জোঁকের তেলের ১৫ টি উপকারিতা

আসসালামু আলাইকুম, প্রিয় পাঠক বন্ধুরা আপনারা যারা জানতে চেয়েছেন চোখের তেলের উপকারিতা সম্পর্কে আমাদের আজকের আর্টিকেলটি তাদের জন্য। আজকে আমাদের আর্টিকেলে আমরা আপনাদের জানাবো চোখের তেল এর ১৫ টি উপকারিতা সম্পর্কে। চোখের তেলের চিকিৎসার কোন বৈজ্ঞানিক প্রমাণ না থাকলেও অনেকে এখন এর প্রতি আকৃষ্ট হচ্ছে চোখের তেলের প্রতি বিশ্বাস রাখেন। অনেকে যৌন সমস্যা থেকে সমাধান পাওয়ার জন্য এই যুগের তেলটি ব্যবহার করে থাকেন দামি সস্তায় তেল টি অনেকের আগ্রহ রয়েছে। চলুন নিম্নে জেনে নেওয়া যাক জোকের তেলের ১৫ টি উপকারিতা সম্পর্কে।
জোকের তেলের ১৫ টি উপকারিতা
জোঁকের তেল নিয়ে নারায়ণ জনের নানান মত থাকলেও চোখের তেলের চিকিৎসা এখনো ভারতে প্রচলিত রয়েছে। আমাদের দেশে এখনো জোকের তেল কিনতে পাওয়া যায় আপনি  আপনার নিকৃষ্ট কোন দোকানে কিংবা কবিরাজের দোকানে এটি পেয়ে যেতে পারেন।

 পেইজ সূচিপত্রঃ জোকের তেলের ১৫টি উপকারিতা

ভূমিকাঃ

রক্তচোষা যোগ ও তাদের জাত ভাইয়েরা কেঁচোর মতো এনি লিরা পর্বের জীব এরা অ্যানিলিডা পর্বের হিরোডি নিয়ে উপবর্গ গঠন করে। দিলাম আছে ও গমন অঙ্গ সিটি, আদিকাল থেকে রক্তচোষা যোগদের যেমন হিরো তিনি আরা মেডিসিনালি রক্ত জমাট বাঁধা বন্ধ করার জন্য চিকিৎসা ব্যবহার হয়েছে। এখনো ভারতে প্রচলিত রয়েছে আমাদের দেশে এখনো জোকের তেল কিনতে পাওয়া যায়। 

আরো পড়ুনঃ গর্ভাবস্থায় পা ফুলে যাওয়ার কারণ ও প্রতিকার

আপনি আপনার কোন ক্যানভাসার কিংবা কবিরাজের দোকানে এটি পেয়ে যেতে পারেন। উপকারিতা প্রাচীনকাল থেকেই জোকের তেল নানা চিকিৎসা কাজে ব্যবহার হয়ে আসছে চোখের তেলের উপকারিতা অনেক। চলুন নিম্নে জেনে নেওয়া যাক ১৫ টি উপকারিতা সম্পর্কে।

জোকের তেলের উপকারিতাঃ

তেলের উপকারিতা প্রাচীনকাল থেকে চোখের তেল নানা চিকিৎসা কাজে ব্যবহার হয়ে আসছে। জোকে তেলের উপকারিতা সম্পর্কে নিম্নে ১৫ টি উপকারিতা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো-

  • পুরুষের যৌন সমস্যা বা যৌনাঙ্গের উত্থান জনিত সমস্যার ক্ষেত্রে চোখের তেলের ব্যবহার অনেক পুরনো।
  • কবিরাজী চিকিৎসায় তেল পেট থেকে দূষিত পদার্থ বের করার জন্য ব্যবহার করা হয়।
  • যোগের তেল মালিশ করে ব্যবহারে পুরুষের ভালো উপকার পাওয়া যায়।
  • জোকের তেল নানা রকমের ব্যাথা কেটে ব্যথা হাঁটুতে ব্যথা এরকম ব্যথা এই মেসেজ করলে উপশম হয়।
  • আয়ুর্বেদ ইউনানী চিকিৎসায় ৫০০ বছরের পুরনো চিকিৎসা পদ্ধতি হচ্ছে এই জোকের চিকিৎসা।
  • কেস পতন জনিত সমস্যার জন্য এই তেলের উপকার পাওয়া যায়।
  • যাদের মাথায় টাক আছে তারা চোখে তেল ব্যবহারে টাক মাথায় চুল গজাবে।
  • যাদের লিঙ্গ ছোট তারা যখন তেল ব্যবহারে লিঙ্গ বড় হয়।
  • চোখের তেল মালিশ করলে লিঙ্গ মোটা ও লম্বা হয়।
  • চোখের তেল দিয়ে বাধ ব্যথা যৌন সমস্যা সহ নানা রকম ধরনের পাইসিক রোগের চিকিৎসা করা হয়।

জোকের তেলের অপকারিতাঃ

  • কোন প্রাণী বা মানব শরীরে জোক লাগলে সেখানে যোগ ক্ষত করে রক্ত চুষে নেই এবং কি আপনি যদি সেই ক্ষতস্থানটি না দেখতে পান তাহলে আপনার অনেক রক্তক্ষরণ হবে।
  • যোগ যদি ক্ষত করে দেহের ভিতর ঢুকে যায় তাহলে জোক আপনাদের ভিতরের বংশবিস্তার করবে।
  • জোক আমাদের শরীর রক্ত চুষে খায় ফলে আমাদের শরীর রক্তের স্বল্পতা দেখা যায়।
  • যদি কোন জায়গায় অধিক সময় ধরে থেকে রক্ত চুষে খায় তাহলে সেই ক্ষতস্থানটিতে ঘা হয়ে যেতে পারে।

আরো পড়ুনঃ পিল খাওয়ার উপকারিতা অপকারিতা এবং পিল খাওয়ার নিয়ম

জোকের তেল বানানোর নিয়মঃ

জোক ২৫০ মিলি তেল বানানোর জন্য পাঁচ থেকে সাতটি যোগ লাগবে নারিকেল খোসা সহ।

প্রস্তুত প্রণালীঃ

প্রথমে নারিকেলের মাথায় খোসা ছড়িয়ে নিন। এরপর দুটি ফুটো খুজে পাবেন, চোখগুলো জ্যান্ত অবস্থায় ওই ফটো দিয়ে ঢুকিয়ে দিন নারিকেলের ভিতর। এরপর ভালোভাবে নারিকেলের মুখটি বন্ধ করে দিন খেয়াল রাখবেন নারিকেলের ভিতরের পানি যেন পড়ে না যায় আর চোখ গুলো যেন বের হতে না পারে। তারপর ছায়াযুক্ত মাটিতে দুই ফিট গর্ত করে ওর ভেতর নারিকেলটি রেখে মাটি চাপা দিয়ে দিন, এরপরে ঠিক ১৪ দিন পরে মাটি খুঁড়ে নারিকেল বের করে আনন। 

নারিকেল ভেঙ্গে মৃত জোক সমেত পানিগুলো বের করুন এক্ষেত্রে দেখবেন চোখগুলো নারিকেলের পানি চুষে হৃষ্টপুষ্ট হয়ে মরে আছে খেয়াল রাখবেন এর থেকে কিন্তু প্রচন্ড দুর্গন্ধ বের হবে তাই সেদিকে সতর্ক থাকুন। কড়াইতে সরিষা বা অলিভ অয়েল কিম্বা নারিকেল তেলের ভেজে ফেলুন ভাজার সময় দেখবেন চোখ থেকে তেল ছড়াচ্ছে এই তেলটি সংগ্রহ করে নিন। এভাবে তৈরি হয়ে যাবে জোঁকের তেল।

উপসংহারঃ জোঁকের তেলের ১৫ টি উপকারিতা

পরিশেষে বলতে চাই যে, আজকে আমাদের আর্টিকেলটি যারা পড়েছেন তারা নিশ্চয়ই জানতে পেরেছেন জোঁকের তেলের উপকারিতা অপকারিতা বানানোর নিয়ম সম্পর্কে। আপনার কোন মতামত থাকলে অবশ্যই কমেন্ট করে জানাতে পারেন আর আপনি কোন বিষয়ে জানতে চাইলে সেটা কমেন্ট করে আমাদেরকে জানাতে পারেন।

আরো পড়ুনঃ রাতে বারবার ঘুম ভেঙ্গে যায় - জেনে নিন ১৫ টি প্রতিকার 

এতক্ষণ ধৈর্য সহকারে আমাদের আর্টিকেলটি পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ, এরকম আরো পোস্ট পেতে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন। এবং আমাদের আর্টিকেলটি যদি আপনাদের ভালো লেগে থাকে তবে অবশ্যই আপনার বন্ধুদের সঙ্গে শেয়ার করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url