বর্ষায় ত্বকের যত্নে ১৫ টি উপায়

আসসালামু আলাইকুম, প্রিয় পাঠক বন্ধুরা আজকে আপনাদের জানাবো বর্ষায় ত্বকের যত্নে ১৫ টি উপায় সম্পর্কে। বর্ষাকাল মানেই ব্যবসা গরম আর কাঠফাটা রোড থেকে মুক্তি। তবে কাগজে-কলমে কিংবা ক্যালেন্ডারের দিনপঞ্জিকাতে বর্ষা চলে এলেও পরিবেশগতভাবে তা এখনো পুরোপুরি আসেনি। এবার সকালে ত্বকের আলাদা যত্ন নিতে হবে তা না হলে ত্বক নিস্তেজ ও প্রাণহীন হয়ে পড়বে। সেজন্য আজকে আমাদের আর্টিকেলে আমরা আপনাদের জানাবো বর্ষায় ত্বকের যত্নে ১৫ টি উপায়। চলুন নিম্নে জেনে নেওয়া যাক বর্ষায় ত্বকের যত্নে ১৫ টি উপায় সম্পর্কে। 

বর্ষায় ত্বকের যত্নে ১৫ টি উপায়

বর্ষাকালে বাতাসের আদ্রতার পরিমাণ যথেষ্ট বেশি থাকে যার কারণে ত্বকের যত্ন ঠিকমতো না নিতে পারলেও তখ হয়ে পড়ে নিস্তেজ ও প্রাণহীন। সেজন্য আমাদের আজকের আর্টিকেলে আমরা আপনাদের জানাবো বর্ষায় ত্বকের যত্নে ১৫ টি উপায়। চলুন নিম্নে জেনে নেওয়া যাক বর্ষায় ত্বকের যত্নে ১৫ টি উপায় সম্পর্কে।

পেইজ সূচিপত্রঃ বর্ষায় ত্বকের যত্নে ১৫ টি উপায়

ভূমিকাঃ

বর্ষাকাল মানে ব্যবসা গরম আর কাঠফাটা রোড থেকে মুক্তি। তবে কাগজে-কলমে কিংবা ক্যালেন্ডারের দিনপঞ্জিতে বর্ষা চলে এলো পরিবেশগতভাবে তা এখনো পুরোপুরি আসেনি। কেননা বাতাসে আর্দ্রতার পরিমাণ এখনও যথেষ্ট বেশি আছে। আর এই আদ্রতাই ত্বকের যত্ন ঠিকমতো না নিতে পারলে টক হয়ে পড়ে নিস্তেজ ও প্রাণহীন।

 এলার্জির সমস্যা অনেকেরই আছে যাদের এই সমস্যা আরো দ্বিগুণ রূপে দেখা দেওয়ার আশঙ্কা থাকে তাদের বর্ষা শুরুর আগে থেকে নিয়ম করে তবে যত্ন নেওয়া দরকার। যাদের এই সমস্যাগুলো আছে আমাদের আজকের আর্টিকেলটি তাদের জন্য। চলুন নিম্নে জেনে নেওয়া যাক বর্ষায় ত্বকের যত্নে ১৫ টি উপায়।

বর্ষায় ত্বকের যত্নে করণীয়ঃ

প্রচন্ড তাপদাহের পর বর্ষাকাল আমাদের জন্য স্বস্তি নিয়ে আসে, তবে আদ্রতা বেড়ে যাওয়ার কারণে এ সময় ত্বকে ব্রণ এলার্জি ছত্রাক সংক্রমণ ঘামাচির মত সমস্যা দেখা দেয় বিশেষ করে তৈলাক্ত ত্বক যাদের উচিত আলাদা করে ত্বকের যত্ন নেওয়া। বর্ষায় ত্বকের যত্নে ১৫ টি উপায়।

ত্বক পরিষ্কার রাখুনঃ

বর্ষাকালের সংক্রমণ জাতীয় সমস্যা বা এলার্জি থেকে বাঁচতে ত্বক পরিষ্কার রাখা অত্যন্ত জরুরি একটি বিষয়। বারবার পানি দিয়ে মুখ ধুলে ত্বক শুষ্ক হয়ে যেতে পারে তাই পানি ছাড়াও গোলাপ জল লেবুর রস অ্যালোভেরা জেল দিয়ে মুখের ত্বক পরিষ্কার করে রাখুন।

বর্ষাকালে বেশি রূপটান নয়ঃ

রুপ টান বেশি করলে ত্বকের ছিদ্রগুলো বন্ধ হয়ে যায়। তাকে ঠিকমতো বাতাস চলাচল করতে পারে না ফলে ব্রণের মত একাধিক সমস্যা বাড়তে পারে আপনার ত্বকে। তাই বর্ষাকালে অত্যাধিক রূপটান এড়িয়ে চলুন। রূপটান করলেও তা সঠিক উপায়ে তুলে ফেলাটাও জরুরী।

বেশি বেশি পানি পান করুনঃ

আপনার ত্বক ভালো রাখতে প্রচুর পানি পান করুন বর্ষাকালে যেহেতু টক এমনিতে রুক্ষ হয়ে যায় তাই বেশি পরিমাণে পানি খাওয়ার ফলে ত্বকের শুষ্ক ভাব কমে ত্বক আদ্র থাকবে আপনার।

টোনার ব্যবহার করুনঃ

ত্বক ভালো রাখার জন্য ডোনারের গুরুত্ব অপরিসীম। প্রতিদিন ত্বকের যত্নের রুটিনের ট্রেনিং রাখাটা জরুরী ত্বকের ছিদ্রগুলো পরিষ্কার করে ব্রণের সমস্যা কমায় ট্রেনিং। সবচেয়ে ভালো প্রাকৃতিক টোনার এছাড়া লেবুর রস শসার রস গ্রিন টি ও ভালো টোনা হিসেবে কাজ করে।

এক্সফোলিয়েট করুনঃ

কখনো রোদে কখনো বৃষ্টির এই আবহাওয়ায় ত্বকের এক্সপোলিয়েশন অত্যন্ত জরুরী ফলে ত্বকের মৃত কোষ গুলো উঠে গিয়ে ত্বকের ছিদ্র পরিষ্কার হবে। কফি চিনি ওটেসের গুঁড়ো ব্যবহার করে ঘরোয়া উপায়ে বাড়িতে ত্বকের পরিচর্যা করে ফেলতে পারেন আপনি।

সাবান মুক্ত ক্লিনজার ব্যবহার করাঃ

সাবান ত্বকের প্রয়োজনীয় তেল শোষণ করে ত্বকে করে ফেলে নিষ্প্রাণ। আপনার ত্বকের ধারণ যাই হোক না কেন সব ফ্রি ক্লিনজার ব্যবহার করবেন যাতে ওকে শুষ্ক করা ছাড়াই পরিষ্কার করবে। দিনে দুই তিনবার ক্লিনজার ব্যবহার করা ভালো।

মৃত কোষ তুলে ফেলাঃ

কফি চিনি বা ভাল মানের স্কাপ ব্যবহারে মৃত কোষ গুলো সপ্তাহে দুই তিনবার তুলে ফেলতে হবে। বর্ষাকালে ত্বকের যত্নে এটি আপনার জন্য অতি প্রয়োজনীয় একটি বিষয়।

মেকআপ সামগ্রী যথা সম্ভব কম ব্যবহার করাঃ

আদ্রতা বেশি থাকায় ভারী মেকআপ নেওয়ার কারণে ত্বকের লোমকূপগুলো বন্ধ হয়ে যায় যার ফলে আপনার টক দ্বিগুণ পরিমানে তৈলাক্ত হয়। বর্ষাকালে সামান্য সিসি ক্রিম এবং ব্যবহারই যথেষ্ট।

সানস্ক্রিন ব্যবহারঃ

রোধ কিংবা বৃষ্টি কোন অবস্থাতেই সানস্ক্রিন ছাড়া বাইরে যাওয়া উচিত নয়। সব সময় চেষ্টা করবেন এসপিএফ ৩০ সমৃদ্ধ সানস্ক্রিন ত্বকে প্রয়োগ করতে।

মুলতানি মাটির ফেসপ্যাকঃ

ত্বকের অতিরিক্ত তেল শোষণ ও ত্বককে লাবণ্যময় করে তুলতে মুলতানি মাটির বিকল্প নেই। অ্যালোভেরা জেল গ্রিন টি যুক্ত করতে পারেন আপনার ফেসপ্যাক এ।

ভিটামিন সি সমৃদ্ধ ফল খাওয়াঃ

তত্ত্ব বিভিন্ন সংক্রমনের হাত থেকে রক্ষা করার জন্য ভিটামিন সি কার্যকর। ফল খাওয়ার পাশাপাশি আপনি ব্যবহার করতে পারেন ভালো মানসম্পন্ন একটা ভিটামিন সি এর সিরাপ।

মধু ও হলুদ দিয়ে ত্বকের যত্নঃ

হলুদ এন্টি ইনফ্লামেটরি যা আমাদের ত্বকের প্রদাহ কমাতে সাহায্য করে। তাই ব্রণ হলে খুব দ্রুত ঠিক করে দিতে পারে হলুদ এছাড়াও ত্বকের অতিরিক্ত তেল দূর করে দিতে পারে হলুদ। আর মধুতে আছে অ্যান্টি ব্যাকটেরিয়াল উপাদান যা ত্বকের ব্রণের সমস্যা সমাধান করতে সাহায্য করবে। অর্ধেক চামচ হলুদের সঙ্গে এক টেবিল চামচ মধু মিশিয়ে নিন মুখ সামান্য ভিজিয়ে নেবেন তারপর এই মিশ্রণ লাগিয়ে নিন ৫ মিনিট ধরে রাখুন এরপরে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।

বেসন দিয়ে ত্বকের যত্নঃ

যুগ যুগ ধরে ত্বকের যত্নে বেসনের ব্যবহার হয়ে আসছে। তৈলাক্ত ত্বকে ভীষণ অনেক উপকারী কারণ এটা ত্বকের অতিরিক্ত তেল নিঃসরণ বন্ধ করে দেয়। এক টেবিল চামচ বেসনের সঙ্গে পানি বা দুধ মিশিয়ে নিন তা আপনার ত্বকে লাগিয়ে নিন ১০ মিনিট ধরে রেখে তারপরে ধুয়ে ফেলুন। সপ্তাহে এক থেকে দুইবার এটি আপনি ব্যবহার করতে পারেন।

বর্ষায় সচেতনতাঃ

এ সময় ভারী জামা কাপড় না পরে হালকা রঙের সুতি পাতলা জামা পড়ুন। ঘামে ভিজে গেলে দ্রুত পাল্টে নিন ভেজা কাপড় পড়ে থাকলে ছত্রাক সংক্রমণের আশঙ্কা বেশি হয়।

এই সময় সারাদিন জুতা মোজা না পরে বরং হালকা চপ্পল বা খোলা সেন্ডেল পড়া ভালো তবে খালি পায়ে হাঁটবেন না কারণ রাস্তায় এখন যত তন্ত্র নোংরা পানি জমে আছে। পায়ের ত্বককে এই নোংরা পানি থেকে বাঁচিয়ে রাখুন কেননা এই পানিতে রয়েছে হাজার রকমের জীবাণু।

বাড়িতে কারো ছত্রাক সংক্রমণ হয়ে থাকলে শিশুদের তার কাছ থেকে দূরে রাখুন।

নিয়মিত প্রয়োজনের দিনে দুবার গোসল করুন জীবাণুনাশক সাবান ব্যবহার করতে পারেন ঘামে বা বৃষ্টিতে ভিজলে ত্বক ধুয়ে শুকিয়ে নিন।

ভেজা চুল ভালো করে শুকিয়ে নিয়ে তবে বাঁধবেন নইলে মাথায় ত্বকে সমস্যা হতে পারে।

উপসংহারঃ বর্ষাই ত্বকের যত্নে ১৫ টি উপায়

পরিশেষে আমি বলতে চাই যে, বর্ষায় ত্বকের গুরুত্ব নেওয়া উচিত। কারণ এ সময় ত্বক রুক্ষ হয়ে থাকে। রুক্ষতা এড়াতে আমাদের আজকের আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন তাহলে জানতে পারবেন। এতক্ষণ আমাদের সঙ্গে থেকে আমাদের আর্টিকেলটি পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আমাদের এই আর্টিকেলটি পরে যদি আপনি উপকৃত হন তবে আপনার বন্ধুদের সঙ্গে শেয়ার করুন। এরকম আরো পোস্ট পেতে আমাদের সঙ্গে থাকুন এবং আমাদের ওয়েবসাইটটি ফলো করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url