নাউজুবিল্লাহ শব্দের অর্থ কি - নাউজুবিল্লাহ মিন জালিক অর্থ কি

প্রিয় পাঠক, আজকে আপনাদের জানাবো নাউজুবিল্লাহ শব্দের অর্থ কি - নাউজুবিল্লাহ মিন জালিক অর্থ কি এটা সম্পর্কে। আমাদের মধ্যে অনেকেই আমরা জানি না নাউজুবিল্লাহ শব্দের অর্থ কি - নাউজুবিল্লাহ মিন জালিক অর্থ কি। সেজন্য আজকে আপনাদের জানাবো নাউজুবিল্লাহ শব্দের অর্থ কি - নাউজুবিল্লাহ মিন জালিক অর্থ কি। চলুন তাহলে নিম্নে বিস্তারিত জেনে নেওয়া যাক।
নাউজুবিল্লাহ শব্দের অর্থ কি - নাউজুবিল্লাহ মিন জালিক অর্থ কি

নাউজুবিল্লাহ অর্থ মহান আল্লাহর কাছে এ থেকে আশ্রয় চাই। নাউজুবিল্লাহ আমরা বলে থাকি কোন মন্দ কিছু শুনলে কিংবা দেখলে। সেজন্য আজকে আপনাদের জানাবো নাউজুবিল্লাহ শব্দের অর্থ কি - নাউজুবিল্লাহ মিন জালিক অর্থ কি সে সম্পর্কে।

পেইজ সূচিপত্রঃ নাউজুবিল্লাহ শব্দের অর্থ কি - নাউজুবিল্লাহ মিন জালিক অর্থ কি

নাউজুবিল্লাহ শব্দের অর্থঃ

আমরা অনেকেই নাউজুবিল্লাহ শব্দের অর্থ জানিনা আবার অনেকেই জানেনা  কখন নাউজুবিল্লাহ পড়তে হয় তাও অনেকে জানে না। আবার কেউ এটি পড়ার কারণ জানলেও না বুঝেই তা পড়ে থাকেন। নাউজুবিল্লাহর অর্থ ও পড়ার কারণ জানা খুবই জরুরী তবেই মানুষ গুরুত্বসহকারে এর উপর আমল করবে। নাউজুবিল্লাহ এমন একটি গুণান্বিত দেওয়া যা আপনাকে অন্যায় মূলক কাজ থেকে হেফাজত করবে এবং এ দোয়ার মাধ্যমে মানুষ আল্লাহর কাছে অন্যায় অপরাধ মন্দ কাজ থেকে বেঁচে থাকতে আল্লাহর কাছে আশ্রয় প্রার্থনা করেন। মানুষের জীবন অনেকটাই সহজ হয়ে যায় এজন্য নাউজুবিল্লাহ এর অর্থ জেনে নেওয়া প্রয়োজন।

আরো পড়ুনঃ

নাউজুবিল্লাহ শব্দের অর্থ হল আমি আল্লাহর কাছে ক্ষমা প্রার্থনা করছি। আল্লাহ এর কাছে ক্ষমা প্রার্থনা করতে নাউজুবিল্লাহ ব্যবহার করা হয়। আপনি যদি কোন ভুল কাজ করে ফেলেন যা আল্লাহর চোখে ভালো কিছু নয় তাহলে আপনাকে সাথে সাথে আল্লাহর কাছে ক্ষমাপ্রার্থনা করতে হবে। আর এজন্য আপনাকে নাউজুবিল্লাহ পড়তে হবে তাই নাউজুবিল্লাহ শব্দের অর্থ কি তা জেনে নাউজুবিল্লাহ পড়ুন এতে করে আপনি আরো বেশি বেশি নাউজুবিল্লাহ পড়তে পারবেন।

নাউজুবিল্লাহ কখন পড়তে হয়ঃ

প্রত্যেকটা মানুষকে একদিন আল্লাহর সামনে দাঁড়াতে হবে তার কৃতকর্ম কাজের জন্য। আপনি যদি দুনিয়াতে বেঁচে থাক থেকে আল্লাহর কাছে আপনার খারাপ কাজের জন্য মাফ না চান তবে পরকালে অনেক কঠিন শাস্তি ভোগ করতে হবে আপনাকে। এই কঠিন শাস্তি থেকে আপনি যদি রেহাই পেতে চান তবে বেশি বেশি করে আস্তাগফিরুল্লাহ ও নাউজুবিল্লাহ পড়তে হবে বেশি করে। প্রার্থনা করবেন তখন আপনাকে বেশি বেশি নাউজুবিল্লাহ পাঠ করতে হবে।

আরো পড়ুনঃ

নাউজুবিল্লাহ এত বেশি গুণান্বিত একটি দোয়া যা আপনার জীবনকে অনেক সহজ করে তুলবে। নাউজুবিল্লাহ এর উপকারিতা জানুন বেশি বেশি করে নাউজুবিল্লাহ পাঠ করুন। আপনারা সকলেই বুঝতে পেরেছেন নাউজুবিল্লাহ এর উপকারিতা কতখানি তাই আপনার পাপ কাজগুলোর জন্য বেশি বেশি করে নাউজুবিল্লাহ পাঠ করুন। 

নাউজুবিল্লাহ মিন জালিক শব্দের অর্থঃ

নাউজুবিল্লাহ মিন জালিক শব্দের অর্থ হল খারাপ ও ইসলাম দিন বিরোধী কোনো কথা শুনলে কাজ হতে দেখলে বা ভুলবশত নিজে করলে বা করতে শুরু করলে আল্লাহর কাছে পানাহ ও মুক্তি অথবা আশ্রয় চাওয়ার জন্য এই দোয়া নাউজুবিল্লাহ মিন জালিক পড়তে হয়। কারণ যখনই মানুষ এটি পড়ার কারণ এবং এটার অর্থ জানবে তখন মন থেকে এটি থেকে বিরত থাকার জন্য আল্লাহর কাছে প্রার্থনা করবে। তাছাড়া রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম যাবতীয় অনিষ্ঠা থেকে আশ্রয় চাইতেন হাদীসের বর্ণনায় আছে যে-

হযরত আমর আর নাকিত ইবনে হারুক রাহমাতুল্লাহ আলাইহি হযরত আবু হুরায়রা রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণনা করেছেন যে, রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আশরাফ প্রার্থনা করতেন অধিষ্ঠের অনিষ্ট থেকে দুঃখ পাওয়া থেকে শত্রুদের আনন্দ থেকে এবং বালা মুসিবতের কষ্ট থেকে(বুখারী ও মুসলিম) সুতরাং মমিন মুসলমানের উচিত সংঘটিত হলে দেখলে বা নিজেরা এতে জড়িত হয়ে গেলে স্মরণ হওয়ার সঙ্গে সঙ্গে নাউজুবিল্লাহ মিন জালিক পড়ে আল্লাহর কাছে ক্ষমা প্রার্থনা করা জরুরি। হবে তখন আল্লাহ বান্দাকে কাঙ্ক্ষিত বিষয় থেকে হেফাজত করবেন।

 আল্লাহ তায়ালা মুসলিম উম্মাহকে উল্লেখিত নাউজুবিল্লাহ মিন জালিক দোয়াটির সংশ্লিষ্ট মন্দ খারাপ অন্যায় অপরাধমূলক কাজের ক্ষেত্রে পড়ার এবং গ্রহীত কাছ থেকে বিরত থাকার তৌফিক দান করণ।

নাউজুবিল্লাহ মিন জালেক কখন পড়তে হয়ঃ

খারাপ কোন কথা শুনলে অথবা ইসলামী বিরোধী কোন কাজ হতে দেখলে আল্লাহর কাছে পানাহ চাওয়ার জন্য নাউজুবিল্লাহ মিন জালিক পড়তে হয়। রাসূল সাল্লাল্লাহু আলাই সাল্লাম সিজদায় এই দোয়া করে আল্লাহর নিকট শুকরিয়া আদায় করতেন। আপনার জীবনে ভালো-মন্দ যাই হোক না কেন সব সময় আপনি আল্লাহর শুকরিয়া আদায় করার জন্য নাউজুবিল্লাহ মিন জালিক পড়তে পারন। এতে করে আল্লাহর শুকরিয়া আদায় করা হয়। আল্লাহ একমাত্র বলতে পারবেন আমাদের জন্য কোনটি বেশি জরুরী কি ভালো হবে সবচেয়ে বেশি একজন বান্দার জন্য অতীত বর্তমানে সবই জানেন।

আরো পড়ুনঃ

 প্রত্যেক মুহূর্তে আল্লাহর জিকির করা একজন বান্দার প্রথম দায়িত্ব, আপনারা যদি নাউজুবিল্লাহ শব্দের অর্থ কি অথবা নাউজুবিল্লাহ মিন জালিক অর্থ না জেনে থাকেন তবে এক্ষুনি আমাদের এই আর্টিকেলটি পড়ে ফেলুন। তাহলে জানতে পারবেন নাউজুবিল্লাহ শব্দের অর্থ কি নাউজুবিল্লাহ মিন জালিক অর্থ সম্পর্কে আপনারা যারা এটা সম্পর্কে জানেন না আমাদের এই আজকের আর্টিকেলটি শুধুমাত্র তাদের জন্য।

উপসংহারঃ নাউজুবিল্লাহ শব্দের অর্থ কি- নাউজুবিল্লাহ মিন জালিক অর্থ কি

নাউজুবিল্লাহ শব্দের অর্থ কি তা না জানা অস্বাভাবিক কিছু নয়। আপনি চাইলে এখনি জেনে ফেলতে পারেন আর সবারাক আল্লাহ অর্থ কি এবং নাউজুবিল্লাহ শব্দের অর্থ কি এখন জেনে ব্যবহার শুরু করে দিতে পারবেন আশা করি নাউজুবিল্লাহ শব্দের অর্থ কি এবং নাউজুবিল্লাহ মিন জালেক অর্থ কি নিয়ে যত সংশয় ছিল তা কেটেছে আপনার মন থেকে যদি আরো কিছু জানার থাকে তাহলে আপনার মূল্যবান কমেন্ট এর মাধ্যমে আমাদের জানাতে ভুলবেন না। আপনারা যারা এতক্ষন আমাদের এই আর্টিকেলটি পড়েছেন তাদেরকে অসংখ্য ধন্যবাদ।


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url