রাজশাহীর সেরা স্কুল ২০২৩

 আসসালামু আলাইকুম, প্রিয় পাঠক বন্ধুরা আপনারা যারা আজকে জানতে চেয়েছেন রাজশাহীর সেরা স্কুল ২০২৩ সম্পর্কে আমাদের আজকের আর্টিকেলটি তাদের জন্য। রাজশাহীকে শিক্ষা নগরী বলা হয় সেজন্য এখানে  বেশ কয়েকটি সেরা স্কুল রয়েছে। আজকে আমাদের আর্টিকেলে আমরা আপনাদের জানাবো রাজশাহীর সেরা স্কুল ২০২৩ সম্পর্কে। চলুন আর দেরি না করে জেনে নেওয়া যাক রাজশাহীর সেরা স্কুল ২০২৩।

রাজশাহীর সেরা স্কুল ২০২৩

আমাদের আজকের আর্টিকেলটি যদি আপনি মনোযোগ সহকারে পড়েন তাহলে আপনি জানতে পারবেন রাজশাহীতে কয়টি সেরা স্কুল রয়েছে এবং সেগুলোর নাম সম্পর্কে। আপনারা কি রাজশাহীর সেরা স্কুল ২০২৩ সম্পর্কে জানতে চান। তাহলে চ্লুন আর দেরি না করে রাজশাহির সেরা স্কুল ২০২৩ সম্পর্কে বিস্তারিত ভাবে জেনে নেই।

পেজ সূচিপত্রঃ রাজশাহীর সেরা স্কুল ২০২৩

ভূমিকাঃ

পাঠক বন্ধুরা, আজকে আমাদের পোস্টে রাজশাহীর সেরা স্কুল ২০২৩ সম্পর্কে আলোচনা করা হবে। যে সকল শিক্ষার্থী বন্ধুরা আছে রাজশাহী স্কুল সেরা স্কুলে পড়ার জন্য রাজশাহীর সেরা স্কুল ২০২৩ করছেন তাদের জন্য আমাদের আজকের এই পোস্টটি খুবই গুরুত্বপূর্ণ। আজকের পোস্টে আপনি শেষ পর্যন্ত মনোযোগ সহকারে যদি পড়েন তাহলে রাজশাহীর সেরা স্কুল ২০২৩ সম্পর্কে বিস্তারিতভাবে জানতে পারবেন।

আরো পড়ুনঃ ওয়েব ডিজাইন কি - ওয়েব ডিজাইন কোর্স ও ডেভেলপমেন্ট

রাজশাহীকে শিক্ষানগরী বলা হয় সেজন্য রাজশাহীতে অসংখ্য শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে। যার অনেকেরই শাখা রয়েছে দেশের বাইরে এবং বিশ্বব্যাপী। প্রতিবছর সারাদেশ থেকে বিপুল সংখ্যক শিক্ষার্থী রাজশাহীতে পড়তে আসে রাজশাহীর বাইরে থেকে। অনেক শিক্ষার্থী আছে যারা রাজশাহীতে পড়াশোনা করার জন্য রাজশাহীর সেরা স্কুল ২০২৩ লিখে অনলাইনে সার্চ করে থাকেন। এবং গুগলে সার্চ করার পর আমাদের ওয়েবসাইটটি খুঁজে পেয়েছেন। রাজশাহীর সেরা স্কুল ২০২৩ সম্পর্কে জানতে আমাদের আজকের আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ুন।

রাজশাহীর সেরা স্কুল ২০২৩ঃ

প্রিয় পাঠক বন্ধুরা, তোমরা যারা রাজশাহীর সেরা স্কুল ২০২৩ সম্পর্কে জানতে চাচ্ছ আমাদের আজকের এই পোস্টটি তোমাদের জন্য। আমরা অনেকেই উচ্চশিক্ষার জন্য সেরা স্কুলগুলো বেছে নেই একটি সেরা স্কুলই পারে একটি ছাত্রকে সঠিকভাবে এবং আদর্শবান হিসেবে গড়ে তুলতে। সেজন্য সকল মা বাবাই চায় তার সন্তানটি একটি সেরা স্কুলের লেখাপড়া করুক। সেজন্য আজকে আমাদের আর্টিকেলে আমরা আপনাদের জানাবো রাজশাহীর সেরা স্কুল.২০২৩ সম্পর্কে তাহলে চলুন রাজশাহী সেরা স্কুল ২০২৩ সম্পর্কে নিম্নে জেনে নেই।

(প্রথম) = রাজশাহী গভঃ ল্যাবরেটরী হাই স্কুল।

(দ্বিতীয়) = রাজশাহী কলেজিয়েট স্কুল।

(তৃতীয়) = রাজশাহী ক্যাডেট কলেজ।

(চতুর্থ) = রাজশাহী সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়।

(পঞ্চম)= সরকারি পি এন হাই স্কুল।

(ষষ্ঠ) = রাজশাহী ক্যান্টনমেন্ট বোর্ড।

(সপ্তম) = শিরোয়েল সরকারি হাই স্কুল।

(অষ্টম) = শারদহ গভঃ পাইলট হাই স্কুল।

(নবম) = রাজশাহী বিশ্ববিদ্যালয় স্কুল।

(দশম) = মোহনপুর সরকারি উচ্চ বিদ্যালয়।

এগুলোর মধ্যে রাজশাহী গভঃ ল্যাবরেটরী হাই স্কুল থেকে ১০৮ জন পরীক্ষার্থী অংশ নিয়ে জিপিএ - ৫ পেয়েছে ১০৭ জন। এছাড়া রাজশাহী কলেজিয়েট স্কুল থেকে ২২৮ জন পরীক্ষার্থী অংশ নিয়ে জিপিএ - ৫ পেয়েছে ২১৩ জন। এবং রাজশাহী ক্যাডেট কলেজ থেকে ৫২ জন অংশ নিয়ে সবাই জিপিএ  - ৫ পেয়েছে।

এভাবে মেধা ক্রমে অন্য স্কুল গুলো স্থান পেয়েছে জেলার সেরা স্থানে। এবং এবার 96.34 শতাংশ পাশের হার নিয়ে সারা দেশের মধ্যে শীর্ষে অবস্থান করছে রাজশাহী বোর্ড। মোট জিপিএ -৫ পেয়েছে ১৯৮১৫ জন শিক্ষার্থী। রাজশাহী বোর্ডে এবার পরীক্ষার্থীর সংখ্যা ছিল ১ লাখ ২৩০০০৮৮২ জন। এর মধ্যে ৬১ হাজার ১৬৮ জন ছাত্র এবং ৫৬ হাজার ৫২৫ জন ছাত্রী রয়েছে।

রাজশাহী সেরা স্কুলের তালিকা ২০২৩ঃ

আজকে আমাদের এই আর্টিকেলে আমরা আপনাদের জানাবো রাজশাহীর সেরা স্কুল ২০২৩। আমরা অনেকেই আছি যারা লেখাপড়ার জন্য রাজশাহী সেরা স্কুলগুলো খুজে থাকি কিন্তু আমরা জানি না রাজশাহীর সেরা স্কুলগুলো কোনগুলো সেজন্য আমাদের আর্টিকেলে আমরা আপনাদের জানাবো রাজশাহীর সেরা স্কুলগুলোর তালিকা। জেনে নেওয়া যাক রাজশাহীর সেরা স্কুলের তালিকা ২০২৩।

রাজশাহী সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ঃ

রাজশাহী সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়টি রাজশাহী কোর্ট স্টেশন এর কাছাকাছি অবস্থিত। এ বিদ্যালয়ের রাজশাহী শিক্ষা বোর্ডে অন্তর্ভুক্ত ১৯৬৭ সালে রাজশাহী সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় স্কুলটি প্রতিষ্ঠিত করা হয়। এবং বর্তমানে এটি হেলানাবাদ গার্লস স্কুল নামে পরিচিত।

আরো পড়ুনঃ এইডস কি, এইডস কিভাবে হয় - এইডস হলে করণীয়

রাজশাহী কলেজিয়েট স্কুলঃ 

রাজশাহী কলেজিয়েট স্কুলটি প্রতিষ্ঠিত হয় ১৮২৮ সালে। তখন বাংলাদেশ পূর্ব বাংলা নামে পরিচিত ছিল এবং পরবর্তীতে ১৮৭৩ সালে এর নামকরণ করা হয় কলেজিয়েট স্কুল।.২০০৮ সাল থেকে এই স্কুলটিতে একাদশ শ্রেণী চালু করা হয় এবং ২০১০ সালে এই স্কুলটিতে এইচএসসি পরীক্ষায় শিক্ষার্থীরা অংশগ্রহণ করে।

রাজশাহী বিশ্ববিদ্যালয় স্কুলঃ

রাজশাহী বিশ্ববিদ্যালয় স্কুলটি প্রতিষ্ঠিত হয় ১৯৬৬ সালে বর্তমানে এই স্কুলটিতে ৩৫০০ ছাত্রছাত্রী লেখাপড়া করে। বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা অধীনে পরিচালিত এই স্কুলে বিদ্যালয় স্কুল ও কলেজ দুটি শাখায় বিদ্যমান রয়েছে।

রাজশাহী সরকারি মডেল স্কুল এন্ড কলেজঃ

রাজশাহী সরকারি মডেল স্কুল এন্ড কলেজ ২০০৬ সালে এটি একটি সাহিত্য শাসিত শিক্ষা প্রতিষ্ঠান নামে প্রতিষ্ঠিত করা হয়। এবং ২০১৭ সালের এটি জাতীয়করণ করা হয়। এই বিদ্যালয়টিতে প্রাথমিক মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা পাঠ দান করা হয়। রাজশাহী সরকারি মডেল স্কুল এন্ড কলেজ রাজশাহীর সেরা স্কুল নামে ও পরিচিত।

হাজী মোহাম্মদ মহসিন সরকারি উচ্চ বিদ্যালয় রাজশাহীঃ

হাজী মোহাম্মদ মহসিন সরকারি উচ্চ বিদ্যালয় রাজশাহী এ শিক্ষা প্রতিষ্ঠানটি প্রথমে ইসলামিক শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে চালু করা হয় এবং পরবর্তীতে এই শিক্ষা প্রতিষ্ঠানটি মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে রূপান্তরিত করা হয়। ১৮৭৪ সালের প্রখ্যাত দানবীর হাজী মুহাম্মদ মহসিন মহসিন ফান্ডের অথর মাধ্যমে এই শিক্ষা প্রতিষ্ঠানটি চালু করেন। এই শিক্ষা প্রতিষ্ঠানটি উপমহাদেশের প্রাচীন একটি অন্যতম শিক্ষা প্রতিষ্ঠান।

সরকারি প্রমথ নাথ বালিকা উচ্চ বিদ্যালয়ঃ

সরকারি প্রমথনাথ বালিকা উচ্চ বিদ্যালয় টিকে বর্তমানে পি এন গার্লস স্কুল নামেও বেশ পরিচিত। বাংলাদেশের এবং রাজশাহীর সবচাইতে বড় স্কুলের মধ্যে এটি একটি শিক্ষা প্রতিষ্ঠান। ১৮৬৮ সালে এই বিদ্যালয়টি প্রতিষ্ঠিত হয় এবং এ বিদ্যালয়টির রাজশাহীর প্রাচীনতম একটি শিক্ষা প্রতিষ্ঠান।

রাজশাহী শিক্ষা বোর্ড সরকারি মডেল স্কুল ও কলেজঃ

রাজশাহী শিক্ষাবোর্ড সরকারি মডেল স্কুল ও কলেজ টি রাজশাহী জেলার অন্যতম কলেজ হিসেবে বিবেচিত হয়েছে। এবং এখানে রাজনৈতিক কর্ম থেকেও কলেজটি মুক্ত, রাজশাহী শিক্ষা বোর্ড সরকারি মডেল স্কুল ও কলেজ আধুনিক সুযোগ-সুবিধা গ্রন্থাগার রয়েছে এ বিদ্যালয়টিতে। এ বিদ্যালয়টিকে আমরা অনেকেই রাজশাহী শিক্ষা বোর্ড কলেজ নামেও চিনি।

গভারমেন্ট ল্যাবরেটরি হাই স্কুলঃ

গভারমেন্ট ল্যাবরেটরী হাই স্কুলটি রাজশাহী শহরের লক্ষ্মীপুরে অবস্থিত। এই বিদ্যালয়টি ১৯৭৯ সালে প্রতিষ্ঠিত হয়। এটি একটি বালক উচ্চ বিদ্যালয়। এই বিদ্যালয়টিতে তৃতীয় থেকে দশম শ্রেণি পর্যন্ত পাঠদান করা হয়।

শিরোইল সরকারি উচ্চ বিদ্যালয়ঃ

শিরোইল সরকারি উচ্চ বিদ্যালয় রাজশাহীর বোয়ালিয়া থানায় অবস্থিত প্রাচীন একটি শিক্ষা প্রতিষ্ঠান। শিরোই্ল সরকারি উচ্চ বিদ্যালয় শিক্ষার্থীর সংখ্যা প্রায় ৯৬০ জন। ১৯৬৭ সালে এই শিক্ষা প্রতিষ্ঠানটি প্রতিষ্ঠিত হয় রাজশাহী শহরে।

রাজশাহীর সবথেকে ভালো স্কুল কোনটিঃ 

প্রিয় পাঠক বন্ধুরা, তোমরা লেখাপড়ার জন্য নিশ্চয় রাজশাহীর সবথেকে ভালো স্কুলটির খোঁজ করে থাকবে তাই আমাদের আজকের আর্টিকেলে আমরা তোমাদের জানাবো রাজশাহীর সবথেকে ভালো স্কুল কোনটি সে সম্পর্কে। সকল বাবা-মা চাই তার সন্তান যাতে উচ্চশিক্ষায় শিক্ষিত হতে পারে এবং সেজন্য তারা চায় একটি ভালো স্কুল বেছে নিতে।

 কিন্তু অনেক বাবা আমায় জানেনা কোনটি ভালো স্কুল সেজন্য আমাদের আজকের আর্টিকেলে আমরা আপনাদের জানাবো রাজশাহীর সবথেকে ভালো স্কুল কোনটি সে সম্পর্কে। চলুন নিম্নে জেনে নেওয়া যাক রাজশাহীর সব থেকে ভালো স্কুল কোনটি।

বর্তমানে কলেজ পর্যায়ে টানা চারবার দেশ সেরা হয়েছে রাজশাহী কলেজ। এবার স্কুল পর্যায়েদের সেরা তালিকায় যুক্ত হল রাজশাহী সরকারি প্রমথনাথ ( পিএন) বালিকা উচ্চ বিদ্যালয়। দেড়শত বছর পূর্বে নাটোরের দীঘা প্রতি আর রাজা প্রমথনাথ রায় ১৮৬৮ সালে এই স্কুলের জন্য ৬০০০ রুপি দান করেন। এবং এই স্কুলটি তৈরি করা হয়।

এবং সেই রাজার নাম অনুসারে এই স্কুলের নামকরণ করা হয় সরকারি প্রমথনাথ বালিকা উচ্চ বিদ্যালয়। বাংলাদেশের বড় স্কুলের মধ্যে এটি একটি বিদ্যালয় স্কুলের ইতিহাস সূত্রে জানা যায় সরকারি প্রমথনাথ বালিকা উচ্চ বিদ্যালয় রাজশাহী শহরের অন্যতম প্রাচীন একটি শিক্ষা প্রতিষ্ঠান। এই স্কুল রাজশাহী বিভাগের একটি প্রাচীন ও বিখ্যাত স্কল। বিদ্যালয়টি বর্তমানে পি এন গার্লস স্কুল নামে পরিচিত।

উপসংহারঃ রাজশাহীর সেরা স্কুল ২০২৩

পরিশেষে আমি বলতে চাই যে, রাজশাহীর সেরা স্কুল ২০২৩ আর্টিকেলটি  আপনারা যারা মনোযোগ সহকারে পড়েছেন তারা নিশ্চয়ই বুঝতে পেরেছেন রাজশাহীর সেরা স্কুল কোনগুলো। এবং ওপরে যে স্কুলগুলোর তালিকা করা হয়েছে সবগুলোই স্কুল রাজশাহীর মধ্যে সেরা। আপনি আপনার সন্তানের জন্য অথবা নিজের জন্য এই স্কুলগুলোই পড়াশোনা করতে পারেন।

আরো পড়ুনঃ ধর্মীয় শিক্ষার গুরুত্ব ফজিলত ও প্রয়োজনীয়তা

এতক্ষণ আমাদের সঙ্গে থেকে আমাদের আর্টিকেলটি পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আমাদের আজকের আর্টিকেল এর মধ্যে যদি কোন ভুল ত্রুটি হয়ে থাকে তবে কমেন্টের মাধ্যমে আমাদের জানাবেন যাতে করে আমরা সেই ভুলগুলো সংশোধন করতে পারি। এরকম আরো আর্টিকেল পড়তে নিয়মিত আমাদের ওয়েবসাইটটি ফলো করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url