কান বন্ধ হওয়ার কারণ ও প্রতিকার

প্রিয় পাঠক, আজকে আপনাদের জানাবো কান বন্ধ হওয়ার কারণ ও প্রতিকার সম্পর্কে। আমাদের নানা কারণে কান বন্ধ হয়ে থাকে যে কারণগুলো আমরা নিজেরাও জানিনা। সেজন্য আমাদের আজকের আর্টিকেলে আপনাদের জানাবো কান বন্ধ হওয়ার কারণ ও প্রতিকার সম্পর্কে। চলুন আমরা নিম্নে বিস্তারিতভাবে জেনে নেই কান বন্ধ হওয়ার কারণ ও প্রতিকার সম্পর্কে।

কান বন্ধ হওয়ার কারণ ও প্রতিকার
আমাদের মধ্যে অনেকেরই হাসি কাশি সর্দি কিংবা গলা ব্যথা থেকে অনেক সময় কানে তালা বন্ধ হয়ে যায়। অথবা আমরা অনেকেই জানিনা কান বন্ধ হওয়ার কারণ ও প্রতিকার সম্পর্কে। চলুন নিম্নে জেনে নেওয়া যাক কান বন্ধ হওয়ার কারণ ও প্রতিকার সম্পর্কে।
পেইজ সূচিপত্রঃ কান বন্ধ হওয়ার কারণ ও প্রতিকার
ভূমিকা
কান বন্ধ হওয়ার কারণ
যে কারণে কান বন্ধ হয়
কান বন্ধ হওয়ার লক্ষণ
কান বন্ধের চিকিৎসা
কান বন্ধ হওয়ার সমস্যায় যারা বেশি আক্রান্ত হন
কান বন্ধের প্রতিকার
উপসংহার
ভূমিকাঃ
হাঁচি সর্দি কাশি গলা ব্যথা ঠান্ডা লাগা থেকে অনেক সময় কানে তালা লাগার ঘটনা ঘটে।, অনেকেই কানে তালা লাগার বিষয়টিকে হালকা ভাবে নিয়ে থাকেন কিন্তু এটি মোটেও তা নয়। কানে তালা লাগার এই অবস্থা দ্রুত মধ্যকণ্য অর্থাৎ কানের পর্দার ভেতরে থেকে প্রদাহ ইনফেকশন সৃষ্টি করতে পা্রে। কানে তালা মানে কান বন্ধ হয়ে থাকা কিছু না শোনা। যদিও বিষয়টি ওষুধের মাধ্যমে কমে যায় তবে কানের এই সমস্যা একেবারে হালকা নয়।
 কানের পর্দা আমাদের কানকে বহিীর কণ্যে ও মধ্য কণ্যে বিভক্ত করে। এই রোগে কানের পর্দার ভেতরের দিকে প্রদান হতে পারে যাকে সংক্ষেপে বলে O,M,E মধ্য কণ্যের প্রদাহ বিভিন্ন রূপ নিয়ে প্রকাশ পেতে পারে কখনো মধ্যকণ্যের সামান্য তরল পদার্থের উপস্থিতি কখনো মধ্যকণ্যে পৌঁছ সৃষ্টি আবার কখনো মধ্যকণ্যে পুঁজ হয়ে কানের পর্দা হয়ে সেই পুস কান দিয়ে বেরিয়ে আসার মাধ্যমেও এই রোগের প্রকাশ ঘটতে পারে।
কান বন্ধ হওয়ার কারণঃ
আছে কাশী সর্দি কিংবা গলা ব্যথা থেকে অনেক সময় কানে তালা বা বন্ধ হয়ে যায়। ভারী হয়ে ওঠে মাথা এমন অবস্থাকে হালকাভাবে নেওয়া মোটেও উচিত নয় আপনার। কেননা এ অবস্থা থেকে কানের পর্দার ভেতরের দিকে প্রদাহ বা ইনফেকশন হতে পারে। এছাড়া কানের মধ্যভাগে তরলের উপস্থিতি বুঝ সৃষ্টি কিংবা পুষ গোলে বের হয়ে আসার মত ঘটনা ঘটতে পারে আপনার। ফলে বাইরে থেকে কান বন্ধ হয়ে থাকা কিছু শুনতে না পাওয়া কানের ভেতরে যন্ত্রণা অনুভব হতে পারে আপনার। এ সকল সমস্যা যদি আপনার মধ্যে থাকে তবে আপনার কান বন্ধ হওয়ার কারণ এগুলো।
যে কারণে কান বন্ধ হয়ঃ
নাকের সঙ্গে গলা ও কানের সংযোগ স্থাপনকারী অডিটরি টিউব মধ্যকণ্য ও আবহাওয়ার বায়ুর চাপের ভারসাম্য রক্ষা করে থাকে। কোন কারনে এই টিউব বন্ধ হলে বা ঠিকঠাক কাজ না করলে কানের মধ্যে পানি জমে প্রদাহ দেখা দিতে পারে। সাধারণত হাঁচি কাশি সর্দি লাগলে কানের সঙ্গে নাক এবং গলার সঙ্গে যোগাযোগ কারি ওই টিউব বন্ধ হয়ে যায়। এতে বাইরের পরিবেশের সঙ্গে ভেতরের যোগাযোগ কানের সমস্যার কারণ হতে পারে।
কান বন্ধ হওয়ার লক্ষণঃ
মধ্যকণ্যে পানি জমা হয়ে প্রদাহ হলে সর্দি কাশির সঙ্গে হঠাৎ কান বন্ধ হয়ে যায় অনেকে একে কানে তালি দেওয়া বলে অবহিত করেন।
হঠাৎ কানে বেশ ব্যথা মনে হয়।
কানের মধ্যে ফরফর করে এবং ভো ভো শব্দ হয়।
কানে কম শোনা যায়।
ইনফেকশন বেশি তীব্র হলে কানের পর্দা ফুটো হয়ে কান বেয়ে রক্ত মিশ্রিত পানির মতো পড়ে কিংবা পুজ পরে।
কান বন্ধের চিকিৎসাঃ
এরকম সমস্যা দেখা দিলে জটিলতার আগেই একজন নাক কান গলা চিকিৎসকের শর্মনাপন্ন হওয়া উচিত। চিকিৎসকের কাছ থেকে জেনে নিতে পারেন বর্তমানে কানের পর্দার অবস্থা কিরকম পর্দা কি ফুটো হয়েছে না হয়নি। এ ধরনের রোগের চিকিৎসক কান পরীক্ষার মাধ্যমে সাধারণত এন্টিহিস্টামিন বয়স উপযোগী নাকের ড্রপ প্রয়োজনে এন্টিবায়োটিক দিয়ে চিকিৎসা করে থাকেন। ব্যথা কমাতে প্যারাসিটামল জাতীয় ওষুধ খেতে পারেন।
আর যদি আপনি চুইংগাম খেতে পছন্দ করেন তাহলে চিকিৎসকের পরামর্শ মতে মুখে নিয়ে চিবাতে থাকুন চিকিৎসার অংশ হিসেবে কানের বন্ধু ভাব দূর করার পদ্ধতি। ওষুধের চিকিৎসার পরও যদি বারো সপ্তাহ সমস্যার সমাধান না হয় তবে নাক কান গলার সাহায্যে রাই একটি ছোট অপারেশনের মাধ্যমে কানোর পর্দা ফুটো করে তরল পদার্থ বের করে থাকেন। যার নাম মায়রিংগোটমি।
কান বন্ধ হওয়ার সমস্যায় যারা বেশি আক্রান্ত হনঃ
সাধারণত স্কুলগামী বাচ্চাদের এই সমস্যা বেশি দেখা গেলেও যে কোন বয়সের যে কেউ আক্রান্ত হতে পারেন। যেসব বাচ্চারা নাক ডাকার অভ্যাস আছে তাদের মধ্যকণ্যে পানি জমা হতে পারে এ রোগের উল্লেখযোগ্য কারণগুলো হলো-
ঘন ঘন উর্ধ্বশ্বাসনালীর সংক্রমণঃযেমন সর্দি কাশি নাক বন্ধ
প্রায় এলার্জিজনিত নাকের প্রদাহ এলাজিক রায়নাইটিস
ক্রনিক টনসিল এর ইনফেকশন
শিশুদের ক্ষেত্রে নাকের পেছনে এটিএন এর নামক লসিকা গ্রন্থি বড় হয়ে যাওয়া
নাকের হাড় বাকা ক্রনিক সাইন সোসাইটিসের সমস্যা
ভাইরাল ইনফেকশন
এছাড়া নাকের পেছনের নেশো ফেরিক্স নামক স্থানে কোন টিউমার হলে
কান বন্ধের প্রতিকারঃ

উপসংহারঃ


 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url