নাকের পলিপাস কি, এর লক্ষণ কারণ ও প্রতিকার

 আসসালামু আলাইকুম, প্রিয় পাঠক, আজকে আপনাদের জানাবো নাকের পলিপাস কি, এর লক্ষণ কারণ ও প্রতিকার সম্পর্কে। নাক দিয়ে জল পড়া অথবা নাক বন্ধ থাকা পলিপের একটি খুবই সাধারণ উপসর্গ। আমরা অনেকেই জানিনা নাকের পলিপাস কি, এর লক্ষণ কারণ ও প্রতিকার সম্পর্কে। সেজন্য আজকের আর্টিকেলে আপনাদের জানাবো নাকের পলিপাস কি, এর লক্ষণ কারণ ও প্রতিকার সম্পর্কে।

নাকের পলিপাস কি, এর লক্ষণ কারণ ও প্রতিকার

নাকের পলিপগুলো নাসা পথে বা সাইনাসে ধরা পড়তে পারে। এগুলো নাকে তৈরি হওয়া যন্ত্রনাবিহীন নরম এবং ক্যান্সারের চিহ্ন মুক্ত অংশ। আমাদের মধ্যে আমরা অনেকেই জানিনা নাকের পলিপাস কি, এর লক্ষণ কারণ ও প্রতিকার সেজন্য আজকে আমাদের আর্টিকেলে আমরা বিস্তারিতভাবে আলোচনা করব নাকের পলিপাস কি, এর লক্ষণ কারণ ও প্রতিকার সম্পর্কে।

পেইজ সূচিপত্রঃ নাকের পলিপাস কি, এর লক্ষণ কারণ ও প্রতিকার

নাকের পলিপাস কিঃ

নাকের পলি পাসগুলি এমন সাইনাস অঞ্চলে অবস্থান এবং  অস্বস্তের সৃষ্টি করে। সাইনাস টিসের ক্ষেত্রে এটি ১২ সপ্তাহের বেশি থাকতে পারে যদিও এমন কিছু কিছু ঘটনা আছে যেখানে নাকের পলিপগুলো কোন সাইনোসাইটিস এর সঙ্গে সম্পর্কিত নয়। অনেক রকম অনাক্রমতা জনিত অসুখ অ্যাজমা অথবা অ্যালার্জি নাকের প্রদাহ সৃষ্টি করতে পারে এবং যদি এগুলিকে সঠিক সময় চিকিৎসা না করা হয় তবে এর কারণে নাকের পলিপ হতে পারে।

আরো পড়ুনঃ যে পাঁচটি খাবার খাওয়া গরমে হতে পারে বিপজ্জনক

ওগুলো আকারে কিছুটা ছোট হয় তবে আপনার কোন অসুবিধা নাও হতে পারে এবং আপনি এটি লক্ষ্য না করতে পারেন কিন্তু যদি এটি বড় হয়ে যায় তবে এটি আপনার নাকের প্রকোষ্ঠ টিকে অবরুদ্ধ করে দিতে পারবে এ কারণে অধিক পরিমাণে আপনি নিশ্বাস নিতে পারবেন না যার কারণে আপনি নানা সমস্যার সম্মুখীন হতে পারেন। নাকের পলিপের জন্য কোন নির্দিষ্ট বয়স হয় না কিন্তু এটি অল্প বয়সে এবং মধ্য বয়সে লোকদের মধ্যে খুবই সাধারণ ব্যাপার। চোখ গালের হাড় ও নাকের মতো জায়গায় নেশাল হতে পারে।

নাকের পলিপাসের লক্ষণঃ 

নাকের পলিপাসের রানার নানারকম লক্ষণ রয়েছে নিম্নে সেগুলো তুলে ধরা হলো-

  • মাথাব্যথা-মুখে অল্প থেকে প্রচন্ড ব্যথা
  • একটানা নাক বন্ধ
  • প্রায় নাক অবরুদ্ধ থাকা
  • নাক দিয়ে জল পড়া
  • অনুভূতি চলে যাওয়া
  • রাতে নাক ডাকা
  • সাইনাসের মাথাব্যথা
  • পোস্ট নেশাল ড্রিপ
  • কপাল ও মুখে চাপের অনুভূতি
  • নাক থেকে রক্ত পড়া- রাতে বেশি করে
  • উপরের চোয়ালে ব্যথা- অল্প থেকে বেশি

নাকের পলিপাশের কারণঃ

ধুলো, রাসায়নিক পদার্থ এবং ধোয়ার কারণে নাসা পথে আরো বেশি অসস্তি তৈরি হয় এবং এর কারণে আরো বেশি সংক্রমণ দেখা যায়। যদি ১২ সপ্তাহের বেশি সময় ধরে নাকের প্রকোষ্ঠে একটানা অস্বস্তি চলতে থাকে অথবা একটানা সাইনোসাইটিস থাকে তবে নাকে পলিপ হতে পারে।

আরো পড়ুনঃ আলু  উপকারিতা ও  অপকারিতা - আলুর পুষ্টিগুণ

নাকের পলিপাসের উপসর্গঃ

নাক দিয়ে জল পড়া অথবা নাক বন্ধ থাকা পলিপাসের একটি খুবই সাধারণ উপসর্গ। ধুলোর রাসায়নিক পদার্থ এবং দোয়ার কারণে নাসা পথে আরো বেশি অস্বস্তি তৈরি হয় এবং এর কারণে আরো বেশি সংক্রমণ দেখা যায়। যদি ১২ সপ্তাহের বেশি সময় ধরে নাকের প্রকোষ্ঠে একটানা অস্বস্তি চলতে থাকে অথবা একটানা  সাইনোসাইটিস থাকে তবে নাকে পুলিশ হতে পারে। যদি পলিপগুলো আকারে ছোট এবং নরম হয় তবে এগুলো খুব বেশি সমস্যা তৈরি করতে পারে না যদি পলিপগুলোর সংখ্যা অনেক বেশি হয় অথবা আকারে খুব বড় হয় তবে এগুলো নাকের প্রকোষ্ঠগুলিকে অবরুদ্ধ করে দিতে পারে।

নাকের পলিপাশের অন্যান্য উপসর্গঃ

  • মাথা ব্যথা, মুখে অল্প থেকে প্রচন্ড ব্যথা
  • একটানা নাক বন্ধ
  • প্রায় নাক অবরুদ্ধ থাকা
  • নাক দিয়ে জল পড়া
  • সাধু গন্ধের অনুভূতি চলে যাওয়া
  • রাতে নাক ডাকা
  • সাইনাসের মাথাব্যথা
  • পোস্ট নেশাল ড্রিপ
  • কপালে মুখে চাপের অনুভূতি
  • নাক থেকে রক্ত পড়া - রাতে বেশি করে
  • উপরের চোয়ালে ব্যথা, মাঝে কিছুদিন অল্প তারপরে অল্প থেকে বেশি

নাকের পলিপাসের ঝুঁকির কারণঃ

নাকের পলিপাশের ঝুঁকির কারণগুলো নিম্নে তুলে ধরা হলো-

এজমাঃ

সিসটিক ফাইব্রোসিস মানবদেহে অস্বাভাবিক আঠালো এবং পুরো তরল পদার্থ সম্পর্কিত একটি বংশগত ব্যাধি যার মধ্যে আছে নাক এবং সাইনাসের আস্তরণ থেকে ঘন শ্লেষ্মা।

ভিটামিন ডি এর ঘাটতিঃ

এলার্জিক ফাঙ্গাল সাইনোসাইটিস, বায়ুবাহিত ছত্রাকের জন্য এলার্জি।

নাকের পলিপাসের প্রতিরক্ষামূলক ব্যবস্থাঃ

যদি আপনি নাকের পল্লবকে তীব্রতার রূপ ধারণ করার আগে একে কমানোর জন্য প্রতিরোধমূল্য কিছু ব্যবস্থা গ্রহণ করেন তবে বেশি ভালো হয় আপনার জন্য। চলুন নিম্নে জেনে নেওয়া যাক নাকের পলিপাসের প্রতিরক্ষামূলক ব্যবস্থা গুলো-

এলাজিক ও অ্যাজমা কে নিয়ন্ত্রণ করুনঃ

যদি আপনি আপনার উপসর্গগুলিকে নিয়ন্ত্রণ না করতে পারেন তবে আপনার ও অবশ্যই নিজের ডাক্তারের অনুরোধ করা উচিত যে তিনি যেন বর্তমান চিকিৎসার পরিবর্তে অন্য কোন চিকিৎসার সুপারিশ করেন।

ভাল স্বাস্থ্য বজায় রাখাঃ

আপনার নিজের হাতকে ভালোভাবে ধোয়া উচিত কারণ এটি আপনার হাত থেকে ব্যাকটেরিয়া অথবা ভাইরাস কে দূর করতে সবচেয়ে ভালো কাজ করে। যখন আপনি আপনার নাককে স্পর্শ করেন তখন এটি na sapot অথবা সাইনাস এর মাধ্যমে ব্যাকটেরিয়া ভাইরাসকে সঞ্চারিত হতে বাধা দেয়।

আপনার বাড়ি কে উষ্ণ এবং আদ্র রাখুনঃ

এটি ফায়ার ব্যবহার করে আপনি আপনার ঘরকে উষ্ণ রাখতে পারেন। যার ফলে আপনার শ্বাসনালীগুলো আর্দ্র থাকবে। এটি আপনার সাইনাসের রেশমা ব্যবহারকে আরো ভালো করতে সাহায্য করে এবং প্রদাহ ও ব্লকেসকে অপসারণ করে।

নাককে যা কিছু উত্তপ্ত করে তা এড়িয়ে যান-তামাক ধূমপান ধুলোর রাসায়নিক ধোঁয়া এবং শুকনো ধ্বংসাবেশ গুলি আপনাকে অথবা সাইনাসের ফোলা বা অস্বস্তির কারণ হতে পারে।

একটি নাক মোচার স্প্রে ব্যবহার করুন আপনার নাশপাতকে পরিষ্কার করার জন্য আপনার একটি নুন জলের স্প্রে অথবা ন্যাশন ওয়াশ ঘন ঘন ব্যবহার করা উচিত। এটি আপনার দেয়া হোক কে আরো ভালো করবে এবং সমস্ত এবং অস্বস্তি সৃষ্টিকারী পদার্থ গুলোকে ধুয়ে দেবে।

নাকের পলিপাসের চিকিৎসাঃ

প্রাথমিক অবস্থায় ধরা পড়লে ওষুধ খেলে ভালো হয়ে যায়। স্টেরয়েড জাতীয় নাকের স্প্রে যেমন এভামিস, স্প্রটিকায় ইত্যাদি দিনে দুইবার করে প্রতি ব্যবহার করতে হবে। এছাড়া এনটিহিস্টামিন জাতীয় ঔষধ যেমন ফ্লেক্স, রুপা ইত্যাদি। প্রতিদিন এক বেলা করে খেতে হবে। দীর্ঘদিন চিকিৎসা নিতে হয় এর রোগ হলে। ওষুধের নিয়ন্ত্রিত না হলে কিংবা অতিরিক্ত বেড়ে যায় সে ক্ষেত্রে অস্ত্রচার করতে হয়। বর্তমানে এন্ড্রোস কিপ এর মাধ্যমে খুব সহজে সুন্দর সঠিক চিকিৎসা সম্ভব হচ্ছে।

আরো পড়ুনঃ ক্যাপসিকাম খাওয়ার উপকারিতা ও পুষ্টিগুণ

নাকের পলিপাসের প্রতিকারঃ

যদি নাকের পলিপ আরো তীব্র হয়ে যায় তবে পরবর্তী বিকল্প হল সার্জারি। এন্ডকিপি সার্জারি মাধ্যমে নাকের প্রকোষ্ঠের ভিতরে পলিপ অপসারণ করা হয়। এটি একটি সহজ পদ্ধতি এবং আপনি সেই দিনে হাসপাতাল থেকে বাড়ি ফিরে যেতে পারেন। সার্জারি হওয়ার পর আবার পলিপ হওয়া আটকানোর জন্য নাকের স্প্রে ব্যবহার করা হয়। এতে করে আপনার নাকের পলিপাসের প্রতিকার করা সম্ভব।

উপসংহারঃ নাকের পলিপাস কি, এর লক্ষণ কারণ ও প্রতিকার

নাকের প্রদীপ গুলি নাসা পথে বাস সাইনাসে ধরা পড়তে পারে। এগুলি নাকে তৈরি হওয়া যন্ত্রণা বিহীন নরম এবং ক্যান্সারের চিহ্ন মুক্ত অংশ। এগুলি নাকে অস্ত্রকণা বা আঙ্গুরের মতো দেখতে লাগে এবং এর কারনে তীব্র প্রদাহ হতে পারে। এগুলি প্রায় এসমা এলার্জি বারবার সংক্রমণ অন্যাক্রম্যতাজনিত রোগ অথবা কোন ওষুধের প্রতি সংবেদনশীলতার কারণে হয়ে থাকে।

এবং আপনারা যারা আমাদের আজকের আর্টিকেলটি পড়েছেন তারা বুঝতে পারবেন নাকের পলিপাস কি, লক্ষণ কারণ ও প্রতিকার সম্পর্কে। এতক্ষণ ধৈর্য সহকারে আমাদের আর্টিকেলটি পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url