ঘরোয়া উপায়ে ফর্সা হওয়ার ২০ টি উপায়

 আসসালামু আলাইকুম, প্রিয় পাঠক বন্ধুরা আপনারা যারা জানতে চেয়েছেন ঘরোয়া উপায় ফর্সা হওয়ার উপায় সম্পর্কে আজকের আর্টিকেলটি তাদের জন্য। আমরা আজকে আপনাদের আমাদের এই পোষ্টের মাধ্যমে জানাবো ঘরোয়া উপায় ফর্সা হওয়ার ২০ টি উপায় সম্পর্কে। আমাদের মধ্যে কে না চায় পুতুলের মত লম্বা চুল ফর্সা গায়ের রং আর উজ্জ্বল ত্বকের অধিকারী হতে। তবে আমরা অনেকেই জানিনা কিভাবে সেটা হবে সেজন্য আমরা আজকে আপনাদের জানাবো ঘরোয়া উপায়ে ফর্সা হওয়ার ২০ টি উপায় সম্পর্কে।

ঘরোয়া উপায়ে ফর্সা হওয়ার ২০ টি উপায়
আমরা অনেকেই ফর্সা হওয়ার জন্য নানা রকম কেমিক্যাল ব্যবহার করি। কিন্তু এই কেমিক্যাল গুলোতে ত্বকের খুব ক্ষতি করে সেজন্য আজকে আমরা আপনাদের জানাবো ঘরোয়া উপায়ে ফর্সা হওয়ার ২০ টি উপায় সম্পর্কে। চলুন নিম্নে জেনে নেওয়া যাক সেই সুন্দর পিপাসুদের জন্য সাধারণ কিছু উপাদান দিয়ে নিরাপদে ঘরোয়া উপায় ফর্সা হওয়ার কিছু টিপস।

পেইজ সূচিপত্রঃ ঘরোয়া উপায়ে ফর্সা হওয়ার ২০ টি উপায়

ভূমিকা

ঘরোয়া উপায়ে ফর্সা হওয়ার উপায়

উপসংহার

ভূমিকাঃ

জন্মগতভাবে আমরা একজন একেক ধরনের গায়ের রং পায় কেউবা ফর্সা কেউবা শ্যামলা গায়ের রং চাপা হলে তা নিয়ে মন খারাপ করেন অনেকেই। আরেকটু উজ্জ্বল ত্বক পাওয়ার আকাঙ্ক্ষা থাকে তাদের আবার জন্মগতভাবে ফর্সা ত্বক পেয়েও ধুলোবালি আর রোদের কারণে তাহারাতে বসেন অনেকেই তাই ত্বকের উজ্জ্বলতা ধরে ডাকতে তখন নানা রকম ক্রিম ব্যবহার করে থাকেন।

আরো পড়ুনঃ

 কিন্তু সেসব ক্রিম ব্যবহার করলে ত্বকের নানারকম সমস্যা হয় কারণ সে ক্রিম কেমিক্যাল যুক্ত । তাই আপনি যদি ফর্সা রং পেতে চান তবে নিম্নে ঘরোয়া উপায়ে ফর্সা হওয়ার ২০ টি উপায় মেনে চলতে পারেন।

ঘরোয়া উপায়ে ফর্সা হওয়ার উপায়ঃ

আপনারা যারা ঘরোয়া উপায়ে ফর্সা হতে চান তারা আমাদের আজকের আর্টিকেলটি মনোযোগ দিয়ে পড়ুন। চলুন নিম্নে জেনে নেওয়া যাক ঘরোয়া উপায়ে ফর্সা হওয়ার ২০ টি উপায়।

  • কাঁচা আলুর রস অথবা আলু পাতলা করে কেটে অথবা আলুর পাল্প দিয়ে দুইবার করে ব্যবহার করলেও ভালো ফল পাবেন আপনি।
  • শসার রস আর মধু সমপরিমাণ নিয়ে ১৫ মিনিট মুখে লাগিয়ে রাখুন। এটি শুষ্ক ত্বকের জন্য অনেক উপকারী তৈলাক্ত ত্বকে মধুর বদলে লেবু ব্যবহার করতে পারেন আপনি।
  • টেবিল চামচ বেসন দুই চিমটি কাঁচা হলুদ ২-৩ ফোটা লেবুর রস আর এক চা চামচ দুধ দিয়ে পেট বানিয়ে ফেলুন এবার মুখে পাঁচ মিনিট ভালোভাবে মেসেজ করুন এই প্যাকটি এরপর 20 মিনিট পরে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন তবে মনে রাখবেন হলুদ কিন্তু সবার ত্বকের জন্য নাই তাই আগে একটু টেস্ট করে নিবেন কাঁচা হলুদ আপনার ত্বকের কোন সমস্যা হবে কিনা।
  • সপ্তাহে একবার পাকা কলা চটকিয়ে মুখে লাগান আপনি এরপর তিন চার মিনিট ঠান্ডা পানি দিয়ে মুখ ভালো করে ধুয়ে ফেলুন আর আপনি হয়ে উঠবেন আরো আকর্ষণীয়।
  • আমরা সবাই কমলা খেয়ে কমলার খোসাটা ফেলে দেই অথচ এই খেলা ঠেলে দেওয়া খোসা আমাদের অনেক উপকারে আসে। কমলার খোসা রোদে শুকিয়ে নিন তারপর মিহি করে গুড়ো করে নিন এরপর এক টেবিল চামচ গরুর সাথে একটা টেবিল চামচ টক দইয়ের পেস্ট মুখে লাগিয়ে ১৫ থেকে ২০ মিনিট পর সেটা ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।
  • বেসন দুধ ও চা চামচ এবং লেবুর রসে মিশ্রণ মুখে গলায় লাগিয়ে ১৫ মিনিট পর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন সপ্তাহে দুইবার এটা লাগান আপনার গায়ের রং অবশ্যই ফর্সা হবে।
  • আধা কাপ চায়ের লিকার ঠান্ডা ২ চা চামচ চালের গুড়া আধা চামচ মধু মিশিয়ে মুখে লাগান চালের হিসেবে কাজ করবে আর মধু মুখের আদ্রতা বজায় রাখবে।
  • আপনার যদি টমেটোতে এলার্জি না থাকে তবে আপনি কয়েক ফোঁটা লেবুর রসের সাথে টমেটো মিশিয়ে মুখে এবং গলায় ব্যবহার করতে পারেন এটা করে আপনি খুব ভালো একটা ফল পাবেন।
  • আপনার মুখের ঝকঝকে ত্বকের জন্য চন্দনগুলোর অবদান অনস্বীকার্য চন্দন গুড়ার সাথে দুধ মিশিয়ে প্রত্যেক দিন হালকা হাতে মেসেজ করুন দেখবেন অল্প দিনের মধ্যেই আপনার ত্বকের উজ্জ্বলতা বেড়ে যাবে।
  • এক টেবিল চামচ গুঁড়ো দুধ এক টেবিল চামচ মধু এক টেবিল চামচ লেবুর রস এবং আধা টেবিল চামচ বাদামের তেল ভালোভাবে মিশিয়ে ১০ থেকে ১৫ মিনিট মুখে লাগিয়ে রাখুন এর পরে ঠান্ডা পানি দিয়ে মুখ ভালো হবে ধুয়ে ফেলুন।
  • অল্প করে অ্যালোভেরা জেল নিয়ে তাতে পরিমাণমতো বাদাম গুঁড়া মিশিয়ে একটি মিশ্রণ বানিয়ে ফেলুন এরপর সেই মিশ্রণটি ভালো করে মুখে লাগিয়ে কম করে ১৫ থেকে ৩০ মিনিট রেখে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। অ্যালোভেরার জেল ত্বককে ফর্সা করার পাশাপাশি নানাবিধ স্কিন ডিজিজ এর প্রকোপ কমাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।
  • আপনি যদি দিনে দুইবার ডাবের পানি দিয়ে মুখ ধুতে পারেন তবে দেখবেন আপনার ত্বক ফর্সা হতে একেবারে সময় লাগবে না। শুধু তাই নয় মুখের নানাবিধ দাগ মেটানো এই ঘরোয়া পদ্ধতি ধারণ কাজে আসে।
  • পরিমাণ মতো দুই অল্প করে মধু এবং লেবুর রস মিশিয়ে একটা পেস্ট বানিয়ে ফেলুন এরপর সেই পেস্ট ১৫ মিনিট মুখে মেসেজ করুন। এরপর মুখ ধুয়ে নিন মধু ত্বককে ভেতর থেকে সুন্দর করে তোলে আর লেবুর রস এবং দইয়ের মিশ্রণে উপস্থিত ভিটামিন সি টক্কে উজ্জ্বল এবং ফর্সা করে তুলতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। একটি লেবু থেকে রস সংগ্রহ করে তাদের চামচ চিনি মিশিয়ে নিন তারপর ওই মিশ্রণটি ততক্ষণ পর্যন্ত মুখে ঘষতে থাকুন যতক্ষণ না চিনিটা ত্বকের সঙ্গে একেবারে মিশে যায় তারপর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে নেবেন। অশতক পেতে ঘরোয়া পদ্ধতিটি দারুন কাজে আসবে।
  •  পেপে আর ডিম একসঙ্গে ব্যবহার করলে ত্বকের রং আস্তে আস্তে ফর্সা হবে। তার সঙ্গে আসছে একটা সুন্দর উজ্জ্বল ভাব ডিমের প্রোটিন তোকে টানটান রাখবে এর সঙ্গে দই যখন যোগ হবে তখন তা আপনার স্কিনকে ভেতর থেকে পরিষ্কার করবে।
  • ৩ চা চামচ পেঁপের রস দুই চামচ দই চার চামচ অ্যাপেল সিডার ভিনেগার তিন চামচ অয়েল গ্লিসারিন ও একটি ডিমের সাদা অংশ নিন। গ্লিসারিন আর ডিম ছাড়া উপকরণ একটু পাত্রে নিয়ে ভালো করে মিশিয়ে নিন একটা ঘন পেস্ট মত তৈরি করে ফেলুন। এবার সেটাকে ফ্রিজে রেখে দিন ঘন্টা দুই একের মত। তারপর বের করে তাতে দিন গ্লিসারিন আর ডিমের সাদা অংশ খুব ভালো করে মেশান এবার ওই পেস্ট মুখে মাখন আর রেখে দিন প্রায় ২০ থেকে ২৫ মিনিট। এরপরে শুকিয়ে গেলে হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।
  • একটা টমেটো ও চার চামচ মধু নি। ন একটি পাত্রে আগে টমেটোর চটকে নিন তারপরে এর মধ্যে মধু মিশিয়ে ভালো করে মেশান। এই পেক মুখে রেখে দিন বিশ মিনিটের মত এরপর গরম পানি দিয়ে ধুয়ে নিন দেখবেন মুখ সঙ্গে সঙ্গে তরতাজা লাগবে আপনার।
  • অতিরিক্ত চিনি মিষ্টি খাবার খাওয়া থেকে নিজেকে বিরত রাখতে হবে।, অতিরিক্ত বৃষ্টি জাতীয় জিনিস মুখে চামড়ার টানটান করে মুখে ভাস ফেলে দেয় আর অতিরিক্ত ক্লোজন শরীরের জন্য ভালো না।
  • প্রতিদিন রাতে অবশ্যই ফ্রেশ পরিষ্কার করে তবেই ঘুমাতে হবে কোনভাবেই বাইরে থেকে এসে মুখ ময়লা অবস্থায় শুয়ে পড়া যাবে না। প্রয়োজনে গোলাপ জল দিয়ে তুলোর সাহায্যে মুখ মুছে নিতে হবে এবং মুখের স্কিনের ধরন অনুযায়ী ময়েশ্চারাইজার লাগিয়ে নিতে হবে।
  • পর্যাপ্ত ঘুমাতে হবে আপনাকে অনেকের সারারাত জেগে থেকে যার শরীরের জন্য অনেক বেশি ক্ষতি করে অনেক বেশি রাত জেগে থাকলে মুখ কালো হয়ে যায় মুক্ত তার উজ্জ্বলতা হারিয়ে ফেলতে পারে।
  • গরমকালে রাতের বেলা গরম গরম দুধে আমি সেই খেতে কি সুস্বাদু লাগে কিন্তু আপনাদের কি জানা আছে দুধের সঙ্গে আমের খোসার মিশিয়ে তোকে লাগালে দারুন উপকার পাওয়া যায়। এক্ষেত্রে পরিমাণ মতো দুধে অল্প করে আমের খোসা মিশিয়ে ভালো করে ব্লেন্ড করে নিতে হবে তারপর সেই মিশ্রণটি মুখে গলা এবং ঘাড়ে লাগিয়ে কিছু সময় রেখে দিয়ে ধুয়ে নিন।
  • গোলাপ জলে এমন কিছু উপাদান রয়েছে যার ভিতরে থেকে পরিষ্কার করে ওঠে। এক্ষেত্রে আপনি সমপরিমাণ গোলাপ জল এবং কাঁচা দুধ মিশিয়ে নিন এরপর সেই মিশ্রণ রাতে শুতে যাওয়ার আগে মুখে লাগিয়ে ফেলুন সারারাত রেখে সকালে মুখটা ধুয়ে নিন এমনটা মাত্র দুদিন করলেই দেখবেন তখন জল এবং ফর্সা হয়ে উঠেছে।
  • পরিমাণ মতো খাবার সোডা নিয়ে তাতে অল্প করে পানি মিশিয়ে একটা থকথকে পেস্ট বানিয়ে নিন। তারপর সেটা মুখে এবং গলায় ১৫ মিনিট ধরে লাগানোর পর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন দেখবেন আপনার মুখ উজ্জ্বল হয়ে গেছে।

উপসংহারঃ ঘরোয়া উপায়ে ফর্সা হওয়ার ২০ টি উপায়

পরিশেষে আমি বলতে চাই যে, উজ্জ্বল ফরসা তকের প্রতি দুর্বলতা রয়েছে সবারই একজন মানুষের সহযোগতার মধ্যে তার গায়ের রংটি বিভাজ্য। এতে করে শ্যামলা বা কালো বর্ণের মানুষেরা হীনমন্যতায় ভোগেন এবং মানসিকভাবে পিছিয়ে পড়েন আর এসব কথা থেকে বাঁচতেই রাতারাতি গায়ের রং ফর্সা করতে বেছে নিন বিভিন্ন ক্ষতিকারক রাসায়নিক মিশ্রিত ক্রিম। তবে বাজারে চলতে ক্রিম যতটা না কাজ করে তার চেয়ে বেশি ত্বকের ক্ষতি করে এসব ক্ষতিকারক ক্রিমের উপর ভরসা না করে ঘরোয়া উপায়ে এর সমাধান করুন।

আরো পড়ুনঃ

আর এই সমাধানের জন্য আমাদের আজকের আর্টিকেলটি লেখা। আপনারা যারা আমাদের আজকের আর্টিকেলটি পড়েছেন তারা নিশ্চয়ই বুঝতে পেরেছেন ঘরোয়া উপায় ফর্সা হওয়ার উপায়। আপনি যদি এই আর্টিকেলটি পড়ে উপকৃত হন তবে আপনার বন্ধুদের সঙ্গে শেয়ার করুন। এতক্ষণ আমাদের সঙ্গে থেকে আমাদের আর্টিকেলটি পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ, এরকম আরো আর্টিকেল পেতে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url