অনলাইনে বিমানে টিকেট কাটার নিয়ম

যাতায়াত করার জন্য সবচেয়ে আরামদায়ক ও নিরাপদ ব্যবস্থা হল বিমান ব্যবস্থা। পূর্বে টিকিট বুকিং করতে অনেক সময় লাগতো এবং টিকেট কাটার জন্য এয়ারপোর্টের টিকিট কাউন্টার অথবা অনুমতি প্রাপ্ত এজেন্ট পয়েন্টে গিয়ে টিকিট কাটতে হতো। এতে করে আপনার অনেক সময় অপচয় হতো কিন্তু এখন তথ্যপ্রযুক্তি সকল কিছু হাতের মুঠোয় এনে দিয়েছে এখন আপনি ইচ্ছে করলে বাংলাদেশের বিমান টিকেট যে কোন স্থান থেকে বুকিং করতে পারবেন। তাহলে চলুন জেনে নেওয়া যাক অনলাইনে বিমানের টিকিট কাটার নিয়ম। 

অনলাইনে বিমানে টিকেট কাটার নিয়ম

নিজের দেশ ব্যতীত বাহিরের দেশে যাতায়াত করতে চাই হাজারো মানুষ। আপনি চাইলে অনলাইনে বিমানের টিকিট কাটার নিয়ম জেনে অনলাইনের মাধ্যমে টিকিট কাটতে পারেন। এতে করে আপনার সময় যেমন বাজবে অন্যদিকে আপনার জীবন চলার পথে অনেক সুন্দর করে দেবে। মানব জাতি আজ এক দেশ থেকে অন্য দেশে যাতায়াত করতে পারছে বিমানের মাধ্যমে কেউবা ঘোরার উদ্দেশ্যে আবার কেউবা কাজ করার উদ্দেশ্যে। চলুন জেনে নেই আজকের আর্টিকেলের মাধ্যমে অনলাইনে বিমানের  টিকিট কাটার নিয়ম।

পেইজ  সূচিপত্রঃ অনলাইনে বিমানে টিকেট কাটার নিয়ম

বিমান টিকেটের মূল্যঃ

আমাদের মধ্যে অনেকেই জানিনা বিমান টিকেটের মূল্য কত। কেননা সাধারণ মানুষ বিমানের যাতা করে না। সেজন্য বিমানের ভাড়া টা জানারও কথা না। সেজন্য আজকে আমি আপনাদের মাঝে নিয়ে এসেছি বিমানের টিকিটের মূল্য কত তো চলুন জেনে নেওয়া যাক বিমানের টিকিটের মূল্য।

আরো পড়ুনঃ মহিলাদের কোমর ব্যথার কারণ ও প্রতিকার

আপনি যদি বাংলাদেশের এক স্থান থেকে অন্য স্থানে বিমানে যাতায়াত করতে চান তাহলে আপনি যেভাবে বিমানের টিকিটের মূল্য জানতে পারবেন নিম্নেতা তুলে ধরা হলো।

  • প্রথমে আপনাকে আপনার হাতে থাকা স্মার্টফোনটি দিয়ে HTTPS://BOOKING.BIMAN-AIRLINES.COM/ এই লিংকে প্রবেশ করতে হবে।
  • আপনি যেই জায়গায় যেতে চান সেই জায়গার নামটি উল্লেখ করে দিন।
  • এরপর আপনি যে জায়গার নাম উল্লেখ করে দিয়েছেন সেই জায়গায় যেতে কত টাকা লাগবে তা সুন্দরভাবে উঠে আসবে এবং আপনি আপনার টিকেটের দাম জানতে পারবেন।

বিমান টিকেট বুকিংঃ

বাস ট্রেনসহ প্লেনের টিকিট ক্রয় করা সম্ভব এখন ঘরে বসে অনলাইনের মাধ্যমে। বর্তমান সময়ে অনলাইন সেবা আমাদের জীবন চলার পথ  পথকে অনেক সুন্দর করে দিয়েছে। এতে করে আপনার বাড়তি কোন হয়রানি হতে হয় না এবং আপনার মূল্যবান সময় বেঁচে যায়। সুতরাং অনলাইন থেকে ঘরে বসেই আপনি যেখানে যেতে চান সেখানকার টিকেট ক্রয় করতে পারবেন এজন্য আপনাকে টিকেট করে নিয়ম সম্পর্কে জানতে হবে। উপরে আমি টিকেট ক্রয় এর নিয়ম বলে দিয়েছি আপনারা চাইলে টিকিট ক্রয় করতে পারেন এই নিয়মে।

আপনি চাইলে ঘরে বসে আপনার হাতে থাকা স্মার্টফোনের মাধ্যমে অনলাইনে বিমানের টিকেট ক্রয় করতে পারেন। এর জন্য আপনাকে এই পোস্টটি মনোযোগ সহকারে পড়তে হবে কেননা এ পোস্টের মাধ্যমে আপনি জানতে পারবেন বিমানের টিকেট কিভাবে ক্রয় করতে হয়। তো চলুন জেনে নেওয়া যাক বিমানের টিকিট কিভাবে ক্রয় করা যায় এবং অনলাইনে টিকিট কাটার নিয়ম সম্পরকে।

বিমানের টিকেট কাটার এপসঃ

বিমানের টিকেট কাটার জন্য আপনি যদি অ্যাপস ব্যবহার করতে চান তাহলে এটা হতে পারে আপনার জন্য অনেক সহজ উপায়। কেননা যাদের নিয়ম বুঝতে অসুবিধা হয় তারা অ্যাপস এর মাধ্যমে বিমানের টিকেট ক্রয় করতে পারেন তো চলুন জেনে নেওয়া যাক অ্যাপসের মাধ্যমে বিমানের টিকেট কিভাবে ক্রয় করতে হয়।

আরো পড়ুনঃ ফ্রিল্যান্সিং এ কোন কাজের চাহিদা বেশি - ফ্রিল্যান্সিং কত প্রকার

  • বিমানের টিকেট কাটার জন্য প্লে স্টোর থেকে একটি অ্যাপ ইন্সটল করতে হবে।
  • এপ্সটি ওপেন হলে ক্রয় স্থানে ক্লিক করুন। আপনি কোথায় যেতে চান সেই জায়গার নাম উল্লেখ করে দিন। এবং কোন  সময় যাবেন তা নির্ধারণ করে দিন।
  • এরপর আপনার সামনে এয়ার লাইন্সের নাম চলে আসবে আপনি আপনার পছন্দ অনুযায়ী একটি বিমান সিলেক্ট করে নিন।
  • এরপর আসবে পেমেন্ট করার অপশন ২৪ ঘন্টার মধ্যে আপনাকে পেমেন্ট করে টিকিট ক্রয় করতে হবে।

এই অ্যাপস এর মধ্যে থাকবে ইন্টার একটিভ ড্যাশ বোর্ড ,লাইভ খোঁজা ও টিকেট বুকিং এর অপশন , বুকিং এর পর অর্থ পরিশোধ করার পদ্ধতি, বুকিং দেওয়া টিকেটের বিস্তারিত হালনাগাদ। অনলাইনে পেমেন্ট সুবিধা হয়, ইন্টারেক্টিভ এজ এম এস ইমেজ ইত্যাদি।

অনলাইনে বিমানের টিকেট চেক করার নিয়মঃ

আপনি কি অনলাইনে বিমারের টিকেট চেক করতে চান তাহলে আপনাকে প্রথমে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স এর অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে। এরপর যা করতে হবে তা আমি নিম্নে দেখিয়ে দিচ্ছি।

  • প্রথমে ওয়েবসাইট এ ঢোকার পর মেনুবার থেকে "MANAGE BOOKING" সিলেক্ট করতে হবে। আপনার টিকিটে থাকা PNR নাম্বার "BOOKING ID OR PNR" এর জায়গায় দিতে হবে।
  • এরপর আপনার নামের শেষ অংশ PASSENGER'S LAST NAME এর জায়গায় দিতে হবে।
  • এরপর আপনাকে FIND RESERVATION বাটনে ক্লিক করতে হবে। এরপর অল্প কিছুক্ষণের মধ্যে আপনার টিকেটের সব তথ্য দেখতে পাবেন।
  •  এখানে আপনার ফ্লাইটের তারিখ, সময় ও অন্যান্য তথ্য দেখতে পাবেন।

উপরে দেওয়া স্টেপ গুলো যদি ভালোভাবে বুঝে আপনি নিজে চেষ্টা করেন তাহলে অবশ্যই আপনি অনলাইনে বিমানের টিকেট কাটতে পারবেন। এতে আপনার কোন প্রকার সমস্যায় পড়তে হবে না। নিজের টিকেট নিজেই কাটতে চেষ্টা করণ।

অভ্যন্তরীণ বিমান টিকেট ক্রয়ঃ

অনলাইনের মাধ্যমে ই বুকিং এর মাধ্যমে ঘরে বসে টিকেট কাটা যাচ্ছে। অনলাইনে বিমানের টিকেট অন্যান্য জায়গা থেকে তুলনামূলক কম দামে পাওয়া যায়। বাংলাদেশে অনলাইনে টিকেট বুকিং করার জন্য বেশ কয়েকটি ওয়েবসাইট রয়েছে সেগুলো হল-(BOOKING.COM),(EXPEDIA.COM),(MAKEMYTRIP.COM) ইত্যাদি।এসব ওয়েবসাইটে সোহজে বীমান টিকেট ক্রয় করতে পারবেন। এসব সাইডে প্রায় সময় ফ্লাইট বুকিং এর ক্ষেত্রে আকর্ষণীয় অফার দেওয়া হয় আপনি চাইলে অনলাইনে বিমানের টিকিট কেটে এই অফার গুলো গ্রহণ করতে পারেন।

বিমানের টিকেট চেক করার নিয়ম ২০২৩ঃ

বিমানের টিকিট কাটা হয়ে গেলে চেক করার প্রয়োজন হয় এজন্য আপনি এই ওয়েবসাইটের চলে যান HTTPS://WWW.BIMAN-AIRLINES.COM এরপর মেনু বার থেকে মেসেজ অপশনে যান গিয়ে টিকেটে থাকা PNR নাম্বারটি দিয়ে আপনার নামের শেষ অংশটুকু দিন FINE RESERVATION ক্লিক করার মাধ্যমে আপনার টিকেটের সকল তথ্য পেয়ে যাবেন আর এভাবেই আপনি খুব সহজে আপনার হাতের এক মুঠো ফোনের মাধ্যমে বিমানের টিকেট অনলাইনে ক্রয় করতে পারেন। এবং আপনার টিকেটটি অনলাইনের মাধ্যমে কেনা হয়েছে কিনা এই সাইড এর মাধ্যমে চেক করতে পারেন।

আরো পড়ুনঃ গর্ভাবস্থায় আম খাওয়ার উপকারিতা ও অপকারিতা

শেষ কথাঃ অনলাইনে বিমানে টিকেট কাটার নিয়ম 

পরিশেষে আমি বলতে চাই যে, অনলাইনে বিমানের টিকেট কাটার নিয়ম আলোচনা আপনাদের ভালো লেগেছে। অনলাইনের মাধ্যমে টিকেট কাটলে একদিকে আপনাকে কোন ঝামেলায় জড়াতে হয় না অন্যদিকে আপনার মূল্যবান সময় বেঁচে যায়। আপনি যদি অনলাইনে বিমানের টিকেট না কাটতে পারেন তবে আজকের এই আর্টিকেলটি মনোযোগ দিয়ে পড়ুন তাহলে আপনি নিজেই অনলাইনে বিমানের টিকিট কাটতে পারবেন। আমার আজকের এই পোস্টটা থেকে আপনারা যদি উপকৃত হন তবে আপনারা আমাকে কমেন্টের মাধ্যমে জানাবেন।-ধন্যবাদ

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url