আলুর উপকারিতা ও অপকারিতা - আলুর পুষ্টিগুণ

 আসসালামু আলাইকুম, প্রিয় পাঠক, আজকে আপনাদের জানাবো আলোর উপকারিতা ও অপকারিতা - আলুর পুষ্টিগুণ সম্পর্কে। বাঙালির খাবার আলু ছাড়া ভাবায় যায় না কিন্তু আমরা অনেকেই জানিনা আলুর উপকারিতা ও অপকারিতা - আলুর পুষ্টিগুণ সম্পর্কে। প্রায় সব রকম তরকারিতেই অল্প করে আলু দিলেই যেন তরকারির সাদ দ্বিগুণ বেড়ে যায়। চলুন নিম্নে জেনে নেওয়া যাক আলুর উপকারিতা ও অপকারিতা - আলুর পুষ্টিগুণ সম্পর্কে।

আলুর উপকারিতা ও অপকারিতা - আলুর পুষ্টিগুণ
আলুর সহজলভ্য সস্তা পুষ্টিগুনে ভরপুর একটি সবজি। আলু প্রায় গোটা বিশ্বে পাওয়া যায় সারা বছরেই আলু পাওয়া যায়। কিন্তু আমরা অনেকেই এই আলুর উপকারিতা ও অপকারিতা - আলুর পুষ্টিগুণ সম্পর্কে জানি না। সেজন্য আজকে আপনাদের জানাবো আলুর উপকারিতা ও অপকারিতা - আলুর পুষ্টিগুণ সম্পর্কে।

পেইজ সূচিপত্রঃ আলুর উপকারিতা ও অপকারিতা - আলুর পুষ্টিগু 

ভূমিকাঃ

আমরা মাছে ভাতে বাঙালি, আলু ছাড়া আমাদের খাবার ভাবায় যায় না। সেটা মাছের ঝোল দিয়ে হোক কিংবা সবজির সাথে রান্না করাই হোক। প্রায় সবরকম তরকারিতেই অল্প করে আলু দিলে যেন তরকারির সাদ দ্বিগুণ বেড়ে যায়। সহজলভ্য সন্তান সস্তা পুষ্টিগুনে ভরপুর। আলুর প্রায় গোটা বিশ্বই পাওয়া যায় সারা বছরই পাওয়া যায় এবার আরও সম্পর্কে কিছু জেনে নেব।

আলুর উপকারিতাঃ

চুল ভালো রাখতেঃ

আপনার চুল কি অকালে সাদা হওয়ার রোধ করতে চান তবে চুল পড়া করতে আলু ব্যবহার করা একটি ভালো সমাধান। একটু প্যানে পর্যাপ্ত পরিমাণ পানি ও খোসা ছাড়ানো আলু সেদ্ধ করার পর সেই পানি দিয়ে ফিল্টার করে শ্যাম্পু করার পর চুল ধুয়ে ফেলুন। সেরা ফলাফলের জন্য এটি দুই দিনে একবার চেষ্টা করুন।

ত্বকের উজ্জ্বলতা বাড়াতেঃ

আলু আপনার ত্বকের উজ্জ্বলতা বাড়াতে সাহায্য করবে। আলোর একটি পেস্ট তৈরি করুন এবং এর ভিতর মধু মিশিয়ে ভালো করে ফেটে নিয়মিত মাখলে ত্বকের উজ্জ্বলতা বাড়ে। আলুর মধ্যে থাকে পটাশিয়াম ম্যাগনেসিয়াম জিংক ফসফরাস ত্বকের উজ্জলতা বাড়ানোর জন্য খুব ভালো উপকার দেয়।

আরো পড়ুনঃকরলা খাওয়ার উপকারিতা ও অপকারিতা - করলা খাওয়ার নিয়ম 

পেটে পাথর হওয়া বন্ধ করেঃ

অনেক সময় আমরা যখন প্রোটিনযুক্ত খাবার বেশি খায় তখন কিডনিতে পাথর হওয়ার সম্ভাবনা বেড়ে যায়। সে কারণে পাথর হওয়ার সম্ভাবনা যাতে না বাড়ে সে কার তাই হাই প্রোটিনযুক্ত খাবার শরীরে ইউরিক এসিডের মাত্রা বাড়িয়ে দেয় এবং এই আহাই প্রোটিন আলুর মতো মূল জাতীয় সবজি থেকে পাওয়া যায় এবং আরো যদি আপনি নিয়মিত খান তবে আপনার পাথর জমতে বাধা দেয়। ক্যালসিয়াম জমে পাথর হওয়া থেকে আটকাতে আলুর মধ্যে থাকা ম্যাগনেসিয়াম দারুন কাজ করে আপনার শরীরে।

পেট জ্বালাপোড়া থেকে মুক্তি দেয়ঃ

আপনি যদি আপনার খাদ্য তালিকায় নিয়মিত আলো রাখেন তবে আপনার পেট চালু করা থেকে মুক্তি দেবে এই আলু। । কেননা আলুর মধ্যে রয়েছে পটাশিয়াম ভিটামিন বি ৬ ভিটামিন সি যা আমাদের পাচনতন্ত্রের প্রদাহ থেকে সৃষ্টি করে পেট জ্বালা পোড়ার অনুভূতি থেকে মুক্তি দিতে পারে এই আলু। ঘাটের ব্যথা ও অথ্রাইটিসের রোগীরা আলুর পুষ্টিগুণ থেকে উপকার পেয়ে থাকেন।

কোষ্ঠকাঠিন্য দূর করেঃ

আলু কোষ্ঠকাঠিন্যের মতো সমস্যা দূর করতে সাহায্য করে। কেননা আপনি কি জানেন আলুর মধ্যে আছে ফাইবার যা আপনার এই সমস্যাকে দূর করতে দারুন ভাবে কাজ করবে।

ত্বকের সৌন্দর্য বৃদ্ধি করতে সাহায্য করেঃ

আলু তোকে সৌন্দর্য বাড়াতে সাহায্য করে। আলোর মধ্যে রয়েছে ভিটামিন সি যেটা সৌন্দর্য ব্যক্তিকতা সাহায্য করে কোলাজেন হলেও ত্বকের সাপোর্ট সিস্টেম হিসেবে কাজ করে। ভিটামিন সি ত্বকের ক্ষতিরোধ করতে অক্সিডেন্ট হিসেবে কাজ করে আলু। ভিটামিন সি আপনার ত্বকে কোলোজুন বলি রাখা ও ত্বকের গঠন উন্নত করতে সাহায্য করে।

ওজন বাড়াতে সাহায্য করেঃ

আপনি যদি আপনার খাদ্য তালিকায় নিয়মিত আলোক রাখেন তবে আপনার শরীরে ওজন বাড়িয়ে দেবে এই আলু। যেসব ব্যক্তিরা ওজন কম সমস্যায় ভুগছেন তাদের জন্য আলো খুবই উপকারী কেননা আলুর মধ্যে আছে কার্বোহাইড্রেট জা ওজন বৃদ্ধি করতে সাহায্য করে।

উচ্চ রক্তচাপ কমায়ঃ

আপনারা যারা উচ্চ রক্তচাপে ভুগছেন তাদের জন্য আলু খুবই উপকারী একটি সবজি। কারণ এই আলু উচ্চ রক্তচাপ কমাতে সাহায্য করে। আলুর মধ্যে আছে এক প্রকার পটাশিয়াম হাইপারট্রেশন থেকে দূরে রাখে হার্ট অ্যাটাকের আশঙ্কা ও কমিয়ে দেয় আপনাকে।

হজমে সাহায্য করেঃ

আলুর মধ্যে একপ্রকার ফাইবার রয়েছে যা আপনার হজমের সাহায্য করতে পারে। এবং হজম শক্তি বৃদ্ধি করতে সাহায্য করে এই আলু। আপনি কি হজমের সমস্যায় ভুগছেন তবে আপনি আপনার খাদ্য তালিকায় নিয়মিত আলু রাখুন।

রক্তের শর্করার নিয়ন্ত্রণ করেঃ

একপ্রকার প্রতিরোধ স্ট্রাস যা তন্ত্রের উপকারী ব্যাকটেরিয়ার পুষ্টির উৎস হিসেবে কাজ করে আলু। স্টার্স আপনার শরীরের রক্তের শর্করা নিয়ন্ত্রণ করতে উন্নত করে এবং স্বাস্থ্য সুবিধার সাথে যুক্ত থাকে। আপনি যদি ডায়াবেটিসের রোগী হন তবে আপনার শরীরে আক্রান্ত ব্যক্তির যুক্ত খাবার খাওয়া আর রক্তের শর্করা কে নিয়ন্ত্রণ করতে পারে আলু।

দীর্ঘস্থায়ী রোগের ঝুঁকি কমাতে পারেঃ

আলুর মধ্যে ক্যারোটিনের প্লাবনের এবং সনলিক এসিড ফ্রি জাডিকেল ক্ষতিকরনগুলি নিয়ন্ত্রণ করে ফলে আলু আপনার শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। যখন আপনার শরীরে অতিরিক্ত জমা হয় তখন এবং ক্যান্সারের মতো দীর্ঘস্থায়ী রোগের ঝুঁকি বাড়াতে থাকে। সাদা আলুতে বেগুনো আলুর চেয়ে দ্বিগুণ বেশি অক্সিডেন্ট থাকে। আপনি যদি নিয়ম মেনে আলু খান তবে আপনার শরীরে ডায়াবেটিস এবং দীর্ঘস্থায়ী রোগের ঝুঁকি কমাতে সাহায্য করতে পারে।

আলুর অপকারিতাঃ

  • আলু রক্তের সরকার মাত্রার ওপর নেতিবাচক প্রভাব দেখায়। আলুর মধ্যে আছে হাই গ্লাসসেমিক। প্রতিদিন আপনি যদি বেশি পরিমাণে আলো খান তবে আপনার ডায়াবেটিস আক্রান্ত হওয়ার সম্ভাবনা অনেক বেশি বেড়ে যায়। ডায়াবেটিস রোগীদের আলু খাওয়া বারণ।
  • আলু যখন সবুজ অথবা আলো কুচকে গেলে বা অঙ্কুরিত হলে অথবা সবুজ বিপন্ন আলোর মধ্যে আছে ছোলা নিন নামক একটি বিষাক্ত যৌগ। যা রক্তের সঞ্চালনে এবং শ্বাসকষ্টের সমস্যা মাথা ব্যথা এমনকি ডায়রিয়া ও সৃষ্টি করতে পারে এই আলু।
  • প্রত্যেকদিন যদি আপনার খাদ্য তালিকায় আপনি আলু রাখেন তবে আপনার ওজন বেড়ে যাওয়ার সম্ভাবনা অনেকটাই বেড়ে যায়। স্থূলতায় আক্রান্ত ব্যক্তিদের জন্য আলু খাওয়া বারণ। খাবারের মতো আলু অপমান মত খাওয়া উচিত।
  • নষ্ট বা পচা আলু খাবেন না কারণ এগুলো শরীরের বিষাক্ত প্রভাব ফেলতে পারে।
  • গর্ভবতী মহিলাদের জন্য কাঁচা আলু ক্ষতিকর তবে ভাজা আলু খাওয়া যেতে পারে।
  • ইনটেক্স খুব বেশি তাই যারা স্কুল গায়ে বা ওজন কমানোর চেষ্টা করছেন বা ডায়াবেটিসের তাদের জন্য আলু খাওয়া থেকে বিরত থাকতে হবে।
  • শর্করার ভারসাম্যহীনতা ক্ষুধার টাই একটু ডায়াবেটিসের মতো জটিলতা বাড়ায়।
  • আপনি কি অতিরিক্ত আলু খাচ্ছেন অতিরিক্ত আলু খেলে ডায়রিয়া হতে পারে।

আলুর পুষ্টিগুণঃ 

১০০ গ্রাম আলুর পুষ্টিগুণঃ

আরো পড়ুনঃ 

  • ক্যালরি: ৯০
  • ফ্যাট: ০.১ গ্রাম
  • পটাশিয়াম ১৭ %
  • ম্যাঙ্গানিজ: ১০ %
  • ম্যাগনেসিয়াম: ৮%
  • প্রোটিন: ২.৫ গ্রাম
  • কার্বোহাইড্রেট: ২৮.৬ গ্রাম
  • ফাইবার: ২.৮ গ্রাম
  • ভিটামিন সি: ১৮ %
  • ভিটামিন ভিটামিন বি: ৬.১৮ %
  • নিয়াসিন:৮ %
  • শর্করা:১৯ গ্রাম
  • ভিটামিন এ:৪০ ইউনিট
  • আয়রন:০.৭ মিলিগ্রাম
  • ক্যালসিয়াম:০.১১ মিলিগ্রাম  

উপসংহারঃ আলুর উপকারিতা ও অপকারিতা - আলুর পুষ্টিগুণ

পরিশেষে আমি বলতে চাই যে, আলোর উপকারিতা ও অপকারিতা - পুষ্টিগুণ সম্পর্কে উপরে উল্লেখিত আটকে গেলে আমরা যা জানতে পেরেছি তা থেকে বোঝা যায় যে আলু আমাদের শরীরে অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি খাবার। আলু খেলে যেমনি উপকার আছে তেমনি অপরদিকে অপকারও আছে অতিরিক্ত আলু খেলে আপনার ওজন বেড়ে যেতে পারে। আপনারা যারা আলুর উপকারিতা ও অপকারিতা -  আলুর পুষ্টিগুণ সম্পর্কে জানতে চান আমাদের আজকের আর্টিকেলটি তাদের জন্য।

আরো পড়ুনঃ

আমাদের আজকের আর্টিকেলটি যদি আপনি একটু মনোযোগ সহকারে পড়েন তাহলে জানতে পারবেন আলোর উপকারিতা ও অপকারিতা - আলুর পুষ্টিগুণ সম্পর্কে। এতক্ষন আপনারা যারা ধৈর্য সহকারে আমাদের আর্টিকেলটি করেছেন তাদেরকে জানাই অসংখ্য ধন্যবাদ। এবং আর্টিকেলের ভিতর যদি কোন ভুল ত্রুটি হয়ে থাকে তবে আপনার মহামূল্যবান কমেন্টের মাধ্যমে আমাদের জানাবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url