পুদিনা পাতার ১০ টি উপকারিতা ও অপকারিতা

 প্রিয় পাঠক, আজকে আপনাদের জানাবো পুদিনা পাতার ১০ টি উপকারিতা ও অপকারিতা সম্পর্কে। আমাদের দৈনন্দিন জীবনে প্রতিনা পাতার ব্যবহার অনেক। পুদিনা পাতা নানা রোগ সারাতে সাহায্য করে। তাই আজকে আমাদের আর্টিকেলটি সাজানো হয়েছে পুদিনা পাতার দশটি উপকারিতা ও অপকারিতা নিয়ে। নিম্নে পুদিনা পাতার দশটি উপকারিতা ও অপকারিতা সম্পর্কে আলোচনা করা হলো।

পুদিনা পাতার ১০ টি উপকারিতা ও অপকারিতা

পুদিনা পাতা আমরা বিভিন্নভাবে ব্যবহার করে থাকি। তেল বা অয়েল তৈরি করা হয় যা আমরা আমাদের ত্বকের উপর ব্যবহার করে থাকি। পুদিনা পাতার ১০ টি উপকারিতা ও অপকারিতা সম্পর্কে আজকে আমরা আমাদের আর্টিকেলে জানবো। আর দেরি না করে চলুন জেনে নেওয়া যাক, পুদিনা পাতার ১০ টি উপকারিতা ও অপকারিতা সম্পর্কে।

পেইজ সূচিপত্রঃ পুদিনা পাতার দশটি উপকারিতা ও অপকারিতা

পুদিনা পাতার পরিচয়ঃ

পুদিনা একটু সুগন্ধযুক্ত ভেষজ উদ্ভিদ যা মূলত এশিয়া এবং ভুমসাগরীয় অঞ্চলে বেশি জন্মায়। সাধারণত পেপারমেন্ট এবং স্পিয়ারম্যান সহ অনেক ধরনের পুদিনা রয়েছে। সাধের দিক হিসাব করলে পুদিনা স্বাদ মিষ্টি এবং শীতল হয়। এই গাছ বিশেষ করে শীতল অনুভূতির জন্য পরিচিত। এগুলি তাজা এবং শুকনো উভয় প্রকার এই খাবারের সাথে খাওয়া যায়। চা এবং অ্যালকোহলযুক্ত পানিও থেকে শুরু করে 
সালাত এবং ডেট জাট পর্যন্ত বিভিন্ন খাবার এবং পানিও তে পুদিনা একটি জনপ্রিয় উপাদান।

পুদিনা পাতার ১০ টি উপকারিতাঃ

পুদিনা পাতা মধ্যে কিছু ডাইজেস্টিভ এনজাইম থাকে যা আমাদের খাদ্য পচনের বিশেষ গুরুত্বপূর্ণ ভূমিকা গ্রহণ করে। শুধু তাই নয় নিয়মিত পুদিনা পাতা গ্রহণ করলে আমাদের হজম শক্তি বৃদ্ধি পায় পুদিনা পাতার তেল নিয়মিত গ্রহণ করলে আমাদের পেটে বা ইস্ট্রামা ইনফেকশন হবার প্রমতা কমে যায় এবং পেট ব্যথা ঠিক হয়ে যায়। পুদিনা পাতা গ্রহণ করলে বিভিন্ন রকম পেটের রোগ থেকে আমরা মুক্তি পায় যে রকম পেট ব্যথা ডায়রিয়া বদহজম ইত্যাদি। নিম্নে পুদিনা পাতার দশটি উপকারিতা তুলে ধরা হলো-
  • রোদে পোড়া ত্বকের জ্বালাপোড়া কমাতে পুদিনা পাতার রস ও অ্যালোভেরার রস একসাথে মিশিয়ে ত্বকে লাগান ১৫ মিনিট পর ধুয়ে ফেলুন।
  • আশ্চর্যজনক হলেও সত্যি যে পুদিনা পাতা ক্যান্সার প্রতিরোধের ক্ষমতা রাখে। পুদিনা পাতা পেরলেন অ্যালকোহল যা ফাইটো নিউরি এডস এর একটি উপাদান দেহে ক্যান্সারের কোষ ভিত্তিতে বাধা প্রদান করে।
  • ব্রণ দূর করতে ও ত্বকের তেল লাগতো ভাব কমাতে লাগান ১০ মিনিট রেখে ধুয়ে ফেলুন এর দাগ দূর করতে প্রতিদিন রাতে পুদিনা পাতার রস আক্রান্ত স্থানে লাগান সম্ভব হলে সারারাত রাখুন।
  • পুদিনার শেখর এর রস উপন্যাসক হিসেবে খুবই কার্যকরী, এমনকি পাতা ও পুদিনা পাতা বা শেকড়ের রস তুলের গোড়ায় লাগান এরপর একটি পাতলা কাপড় মাথায় পেঁচিয়ে রাখুন এক ঘন্টা পর চুল শ্যাম্পু করে ধুয়ে ফেলুন সপ্তাহে অন্তত দুইবার এটা ব্যবহার করুন। এক মাসের মধ্যে চুল হবে।
  • পুদিনা পাতার রস শ্বাস-প্রশ্বাসের নালী খুলে দেওয়ার কাজের সহায়তা করে ফলে যারা এজমা এবং কাশির সমস্যায় পড়েন তাদের সমস্যা ততক্ষণ িক উপশম করে বেশ কার্যকরী খুব বেশি নিঃশ্বাসে এবং কাশির সমস্যায় পড়লে পুদিনা পাতা গরম করে পানিতে ফুটিয়ে সেই পানির ভাব নিন এবং তা দিয়েগারগোল করার অভ্যাস তৈরি করুন।
  • গোলাপ পুদিনা আমলা বাঁধাকপি ও শশাননিদ্রাস একসাথে মিশিয়ে টোনার তৈরি করে মুখে লাগালে তা ত্বককে মসৃণ করে তোলে।
  • পুদিনা পাতায় রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট এবং চমৎকারী গুনাগুন যা পেটের যে কোন সমস্যা সমাধান করতে পারে। এবং সমস্যা কিংবা পেটের অন্যান্য সমস্যায় ভুগে থাকেন তারা খাওয়ার পর এক কাপ পুদিনা পাতার  চা খাওয়ার অভ্যাস করুন। ছয় থেকে সাতটি তাজা পুদিনা পাতা গরম পানিতে মধু দিয়ে ফুটিয়ে চা তৈরি করে খেতে পারেন।
  • শরীর ঠান্ডা রাখার একটি বিশেষ গুণ পুদিনার মধ্যে আছে। গোসলের কিছুক্ষণ আগে পানির মধ্যে কিছু পুদিনা পাতা ফেলে রাখুন সেই পানিতে গোসল করে শরীর ও মন চাঙ্গা থাকে এছাড়া কয়েক ফোটা প্রতীক গোসল করতে পারেন। 
  • পুদিনা ত্বকের যেকোনো সংক্রমণকে ঠেকাতে এন্টিবায়োটিকের কাজ করে। গরমকালে পুদিনার পাতা দিয়ে গোসল করুন এর ফলে গরমকালের শরীর ব্যাকটেরিয়া জনিত দুর্গন্ধের হাত থেকে রেহাই পাবেন।
  • পুদিনা পাতার রস তৎক্ষণিক ব্যথা নাশক উপাদান হিসেবে কাজ করে পুদিনা পাতার রস চামড়ার ভেতরে দিয়ে নার্ভে পৌঁছে নার্ভ শান্ত করতে সহায়তা করে। তাই মাথাব্যথা বা জয়েন্টে ব্যাথা উপশমেয়ে পুদিনা পাতা ব্যবহার করা যায় মাথা ব্যথা হলে পুদিনা পাতার চা পান করতে পারেন অথবা তার যা কিছু পাতা চিবিয়ে খেতে পারেন। ব্যথা যদি অতিরিক্ত হয় পুদিনা পাতা বেটে পোলপ দিতে পারেন।
  • মেন্থল নামক এক উপাদান থাকে এই মেন্থল আমাদের সত্যিকারে এবং শ্বাসকষ্টের জন্য খুবই গুরুত্বপূর্ণ একটি উপাদান। আমাদের যদি খুব ঠান্ডা বা সর্দি-কাশি হবার প্রবণতা থাকে তাহলে আমরা পুদিনা পাতা গ্রহণ করতে পারি। এর ফলে আমাদের শ্বাস প্রশ্বাসে অনেক সুবিধা হয় এবং শরীর থেকে কফ জাতীয় পদার্থ বের হয়ে যায়। শুধু তাই নয় এই মেন্থল আমাদের শ্বাসকষ্ট বা আস্থামা সমস্যা থেকে আমাদেরকে অনেক আরাম দিতে পারে।
  • পুদিনা পাতার উপকারিতা আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বা ইমিউনিটি সিস্টেমের জন্য খুবই গুরুত্বপূর্ণ কারণ পুদিনা পাতার মধ্যে আছে প্রচুর পরিমাণ ভিটামিন ও মিনারেল যেরকম ভিটামিন এ, ভিটামিন সি, ভিটামিন বি ৬, ক্যালসিয়াম আয়রন পটাশিয়াম ম্যাগনেস সোডিয়াম এবং অনেক অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান যা আমাদের শরীরের জন্য খুবই গুরুত্বপূর্ণ।
  • পুদিনা পাতার মধ্যে রোজ মারিনিক অ্যাসিড থাকে যা অ্যান্টিঅক্সিডেন্ট এবং এন্টি ইনফ্লামেটরি উপাদান হিসেবে আমাদের শরীরে কাজ করে। পুদিনা পাতা থেকে আমরা যে তেল পাই তা আমাদের শরীরের এলার্জি প্রতিরোধক হিসেবে ব্যবহৃত হয় আমাদের শ্বাসকষ্ট বা কাস্টমার সমস্যা কে কম করতে পারে।
  • যেগুলো আমাদের ব্যাকটেরিয়াল বা ফাঙ্গাল ইনফেকশন কে কম করতে পারে এমনকি বিভিন্ন সমস্যাকে দূর করে যেমন ব্রণ আসলি  ইত্যাদি।
আরো পড়ুনঃ অতিরিক্ত ঘুমের কারণ লক্ষণ ও প্রতিকার 
  • পুদিনা পাতার উপকারিতা আমাদের চুলের জন্য খুবই গুরুত্বপূর্ণ কারণ প্রতিমা পাতাতে অ্যান্টি মাইক্রো বল এবং অ্যান্টিফাঙ্গাল উপাদান রয়েছে যেগুলো আমাদের মাথার ত্বক বা স্কাল্পকে বিভিন্ন ব্যাকটেরিয়াল বা ফাংগাল সংক্রমণ থেকে রক্ষা করে এবং আমাদের চুল উঠে যাওয়াকে কম করে এবং আমাদের চুলের গোড়াকে শক্ত করে।
  • বিভিন্ন পরীক্ষায় দেখা গেছে যে নিয়মিত প্রতিমা পাতা গরম জলে ফুটিয়ে সেই নিঃশ্বাস এর সাথে গ্রহণ করলে আমাদের স্মৃতিশক্তি এবং সচেতনতা বৃদ্ধি পায় এবং আমাদের অলস ভাব কমে যায়।
  • খেতে পারি তাহলে আমাদের মুখের মধ্যে সমস্যা হওয়ার প্রবণতা কমে যায় যেরকম মুখের মধ্যে ইত্যাদি এছাড়া পাতার সুগন্ধের কারণে আমাদের মুখে দুর্গন্ধ থাকে না।
  • পুদিনা পাতার অপকারিতাঃ

  • ত্বকের উপর নির্ভর করলে ক্ষতি হওয়ার সম্ভাবনা খুবই কম। তবে কিছু মানুষ এলার্জির হতে পারে বিশেষ কিছু মানুষের পুদিনা পাতা গ্রহণ করা উচিত না।
  • পুদিনা পাতা গ্রহণ করা বা পেশাই করে ত্বকের উপর ব্যবহার করলে ক্ষতি হবার সম্ভাবনা খুবই কম থাকে তবে কিছু মানুষের এলার্জির সমস্যা হতে পারে।
  • বিশেষ কিছু মানুষের পুদিনা পাতা গ্রহণ করা উচিত নয়।  বিশেষ কিছু মানুষের পুদিনা পাতা গ্রহণযোগ্য করা উচিত না মায়ের বেস্ট ফিটিং করে তারপরে ব্যবহার করুন।
  • পুদিনা পাতাকে ভালো করে ধুয়ে পরিষ্কার কাপড়ের ওপর ভালো ছায়া জায়গায় দুই দিন ভালো করে শুকিয়ে তারপর পেশাই করে আমার পুদিনা পাতা কে ভালো করে জলে ধুয়ে পরিষ্কার কাপড়ের ওপর আলোছায়া জায়গায় ২৩ দিন ভালো করে শুকিয়ে তারপর পেশাই করে আমরা পাউডার তৈরি করে নিতে পারি। ভালো একটি কাঁচের কৌটোতে সেই পাউডার  যেতে পারি তবে আমাদের মনে রাখতে হবে।
  • পুদিনা পাতাতে মেন্থল জাতীয় পদার্থ বা উপাদান থাকে যা খুব বেশি গ্রহণ করলে আমাদের বমি বা ডায়রিয়া হওয়ার সম্ভাবনা থাকতে পারে।
  • পুদিনা পাতা চা আপনার রক্তে সরকারের মাত্রা কমিয়ে দিতে পারি. এই যে আপনার ডায়াবেটিস ও ঔষধের সাথেও মিশ্র বিক্রিয়া ঘটাতে পারে। সুতরাং যারা ডায়াবেটিস রোগী তাদের এই পুদিনা পাতা গ্রহণ এড়িয়ে চলা উচিত বা তাদের ডাক্তারের সাথে পরামর্শ করার পরে খাওয়া উচিত।
  • পুদিনা পাতার পার্শ্ব প্রতিক্রিয়ার ফলেও এলার্জির প্রতিক্রিয়া দেখা দিতে পারে মাথা ব্যথা অস্থির পা এবং মুখে ঘা পেপার মিন্ট এলার্জির কিছু লক্ষণ ইত্যাদি ।
  • পুদিনা পাতা ছোট শিশুদের জন্য খুব তীব্র বলে মনে করা হয় এটি শ্বাসকষ্ট এবং মুখে জ্বালাপোড়ার কারণ হতে পারে আপনার শিশুকে এটি দেওয়ার আগে আপনার উচিত আপনার ডাক্তারের সাথে পরামর্শ করা।
  • ডায়াবেটিসের সাজানো দেওয়া ওষুধগুলি পুদিনা পাতার সাথে বিক্রিয়া করে এবং পার্শ্ব প্রতিক্রিয়া সৃষ্টি করে। সুতরাং আপনি যদি এই স্বাস্থ্য সমস্যা গুলির জন্য ঔষধ খাচ্ছেন তাহলে পুদিনা পাতা কে না বলুন।
  • আপনি যদি পুদিনা চা এর নিয়মিত পানকারী হয়ে থাকেন তবে আপনার অসুস্থতার দায়ভার সম্পূর্ণ আপনার। ফুড এন্ড ড্রাগ এডমিনিস্ট্রেশন উৎপাদনের জন্য পুদিনার লাইসেন্স দেয় না। সুতরাং আপনি যে পুদিনা চা পান করছেন সেটি দূষণমুক্ত কিনা তার কোন নিশ্চয়তা নেই।

পুদিনা পাতার পার্শ্ব প্রতিক্রিয়াঃ

পুদিনা পাতা খাওয়া বা তেলের সাময়িক প্রয়োগ বেশিরভাগ মানুষের জন্য নিরাপদ। পুদিনা থেকে এলার্জি খুব কমই ঘটে, পুদিনা থেকে এলাচি যুক্ত লোকদের মধ্যে বেজোস্তি হাঁপানির কারণ হতে পারে। তাজা পুদিনা পাতা পুদিনা তেল এর ব্যবহার এলার্জির প্রতিক্রিয়া সৃষ্টি করতে পারে বেশি পরিমাণ গ্রহণ করলে মদিনার মেন্থল অম্বল বমি ভাব পেটব্যথা এবং শুল্কমুখের কারণ হতে পারে আপনার যদি গ্যাস্ট্রিকের সমস্যা থাকে তবে এটা এড়ানোর পরামর্শ দেওয়া হয় যাদের কিডনিতে পাথর রয়েছে তাদের জন্য একটি সুপারিশ করা হয় না।
নির্দিষ্ট ওষুধের সাথে যোগাযোগ করতে বা কমাতে পারে ডায়াবেটিস বা রক্ত চাপের সমস্যা গুলির জন্য ওষুধ গ্রহণকারীদের জন্য একটি সুপারিশ করা হয় না কারণ কিছু গবেষণায় দেখা যায় শর্করা এবং রক্তচাপ কমাতে পারে। গর্ভাবস্থায় বা বুকের দুধ খাওয়ানোর সময় পেপারম্যান্ট চা পান বা পেপারমেন্ট তেল ব্যবহার করার নিরাপত্তা সম্পর্কে খুবই কমই জানা যায় সুতরাং গর্ভবতী মহিলাদের বেজোষ পানীয় পান করার আগে তাদের ডাক্তারের সাথে কথা বলা উচিত।
শিশু বা ছোট শিশুদের ওপর পেপারমেন্ট তেল ব্যবহার করার পরামর্শ দেওয়া হয় নাই কারণ এটি তাদের শ্বাস-প্রশ্বাসকে নেতিবাচক ভাবে প্রভাবিত করতে পারে।

পুদিনা পাতা খাওয়ার নিয়মঃ

আমরা পুদিনা খাবার সবচেয়ে গুরুত্বপূর্ণ উপকারিতার সম্পর্কে জানার পরে আমাদের এখন উল্লেখ করতে হবে যে কিভাবে এই ধরনের পানীয় তৈরি করতে হয় জানি না লিখিত ভাবে তুলে ধরা হলো-
  • দুই কাপ পানি ফুটান
  • ফুটন্ত জলে পুদিনা পাতা যোগ করুন
  • থেকে ৫ মিনিট ভিজিয়ে রাখুন
  • ছেকে তারপর পান করুন 

উপসংহারঃ পুদিনা পাতার ১০ টি  উপকারিতা ও অপকারিতা

পরিশেষে আমি বলতে চাই যে, পুদিনা পাতা গরম পানিতে ফুটিয়ে সেই বানের ভাব নিলে এবং গারগাল করলে বেশ উপকার পাওয়া যায়। পুদিনা পাতার রস ব্যাথা নাশক উপাদান হিসেবেও কাজ করে। মাথা ব্যাথা হলে পুদিনা পাতার চা পান করতে পারেন। অথবা তা যা কিছু বলিনা পাতা চিবিয়ে খেতে পারেন। আমাদের আজকের আর্টিকেলটি যদি আপনি মনোযোগ সহকারে পড়েন তবে জানতে পারবেন দশটি উপকারিতা ও অপকারিতা সম্পর্কে। আমাদের এই আর্টিকেলটি ধৈর্য সহকারে পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। লেখার ভেতরে যদি কোন ভুল ত্রুটি থেকে থাকে তবে আপনার মূল্যবান কমেন্টের মাধ্যমে আমাদের জানাবেন। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url