বিভিন্ন ব্যাংক অ্যাকাউন্ট ট্রান্সফার করার নিয়ম

আসসালামু আলাইকুম, প্রিয় পাঠক বন্ধুরা -আজকে আপনাদের জানাবো বিভিন্ন ব্যাংক অ্যাকাউন্ট ট্রান্সফার করার নিয়ম সম্পর্কে। আপনি কি ব্যাংক অ্যাকাউন্ট ট্রান্সফার করার নিয়ম খুঁজছেন তবে আজকের এই আর্টিকেলটি আপনার জন্য। আজকের আর্টিকেলটি আমরা সাজিয়েছি বিভিন্ন ব্যাংক অ্যাকাউন্ট ট্রান্সফার করার নিয়ম, আপনার অ্যাকাউন্ট কখন ট্রান্সফার করা উচিত ইত্যাদি সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। চলুন নিম্নে জেনে নেওয়া যায় বিভিন্ন ব্যাংক অ্যাকাউন্ট ট্রান্সফার করার নিয়ম সম্পর্কে।

বিভিন্ন ব্যাংক অ্যাকাউন্ট ট্রান্সফার করার নিয়ম

বিশেষ করে অনেকে দেখা যায় চাকুরীর কারণে অন্য জায়গায় চলে যাচ্ছেন। তাদের ব্যাংক সার্ভিসের আরো ভালো একশ পাওয়ার জন্য ব্যাংক একাউন্ট ট্রান্সফার করার প্রয়োজন দেখা দেখা দেয় সে ক্ষেত্রে আমরা আজকে আপনাকে দেখাবো বিভিন্ন ব্যাংক অ্যাকাউন্ট ট্রান্সফার করার নিয়ম সম্পর্কে। চলুন নিম্নে জেনে নিয়ে বিভিন্ন ব্যাংক অ্যাকাউন্ট ট্রান্সফার করার নিয়ম সম্পর্কে।

পেইজ সূচিপত্রঃ বিভিন্ন ব্যাংক অ্যাকাউন্ট ট্রান্সফার করার নিয়ম

বিভিন্ন ব্যাংক একাউন্ট ট্রান্সফার করার নিয়মঃ

আপনারা যারা বিভিন্ন ব্যাংক অ্যাকাউন্ট ট্রান্সফার করার নিয়ম সম্পর্কে জানতে চান আজকে আমি তাদের সুবিধার্থে জানাবো বিভিন্ন ব্যাংক অ্যাকাউন্ট ট্রান্সফার করার নিয়ম সম্পর্কে। চলুন জেনে আসি বিভিন্ন ব্যাংক অ্যাকাউন্ট ট্রান্সফার করার নিয়ম এবং যেকোনো ব্যাংকের এক শাখা থেকে অন্য শাখায় ব্যাংক একাউন্ট স্থানান্তর করা যায় কিভাবে সে সম্পর্কে।

আপনি যে ব্যাংকে একাউন্ট খুলবেন সেই ব্যাংকের শাখায় সর্বপ্রথম আপনাকে গিয়ে সে ব্যাঙ্ক থেকে একটি ফর্ম নিয়ে সেই ফর্মটি সেখানকার দায়িত্বে থাকা হিসাব রক্ষকের কাছ থেকে জেনে নিবেন ফর্মটি কিভাবে ফিলাপ করতে হবে এবং ফিলাপ করার পরে ফর্মটি সেই ব্যাংকে জমা দিয়ে দিবেন। এরপর ব্যাংকের হিসাব রক্ষক দায়িত্বে যিনি আছেন তার কাছে গিয়ে ব্যাংক অ্যাকাউন্ট ট্রান্সফার করার সকল নিয়ম কানুন সম্পর্কে জেনে নিবেন। তখন আপনাকে ব্যাংকের হিসাব রক্ষক বা ব্যাংক ম্যানেজার যিনি আছেন তিনি আপনাকে বুঝিয়ে দিবেন ব্যাংক একাউন্ট ট্রান্সফার কিভাবে করবেন। আপনি যে শাখায় নতুন অ্যাকাউন্ট করতে চান সেই শাখায় যোগাযোগ করতে হবে এবং নতুন অ্যাকাউন্ট নাম্বার নিয়ে নিতে হবে। ব্যাংকের শাখা স্থানান্তরের জন্য আপনাকে ফর্মটি পূরণ করতে হবে আপনাকে অবশ্যই হলুদ মার্ক করা অংশগুলো ভালোভাবে পূরণ করতে হবে  বাকিগুলো নয়।

আরো পড়ুনঃ ই - কমাস বিজনেস প্ল্যান সম্পর্কে জেনে নিন

প্রিয় পাঠক বন্ধুরা, আপনারা বিভিন্ন ব্যাংক অ্যাকাউন্ট ট্রান্সফার করার নিয়ম সম্পর্কে ভালোভাবে জেনে তারপরে ফরমটি পূরণ করবেন এরপরে কাঙ্খিত ব্যাংক শাখায় জমা দিয়ে দিবেন অন্যথায় নয়।

ব্যাংক একাউন্ট চালু করার দরখাস্তঃ

আপনারা যারা ব্যাক একাউন্ট খোলার জন্য দরখাস্ত করতে চান তারা নিচে থাকাই স্থানে নিজের তথ্য দিয়ে পূরণ করে দরখাস্ত জমা দিতে পারেন। এছাড়া সরাসরি ব্যাংকে থেকে ব্যাংকের ফর্ম উঠিয়ে একাউন্ট চালু করার দরখাস্ত করতে পারেন-

তারিখ-................ খ্রি.

বরাবর

ম্যানেজার

ব্যাংক লিমিটেড

...........................

জনাব,

বিনীত নিবেদন এই যে আমি,.......... আমার আপনার ব্যাংকে ............ হিসাব রয়েছে, যার নম্বর...........। আমার ব্যক্তিগত-প্রয়োজনে হিসাবটি বন্ধ করা প্রয়োজন।

অতএব, বিনীত আবেদন জনাবের নিকট এই যে, আমার একাউন্টটি বন্ধ করতে প্রয়োজনীয় সহযোগিতা করতে আপনার মর্জি হয়।

বিনীত

.....................

......................

ঠিকানাঃ

হিসাব নম্বরঃ

মোবাইল নম্বরঃ

ব্যাংক একাউন্ট চেক করার নিয়মঃ

আপনারা যারা জানতে চান ব্যাংক একাউন্টে টাকা চেক করার নিয়ম সম্পর্কে, আজকে আমি তাদেরকে জানাবো বিভিন্ন ব্যাংক একাউন্ট ট্রান্সফার করার নিয়ম । আমাদের অনেকের অনেক ব্যাংক অ্যাকাউন্ট রয়েছে, আবার কারো কারো ইসলামী ব্যাংক একাউন্ট রয়েছে কিন্তু অধিকাংশ মানুষই জানেন না ব্যাংক একাউন্টের ব্যালেন্স চেক করতে হয়। ব্যালেন্স চেক করার বিষয়টি জেনে রাখা আমাদের সকলের খুব গুরুত্বপূর্ণ একটি কাজ। বর্তমান সময়ে ব্যাংকে গিয়ে ব্যাংকের ব্যালেন্স জানার কোন প্রয়োজন হয় না আপনি বাড়ি থেকে জানতে পারবেন আপনার ব্যাংকে কত টাকা আছে।

আরো পড়ুনঃ জরায়ু ক্যান্সারের কারণ লক্ষণ ও প্রতিকার

এবং আপনি চাইলে আপনার ঘরে বসেই খুব সহজে এসএমএস এর মাধ্যমে ব্যালেন্স চেক করে নিতে পারেন ব্যালেন্স চেক করতে IBB <space>BAL <space> এটা লিখতে হবে আপনাকে এবং ২৬৯৬৯ এই নাম্বারে পাঠিয়ে দিতে হবে। পাঠানোর কিছুক্ষণ পরে আপনাকে একটি ব্যালেন্স শিট এসএমএস প্রদান করবে। এবং সেই এসএমএসের মাধ্যমে আপনি জানতে পারবেন আপনার অ্যাকাউন্টে কত টাকা জমা আছে। এবং আপনাকে অবশ্যই মনে রাখতে হবে যে সিমটি থেকে আপনি এসএমএস করেছেন সেই সিমটি অবশ্যই হতে হবে ভেরিফাই ক্রত সিম। তা না হলে হবে না।

ব্যাংক একাউন্টে টাকা পাঠানোর নিয়মঃ

আপনি ব্যাংকের যে শাখায় টাকা পাঠাতে চান সেই শাখার নাম উল্লেখ করতে হবে এবং তারপরে আপনি যে ব্যক্তির কাছে টাকা পাঠাতে চান সেই ব্যক্তির মোবাইল নাম্বার ও কন্টাক নাম্বার লিখতে হবে এরপর আপনার নাম ঠিকানা মোবাইল নম্বর ভোটার আইডি কার্ডের নাম্বার ও টাকা জামার উদ্দেশ্যে এগুলো সম্পূর্ণরূপে ফরম পূরণ করতে হবে। খেয়াল রাখবেন ফরম পূরণের সময় যাতে কোনো রকম ভুল ত্রুটি না হয়। তারপরে ফরমের নিচে একটা স্বাক্ষর করতে হবে আপনাকে এ স্বাক্ষর করার মানে হলো মানিলন্ডারিং।

আরো পড়ুনঃ ডিজিটাল মার্কেটিং কি - ডিজিটাল মার্কেটিং এর গুরুত্ব

উপসংহারঃ বিভিন্ন ব্যাংক অ্যাকাউন্ট ট্রান্সফার করার নিয়ম

পরিশেষে আমি বলতে চাই যে, আজকের আর্টিকেলটি যারা পড়েছেন তারা নিশ্চয়ই জানতে পেরেছেন বিভিন্ন ব্যাংক অ্যাকাউন্ট ট্রান্সফার করার নিয়ম সম্পর্কে। এখন আপনি চাইলে নিজে নিজেই উপরের নিয়ম জেনে খুব সহজেই আপনার ব্যাংক অ্যাকাউন্ট ট্রান্সফার করতে পারবেন। ব্যাংক একাউন্ট খোলার নিয়ম ও ব্যাংকে টাকা পাঠানোর নিয়ম সম্পর্কে বিস্তারিতভাবে আজকের পোস্টে আলোচনা করা হয়েছে। আপনারা যদি একটু মনোযোগ সহকারে পড়েন তাহলেই  বুঝতে পারবেন।

এতক্ষণ আমাদের সঙ্গে থেকে ধৈর্য সহকারে শুরু থেকে শেষ পর্যন্ত আমাদের এই পোস্টটি পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। এরকম আরো  পোস্ট পেতে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url