ডিজিটাল মার্কেটিং কি - ডিজিটাল মার্কেটিং এর গুরুত্ব

 ডিজিটাল মার্কেটিং হল যোগাযোগ মাধ্যমের সকল প্রকার আধুনিক প্রযুক্তি বিশেষ করে ইন্টারনেটের সুবিধা ব্যবহার করে অনুকুন্ন বাসেবার প্রচারণা চালানো। ডিজিটাল মার্কেটিং কি এর গুরুত্ব সম্পর্কে যদি জানতে চান তবে এই পোস্টটি মনোযোগ দিয়ে করুন। আমরা সকলেই জানি যত বেশি প্রচার করবে তত ব্যবসায় প্রসার ঘটবে। তবে আধুনিক যুগে এই প্রচারণার ব্যবস্থাটি হয়ে উঠেছে আধুনিকভাবে। প্রচারণার এই আধুনিকতার নাম হল ডিজিটাল মার্কেটিং। চলুন আজকে তাহলে আমরা জেনে নিই কি  ডিজিটাল মার্কেটিং কি ডিজিটাল মার্কেটিং এর গুরুত্ব সম্পর্কে।

ডিজিটাল মার্কেটিং কি - ডিজিটাল মার্কেটিং এর গুরুত্ব
ডিজিটাল মার্কেটিং বলতে মূলত সোশ্যাল মিডিয়ার পণ্যের বিজ্ঞাপনকেই বুঝি। কিন্তু আসলে ব্যাপারটা কি তাই। আসুন আজকের এই আর্টিকেল থেকে আমরা জানার চেষ্টা করি, ডিজিটাল মার্কেটিং কি, ডিজিটাল মার্কেটিং এর গুরুত্ব সম্পর্কে। কি কি উপায়ে ডিজিটাল মার্কেটিং করা যায়। ডিজিটাল মার্কেটিংয়ের ধাপগুলো কি । এইসব বিষয়গুলো নিয়ে আমার আজকের আলোচনা, কথা না বাড়িয়ে আসুন জেনে নিয়ে ডিজিটাল মার্কেটিং কি ডিজিটাল মার্কেটিং এর গুরুত্ব সম্পর্কে।

পেইজ সূচিপত্রঃ ডিজিটাল মার্কেটিং কি - ডিজিটাল মার্কেটিং এর গুরুত্ব

ডিজিটাল মার্কেটিং বনাম অ্যানালগ মার্কেটিংঃ

ডিজিটাল মার্কেটিং এর ধারণাটিকে সঠিকভাবে কাজে লাগানোর জন্য একজন মার্কেটারকে অবশ্যই বেশ কিছু ব্যাপারে দক্ষ হতে হবে। ডিজিটাল মার্কেটিং জানার আগে অ্যানালগ মার্কেটিং এর ব্যাপারে একটু জেনে নেই। ডিজিটাল মার্কেটিং এ আমরা সবাই ঘরে বসেই নতুন কোন পণ্যের ব্যাপারে জানতে পারছি, কিন্তুঅ্যানালগ মার্কেটিং এর ক্ষেত্রে ব্যাপারটি তা নয়। বর্তমান সময়ে সোশ্যাল মিডিয়ায় প্রচারণা চালানোর বদলে তখন বারে বারে ঘুরে প্রচারণা চালাতে হতো। ডিজিটাল মার্কেটিং এর জন্য এখন সোশ্যাল মিডিয়ায় একটি পোস্ট করে দিলেই একসাথে কয়েক হাজার কিংবা কয়েক লাখ মানুষ জেনে যাচ্ছে।

আরো পড়ুনঃ অনলাইনে বিমানের টিকেট কাটার নিয়ম

 কিন্তু অ্যানালগ মার্কেটিং এ একজন সাথে সম্পর্ক তৈরি করে সেই একজনের মাধ্যমে আরও ১০ জনের কাছে পৌঁছানোর ব্যবস্থা করা হয়। এজন্য এখানে ওয়ান টু ওয়ান সম্পর্কটা অনেক গুরুত্বপূর্ণ। এই সম্পর্ক ধরে নিজের প্রচারণার জন্য একটি কাঠ বা লিফলেট সবাইকে দেওয়া হয় সেখানে ব্যক্তির পরিচয় এবং তার ঠিকানা দেওয়া থাকে। কোন গুরুত্বপূর্ণ জিনিস যেমন বের হলে এলাকায় এলাকায় পোস্টার লাগানো হয় এবং খবরের কাগজে টিভিতে দেখানো হয়, এগুলো সবই অ্যানালগ মারকেটিং এর আওতাভুক্ত। এখন আপনি প্রশ্ন করতে পারেন যে ডিজিটাল মার্কেটিং আসার পরে কি অ্যানালগ মার্কেটিং কে সরিয়ে দিয়েছে, উত্তরে হবে না। ডিজিটাল মার্কেটিং এসে অ্যানালগ মার্কেটিং এর কাজগুলো আরো সহজ করে দিয়েছে।

আগেকার মার্কেটেররা বাড়ি বাড়ি গিয়ে নিজের প্রচারণা চালাত কিংবা কার্ডের মাধ্যমে প্রচারণা চালাতে হতো। সেখানে আজকাল শ্মশান মিডিয়ায় কোন একটি পোস্ট কিংবা কোনো প্রকার এডভাটাইজম্যান্টের এর মাধ্যমে নিজের পরিচয় জানানো যায়। বাংলাদেশের এখনো অনেক জায়গায় বিলবোর্ডের মাধ্যমে মার্কেটিং করা হয়। এটি কিন্তু এক প্রকার অ্যানালগ মার্কেটিং। কিন্তু ইউএকের টাইম স্কয়ারে কিংবা জাপানের টোকিও শহরে বিলবোর্ডের মাধ্যমেই মার্কেটিং করা হয়। আসলে তাদের সব কটি বিলবোর্ডে রয়েছে উন্নত প্রযুক্তির ছোঁয়া। তারা ডিজিটাল মার্কেটিং এর গুরুত্ব বুঝে তাই তারা তাদের সব কটি বিল পডে ডিসপ্লেতে স্কিন ব্যবহার করে। একজন ডিজিটাল মার্কেটার এর মূলমন্ত্র হলো তুমি দর্শককে কতটুকু আকৃষ্ট করতে পারছ অথবা তোমার এডভাটাইজিং যত বেশি জাঁকজমকপূর্ণ হবে দর্শক ততো বেশি আকৃষ্ট হবে।

ডিজিটাল মার্কেটিং কি ঃ

অনলাইনে পণ্য বা সার্ভিস এর মাধ্যমে বিজ্ঞাপন প্রচার করাকে ডিজিটাল মার্কেটিং বলে। এখন সেটা হতে পারে সোশ্যাল মিডিয়ার মাধ্যমে, হতে পারে সার্চ ইঞ্জিন মার্কেটিংয়ের মাধ্যমে, হতে পারে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনের মাধ্যমে, আবার হতে পারে ইমেইল মার্কেটিং এর মাধ্যমে। আবার ইলেকট্রনিক মিডিয়ায় যেমন টিভি রেডিও ইত্যাদির মাধ্যমে পণ্যের বিজ্ঞাপন প্রচার করা কেউ এক ধরনের ডিজিটাল মার্কেটিং বলা হয়। এছাড়াও মোবাইলে ইন্সট্রাক মেসেজিং ইলেকট্রনিক বিলবোর্ড মোবাইল অ্যাপ্লিকেশন এর মাধ্যমেও পণ্যের প্রচারণা কেউ ডিজিটাল মার্কেটিং বলা হয়। বুঝতে পারছেন আধুনিক বিশ্বের নিজেকে নিজের ব্যবসার অস্তিত্ব টিকিয়ে রাখতে হলে ডিজিটাল মার্কেটিং শেখার কোন বিকল্প নেই।

আরো পড়ুনঃ মহিলাদের কোমর ব্যথার কারণ ও প্রতিকার

ডিজিটাল মার্কেটিং এর ধাপসমূহঃ

ডিজিটাল মার্কেটিং এর অনেকগুলো ধাপ রয়েছে। যেগুলো প্রয়োগ করে মূলত ডিজিটাল মার্কেটের বিভিন্ন প্ল্যাটফর্মে ডিজিটাল মার্কেটিং করে থাকেন। নিচের লিস্টে আপনি সবথেকে গুরুত্বপূর্ণ কতগুলো ধাপ সম্পর্কে জানতে পারবেন । আসুন সেগুলো জেনে নেই-

  • এসইও বা সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন
  • এস ই এম বা সার্চ ইঞ্জিন মার্কেটিং
  • এফিলিয়েট মার্কেটিং
  • কন্টেন মার্কেটিং
  • সোশ্যাল মিডিয়া মার্কেটিং বা এস এম এম
  • সিপিএ মার্কেটিং
  • ই-কমার্স প্রোডাক্ট মার্কেটিং
  • ইমেইল মার্কেটিং

ডিজিটাল মার্কেটিং কেন প্রয়োজনঃ

আপনি যদি একজন ব্যবসায়ী হন তাহলে আপনার উচিত ডিজিটাল মার্কেটিং এর মাধ্যমে নিজের ব্যবসাকে মানুষের কাছে পৌঁছে দেওয়া। মানুষ এখন যে কোন পণ্য ক্রয় করার আগে ইন্টারনেটে ওই পণ্য সম্পদ দিয়ে জেনে বুঝে তারপর ক্রয় করে। তাছাড়া মানুষ এখন দোকানে ঘুরে ঘুরে না কিনে অনলাইন থেকে বেশিরভাগ কেনাকাটা করে। আসুন আমরা বর্তমান যুগে ডিজিটাল মার্কেটিং এর প্রয়োজনীয়তা গুলো জেনে নিই।

  • সারা বিশ্বে মোট প্রায় দুই বিলিয়ন মানুষ সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে। আর এই সংখ্যাটি প্রতিনিয়ত বেড়ে চলেছে। মানুষ যত বেশি ইন্টারনেটে ব্যবহার করবে তত বেশি মানুষের সামনে আপনি আপনার পণ্যের মার্কেটিং করতে পারবেন আর ইন্টারনেটে পণ্যের মার্কেটিং এ ডিজিটাল মার্কেটিং এর গুরুত্ব কতখানিতে আপনি আমার উপরের আলোচনা করলে বুঝতে পারবেন।
  • এছাড়া আরও একটি সার্ভে রেজাল্ট দেখিয়ে যে যে সারা বিশ্বে ৫৫% মানুষ যেকোনো পণ্য ক্রয়ের জন্য সামাজিক মাধ্যমের উপর নির্ভরশীল। আর কেতা যার পেজেন্টেসন ও পন্যকে পছন্দ করবে তার কাছ থেকে অনলাইনের মাধ্যমে ক্রয় করে ফেলে।
  • ৪৩% ই-কমার্স কেতা গুগলে সার্চ করে তাদের পছন্দের ই-কমার্স ওয়েবসাইটে আসে।
  • ৭০% ক্রেতা যেকোনো পণ্য কেনার আগে ইন্টারনেটে সার্চ দিয়ে সেই পণ্য সম্পর্কে যাচাই-বাছাই করেন কোন পছন্দ হলে সাথে সাথে এই ঘরে বসেই অনলাইনে অর্ডার করে ফেলেন। আর অর্ডার করার সঙ্গে সঙ্গে তার অর্ডারটি ঘরে পৌঁছে দেন।
  • বিশ্বে প্রায়৫১% ক্রেতা তাদের প্রয়োজনীয় কেনাকাটা অনলাইন থেকে মোবাইল ফোনের মাধ্যমে করে থাকে। এই সংখ্যাটিও দিনকে দিন বেড়েই চলেছে।
  • ৮২% ক্রেতা মাত্র পাঁচ মিনিটের মধ্যেই বিক্রেতার সাথে তাদের লাইভ চ্যাট এর মাধ্যমে কথা বলতে পারেন।

আপনি হয়তো এখন কিছুটা হলেও বা বুঝতে পারছেন আপনার ক্রেতার আগে ভাবে অনলাইনে তাদেরকে কেনাকাটা করবে তাই আপনি যদি এই ডিজিটাল যুগে ডিজিটাল মার্কেটিং টিকে থাকতে চান তাহলে আপনার এখনো ডিজিটাল মার্কেটিং নিয়ে ভাবা উচিত। কারণ আপনার প্রতিদ্বন্দ্বী কিন্তু ঘরে বসে নেই সে কিন্তু তার ব্যবসাকে ডিজিটাল মার্কেটিং এর মাধ্যমে ক্রেতাদের কাছে পৌঁছে দেওয়ার চেষ্টা করছে।coca-cola,unilever,nestle এর মত বড় বড় কোম্পানিগুলো কিন্তু বেশ জোরেশোরে বর্তমান যুগে ডিজিটাল দুনিয়াতে নিজেদের অস্তিত্ব টিকিয়ে রাখছে. আসুন এখন আমরা ডিজিটাল মার্কেটিং এর ভবিষ্যৎ নিয়ে আলোচনা করি।

ডিজিটাল মার্কেটিং এর ভবিষ্যৎ কিঃ

এখন মানুষ সময় নষ্ট করে বাজারে গিয়ে পণ্য যাচাই বাছাই করেছে ব্যবহারকারীর অভিজ্ঞতা জেনে নিতে পারে। আর পছন্দ হলে সেই পণ্য একটি বিশ্বাসযোগ্য বিক্রেতার কাছ থেকে অনলাইনে মাধ্যমেই কিনে নিতে পারে। আর এই অনলাইন বাজার ব্যবস্থা সম্পূর্ণভাবে ডিজিটাল মার্কেটিং এর উপর নির্ভরশীল। আপনি যদি এখন ওই নিজেকে ডিজিটাল মার্কেটিং এর দক্ষ করে না তুলতে পারেন তাহলে আপনি এই বাজার ব্যবস্থায় টিকে থাকতে পারবেন না। কারণ আপনার অন্য সম্পর্কে মানুষ যদি অনলাইনে জানতে না পারে কিংবা আপনার পণ্য যদি অনলাইনে কিনতে না পারে তাহলে কোন ক্রেতাই আপনার পণ্য কিনতে পারবে না। আপনি যদি ভবিষ্যতে আপনার ব্যবসাকে সফল হিসেবে দেখতে চান তাহলে এক্ষুনি সময় নিজেকে এবং নিজের ব্যবসাকে ডিজিটাল মার্কেটিং এর উপর আওতায় নিয়ে এসে ক্রেতার সামনে আকর্ষণীয় ভাবে নিজের পণ্যকে তুলে ধরুন।

আরো পড়ুনঃ ফ্রিল্যান্সিং এ কোন কাজের চাহিদা বেশি - ফ্রিল্যান্সিং কত প্রকার

দেখুন বর্তমান বিশ্বের বাজার ব্যবস্থা যেভাবে ডিজিটাল ইন্ডাস্ট্রিতে রূপ নিচ্ছে। সেদিন আর বেশি দূরে নয় যখন মানুষ আর দোকানে কিংবা বাজারে গিয়ে পণ্য কেনা বন্ধ করে দিবে তারা সবকিছু অনলাইনে কিনে নেবে কারণ কোন বদ্ধমান জনসংখ্যা বৃদ্ধির সাথে সাথে জীবনযাত্রা অনেক কঠিন হয়ে পড়ছে। আপনি যদি আপনার ব্যবসাকে সকল হিসেবে দেখতে চান তাহলে এখনি সময় নিজের ব্যবসাকে ডিজিটাল মার্কেটিং এর আওতায় নিয়ে এসে ক্রেতার সামনে আকর্ষণীয়ভাবে নিজের পণ্যকে তুলে ধরার।

শেষ কথাঃ ডিজিটাল মার্কেটিং কি - ডিজিটাল মার্কেটিং এর গুরুত্ব

 পরিশেষে আমি বলতে চাই যে, ডিজিটাল মার্কেটিং শিখে রাখাটা এখন ব্যবসায়ীদের দাবি আপনি যদি ধৈর্য এবংপরি অধ্যবস্যের মাধ্যমে ডিজিটাল মার্কেটিং শিখে নিতে পারেন তাহলে ধরে নিবেন আপনি ভবিষ্যতের জন্য প্রস্তুত। তবে ব্যাপারটা বলা যত সহজ করাটা ঠিক তার থেকেও কয়েক গুণ বেশি কঠিন।এই ছিল আমার আজকের আলোচনা আশা করছি  আমার আজকের আলোচনা আপনাকে ডিজিটাল মার্কেটিং কি এবং ডিজিটাল মার্কেটিং এর প্রয়োজনীয়তা সম্পর্কে জানতে পারবেন আসলে আমার উদ্দেশ্য ছিল আপনাদের ডিজিটাল মার্কেটিং সম্পর্কে একটি সম্পূর্ণ ধারণা দিতে যেন আপনারা আপনাদের ব্যবসা কে অনেক  দূরে  নিয়ে যেতে পারেন। আপনি যদি এই পোস্টটি পড়ে উপকৃত হন তবে আমার লেখা সার্থক হবে।-ধন্যবাদ

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url