প্রতিদিন কতটুকু পানি খাওয়া উচিত

 আসসালামু আলাইকুম, প্রিয় পাঠক বন্ধুরা, আজকে আপনাদের জানাবো প্রতিদিন কতটুকু পানি খাওয়া উচিত সে সম্পর্কে। আপনারা যারা জানতে চান প্রতিদিন কতটুকু পানি খাওয়া উচিত সে সম্পর্কে তবে আজকের আর্টিকেলটি আপনাদের জন্য। সুস্থ জীবন যাপনে একজন মানুষের দৈনিক কমপক্ষে.৮ থেকে ১০ ক্লাস পানি পান করা উচিত। এ নিয়ে কোন সন্দেহ নেই যে পানি সুস্থ জীবনের জন্য একটা আবশ্যক উপাদান। চলুন নিম্নে জেনে নেওয়া যাক প্রতিদিন কতটুকু পানি খাওয়া উচিত।

প্রতিদিন কতটুকু পানি খাওয়া উচিত
পানির অপর নাম জীবন। পানি ছাড়া বেঁচে থাকা প্রায় অসম্ভব। আমাদের শরীরে দৈনিক নির্দিষ্ট পরিমাণে পানি পান করা উচিত। প্রতিদিন কতটুকু পানি খাওয়া উচিত আমরা অনেকেই জানিনা। শরীরের বর্জ্য বের করে দিতে শরীরের তাপমাত্রা রক্ষায় সংবেদন শিল্পী সু সুরক্ষা সহ বহু কারণে পরিমিত পরিমাণে পানি খাওয়া দরকার। চলুন নিম্নে জেনে নেওয়া যাক প্রতিদিন কতটুকু পানি খাওয়া উচিত।

পেইজ সূচিপত্রঃ প্রতিদিন কতটুকু পানি খাওয়া উচিত
ভূমিকা
প্রতিদিন কতটুকু পানি খাবেন
মানবদেহে পানির কতটুকু প্রয়োজন প্রতিদিন
প্রতিদিন কতটুকু পানি খাওয়া উচিত
পানি খাওয়া উচিত প্রতিদিন কতটুকু
বিশুদ্ধ পানির প্রয়োজনীয়তা
প্রতিদিন পর্যাপ্ত পানি খাওয়ার ১০ টি উপকারিতা
উপসংহার
ভূমিকাঃ
মানুষের দেহের প্রায় ৬০ শতাংশই পানি। এছাড়াও দেহের অভ্যন্তরীণ তাপমাত্রা নিয়ন্ত্রণ করা দেহের দূষিত পদার্থ দূর করা খাদ্য পরিপাক অস্থিসন্ধি পিচ্ছিল রাখা ও দেহের গুরুত্বপূর্ণ অঙ্গ-প্রত্যঙ্গ সচল রাখতে পানির ভূমিকা অত্যাবশ্যক। এ নিয়ে কোন সন্দেহ নেই যে পানি সুস্থ জীবনের জন্য একটি আবশ্যক উপাদান। কিন্তু সুস্থ জীবন যাপনে একজন মানুষের প্রতিদিন কতটুকু পানি খাওয়া উচিত সেটা আমরা অনেকেই জানিনা। অনেকেই বলেন অন্য বয়স্ক মানুষের দৈনিক কমপক্ষে ৮ থেকে ১০ গ্লাস পানি পান করা উচিত।
আরো পড়ুনঃ
প্রতিদিন কতটুকু পানি খাবেনঃ
সাধারণত একজন পূর্ণ বয়স্ক মানুষের দৈনিক তিন লিটার বা ১০ থেকে ২০ ক্লাস পানি পান করা দরকার। ১০ থেকে ২০ মিনিট ব্যায়াম করার পর এক গ্লাস পানি পান করা দরকার প্রেগনেন্সির সময় ডিহাইড্রেশনের আশঙ্কা বেশি থাকে তাই দিনে অন্তত ২.৫ লিটার বা ১০ ক্লাস পানি পান করা দরকার। শরীরের প্রয়োজনীয় পানির বিষ পাচ্ছেন আসে খাবারের সঙ্গে বাকিটা পানি পান করে পূরণ করতে হবে।
আপনার শরীর সুস্থ ও সরল রাখতে হলে আপনাকে প্রচুর পরিমাণে পানি পান করতে হবে। আপনাকে প্রতিদিন নিম্নে ৮ গ্লাস পানি পান করতে হবে। ঠান্ডা পানি পান করার ক্ষেত্রে অসুবিধা মনে হলে গরম পানিতে লেবু মিশিয়ে খাওয়া যেতে পারে প্রতিদিন কতটুকু পানি খাওয়া উচিত তা নির্ভর করে আপনার স্বাস্থ্যের দৈহিক কার্যাবলীর উপর। 
মানবদেহে পানির কতটুকু প্রয়োজন প্রতিদিনঃ
একজন পূর্ণবয়স্ক মানুষের শরীরে কতটুকু পানি পান করা দরকার তা তার দৈহিক পরিশ্রমের উপর নির্ভর করে। কেউ যদি গ্রীষ্মের সময় অতিরিক্ত দৈহিক পরিশ্রম করে তাহলে তার প্রচুর পরিমাণে পানি খাওয়ার চাহিদা থাকে। তবে পরিমাণ মতো পানি পান করা উচিত। মাত্র অতিরিক্ত পানি পান করলে এর ক্ষতিকারক প্রভাব পড়তে পারে। তাই প্রতিদিন কতটুকু পানি খাওয়া উচিত সেটা ভালোভাবে জেনে তারপরে পানি পান করুন।
প্রতিদিন কতটুকু পানি খাওয়া উচিতঃ
প্রতিদিন কতটুকু পানি খাওয়া উচিত এবং প্রতিদিন কতটুকু পানি পান করা দরকার এ সম্পর্কে আরো কিছু তথ্য দেওয়া যাক যুক্তরাষ্ট্রের প্রতিটি নারী দৈনিক খাবার ও পানি থেকে গড়ে ২.৭ লিটার পানি পান করে থাকেন। পুরুষদের ক্ষেত্রে পরিমাণটা 3.7 লিটার। কিন্তু গবেষকরা বলেছেন মানুষের বয়স ওজন কাজকর্ম এমনকি জলবায়ুর উপর নির্ভর করে তার পানি পান করার চাহিদার পরিমান।
ঘামের সঙ্গে যে পরিমাণ পানি দেহ থেকে বেরিয়ে যায় তা পূরণ করতে এর চেয়েও বেশি পানি পান করা দরকার। যে ব্যাক্তি গ্রীষ্ম প্রধান অঞ্চলের দৈহিক পরিশ্রমের মাধ্যমে আয় করেন তাকে তুলনামূলক বেশি পানি পান করতে হবে নইলে তার শরীরে পানির ঘাটতি থেকে পানি শূন্যতা দেখা দেবে।
আরো পড়ুনঃ
পানি খাওয়া উচিত প্রতিদিন কতটুকুঃ
পুষ্টিবিদদের মতে আপনার ওজনের উপর নির্ভর করবে ঠিক দিনে কতটা পরিমাণ পানি খাবেন আপনি। এক ব্যক্তি যার ওজন ৮০ কেজি থেকে ৬০ কেজি ওজনের কারো তুলনায় বেশি পানি পান করতে হবে। আপনার মোটো জনে ৩০ দিয়ে ভাগ করুন ভাগের ফলাফল বলে দেবে আপনার ঠিক কতটা পরিমাণ পানি খেতে হবে।
অর্থাৎ আপনার ওজন যদি ৩০ কেজি হয় তাহলে আপনাকে প্রতিদিন দুই লিটার পানি খেতে হবে। আর আপনার ওজন যদি আসে কেজি হয় তাহলে আপনাকে প্রতিদিন 2.6 লিটার পানি খেতে হবে। আপনি যদি প্রয়োজনের তুলনায় অতিরিক্ত পানি পান করে থাকেন তাহলে আপনার শারীরিক ক্ষতি হতে পারে। তাই প্রথমে জেনে নিন প্রতিদিন কতটুকু পানি খাওয়া উচিত অথবা প্রতিদিন কতটুকু পানি পান করা দরকার এ সম্পর্কে জেনে সঠিক পরিমাণে পানি পান করুন।
বিশুদ্ধ পানির প্রয়োজনীয়তাঃ
দূষিত পানি পান করার দ্বারা মানবদেহে বিভিন্ন প্রকার রোগ আক্রান্ত হয়। দূষিত পানি পান করার ফলে বিশেষ করে কিডনি আক্রান্ত হয় আমরা অনেকে বিশুদ্ধ পানি পান করার প্রতি মনোযোগী নয়। আমরা যারা শহরে বসবাস করি তারা অন্তত পানি ফুটিয়ে খাওয়ার চেষ্টা করি। শহরের মানুষেরা সাধারণত সকলে ট্যাংকের পানি ব্যবহার করে থা...
 সেজন্য অনেক দিন যাবত ট্যাংকি পরিষ্কার না করার কারণে ট্যাংকিতে সেওলা ও মহিলাদের পরিপূর্ণ থাকে আমরা অনেকে সে দিকে মনোযোগ দেয় না। আমরা চেষ্টা করব পানির ট্যাংকি যাতে পরিষ্কার-পরিচ্ছন্ন থাকে তাহলে আমরা পানি বাহিত বিভিন্ন রোগ হতে মুক্তি পাব।
প্রতিদিন পর্যাপ্ত পানি খাওয়ার ১০ টি উপকারিতাঃ
মস্তিষ্কের কার্যক্ষমতা দূর করে
ওজন কমাতে সাহায্য করে
শরীর ও মন সতেজ রাখে
ত্বকের উজ্জ্বলতা বাড়ায়
চুল পড়া প্রতিরোধ করে
পাকস্থলী পরিষ্কার রাখে
হজম শক্তি বৃদ্ধি করে
কোষ্ঠকাঠিন্যতা দূর করে
বিভিন্ন রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়
রক্ত পরিষ্কার করে
উপসংহারঃ প্রতিদিন কতটুকু পানি খাওয়া উচিত
পরিশেষে আমি বলতে চাই যে, প্রতিদিন কতটুকু পানি খাওয়া উচিত এটা আমরা অনেকেই জানিনা। আমরা যারা জানি না প্রতিদিন কতটুকু পানি খাওয়া উচিত আজকের আর্টিকেলটি তাদের জন্য। আমাদের আজকের আর্টিকেলটি পড়ে নিশ্চয়ই বুঝতে পেরেছেন প্রতিদিন কতটুকু পানি খাওয়া উচিত। আপনারা যারা এতক্ষন ধৈর্য সহকারে আমাদের আর্টিকেলটি পড়েছেন আপনাদের সকলকে জানাই আন্তরিক ধন্যবাদ।
 আমাদের আর্টিকেলটি যদি আপনাদের ভালো লেগে থাকে তবে আপনার আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন। এবং এরকম আরো আর্টিকেল পড়তে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url