স্তনের নিচের চুলকানি কেন হয় - স্তন ক্যান্সারের ১৪ টি লক্ষণ

 আসসালামু আলাইকুম, প্রিয় পাঠক বন্ধুরা আপনারা যারা জানতে চাইছেন স্তনের নিজের চুলকানি কেন হয় - স্তন ক্যান্সারের ১৪ টি লক্ষণ সম্পর্কে আমাদের আজকের আর্টিকেলটি তাদের জন্য। স্তনকে সঠিক আকার দেওয়ার জন্য মহিলাদের রূপ সৌন্দর্যের অন্যতম দিক হলো ব্রা। বহু ধরনের হতে পারে স্তনের আকার বা তার পোশাকের ধরন অনুযায়ী তা বেছে নেন মহিলারা তবে স্থানের যত্নের ক্ষেত্রে অনেকেই সেভাবে গুরুত্ব দেন না ফলে দেখা যায় সময় সময় স্থানের নিচের দিকে লাল হয়ে হ্রাসের সমস্যা বহু ধরনের অস্বস্তি তৈরি হয়। সেজন্য আজকে আমাদের আর্টিকেলে আমরা আলোচনা করব স্তনের নিচের চুলকানি কেন হয় - স্তন ক্যান্সারের চৌদ্দটি লক্ষণ সম্পর্কে। চলুন নিম্নে জেনে নেওয়া যাক চুলকানি কেন হয় - স্তন ক্যান্সারের ১৪ টি লক্ষণ।

স্তনের নিচের চুলকানি কেন হয় - স্তন ক্যান্সারের ১৪ টি লক্ষণ
আমরা অনেকেই মনে করি, ছেলে ঢালা ব্রা আমাদের শরীরের জন্য ভালো কিন্তু ঢিলেঢালা ব্রাও অস্বস্তির কারণ হতে পারে। ফলে স্টাম্প ও কাপ সাইজে সঠিক বেছে নিন জেব্রা আপনার স্তনকে পুরো সাপোর্ট দিতে পারবে। চলুন নিম্নে জেনে নেওয়া যাক স্তনের নিচের চুলকানি কেন হয় - স্তন ক্যান্সারের ১৪ টি লক্ষণ সম্পর্কে।

পেইজ সূচিপত্রঃ স্তনের নিচের চুলকানি কেন হয় - স্তন ক্যান্সারের ১৪ টি লক্ষণ

ভূমিকাঃ

আমরা অনেকেই মনে করি ঢিলেঢালা ব্রা পরলে আমাদের স্তন ভালো থাকবে। কিন্তু সেটা সঠিক নয় ঢিলেঢালা প্রায় অস্বস্তির কারণ হতে পারে আপনার। ফলে স্টাম্প ও কপিরাইজে সঠিক জেব্রা আপনার স্তনে পুরো সাপোর্ট দিতে পারবে। স্তনকে সঠিক আকার দেওয়ার জন্য মহিলাদের রূপ সৌন্দর্যের অন্যতম দিক হলো ব্রা। স্তনের আকার বা তার পোশাকের ধরন অনুযায়ী তা বেছে নিন মহিলারা তবে স্তনের যত্নের ক্ষেত্রে অনেকেই সেভাবে গুরুত্ব দেন না। ফলে দেখা যায় স্তনের নিচের দিকে লাল হয়ে রেশের সমস্যা সহ বহু ধরনের অস্বস্তি তৈরি হয়। সেজন্য আমাদের আর্টিকেলে আমরা আপনাদের জানাবো নিচের চুলকানি কেন হয় - স্তন ক্যান্সারের ১৪ টি লক্ষণ সম্পর্কে।

আরো পড়ুনঃ গর্ভাবস্থায় আনারস খাওয়ার উপকারিতা  অপকারিতা এবং পুষ্টিগুণ

স্তনের নিচের চুলকানি কেন হয়ঃ

গরম কালে কোন ধরনের ব্রা পরা উচিত আর কোন ধরনের ব্রা তে স্তন যেমন সুন্দর আকার পাবে তেমনি শিয়রে মিলবে আরাম তা নিয়ে উদ্বেগে থাকেন বহু মহিলারা। ঘাম থেকে মুক্তি পেতে ব্রায়ের স্টাফ আলগা করলে বারবার স্তনের নিচের দিকে লাল হয়ে শেষ হতে শুরু করে আর চুলকানি বা রেসের সমস্যা ঘাম থেকে জন্ম নেয়। স্তনের নিচে যে অংশে ইলাস্টিক থাকে সেখানে রেশ হলে অস্বস্তের মাত্রা বাড়ে এক্ষেত্রে প্রবৃত্ত সমস্যা তৈরি হয়। সেক্ষেত্রে আপনি নিম্নের নিয়মগুলি অনুসরণ করতে পারেন-

সঠিক ব্রা নিয়ে বিভ্রান্তিঃ

সদ্য পাপ মেরে একটি সমীক্ষা তুলে ধরা হয়েছে সেখানে ব্রিটিশ আর্মির ২৬৪৬ জন মহিলাকে দুই ধরনের ব্রা পড়তে বলা হয় ও তার ফলাফল দেখা হয় একভাগ মহিলাকে সাধারণ ব্রা অন্য ভাগ মহিলাকে পারফেক্ট সিট ইসলাম বা পোড়া পরার কথা বলা হয়। এরপর ১৩ সপ্তাহ ধরে তাদের ওপর সমীক্ষা চলে তবে তাতেও কোন সঠিক উপসংহার উঠে আসেনি চিকিৎসকরা সঠিক ব্রা নিয়ে বহু বিভ্রান্তিতে রয়েছে মহিলাদের মধ্যে তবে যিনি যে ধরনের ব্রা তুলে নেওয়া উচিত স্তনে চুলকানি সহ বিভিন্ন সমস্যা থেকে তথ্য থেকে মুক্তি।

ঢিলে ব্রা কি বেশি ভালোঃ

অনেকেই মনে করেন ঢিলে ব্রা অনেকেরই ভালো তবে চিকিৎসকরা বলেছেন দিলে ব্রাও অস্বস্তির কারণ হতে পারে আপনার ফলে স্টাম্প ও কাপ সাইজের সঠিক ব্রা বেছে নিন জেব্রা আপনার স্তনকে পুরো সাপোর্ট দিতে পারবে।

স্তন ভারী হলে কি কোমর ব্যথা হয়ঃ

কোমর আরেকজনের মধ্যে কোন সম্পর্ক নেই স্তন ভালো হলে কোমর ব্যথা হবে এই ভয়ে অনেকেই টাইট ব্রা পরেন বিশেষজ্ঞরা বলেছেন এটির বদলে পারফেক্ট ফিট ব্রা পরা উচিত।

ব্রার সাইজ কি হবেঃ

অনেকেই মনে করেন একবার ব্রার সাইজ ধার্য করে নিয়েছেন সারা জীবনই সেই সাইজ চলবে মনপোজ প্রেগন্যান্সি স্তন্যপান ইত্যাদির আগে পরে স্থানের সাইজ বদলায় ফলে সে অনুযায়ী কিনতে হবে ব্রা।

স্তনের আকার যদি ছোট হয় তবে পুশ আপ্রা সঠিকঃ

যে মহিলাদের স্তনের আকার ছোট তারা অনেকে আব্রার দিকে ঝুকে পড়েন তবে এক্ষেত্রে স্তনে বাড়তি বোঝা যাবে ওরা বলেছেন এতে শ্বাসকষ্ট হতে পারে আপনার ফলে সময়ে সময়ে ব্রা বদলে নিতে হবে।

স্তন ক্যান্সারের ১৪ টি লক্ষণঃ

স্তনের কিছু সাধারণ পরিবর্তন বয়ে আনতে পারে বিপদের বার্তা। কিন্তু এ বিষয়গুলো অনেকেই গুরুত্ব দেন না পরি নামে শরীরের বাসা বাঁধে ক্যান্সার এ কারণেই কিছু বিপদ সংকেত সম্পর্কে আপনাদের জানাবো আমাদের আজকের আর্টিকেলে। চলুন নিম্নে জেনে নেওয়া যাক স্তন ক্যান্সারের ১৪ টি লক্ষণ-

এলার্জিঃ

স্থানের বিভিন্ন কারণে এলার্জি হতে পারে অনেক সময় আত্মবাসের কারণেও এ সমস্যা হয়ে থাকে কারণ যাই হোক এলার্জিতে চিকিৎসকের পরামর্শ নেওয়া ভালো কারণ আপনি যেটা সাধারণ এলার্জি ভাবছেন সেটা হতে পারে স্তর ক্যান্সারের লক্ষণ। এ অশোকের স্তনের চামড়ায় এলাচি বা একজিমার মত পরিবর্তন আসে যেমন লাল স্তনের চামড়া ও রঙের পরিবর্তন স্তনের চামড়া উঠে যাওয়া ইত্যাদি।

পুজ নিঃসরণঃ

স্তন বৃত্তের আশপাশে কোন ক্ষত বা স্তনবৃত্ত থেকে যদি কস বা পুঁজ বের হয় তাহলে দ্রুত চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করুন কারন এটাও হতে পারে ক্যান্সারের মতো রোগের উপসর্গ।

আরো পড়ুনঃ লাউ খাওয়ার উপকারিতা অপকারিতা এবং পুষ্টিগুণ

টোলপড়াঃ

অনেকেরই স্তনের চামড়া ঢিলা থাকায় টোল পরে মনে রাখা দরকার কুঁচকে যাওয়ার মত টোলপড়াও বিপদ অর্থাৎ একটি স্তন ক্যান্সারের লক্ষণ হতে পারে শুরু করলে দ্রুত চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করুন।

কুঁচকে যাওয়াঃ

স্তনের চামড়া কুঁচকে যাওয়া বাটুল খাওয়া বিপদের লক্ষণ হতে পারে আপনার। স্তন ক্যান্সারের প্রধান লক্ষণ গুলোর মধ্যে এটি একটি এমন হলে হেরা ফেলা না করে চিকিৎসকের শরণাপন্ন হতে হবে আপনাকে।

ফুসকুড়িঃ

স্তনে ঘামাচির মত ছোট ছোট ফুসকুড়ি সাধারণত পাত্তা দেওয়া হয় না। এগুলোকে অ্যালার্জি বলেই ধরে নেন অনেকে কিন্তু স্তনে বিশেষ করে স্তন বৃত্তের আশপাশে এ ধরনের ফুসকুড়ি দেখা দিলে অবহেলা করা যাবে না দ্রুত চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

চুলকানিঃ

স্তনের বিভিন্ন অংশে চুলকানি হতে পারে। স্তনের ত্বক ভীষণ পাতলা জোরে চুলকালে ছিলে যেতে পারে কেটে যেতে পারে রক্তপাতও হতে পারে সবচেয়ে বড় সমস্যা হলো চাপ লেগে রক্ত জমাট বেঁধে ব্যথা হতে পারে তাই স্তন ঘন ঘন চুলকানি হতে থাকলে চিকিৎসকের পরামর্শ নিন।

চাকা অনুভবঃ

মাসিক শেষ হওয়ার পর স্তন পরীক্ষা করা ভালো কারণ এই সময় পরিষ্কার ভাবে বোঝা যায় স্তনে কোন চাকা বা গোটার উপস্থিত আছে কিনা হাত দিয়ে ধরার পর যে কোন চাকা অনুভব করলে সতর্ক হতে হবে।

জন্মনিয়ন্ত্রণ পিলঃ

দীর্ঘদিন ধরে জন্মনিয়ন্ত্রণ পিল খাচ্ছেন বা হরমোনের ইনজেকশন নিচ্ছেন তারাও স্তনের ক্যান্সারের ঝুঁকির মধ্যে রয়েছেন।

দেরিতে সন্তান গ্রহণঃ

বিশেষজ্ঞরা বলেন দেরিতে সন্তান গ্রহণ, আবার যাদের সন্তান নেই বা সন্তানকে বুকের দুধ খাওয়ানো খাদ্যাভাসেও শাকসবজি বা ফলমূলের চাইতে চর্বীয় প্রাণিজামিষ বেশি থাকলে এবং প্রফেসর ফুড বেশি খেলে এবং অতিরিক্ত ওজন যাদের তাদের স্তন ক্যান্সারের ঝুঁকি থাকে।

খাদ্যাভাসে পরিবর্তনঃ

আমাদের জীবন যাপনের এবং খাদ্যাভাসের অনেক পরিবর্তন এসেছে সেটি একটি কারণ এছাড়া কারো পরিবারের স্তন ক্যান্সারের ইতিহাস থাকলে হতে পারে কারো যদি ১২ বছরের আগের এবং দেরিতে বন্ধ হয় তারাও ঝুঁকিতে থাকে সেই সঙ্গে তেজস্ক্রিয় ক্যান্সারের ঝুঁকি বাড়াই।

কখন চিকিৎসকের পরামর্শ নিতে হবেঃ

  • স্তনের চাকা বা পিন্ড দেখা দিলে
  • স্তনের বর্ডার কোন ধরনের পরিবর্তন যেমন ভেতরে ঢুকে গেলে অসমান বা বাঁকা হয়ে গেলে।
  • স্তনের বোঁটা দিয়ে অস্বাভাবিক রস বের হলে।
  • স্তনের চামড়ার রং বা চেহারায় পরিবর্তন হলে।
  • বাহু মুলে পিণ্ড বা চাকা দেখা গেলে।
  • তবে বয়স ৩৫ বা ৩০ হবার পর সব নারী উচিত নিয়মিত নিজের স্তন পরীক্ষা করে দেখা এজন্য মূলত তিনটি পদ্ধতি প্রচলিত আছে।
  • মেমোগ্রাম বা বিশেষ ধরনের এক্সরে যার সাহায্যে স্তনের অস্বাভাবিক পরিবর্তন ধরা পড়ে।
  • সুনির্দিষ্ট নিয়মের চাকা বাপি আছে কিনা চিকিৎসকের মাধ্যমে পরীক্ষা করানো।
  • নিজে নিজে নির্দিষ্ট নিয়ম অনুযায়ী স্তন পরীক্ষা করা

বাংলাদেশের স্তন ক্যান্সারের চিকিৎসাঃ

বাংলাদেশের ক্যান্সার বিষয় তো চিকিৎসার জন্য হাসপাতাল আছে চারটি।বাংলাদেশ ক্যান্সার ইনস্টিটিউটসহ সরকারি বেসরকারি অনেক হাসপাতালে ক্যান্সারের চিকিৎসা চলছে। তবে কয়েকটি বেসরকারি ও কিছু বড় সরকারি হাসপাতালে একটি করে ক্যান্সার ইউনিট থাকলেও বাংলাদেশ ক্যান্সার বিশেষজ্ঞ চিকিৎসকের সংখ্যা দেড়শ রকম। অন্যদিকে বাংলাদেশের ক্যান্সারের যেসব চিকিৎসা ব্যবস্থা আছে তা একদিকে দীর্ঘ মেয়াদে বেশ ব্যয়বহুল।

আরো পড়ুনঃ কোন দুধে পুষ্টি বেশি - ঠান্ডা দুধ নাকি গরম দুধ

ফলে পরিবারের কারো ক্যান্সার হলে সেটি ওই পরিবারের উপর এক ধরনের দুর্যোগ ডেকে আনে এ সময় পরিবার এবং বন্ধুবান্ধবসহ আশেপাশের মানুষের মানসিক সহায়তা একজন রোগীকে দ্রুত সরে উঠতে সাহায্য করে যা পাওয়া সুযোগ নারীদের কম। সাময়িকভাবে স্তনের ক্যান্সার নির্ণয় ও নিরময়ে রোগীর পরিস্থিতির খরচ ৫০ হাজার টাকা থেকে দেড় লক্ষ টাকা।

বেসরকারি হাসপাতালে এ খরচ আরো বেশি তবে কিছু কিছু বিশেষজ্ঞরা বলেছেন চিকিৎসা ব্যয় রোগের শারীরিক অবস্থার ওপর নির্ভর করে সেক্ষেত্রে প্রাথমিক অবস্থায় সনাক্ত হলে ব্যয় পরিকল্পনা করা যায়।

উপসংহারঃ স্তনের নিচের চুলকানি কেন হয় - স্তন ক্যান্সারের ১৪ টি লক্ষণ

পরিশেষে আমি বলতে চাই যে, আজকে আমাদের আর্টিকেলটি যারা মনোযোগ সহকারে পড়েছেন তারা নিশ্চয়ই বুঝতে পেরেছেন স্তনের নিচের চুলকানি কেন হয় - স্তন ক্যান্সারের ১৪ টি লক্ষণ সম্পর্কে। আমাদের আর্টিকেলটি পড়ে যদি আপনার ভালো লেগে থাকে এবং আপনি যদি উপকৃত হন তবে আপনার বন্ধুদের সঙ্গে শেয়ার করুন। এতক্ষণ ধৈর্য সহকারে আমাদের আর্টিকেলটি পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ, এরকম আরো পোস্ট পেতে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url