মহিলাদের সাদা স্রাব কি কেন হয় ঘরোয়া প্রতিকার

আজকে আমরা জানবো মহিলাদের সাদা স্রাব কি কেন হয় ঘরোয়া প্রতিকার সম্পর্কে। শেষ হয়েছে কি হয়নি আপনি পড়লেন সাদা স্রাবের ঝামেলায়। সাদা স্রাবকে ডাক্তারি ভাষায় বলা হয় লিউকোরিয়া। সাদা স্রাবকে আমরা অনেকে গুরুত্ব দেই না। তাই আর সবার মত আপনিও নিশ্চয়ই লজ্জা পান সাদাস্রাবের কথাই আর এই সমস্যার কথা চেপে যেতে পছন্দ করেন অনেকেই। সেজন্য আজকে আমরা জানবো মহিলাদের সাদা স্রাব কি কেন হয় ঘরোয়া প্রতিকার সম্পর্কে।
মহিলাদের সাদা স্রাব কি কেন হয় ঘরোয়া প্রতিকার

মহিলাদের সাদা স্রাব কি কেন হয় ঘরোয়া প্রতিকার সম্পর্কে আজকে আমি আপনাদের জানাবো। কিন্তু যারা লজ্জা পায় বা চেপে যায় কোনটাই কিন্তু আপনাদের জন্য ভালো নয় তাই যারা জানেন না যে সাদা স্রাব কি, সাদা স্রবের ক্ষতির কথা ভেবে যারা ভয় পান তাদের জন্য রইল আজকের আর্টিকেল মহিলাদের সাদা স্রাব কি কেন হয় ঘরোয়া প্রতিকার সম্পর্কে।
বর্তমান সময়ে সাদাস্রাব হচ্ছে নারীদের একটি বিশেষ সমস্যা। সাধারণত স্বাভাবিক স্রাব পাতলা এবং সামান্য চটচটে হয়। অধিকাংশ স্রাব জীবনশৈলী ও শরীর বৃত্তীয় ও সংক্রান্ত যার কোন চিকিৎসার প্রয়োজন হয় না। যৌন মিলনকালে যৌন আবেগে গর্ভাবস্থায় শরীরের রাসায়নিক সমতা বজায় রাখতে এবং যোনির কোষগুলোকে সচল রাখতে ইনিস্ট্রোজেন হরমোনের প্রভাবে সাদা স্রাবের নিঃসরণ হতে পারে।
 এছাড়াও মেয়ে শিশুর জন্মের প্রথম ৭ থেকে ১০ দিনের মধ্যেও সাদা স্রাবের চাপ দিতে পারে।মেয়েদের শরীরে যদি অত্যাধিক হওয়ার মন থাকে তবেও সাদা স্রাব হতে পারে। সন্তান প্রসবের প্রথম কয়েকদিন ও সাদাস্রাব বেশি হতে পারে। হস্তমৈথুন বা মাস্টার বেসন অভুলেশন ডিম্বানুর নিঃসরণ কালে জন্ম বিরতিকরণ পিল ব্যবহার করলে।                       

আরো পড়ুনঃঅনলইনে বিমানের টিকেট কাটার নিয়ম

মহিলাদের সাদা স্রাব কেন হয়ঃ

মহিলাদের শরী রে স্রাব কোন ক্ষতি করে না বরং নারী দেহে সাদা স্রাব তৈরি করার মাধ্যমে শরীরের দুটি গুরুত্বপূর্ণ কাজ করে-

মাসিকের রাস্তা আদ্র ও পরিষ্কার রাখতে সাহায্য করে।

মাসিদের রাস্তায় ইনফেকশন হওয়া থেকে সুরক্ষা দেয়।

অনেক মহিলারা সাদাস্রাবের পরিমাণ সম্পর্কে সঠিক তথ্য না জানাই অনেকেই মনে করেন যে তাদের অতিরিক্ত সিরাপ যাচ্ছে। অনেকে মনে করেন যে অতিরিক্ত সাদাস্রাবের কারণে স্বাস্থ্য ভেঙে পড়া ও দুর্বলতা অনুভব করার মত সমস্যা সৃষ্টি হচ্ছে তাদের শরীরে। কিন্তু এমন ধারণা করা ভুল এসব ধারণা সম্পূর্ণ ভিত্তিহীন।

মহিলাদের সাদা স্রাব বন্ধ করার ঘরোয়া প্রতিকারঃ

মহিলাদের সাদাস্রাব বন্ধ করার কিছু ঘরোয়া উপকরণ রয়েছে যেগুলো করলে এই রোগ থেকে কিছুটা হলেও মুক্তি পাওয়া যায়।যথা-

  • প্রতিদিন কাঁচা টমেটো খাওয়া শুরু করুন।
  • চিরে বেটে জলের সাথে মিশিয়ে খেলে উপকার পাবেন।
  • সকাল-সন্ধ্যা দুই চামচ পেঁয়াজের রস এবং মধু মিশিয়ে পান করুন।
  • প্রতিদিন কলা খান এরপর দুধে মধু দিয়ে পান করুন এতে আপনার স্বাস্থ্য ও সঠিক থাকবে এবং স্রাবের জন্য হওয়া দুর্বলতাও কমে যাবে কমপক্ষে তিন মাস পর্যন্ত এই উপায়টি ব্যবহার করুন দুধ ঠান্ডা হয়ে গেলে তারপর তাতে মধু মেশান।
  • কাঁচকলার তরকারি প্রতিদিন আপনার খাদ্য তালিকায় রাখুন।
  • আমলকির রস এবং মধু ক্রমাগত একমাস সকালে খালি পেটে গ্রহণ করুন এতে আপনার সমস্যা ঠিক হয়ে যাবে।
  • যদি আপনার শরীরে রক্ত কম থাকে তাহলে রক্তের পরিমাণ বাড়ানোর জন্য সবুজ সবজি ফল ইত্যাদি খান।
  •  চর্বি জাতীয় খাবার খাবেন বেশি করে।
  • একটা কলা নিয়ে তাতে মাঝখান থেকে কেটে দু টুকরো করে ভাগ করুন এরপর তাতে এক গ্রাম ফিটকিরি দিন এটি দিনের বাড়াতে একবার করে খান কিন্তু খেয়াল রাখবেন আপনি যদি দিনে খান তবে প্রতিদিন দিনে খাবেন অথবা যদি রাতে খান তবে প্রতিদিন রাতে খাবেন।
  • বেদানার সবুজ পাতা নিয়ন্ত্রণ ২৫ থেকে ৩০ টি পাতা ১০ থেকে ১২ টা গোলমরিচ একসাথে বেটে নিন এতে অর্ধেক গ্লাস জল মিশিয়ে পান করুন।
  • তৈলাক্ত জাতীয় মসলাদার খাবার কম খাবেন।
  • ছোলা বাটার সাথে গুড় মিশিয়ে খান এর পর এক কাপ দুধে ঘি মিশিয়ে পান করুন।
  • প্রচুর জল পান করুন।
  • ওষধ গাছের ২-৪টি পাতা নিন এরপর পাতাগুলোকে বেটে তারপরে সেটিকে দুধে ফুটিয়ে পান করুন।
  • এক চা চামচ আমলকি চূর্ণ নিন এবং ২-৩ চামচ মধু দিয়ে দুটিকে মিশিয়ে খান এরকমভাবে একমাস পান করুন।
  • আটার হালুয়া বা রুটি খান।
  • ৩ গ্রাম শতাবারি বা সাদা মুসরি এতেও ৩ গ্রাম মিস্ত্রি মিশন গরম দুধের সাথে পান করুন।
  • সমান অনুপাতে ভুট্টা ফল বড় এলাচ এবং মিস্ত্রিকে বেটে নিন এক সপ্তাহের জন্য দিনে তিনবার করে নিন এক সপ্তাহ পর দিনে একবার করে ২১ দিন খান।
  • নাগর মোথা, লাল চন্দন, আখ ফুল, চিরতা, দারচিনি, রসতা এবং এগুলো ২৫ থেকে ২৫ গ্রাম করে একসাথে বেটে নিন। এটিকে ফুটিয়ে নিন যখন এটিতে অর্ধেক জল থাকবে তখন তার চিকেন ইন এবং এতে ১০০ গ্রাম মধু মিশিয়ে দিনে দুবার ৫০ গ্রাম করে শোবন করুন।

সাদা স্রাবের ধরনঃ

মাসিক চক্রের এক এক সময়ে ক্রাবের ঘনত্বে একক ধরনের পরিবর্তন হয়। সাধারণত পাতলা থাকে তবে কখনো কখনো ঘন ও আঠালো দেখা যায়। মাসের একটি সময়স্রাবের ঘনত্ব ডিমের সাদা অংশের মতো হতে পারে সেই সময়ে সিরাপকে আঙ্গুল দিয়ে টেনে কয়েক ইঞ্চি বড় করলেও সেটি সহজে ভাঙে না। এমন স্রাব যাওয়ার সময় সহবাস করলে গর্ভধারণের সম্ভাবনা সবচেয়ে বেশি থাকে।

আরো পড়ুনঃগরমের ৬ টি মজাদার সবজি রান্নার রেসেপি

 স্বাভাবিক স্রাব মূলত দুটি রঙের হতে পারে-স্বচ্ছ ও বর্ণহীন অথবা দুধের মতো সাদা। স্বাভাবিক স্রাবে কোন দুর্গন্ধ থাকে না।

অতিরিক্ত সাদা স্রাবঃ

প্রতিটি মহিলার জন্য সাধারণত কতটুকু স্রাব যাওয়া স্বাভাবিক এই সম্পর্কে প্রায় সবারই কমবেশি  ধারণা থাকে। আপনার শরীরের জন্য কতটুকু স্রাব যাওয়া জরুরি তার থেকে যদি বেশি স্রাব যায় তবে ডাক্তারের পরামর্শ অনুযায়ী ওষুধ খেতে হবে। নিম্নে পাঁচটি ক্ষেত্রে স্বাভাবিকভাবেই অতিরিক্ত সাদাস্রাব হতে পারে-

  • গর্ভবতী অবস্থায়
  • মাসিকের ঠিক আগে
  • জন্মবিরতিকরণ পিল শোভন করলে
  • দুই মাসিকের মধ্যবর্তী সময়
  • যৌন উত্তেজনার সময়

আপনার মাসিকে রাস্তায় ইনফেকশন লক্ষণ হতে পারে হঠাৎ যদি স্বাভাবিকের চেয়ে অতিরিক্ত অস্বাভাবিক সাদা স্রাব বেড়ে যায়। এ রোগে সময়মতো সঠিক চিকিৎসা না মিলিয়ে জরায়ু সহ অন্যান্য রোগে আক্রান্ত হয়ে গর্ভধারণ জড়িত নানান জটিলতা দেখা দিতে পারে।

অস্বাভাবিক স্রাবঃ

সাদাস্রাব বন্ধ করার উপায় খোঁজার আগে আপনাকে জানতে হবে আপনার স্বাভাবিক নাকি অস্বাভাবিক। অনেকে না জেনে শুনে স্বাভাবিক সিরাপ দিয়ে নিয়েই দুশ্চিন্তা করা শুরু করে দেয় যা পুরোপুরি অহেতুক ও ভিত্তিহীন। মহিলাদের শরীরে এক এক ধরনের সিরাপ এক এক ধরনের রোগ বা শারীরিক অবস্থার বহিঃপ্রকাশ করে। তাই আপনার শরীর খারাপ আসলে কেমন দেখাচ্ছে তার গন্ধ কেমন এইসব বিবেচনা করে যাচাই করুন তা কি বোঝাতে চাচ্ছে। আপনার শ্রাবের বর্ণ গন্ধ অনুযায়ী সঠিকভাবে চিহ্নিত করুন এবং ডাক্তারের পরামর্শ নিন।

আরো পড়ুনঃ মহিলাদের কোমর ব্যথার কারণ ও প্রতিকার

যোনিপথের যত্নঃ 

 যোনি পথ আর যনি খুবই নাজুক অঙ্গ নারীর শরীরে। এর অবস্থা নারী পুরো শরীরের ওপর প্রভাব ফেলে। সেজন্য আপনার জন্য সুস্থ রাখাটা অত্যন্ত জরুরী। সেজন্য নিম্নে জনপথের যত্ন নিতে যে নিয়মগুলো আছে সেগুলো তুলে ধরা হলো-

  • আপনি যদি যৌনভাবে সক্রিয় হোন তবে নিয়মিত পরীক্ষা করুন এবং ডাক্তারের পরামর্শ নিন।
  • গোসলের সময় আপনার যোনির বাইরের অংশ পানি দিয়ে পরিষ্কার করুন।
  • অনিয়মিত জনি স্রাব বা স্বাভাবিকের থেকে অন্য রং এবং অন্য ধরনের স্রাব বের হলে অবস্থা খারাপ হওয়ার আগে অবিলম্বে ডাক্তারের কাছে যান।
  • সুগন্ধযুক্ত পণ্য ব্যবহার করা এড়িয়ে চলুন যেমন সুগন্ধযুক্ত প্যাড বা  নান্দনিক ভ্যাজাইনাল ক্লিনার।
  • যোনিতে জ্বালাপোড়া এড়াতে ঢিলেঢালা পোশাক পড়ুন কাপড় কুস্কির এলাকার জন্য অস্বস্তিকর এমন কাপড় পরিহার করুন ভেজা কাপড় বদলে ফেলুন ভেজা রাখবেন না।

     কতটুকু স্বাভাবিকঃ   

সাধারণত মেয়েদের প্রথম ঋতুচক্রের পর সাদা স্রাব যোনিপথের তরল হতে শুরু করে। পিরিয়ডের আগে এবং পরে প্রতি মাসে যদি এটি ঘটে তবে এটি স্বাভাবিক হিসেবে বিবেচিত হয়। যদি এর সঙ্গে যুক্ত কোন সমস্যা না থাকে।

শেষ কথাঃ মহিলাদের সাদা স্রাব কি কেন হয় ঘরোয়া প্রতিকার

পরিশেষে আমি বলতে চাই যে আপনারা যারা জানতে চান যে মহিলাদের সাদা স্রাব কি কেন হয় ঘরোয়া প্রতিকার সম্পর্কে তবে আজকের এই আলোচনা আপনাদের জন্য। এ আলোচনা থেকে আপনাদের সঙ্গে শেয়ার করেছি মহিলাদের সাদা স্রাব কি কেন হয় ঘরোয়া প্রতিকার সম্পর্কে। আমরা এই পোস্ট থেকে আপনাদের সাদা স্রাবের চিকিৎসার জন্য কিছু ঘরোয়া পদ্ধতি তুলে ধরেছি সেগুলো পড়ে যদি আপনারা উপকৃত হন তবে আমার লেখা সার্থক হবে।                                                                                 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
1 জন কমেন্ট করেছেন ইতোমধ্যে
  • Bondhumohol IT
    Bondhumohol IT July 16, 2023 at 7:28 PM

    good job

মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url