ওমরা হজ্জ করতে কত টাকা লাগে - ওমরা ভিসা করার নিয়ম

আজকে আমরা জানবো ওমরা হজ্জ করতে কত টাকা লাগে সে বিষয়ে। প্রতিটি ধর্মপ্রাণ বাংলাদেশী মুসলিমের কাছেই খানায়ে কাবা তাওয়া অবশেষে নবীর কবর মসজিদে নববি জিয়ারত এক অসম্ভব সম্মান আকাঙ্ক্ষা গর্বের বিষয় । আমরা অনেকেই জানিনা ওমরা হজ করতে কত টাকা লাগে। এবং কত কম খরচে ওমরা করা যায় এটা নিয়েও আমাদের মনে কৌতূহলের শেষ নেই। সেজন্য আজকের আর্টিকেলে আপনাদের জানাবো ওমরা হজ করতে কত টাকা লাগে সে বিষয়ে।

ওমরা হজ্জ করতে কত টাকা লাগে - ওমরা ভিসা করার নিয়ম

আমাদের অনেকের মনে প্রশ্ন জাগে ওমরা হজ করতে কত টাকা লাগে। আমি কি ওমরা হজে যেতে পারবো ইত্যাদি নানা প্রশ্ন সে সকল মুসলমানদের কথা চিন্তা করে আজকে আমি জানাবো ওমরা হজ করতে কত টাকা লাগে এবং সে বিষয়ে প্রয়োজনীয় সকল তথ্য নিচে তুলে ধরার চেষ্টা করব।

পেইজ সূচিপত্রঃ ওমরা হজ্জ করতে কত টাকা লাগে - ওমরা ভিসা করার নিয়ম 

ওমরা হজ করতে কত টাকা লাগেঃ

আজকে আমরা জানবো ওমরাহ হজ করতে কত টাকা লাগে। তার আগে জেনে নেই ওমরা ভিসার খরচ সম্পর্কে। ওমরা হজ পালন করার জন্য সৌদি আরবের ভিসা এর প্রয়োজন রয়েছে। এক্ষেত্রে সৌদি কর্তৃপক্ষ ওমরা হজের জন্য ভিসা খরচ ৭০০ রিয়াল ধরেছে। মূল খরচ এর পাশাপাশি আরো ২০০ রিয়াল এর মত খরচ হতে পারে।

আরো পড়ুনঃ এজমা রোগের কারণ লক্ষণ ও প্রতিকার

ওমরা হজে কত সময় লাগেঃ

আমরা অনেকেই জানিনা ওমরা হজ করতে কতদিন সময় লাগে। যদিও হজ পালন করার জন্য এত বেশি সময়ের প্রয়োজন হয় না তার পরেও সৌদি কর্তৃপক্ষ ওমরা হজ পালনের জন্য ৯০ দিনের জন্য ভিসা প্রদান করে থাকেন। ওমরা হজ পালন করার জন্য প্রকৃতপক্ষে দুই থেকে তিন দিনের বেশি সময় লাগে না।

সেরা এজেন্সি নির্বাচনঃ

বর্তমান সময়ে আমাদের দেশে হাজীদেরকে নিয়ে বিভিন্ন ধরনের খারাপ কার্যক্রম লক্ষ্য করেছি। তাই আপনি যদি এ ধরনের হয়রানির শিকার না হতে চান তবে সরকারি লাইসেন্স কিতাবেল এজেন্সির সাথে যোগাযোগ করে হজ পালনের কার্যক্রম সম্পন্ন করুন। এক্ষেত্রে আপনাকে অবশ্যই সতর্কতার সাথে এজেন্সি নির্বাচন করতে হবে। কম খরচে কাজ সম্পন্ন করার আশায় কোন অসৎ এজেন্সির হাতে পড়বেন না সেদিকে খেয়াল রাখবেন।

ওমরা হজের প্যাকেজ খরচ কতঃ

বাংলাদেশের বিভিন্ন ট্রাভেল এজেন্সির সাথে যোগাযোগ করে জানা যায় ওমরাহ হজ করতে টাকা লাগে সৌদি আরবের ওমরা করার জন্য জনপ্রতি  খরচ হবে এক লক্ষ থেকে ১ লক্ষ ৫০ হাজার টাকা ওমরার জন্য সময় পাওয়া যাবে ১0 দিন।

আরো পড়ুনঃ গরমের ৬ টি মজাদার সবজি রান্নার রেসিপি

 বর্তমানে বাংলাদেশে ওমরা হজ পালন করার জন্য বিভিন্ন ধরনের প্যাকেজের প্রচলন রয়েছে। আর এগুলোর সঙ্গে রয়েছে বিভিন্ন সুযোগ-সুবিধা যিনি এই প্যাকেজ এর আওতায় ওমরা হজ পালন করার জন্য যাবেন তিনি স্বাদ থেকে ১৪ দিন সেখানে অবস্থান করতে পারবেন। আপনি যদি একটু বুঝে শুনে প্যাকেজগুলো নেন তব.১১৫,০০০ হাজার টাকা থেকে১৩০,০০০ টাকাই ওমরা পালন করে আসতে পারেন।

তবে বর্তমান সময়ে সৌদি সরকার  নতুন নতুন আইন প্রণয়নের কারণে ওমরা হজ পালনের খরচ অনেক গুণ বেড়ে গেছে। এবং বর্তমান পরিস্থিতির উপর ভিত্তি করে অনেক কিছুর দাম এখন উদ্ধগতি লক্ষ্য করা যাচ্ছে।

ওমরা হজের ভিসা করার নিয়মঃ

আপনি যদি ওমরা হজ পালন করতে চান তবে আপনাকে সর্ব প্রথমে সৌদি ওমরা এর ভিসা করতে হবে। সৌদি আরবের ভিসা পেতে হলে আপনাকে যা করতে হবে তা হচ্ছে-

  • আপনি যে পাসপোর্ট এর মাধ্যমে ওমরা করতে চাচ্ছেন সেই পাসপোর্ট এর ন্যূনতম ছয় মাস বয়স হতে হবে। পাসপোর্ট এর কমপক্ষে চারটি পেজ খালি থাকতে হবে।
  • দুই কপি পাসপোর্ট সাইজের ছবি যার ব্যাকগ্রাউন্ড সাদা কালার হবে।
  • অরজিনাল জাতীয় পরিচয় পত্রের প্রয়োজন হতে পারে। 
  • শিশুদের ক্ষেত্রে প্রয়োজন হতে পারে জন্ম নিবন্ধন পত্র।
  • বিবাহিতদের জন্য প্রয়োজন হবে বিবাহের সরকারি নিবন্ধন পত্র বা কাবিননামার পত্র অথবা বিবাহ রেজিস্ট্রেশন পত্র।

মহিলাদের জন্য মহরম ছাড়া কি ওমরা করতে যাওয়া যায়ঃ

সৌদি আরবের ধর্ম মন্ত্রণালয় এ ব্যাপারে সুস্পষ্ট ঘোষণা আছে যে মহরম ছাড়া প্রাপ্তবয়স্ক কোন মহিলা যারা বয়স.৪৫ এর কম তাকে ভিসা না দিতে পরামর্শ থাকবে। তবে ৪৫ এর মধ্যে যাদের বয়স তাদের ক্ষেত্রে এই নিয়ম শীতলতা আছে।

ওমরা হজে যাবার জন্য যা যা করতে হবেঃ

  • প্রিয়ারোগের ওমরা ভিসা প্রসেস।
  • এয়ার টিকেট(সৌদি আরবের যাওয়া আসা)
  • হোটেল সুবিধা
  • জিয়ারত(মক্কা মদিনা ও প্রয়োজনে পার্শ্ববর্তী পবিত্র স্থান গুলো জিয়ারত)
  • ওমরা হজ-খরচ-ভিসা প্রসেসিং সম্পর্কিত কমন প্রশ্ন জিজ্ঞাসা গুলো।

ওমরা হজের গুরুত্ব ও ফজিলতঃ

  • ওমরা কারী মহান রাব্বুল আলামিনের সম্মানিত মেহমান।
  • দারিদ্রতা দূর হয়।
  • মদিনায় রওজাতুর নবী পরিদর্শনের মহা সৌভাগ্য লাভ।
  • সারা জীবনের সগিরা গুনাহ মাফ হয়ে যায়।
  • জিহাদের সমতুল্য সম্মান পাওয়া যায়।

আরো পড়ুনঃ কাঁঠাল খাওয়ার উপকারিতা এবং কাঁঠাল খাওয়ার সঠিক সময়

উপসংহারঃ ওমরা হজ করতে কত টাকা লাগে - ওমরা ভিসা করার নিয়ম

বাংলাদেশের সব মুসলমানদের স্বপ্ন থাকে তারা হজ পালন করবে। কিন্তু হজ পালন করতে অনেক টাকার প্রয়োজন হয় এজন্য আপনারা ওমরা হজ পালন করতে পারেন। ওমরা হজ পালন করতে বেশি খরচ হয় না। বাংলাদেশ থেকে সৌদি আরব ওমরা হজ পালন করার জন্য বিভিন্ন রকমের ভিসা রয়েছে। এই পোস্টে আমি বিস্তারিত আলোচনা করেছি। বাংলাদেশ থেকে সৌদি আরব ওমরা হজ পালন করার জন্য কত খরচ হতে পারে সে সম্পর্কে। ধন্যবাদ

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url