মুড়ি খাওয়ার উপকারিতা ও অপকারিতা - মুড়ি খাওয়ার ১৪ টি উপকারিতা

 আসসালামু আলাইকুম, প্রিয় পাঠক বন্ধুরা, আজকে আপনাদের জানাবো মুড়ি খাওয়ার উপকারিতা ও অপকারিতা - মুড়ি খাওয়ার ১৪ টি উপকারিতা সম্পর্কে। বাঙ্গালীদের পছন্দের একটি খাবার হচ্ছে মুড়ি। মুড়ি কে সুস্বাদু করতে এর সাথে চানাচুর চপ পেঁয়াজু টমেটো শসা ইত্যাদি মিশিয়ে খাওয়া হয়। আমরা অনেকেই জানিনা মুড়ি খাওয়ার উপকারিতা ও অপকারিতা - মুড়ি খাওয়ার ১৪ টি উপকারিতা সম্পর্কে। মুড়ি শুধু মুখরোচক ও সুস্বাদু নয় এর কিছু উপকারিতাও রয়েছে চলুন নিম্নে জেনে নেওয়া যাক মুড়ি খাওয়ার উপকারিতা ও অপকারিতা - মুড়ি খাওয়ার ১৪ টি উপকারিতা।

মুড়ি খাওয়ার উপকারিতা ও অপকারিতা - মুড়ি খাওয়ার ১৪ টি উপকারিতা

আমরা অনেকেই সকাল কিংবা বিকেলে সাধারণ খাবার হিসেবে অনেকেই মুড়ি খেয়ে থাকি। আবার অনেকেই ডায়েটে যোগ করেন মুড়ি। মুড়ি খাওয়ার যেমনি উপকারিতা আছে  তেমনি অপকারিতা ও রয়েছে। আপনারা যারা মুড়ি খাওয়ার উপকারিতা ও অপকারিতা - মুড়ি খাওয়ার ১৪ টি উপকারিতা সম্পর্কে জানিনা আমাদের আজকের এই পোস্টটি তাদের জন্য।

পেইজ সূচিপত্রঃ মুড়ি খাওয়ার উপকারিতা ও অপকারিতা - মুড়ি খাওয়ার ১৪ টি উপকারিতা

  • ভূমিকা
  • মুড়ি খাওয়ার উপকারিতা
  • মুড়ি খাওয়ার অপকারিতা
  • মুড়ি খাওয়ার ১৪ টি উপকারিতা
  • উপসংহার

ভূমিকাঃ

আমাদের অনেকেরই সকলের পছন্দের খাবার হল মুড়ি। অবসর সময়ে অথবা চায়ের আড্ডায় মুড়ি ছাড়া যেন অসম্পূর্ণ। মুড়ি খাওয়া যেমন স্বাস্থ্যের জন্য উপকার তেমনি এর অপকারিতাও রয়েছে। মুড়িতে অনেক পুষ্টিকর উপাদান রয়েছে যেগুলো আমাদের স্বাস্থ্যের জন্য অনেক উপকারী। মুড়ি উপকারিতা অপকারিতা সম্পর্কে জানতে হলে আজকের এই পোস্টটি মনোযোগ দিয়ে পড়ুন। নিম্নে মুড়ি খাওয়ার উপকারিতা ও অপকারিতা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

আরো পড়ুনঃ

মুড়ি খাওয়ার উপকারিতাঃ

মুড়িতে ক্যালসিয়াম ও আয়রন থাকে এটি হাড় শক্ত করে। এসিডিটির সমস্যা সমাধানে মুড়ি খুবই গুরুত্বপূর্ণ একটি খাবার নিয়মিত মুড়ি খেলে পেট অ্যাসিটির ক্ষরণে ভারসাম্য আসে। প্রচন্ড পরিমাণ এসিড হলে মুড়ির জলেতে ভিজিয়ে খেতে পারেন এতে দ্রুত পালাবে আপনার এসিডের সমস্যা।

মরিতে ক্যালরির মাত্রা তুলনামূলক কম অল্প খিদে পেলে মুড়ি খেলে পেট ভরে যায়। ক্যালোরের মাত্রা কম বলে মুড়ি খেলে ওজন বাড়ে না। যারা হালকা খাবার হিসেবে নিয়মিত মুড়ি খান তাদের পক্ষে ওজন নিয়ন্ত্রণে রাখা সহজ। সাধারণত এক মুড়িতে ৫০ থেকে ৬০ শতাংশ ক্যালোরি থাকে।

মুড়ি খাওয়ার অপকারিতাঃ

এখন মুড়িতে ইউরিয়া মিশ্রিত করে বাজারে বিক্রি করছে। সেজন্য মুড়ি খাওয়া স্বাস্থ্যের জন্য না খাওয়াই উচিত। মরিতে লবণের পরিমাণ বেশি থাকে কারণে যাদের কিডনির সমস্যা রয়েছে তাদের মুড়ি না খাওয়াই উচিত।

মুড়ি শর্করা জাতীয় খাবার। তাই ভাত ও রুটির বদলে মুড়ি খাওয়া যায় তবে মুড়িতে লবণের পরিমাণ বেশি থাকায় উচ্চ রক্তচাপ এবং হাইপার টেনশনের সমস্যা থাকলে মুড়ি না খাওয়াই উচিত। চিনি দিয়ে ভেজে খাওয়া যায় আবার মুড়ি মাখিয়েও খাওয়া যায় তবে চানাচুরের বদলে ছোলা বা মটরশুটি দিয়ে মাখিয়ে খাওয়াটা তুলনামূলক বেশি ভালো স্বাস্থ্যের জন্য। কিন্তু মনে রাখবেন মুড়ি খেলে ইউরিক এসিডের পরিমাণ কিছুটা হলেও বাড়তে পারে তাই যাদের ইউরিক এসিডের সমস্যা আছে তারা মুড়ি খাওয়া এড়িয়ে চলুন।

মুড়ির ১৪ উপকারিতাঃ

মস্তিষ্কের উন্নতি করেঃ

মুড়ি মস্তিষ্কের স্নায়ু উদ্দীপনা ও কগনিটিভ ফাংশন এর উন্নতি সাধন করে। মুড়িতে রয়েছে নিউ রোড ট্রান্সমিটার পুষ্টিগুণ তাই প্রতিদিন মুড়ি খেলে মস্তিষ্কের নানা উপকারিতা পাওয়া যায়।

আরো পড়ুনঃ

উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করেঃ

মুড়িতে সোডিয়াম থাকে যার রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে। যারা ব্লাড প্রেসার সমস্যায় ভুগছেন তারা নিয়মিত মুড়ি খান এতে আপনার রক্তচাপ নিয়ন্ত্রণে থাকবে। মুড়ি উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে সাহায্য করে।

বদহজম দূর করেঃ

যাদের বদহজমের সমস্যা রয়েছে তাদের জন্য মুড়ি খুব উপকারী। তাই হজমের সমস্যা বা বদহজম দূর করতে নিয়মিত মুড়ি খান। নিয়মিত মুড়ি খেলে হজমের সমস্যা দূর হয়ে থাকে।

পেটের সমস্যা দূর করেঃ

আপনি কি পেটের সমস্যায় ভুগছেন। তবে মুড়ি পানি দিয়ে ভিজিয়ে খান এতে উপকার পাবেন। মুড়ি ভেজানো পানি খেলে পেট ঠান্ডা হয় এবং পেটের নানা ধরনের সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়।

রোগ প্রতিরোধ করেঃ

মুড়িতে রয়েছে প্রচুর পরিমাণ ভিটামিন বি ও মিনারেল যার রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে সাহায্য করে। নিয়মিত মুড়ি খেলে রোগ প্রতিরোধে কার্যকর ভূমিকা রাখে। সেজন্য শরীরকে রোগমুক্ত রাখতে হলে নিয়মিত মুড়ি খাওয়ার অভ্যাস গড়ে তুলুন।

শরীরের শক্তি বৃদ্ধি করেঃ

মুড়ি শরীরে শক্তি বৃদ্ধি করতে সাহায্য করে কারণ মুড়িতে যে শর্করা রয়েছে তা আমাদের দৈনন্দিন জীবনের কাজের শক্তি লুকিয়ে থাকে এছাড়াও শরীরে অলসতা দেখা দিলে মুড়ি খেলে অলসতা দূর হয় এবং কাজে শক্তি ফিরে আসে।

ওজন নিয়ন্ত্রণেঃ

চমক ক্যালরিযুক্ত জাতির ভক্ষণ পেট ভরা রাখে ফলে খুদার অনুভূতি থাকে না সেজন্য ওজন কমাতে বা ওজন নিয়ন্ত্রণ রাখতে মুড়ি একটি আদর্শ খাবার। তাই মুড়ি পেট ভরে খেলেও ওজন বৃদ্ধি পায় না বরং ওজন নিয়ন্ত্রণে রাখে এবং শরীর সুস্থ থাকে।

হাড় মজবুত রাখেঃ

মরিতে থাকা ফাইবার ক্যালসিয়াম ও আয়রন হারকে মজবুত এবং শক্ত করতে সাহায্য করে। মুড়ি আমাদের শরীরের হাড়কে মজবুত করে তোলে তাই হার মজবুত রাখতে নিয়মিত মুড়ি খান।

দাঁতের সমস্যা দূর করেঃ

মরীচি দিয়ে খেতে হয় ফলে দাত ও নারীর একটি ব্যায়াম হয়। দা তোমার নানা সমস্যা দূর করতে নিয়মিত মুড়ি খান নিয়মিত মুড়ি চিবিয়ে খেলে দাঁতও মাড়ির সমস্যা দূর হয়।

ঠান্ডা জনিত সমস্যা দূর করেঃ

মুড়ি অ্যান্টিঅক্সিডেন্ট সহ বিভিন্ন খনিজ উপাদান সমৃদ্ধ। তাই নিয়মিত মুড়ি খেলে ঠান্ডা জনিত সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়।

গ্যাস দূর করেঃ

আপনার পেটে কি গ্যাস এর সমস্যা তবে আপনি মুড়ি খেতে পারেন এতে করে আপনার গ্যাসের সমস্যা দূর হবে। শুকনো মরিচ চিবিয়ে এক গ্লাস পানি পান করুন এতে গ্যাস্টিক সেরে যাবে। চিকিৎসকদের মধ্যে প্রতিদিন মুড়ি খেলে গ্যাস বা অম্বলের সমস্যা দূর হবে।

ব্লাড প্রেসার নিয়ন্ত্রণেঃ

১০০ গ্রাম মুড়িতে কার্বোহাইড্রেট থাকে ৯০ গ্রাম ও ফাইবার থাকে ১.৭ গ্রাম। এছাড়াও এতে রয়েছে গ্লাইসোমিক ইনডেক্স রক্তে ইনসুলিনের মাত্রা বাড়াতে সাহায্য করে। ফলে ব্লাড প্রেসার নিয়ন্ত্রণে রাখতে কার্যকরী ভূমিকা পালন করে মুড়ি।

ওজন কমাতেঃ

মরিতে ক্যালরির মাত্রা কম থাকার কারণে আপনারা যারা ওজন কমাতে চান তারা নিয়মিত মুড়ি খেতে পারেন। তবে একটা কথা ভুলে গেলে চলবে না ওজন কমাতে ডায়েটের কোন বিকল্প নেই। আপনি যদি ওজন কমাতে চান বলে অতিরিক্ত মাত্রায় মুড়ি খেয়ে ফেলেন তবে ওজন কমার বদলে বৃদ্ধি পেতে পারে।

আরো পড়ুনঃ

ওজন বাড়াতেঃ

 মরিতে কার্বোহাইড্রেট থাকে সেজন্য মুড়ি স্বাস্থ্যের জন্য উপকারী। মুড়ি পরিমানে বেশি খেলে ওজন বৃদ্ধি করতে সাহায্য করে। আর তাই আপনারা যারা ওজন বৃদ্ধি করতে চান তারা বেশি করে মুড়ি খেতে পারেন।

উপসংহারঃ মুড়ি খাওয়ার উপকারিতা ও অপকারিতা - মুড়ি খাওয়ার ১৪ টি উপকারিতা

সুপ্রিয় বন্ধুরা, নিশ্চয় আজকে আপনাদের বোঝাতে পেরেছি মুড়ি খাওয়ার উপকারিতা অপকারিতা - মুড়ি খাওয়ার ১৪ টি উপকারিতা সম্পর্কে। মুড়ি আমাদের স্বাস্থ্যের জন্য অনেক ভালো তাই আমরা নিয়মিত মুড়ি খাওয়ার চেষ্টা করব। এতক্ষণ আমাদের সঙ্গে থেকে আমাদের এই পোস্টটি পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আরো পোস্ট পেতে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন এবং যদি কোন ভুল ত্রুটি থাকে তবে আপনাদের মহামূল্যবান কমিটির মাধ্যমে আমাদের জানাবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url