নাকের ঘ্রাণশক্তি কমে যাওয়ার কারণ চিকিৎসা ও প্রতিকার

আজকে আমরা আপনাদের জানাবো নাকের ঘ্রাণ শক্তি কমে যাওয়ার কারণ চিকিৎসা ও প্রতিকার সম্পর্কে। আমরা প্রতিনিয়ত নিত্যনতুন পছন্দের জিনিসটির ঘ্রান নিতে সবাই পছন্দ করি। সেটা হতে পারে খাবার অথবা ফুল। এক এক জিনিসের এক এক রকম ঘ্রাণ, তাই আজকে আমরা জানবো নাকের ঘ্রান শক্তি কমে যাওয়ার কারণ চিকিৎসাও প্রতিকার সম্পর্কে। আপনি কি আপনার নাকের ঘ্রাণ শক্তি সমস্যা নিয়ে ভাবছেন। তাহলে আজকের এই আর্টিকেলটি আপনার জন্য, চলুন আর দেরি না করে জেনে নেওয়া যাক নাকের ঘ্রাণ শক্তি কমে যাওয়ার কারণ চিকিৎসা ও প্রতিকার সম্পর্কে।

নাকের ঘ্রাণশক্তি কমে যাওয়ার কারণ চিকিৎসা ও প্রতিকার

আপনি কি জানতে চান নাকের ঘ্রাণ শক্তি  কমে যাওয়ার কারণ চিকিৎসা ও প্রতিকার সম্পর্কে। আজকে আমরা আলোচনা করব নাকের ঘ্রাণ শক্তি কমে যাওয়ার কারণ চিকিৎসা ও প্রতিকার সম্পর্কে। নিম্নে বিস্তারিত আলোচনা করা হল।

পেইজ সূচিপত্রঃ নাকের ঘ্রান শক্তি কমে যাওয়ার কারন চিকিৎসা ও প্রতিকার

উপস্থাপনাঃ

আজকে আমরা আলোচনা করব নাকের গ্রাম শক্তি কমে যাওয়ার কারণ চিকিৎসা ও প্রতিকার সম্পর্কে। আমাদের নাকের উপরিভাগের অংশের নাভ ছাড়ানো আছে। যা সরাসরি আপনার মস্তিষ্কের সাথে যুক্ত। সেটা যদিও কোন কারনে কাজ না করে তবে আমরা ঘ্রাণ পায় না নাকে। আর আপনি যদি ঘ্রান না পান তবে খাবার খাওয়ার পূর্বে খাবারের কোন সুগন্ধই আপনি বুঝতে পারবেন না। এবং আপনার জিহবার টেস্ট অকার্যকর হয়ে পড়বে। আপনি কোন খাবার থেকে কোনরকম ঘ্রাণ টেস্ট বুঝতে পারবেন না। কোন ফুলের গন্ধ উপভোগ করতে পারবেন না। চলুন আর দেরি না করে জেনে নেওয়া যাক নাকের ঘ্রাণশক্তি কমে যাওয়ার কারণ চিকিৎসা ও প্রতিকার সম্পর্কে।

আরো পড়ুনঃই - কমার্স বিজনেস প্ল্যান সম্পর্কে জেনে নিন

নাকের ঘ্রান শক্তি কমে যাওয়ার কারণঃ

বিভিন্ন কারণে নাকের ঘ্রাণ শক্তি কমে যায়। আপনার যদি নাকের ঘ্রান শক্তি কমে যায় তবে আপনার মুখের স্বাদও চলে যাবে। এমনকি আপনি কোন জিনিসের গন্ধ উপভোগ করতে পারবেন না। আমাদের সকলের নাকের উপরিভাগের অংশে এক প্রকারের নাভ ছড়ানো আছে যা সরাসরি আমাদের মস্তিষ্কের সাথে যুক্ত। কোন কারনে সেটা যদি অকার্যকর হয়ে যায় তবে আপনার নাকের ঘ্রান শক্তি কমে যাবে। এবং আপনি আর কোন খাবারের ঘ্রা নিতে বা উপভোগ করতে পারবেন না। আপনি যদি নাক দিয়ে ঘ্রাণশক্তি উপভোগ করতে না পারেন তবে আপনার জিহ্বার টেস্ট অকার্যকর হয়ে পড়বে। আর তাই আপনি খাবারের স্বাদও বুঝতে পারবেন না।

ঘ্রাণশক্তি কমে যাওয়ার দশটি কারণঃ

আপনার নাকের ঘ্রাণ শক্তি বিভিন্ন কারণে কমে যেতে পারে। আপনার নাকের ঘাট শক্তি যদি না থাকে তবে মুখের টেস্ট অকা জোগাড় হয়ে পড়বে। এবং আপনি কোন কিছুরই স্বাদ বুঝতে পারবেন না। নিম্নে নাকের ঘ্রাণশক্তি কমে যাওয়ার কারণ চিকিৎসা ও প্রতিকার সম্পর্কে আলোচনা করব। এখন আমরা আলোচনা করব নাকের ঘ্রান শক্তি কমে যাওয়ার দশটি কারণ সম্পর্কে।

  • জ্বর 
  • সর্দি
  • কাশি
  • ওষুধ শোভন কারণে
  • নাকের পলিপাস বৃদ্ধির কারণে
  • ধূমপানের কারণে
  • মদ্যপান
  • পারফিউম
  • কেমিক্যাল
  • মাথায় কোন রকমের আঘাত

জ্বরঃ

আপনার শরীরে যদি অতিরিক্ত জ্বর থাকে। তবে আপনার মুখের স্বাদ চলে যায় এবং নাকের ঘ্রাণ শক্তিও কমে যায়।

আরো পড়ুনঃ কাঁচা মরিচ খেলে কি হয় - ১৩ টি স্বাস্থ্য উপকারিতা

 সর্দিঃ

সর্দি যদি বেশি দিন ধরে থাকে তাহলে নাকের ঘ্রাণশক্তি আস্তে আস্তে কমে যায়। আপনি যদি বেশি দিন ধরে সর্দি ভোগেন  অবহেলা না করে ডাক্তারের পরামর্শ নিন।

কাশিঃ

আপনার শরীরে যদি দীর্ঘদিন ধরে কাশি থাকে তাহলে নাকের ঘ্রাণ শক্তি আস্তে আস্তে কমে যায়। বেশি দিন ধরে কাশিতে ভোকলে অবহেলা না করে ডাক্তারের পরামর্শ নিন।

ওষুধ শোভনের কারণেঃ

আমরা দৈনন্দিন জীবনে বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে থাকি যার ফলে বিভিন্ন ধরনের ওষুধ শোভন করতে হয় আমাদের। এসব ঔষুধের অনেক পার্শ্ব প্রতিক্রিয়া থাকে। অনেকে ডাক্তারের পরামর্শ ছাড়া ওষুধ সেবন করেন। যার ফলে আপনার স্বাস্থ্য ঝুঁকি বাড়ে। এবং আপনার নাকের ঘ্রাণ শক্তির ওপর ও প্রভাব পড়ে।

নাকের পলিপাস বৃদ্ধির কারণেঃ

নাকের পলিপাস একটি অন্যতম সমস্যা। নাকের অতিরিক্ত মাংস বৃদ্ধিকে নাকের পলিপাস বলা হয়। পলিপাসের কারণে নাকের ছিদ্রগুলো আকারে ছোট হয়ে যায় ফলে নিঃশ্বাস নিতে কষ্ট হয় এবং নাকের ঘ্রাণ সক্রিয় কমে যায়।

ধূমপানের কারণেঃ

ধূমপান স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। ধূমপান করার মাধ্যমে সিগারেটের ধোঁয়া বের হয় এই ধোয়ার মধ্যে অনেক ক্ষতিকারক রাসায়নিক পদার্থ থাকে যার মধ্যে অন্যতম হলো নিকেতিন ও কোম্পানির ফলে শুধু ক্যান্সার নয় নাকের ঘ্রান শক্তিও কমে যায়। যদি ধূমপানে আসক্ত থাকেন তবে আজ থেকে সেটা বন্ধ করে দিন। নইলে আপনার স্বাস্থ্যের অনেক ক্ষতি হতে পারে।

মদ্যপানঃ

অতিরিক্ত মদ্যপানের কারণে রক্তে অ্যালকোহলের পরিমাণ বৃদ্ধি পায় ফলে নাকের নাক গুলোর কার্যক্ষমতা কমে যায় এবং নাকের ঘ্রাণ শক্তি কমে যায়।

পারফিউমঃ

অ্যালকোহল যুক্ত সুগন্ধি সেন্ট, আতর, বডি স্প্রে, দীর্ঘ সময় ধরে ব্যবহারের ফলে নাকের ঘ্রাণ শক্তি কমে যায়।

কেমিক্যালঃ

কেমিক্যাল বিষাক্ত যেমন কীটনাশক বা দ্রাব্যক নির্মিত করলে আপনার নাকের ভেতর দগ্ধ হয়ে আপনার ঘ্রাণ শক্তি  বিনাশ হতে পারে। কেমিক্যাল আপনার নাকের টিস্যু এবং ঘ্রাণ শক্তিকে স্থায়ীভাবে ধ্বংস করে দিতে পারে। কিছু বড় কেমিক্যাল কালপ্রিন্ট হল, মিথাক্রাইলেট, ভ্যাপারস, এমোনিয়া ,বেনজিন, ক্যাডসিয়াম ডাস্ট, আপনারা যেমন কেমিক্যাল স্প্রে ব্যবহারের পূর্বের লেভেল দেখে নিন ঘরে কিংবা কর্ম ক্ষেত্রের ব্যবহারের সব সময় রেস্পিরেটর ডিভাইস বা শ্বাস মুখোশ পরিধান করুন।

মাথায় কোনরকমের আঘাতঃ

মাথায় আঘাত নাকের সঙ্গে মস্তিষ্কের ঘনিষ্ঠ সম্পর্ক থাকার কারণে ঘ্রাণ শক্তির লোভ আপনার মনে কোন কিছু অনুপস্থিতির ভালো নিজস্ব হতে পারে। মাথায় আঘাত পেলে কিংবা ব্রেন সার্জারি হলে সতর্ক থাকবেন কারণ মাথায় আঘাতের পার্শ্ব প্রতিক্রিয়ায় অল ফ্যাক্টরির বা ঘ্রাণ শক্তি ক্ষতিগ্রস্ত হতে পারে। এর ফলাফল সাময়িক বা স্থায়ী হতে পারে। কিছু কিছু ক্ষেত্রে আপনার ঘ্রাণ শক্তির ধ্বংসপ্রাপ্ত তা ব্রেন টিউমারের লক্ষণও হতে পারে।

আরো পড়ুনঃ মাসিকের কতদিন পর সহবাস করলে বাচ্চা হয়

নাকের ঘ্রাণ শক্তি কমে যাওয়ার চিকিৎসাঃ

নাকের ঘ্রাণশক্তি কমে যাওয়ার চিকিৎসা নিম্নে তুলে ধরা হলো-

  • গরম পানি দিয়ে নাক পরিষ্কার করতে পারেন আপনি। দিনে অন্তত দুবার গরম পানির ভাব নিতে হবে আপনাকে। গরম পানিতে মেন্থলের দানা মিশিয়ে চোখ বন্ধ করে পেপার বা ইনহেল্যাশন নাক দিয়ে টেনে নিন এতে ব্যাকটেরিয়া বা ভাইরাস না থেকে সহজেই দূর হবে।
  • এই অসুখে সাধারণ তো এন্টিহিস্টামিন জাতীয় ঔষধ খুব কার্যকর ও এর পার্শ্ব প্রতিক্রিয়া নেই। তবে বাজার চলতি নাকের ড্রপের সাময়িক আরাম মিললেও দীর্ঘদিন ব্যবহারের ঘ্রাণশক্তি কমে যেতে পারে আপনার নাকের।
  • এতে যদি কাজ না হয় সমস্যা যদি বাড়ে তবে আপনি একজন ভালো নাক কান গলা চিকিৎসকের পরামর্শ নিন। 

নাকের ঘ্রাণশক্তি কমে যাওয়ার প্রতিকারঃ

নাকের ঘ্রাণ শক্তি কমে যাওয়ার প্রতিকার রয়েছে অনেকগুলো। নিম্নে কয়েকটি প্রতিকার তুলে ধরা হলো।

  • শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে হবে তার জন্য প্রচুর পরিমাণে ভিটামিনযুক্ত খাবার খেতে হবে আপনাকে।
  • নাকের নার্ভ গুলোকে সচল করার জন্য ড্রিঙ্ক ও ভিটামিন বি কমপ্লেক্স সাপ্লিমেন্ট শোভন করতে হবে।
  • প্রাকৃতিক উপায়ে ঘ্রাণশক্তি ফিরে পেতে হলে ইউক্লিপটাস গাছের পাতার গন্ধ লেবু গোলাপ অথবা লবঙ্গ দিয়ে দিনে দুইবার ২০ সেকেন্ড করে তিন সপ্তাহ পর্যন্ত ব্যবহার করতে হবে আপনাকে।

উপসংহারঃ নাকের ঘ্রাণশক্তি কমে যাওয়ার কারণ চিকিৎসা ও প্রতিকার

প্রিয় বন্ধুরা, নিশ্চয়ই আমরা আপনাদের বোঝাতে পেরেছি নাকের ঘ্রাণশক্তি ক মে যাওয়ার কারণ প্রতিকার ও চিকিৎসা সম্পর্কে। আশা করি আপনারা কিছুটা হলে উপকৃত হবেন এই আর্টিকেলটি পড়ার পরে। নাকের ঘ্রান শক্তি সঠিকভাবে পাওয়ার জন্য নিয়ম মেনে চলতে হবে আপনাকে। সেন্ট আদর বডি স্প্রে ব্যবহার থেকে বিরত রাখুন নিজেকে। নাকের ঘ্রাণ শক্তির বেশি সমস্যা দেখা দিলে চিকিৎসকের পরামর্শ নিতে হবে। এতক্ষন মনোযোগ সহকারে আমাদের সঙ্গে থেকে আমাদের আর্টিকেলটি করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url