলে কফ রিফ্লেক্স এর মাধ্যমে অনেক সময় গলার পেছনে দেয়ালে আটকে থাকা মাছের কাঁটা কাশির জোরে ছুটে গিয়ে সামনে চলে আসে এবং বের হয়ে যায়।
  • উপরের কোন উপাদানই যদি হাতের কাছে না থাকে তাহলে বেশ খানিকটা পানি খেয়েই গলা থেকে কাটা নামানোর চেষ্টা করুন। সবচেয়ে ভালো হয় যদি হালকা গরম জলে সামান্য লবণ মিশিয়ে তা পান করেন এতে কাটা নরম হয়ে তাড়াতাড়ি গলা থেকে নেমে যায়।

কখন ডাক্তারের কাছে যাবেনঃ

উপরে উল্লেখিত উপায়ে মাছের কাঁটা যদি গলা থেকে না নামে তবে আপনাকে ডাক্তারের কাছে গিয়ে পরামর্শ নিতে হবে। কাটা যদি আপনার পরিপাকতন্ত্রের অন্য কোথায় আটকে থাকে তবে এটি আপনার জন্য ভয়ংকর বিপদ আনতে পারে আপনার শরীরে। এতে আপনার খাদ্যনালীতে ফোড়া হতে পারে এবং নানা ক্ষেত্রে আপনার জীবন হুমকি হতে পারে। গলা ফুলে যাওয়া, বুক ব্যাথা, শ্বাসকষ্ট, মুখ দিয়ে বেশি লালা ঝরা, খাবার খাওয়ার এবং পানি পানি যদি আপনার কোন সমস্যা হয় তবে আপনি দেরি না করে দ্রুত চিকিৎসকের কাছে জানবো চিকিৎসকের সাথে পরামর্শ করুন।

শেষ কথাঃ

পরিশেষে আমি বলতে চাই যে, খাবার খাওয়ার সময় মাছের কাঁটা ধৈর্য নিয়ে বেছে বেছে খেতে হবে। বাচ্চাদের এবং বয়স্কদের খাবারের সময় মাছের কাঁটা বেছে দিতে হবে। খাবার সময় গল্প গুজব ঠাট্টা তামাশা হইলর করা মোটেই ঠিক নয় এগুলো থেকে আপনি নিজেকে বিরত রাখুন। খাবার মধ্যে অন্তত তিনবার পানি খান। আমার আজকের এই পোস্টটি আপনাদের উপকারের জন্য কারণ মাছ খাবার সময় ধৈর্য ধরে মাছের কাঁটা গুলো বেছে বেছে খান। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url