শারীরিক সম্পর্ক করলে কি হয় - শারীরিক মিলনের উপকারিতা

 প্রিয় পাঠক বন্ধুরা, আজকে আপনাদের জানাবো শারীরিক সম্পর্ক করলে কি হয় - শারীরিক মিলনের উপকারিতা সম্পর্কে। একটা বয়সের পর শারীরিক মিলন শরীর-স্বাস্থ্য ও মানসিক স্বাস্থ্যের জন্য বেশ গুরুত্বপূর্ণ সেটা আমরা অনেকেই জানিনা সেজন্য আজকে আমাদের আর্টিকেলে আমরা আপনাদের জানাবো শারীরিক সম্পর্ক করলে কি হয় - শারীরিক মিলনের উপকারিতা সম্পর্কে। সঠিক সময়ে শারীরিক মিলনের ফলে এক ধাক্কায় শরীরের নানা সমস্যা কমে যায় এটা যদি আপনি না জেনে থাকেন তবে চলুন নিম্নে জেনে নেওয়া যাক শারীরিক সম্পর্ক করলে কি হয় - শারীরিক মিলনের উপকারিতা সম্পর্কে।

শারীরিক সম্পর্ক করলে কি হয় - শারীরিক মিলনের উপকারিতা

শারীরিক সম্পর্ক শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলতে সাহায্য করে। ভালো সেক্স মানুষের শরীর চর্চার কাজ করে। ব্লাড প্রেসার এর মাত্রা নিয়ন্ত্রণ রাখতে সাহায্য করে তাই সঠিক সময় নির্দিষ্ট বিরতিতে শারীরিক মিলন সুস্বাস্থ্য বজায় রাখতে সাহায্য করে। চলুন নিম্নে আমরা জেনে নেই শারীরিক সম্পর্ক করলে কি হয় - শারীরিক মিলনের উপকারিতা সম্পর্কে।

পেইজ সূচিপত্রঃ শারীরিক সম্পর্ক করলে কি হয় - শারীরিক মিলনের উপকারিতা

ভূমিকাঃ

আজকাল স্বামী-স্ত্রীরা নিজেদের চাকরি জীবন নিয়ে এতটাই ব্যস্ত থাকেন যে অন্তরঙ্গ সময় কাটানোর সুযোগ পান না। স্বামী সকালের শিফটে অফিস সটেন তো স্ত্রী রাতের শিফটে ক্যারিয়ার তৈরিতে মুজে যান মাঝখান থেকে বৈবাহিক জীবনে জায়গা করে নিতে থাকে এক অপার শূন্যতা। আজকাল একটা কথা প্রায় শোনা যায় এখনকার দিনে ডিভোর্স খুব বেড়ে গেছে কিন্তু কেউ কখনো ভেবে দেখছেন না কেন এমনটা হচ্ছে।

নতুন প্রজন্মের স্বামী-স্ত্রীরা নিজেদের মধ্যে সেই গভীর সম্পর্ক তৈরি করতে পারছে না এর মূল কারণ সময়ের অভাব এবং অবশ্যই শারীরিক সম্পর্কের প্রতি অনীহা এবার আপনি প্রশ্ন করতে পারেন, এক্ষেত্রে শারীরিক সম্পর্কের ভূমিকা কোথায়। আমাদের আজকের আর্টিকেলে একবার চোখ রেখে দেখুন তাহলে বুঝে যাবেন যে জিনিসটি নিয়ে আমরা লোক সমাজে কথা বলতে এত লজ্জা পাই সেই শারীরিক সম্পর্ক বা দৈহিক মিলনের কত উপকারিতা রয়েছে।

এক্ষেত্রে বলে রাখা ভালো যে আমাদের শরীর এবং মনকে সুস্থ এবং সুন্দর রাখতে শরীয়ত সম্পর্কের কোন বিকল্প হয় না বললেই চলে। নিম্নে শারীরিক সম্পর্ক করলে কি হয় - শারীরিক মিলনের উপকারিতা সম্পর্কে বিস্তারিত তুলে ধরা হলো।

আরো পড়ুনঃ মস্তিষ্ক শান্ত রাখার উপায় - মস্তিষ্ক শান্ত রাখার ২০ টি উপায়

শারীরিক সম্পর্ক করলে কি হয়ঃ

একটা বয়সের পর শারীরিক মিলন শরীর-স্বাস্থ্য ও মানসিক স্বাস্থ্যের জন্য বেশ গুরুত্বপূর্ণ। সঠিক সময় এই শারীরিক মিলনের ফলে এক ধাক্কায় শরীরের নানা সমস্যা কমে যায়। শারীরিক সম্পর্ক শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলতে সাহায্য করে। ভালো সেক্স শরীর চর্চার কাজ করে।

তাই শরীরের মাশল ভালো থাকে ও শরীরকে চাঙ্গা করে। ব্লাড প্রেসারের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে তাই সঠিক সময় নির্দিষ্ট বিরতিতে শারীরিক মিলন সুস্বাস্থ্য বজায় রাখতে সাহায্য করে। তাই এ বিষয়ে যত্নশীল হওয়া প্রয়োজন। একটি সার্ভেতে উঠে আসা তথ্য অনুযায়ী হৃদরোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা কমায় ভালো সেক্স হার্ড ভালো রাখতে সাহায্য করে হার্ট রেট ব্যালেন্স করতে সাহায্য করে।

পোস্টেড ক্যান্সারের সম্ভাবনা কমিয়ে দেয় শারীরিক সম্পর্ক। মাসে 21 বার শারীরিক মিলনের ফলে এই সম্ভাবনা বেশ কিছুটা কমে বললেই ডাক্তারের পরামর্শ। শারীরিক সম্পর্কের পর মানসিক ক্লান্তি দূর হয় ফলে ভালো ঘুম হয় আর তা আর এ ঘুমের জন্য একান্ত প্রয়োজন তাই সারিক মিলনের পর ঘুম বেশি গভীর হয়।

শারীরিক সম্পর্কের পর কি করা উচিতঃ

শারীরিক সম্পর্কের পরে যৌনাঙ্গ ভালো করে ধোয়ার পরামর্শ দিয়ে থাকেন চিকিৎসকরা। তবে সাবান বা হ্যান্ডওয়াশ জাতীয় জিনিস এক্ষেত্রে ব্যবহার করা চলবে না আজকাল বাজারে ইন্টিমেট ওয়াশ পাওয়া যায় সেটাই দুজনে ব্যবহার করতে পারেন। চিকিৎসকরা সাধারণত ল্যাকটিক অ্যাসিডযুক্ত ভাই জানাল ওয়াস ব্যবহার করার পরামর্শ দিয়ে থাকেন।

ইউরিনারির টাস্ক ইনফেকশন ডোরে রাখতে ইন্টারকোর্সের পর অবশ্যই বাথরুমে যান। স্ত্রীরোগ বিশেষজ্ঞদের মধ্যে মেয়েদের মুত্রনালী পুরুষদের চেয়ে অনেক ছোট তাই ইউটিআই হওয়ার চান্স ও বেশি থাকে তবে নারী পুরুষ নির্বিশেষে যৌন সম্পর্কের পর মূত্র ত্যাগ করলে সংক্রমণের আশঙ্কা অনেকটাই কমে যাবে।

বেশি করে জল খান সেক্সের বড় জল খেলে শরীর খারাপ থাকবে অন্যদিকে প্রস্রাবের মধ্য দিয়ে সমস্ত ব্যাকটেরিয়া আর টক্সিনো শরীর থেকে বেরিয়ে যাবে।

যৌন সম্পর্কের পর খুব আটটা পোশাক না পড়াই ভালো। কেননা তাতে ব্যাকটেরিয়া ও ছত্রাকের সংক্রমনের সম্ভাবনা আরো বেশি থাকে বরং এই সময় সুতির আন্ডারওয়ার ব্যবহার করুন। আর যদি ঘুমাতে যান তাহলে চোখ বন্ধ করে এড়িয়ে যেতে পারেন আন্ডারওয়ার।

শারীরিক মিলনের উপকারিতাঃ

ঘুম না আসার সমস্যা একেবারে কমে যায়ঃ

শারীরিক সম্পর্কের সময় শরীরে অক্সিট সিন হরমোনের ক্ষরণ খুব বেড়ে যায়, এই হরমোনের যখন রক্তে মিশে তখন খুব ঘুম আসতে শুরু করে। ফলে যাদের রাতের বেলা ঘুম না হওয়ার মতো সমস্যা রয়েছে তারাই পদ্ধতিতে এই রোগ থেকে নিজেদের দূরে রাখতে পারেন।

রক্তচাপ একেবারে স্বাভাবিক থাকেঃ

যারা রক্তচাপের সমস্যায় ভুগছেন তারা সপ্তাহে দুই থেকে তিনবার সেক্স করা শুরু করেন দেখবেন ফল পাবেন। একেবারে হাতেনাতে কারণ শারীরিক মিলনের সময় শরীরে একাধিক পরিবর্তন হয়ে থাকে যে কারণে রক্তচাপ একেবারে স্বাভাবিক লেভেলে চলে আসে। স্টেজ কমাতেও শারীরিক মিলনের কোন বিকল্প হয় না বললেই চলে।

ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পায়ঃ

যত শারীরিক সম্পর্ক করবেন তত শরীরের বিশুদ্ধ অক্সিজেনের পরিমাণ বৃদ্ধি পাবে। ফলে ত্বক বেশি বেশি করে কোষের জন্ম হতে শুরু করবে আর যত এমনটা যত হবে তত ত্বকের সৌন্দর্য বৃদ্ধি পেতে শুরু করবে।

হার্ট এটাকের আশঙ্কা কমেঃ

একটা নায়িকাদের গবেষণার প্রমাণিত হয়েছে যে প্রায় প্রতিদিন শারীরিক সম্পর্কে লিপ্ত হলে হার্ট এটাক এবং স্ট্রোকের আশঙ্কা চোখে পড়ার মতো হ্রাস পায়। ু ইউনিভার্সিটি তে প্রকাশিত একটি গবেষণা পত্র অনুসারে যারা সপ্তাহে কম করে তিনবার সেক্স করেন তাদের হার্টের স্বাস্থ্যের দারুন উন্নতি ঘটে সেই সঙ্গে মস্তিষ্কে রক্ত সরবরাহ বেড়ে যাওয়ার কারণে স্ট্রোকের আশঙ্কা হ্রাস পায়।

পিরিয়ডের সময়কার ক্যাম্প লাগার সম্ভাবনা একেবারে কমে যায়ঃ

অনেক মহিলারাই পিরিয়ডের সময় মারাত্মক ক্যাম্প লাগার মত সমস্যা হয়ে থাকে এক্ষেত্রেও শারীরিক মিলন সাহায্য করতে পারে কিভাবে একাধিক কোষ স্টাডি করে দেখা গেছে শারীরিক মিলনের সময় মেয়েদের ইউটেরাসের পেশির কর্মক্ষমতা বৃদ্ধি পায়। যে কারণে পিরিয়ডের সময় ক্যাম্প লাগার সম্ভাবনা হ্রাস পায়।

আয়ু বেড়ে যায়ঃ

বহু বছর সুস্থ ভাবে বাঁচতে চান তাহলে আজ থেকে সপ্তাহে দুই তিনবার শারীরিক মিলনায় লিপ্ত হওয়া পরিকল্পনা নিন। কেন এমন কথা বলছি জানেন কারণ সব প্রতি একদল অস্ট্রেলিয়ান গবেষক প্রমাণ করেছেন যে যারা সপ্তাহে কম করে তিনবার সেক্স করেন তাদের কোন রোগের কারণে মৃত্যু সম্ভাবনা প্রায় ৫০ শতাংশ কমে যায়।

ভাইরাল ফিবার দূরে পালাবেঃ

সপ্তাহে এক থেকে দুইবার শারীরিকভাবে মিলিত হলে শারীরিক ইউ নো গ্লোবিল এ নামে এক ধরনের অ্যান্টি বডির সংখ্যা বৃদ্ধি পায়, যা ভাইরাল ফিভার সাধারণ জ্বর সর্দি কাশি প্রভৃতি রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা একেবারে কমিয়ে দেয়। প্রসঙ্গত একটি গবেষণায় দেখা গেছে যারা সপ্তাহে দুইবারের বেশি সেক্স করেন তাদের শরীরে বিশেষ এই  এন্টিবায়োটিক সংখ্যা বাকিদের তুলনায় প্রায় ৩০ শতাংশ বৃদ্ধি পায়।

আরো পড়ুনঃ এইডস কি, এইডস কিভাবে হয় - এইডস হলে করণীয় 

শরীরের বয়স কমে যায়ঃ

সম্প্রতি প্রকাশিত হয় গবেষণাপত্র অনুসারে প্রতিদিন শারীরিক মিলনে লিপ্ত হলে শরীরের বয়স প্রায় পাঁচ সাত বছর কমে যায়। সেই সঙ্গে তখন জল এবং প্রাণবন্ত হয়ে ওঠে।শুধুমাত্র শারীরিক মিলন করলেই যে সুফল মিলবে এমন নয় স্বামী-স্ত্রীকে সব কিছু উজাড় করে দিতে হবে উপভোগ করতে হবে প্রতিটি সেকেন্ড। ধীরে ধীরে সুফল মিলতে শুরু করবে।

স্পাম কাউন্টের উন্নতি ঘটবেঃ

বর্তমান সময়ে মহামারির মতো ছড়িয়ে পড়েছে একটু বিশেষ রোগ যা আমরা চিনেছি বন্ধ্যাত্ব বা নেফটিলিটি নামে। এমন সমস্যা হওয়ার পিছনে অনেক কারণ দায়ী থাকে যার মধ্যে অনিয়তম হলো খারাপ ইস্পাম কাউন্ট। আসলে আজকের যে যুগের স্টেজ লেভেল এতটাই বেড়ে গেছে যে তার সরাসরি প্রভাব পড়ছে স্পাম্পের ওপর ফলে বাচ্চা নেওয়ার ক্ষেত্রে সমস্যা হচ্ছে। এ ক্ষেত্রে শারীরিক সম্পর্ক দারুন ভাবে সাহায্য করতে পারে একাধিক গবেষণায় দেখা গেছে প্রতিদিন যদি স্বামী-স্ত্রীর শারীরিক সম্পর্কে লিপ্ত হন তাহলে স্বামীর সাম্য কাউন্টারে দারুন উন্নতি ঘটে।

 তাই আপনি যদি বাচ্চা নেয়ার পরিকল্পনা করে থাকেন তাহলে সপ্তাহে কম করে দুইবার অবশ্যই শারীরিক সম্পর্ক করুন এমনটা করলে দেখবেন বাচ্চা নিতে আর কোন সমস্যা হবে না আপনার।

শরীর রোগমুক্ত হয়ঃ

শারীর মিলনের সময় আমাদের শরীরে একাধিক আন্টি এজিং হরমোন বা ডিএইচ এর ক্ষরণ বেড়ে যায় পাশাপাশি একাধিক অঙ্গের কর্মক্ষমতা বৃদ্ধি করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। ফলে অনেক রকম রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা একেবারে শূন্যই এসে দাঁড়ায়।

ওজন হ্রাস পায়ঃ

সপ্তাহে দুইবার টানা ৩০ মিনিট শারীরিক মিলন করলে বছরে প্রায় পাঁচ হাজার ক্যালরি বান হয়। ফলে ওজন হাঁসের পথ আরো প্রশস্ত হয় এবার বুঝতে পারছেন তো শারীরিক মিলন কতটা কার্যকরী।

মহিলাদের একাধিক রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা কমেঃ

শারীরিক মিলনের সময় মেয়েদের পেলভিক মার্শাল শক্তিশালী হয়ে ওঠে ফলে প্রস্রাব সংক্রান্ত নানাবিদ সমস্যা একেবারে কমে যায়। সেই সঙ্গে ইউরিন লিকেজ এবং প্রস্রাবের সময় হওয়ার আনাবিদ অসুবিধা করতে শুরু করে দেয়।

পুরুষদের শারীরিক আকর্ষণ বৃদ্ধি পায়ঃ

সপ্তাহে দুই তিনবার নিয়মিত সেক্স করলে পুরুষদের শারীরিক ফেরোমনসহ বিশেষ কিছু কেমিক্যাল এর ক্ষরণ বেড়ে যায় ফলে এমন পুরুষদের বিপরীত লিঙ্গকে আকর্ষণ করার ক্ষমতা বেড়ে যায়।

মনের জোর বাড়বেঃ

যেসব স্বামী স্ত্রীরা ঘন ঘন শারীরিক মিলন করেন তাদের মনের জোর বাকিদের তুলনায় অনেক বেড়ে যায়। যার ফলে কর্ম ক্ষেত্রে সফলতা পাওয়ার সম্ভাবনা বৃদ্ধি পায়।

নিমেষে মাথা যন্ত্রণা কমে যায়ঃ

শারীরিক মিলনের সময় শরীরের অক্সিড সিমসহ একাধিক ফিল্ড গুড হরমোনের ক্ষরণ বেড়ে যায়  ফলে শুধু মাথা যন্ত্রণা নয় যেকোনো ধরনের ব্যথায় কমে যায়।

হাড় শক্তিশালী হয়ঃ

৪০ বছরের আগের নিয়মিত সেক্স করলে মহিলাদের শরীরে ইস্ট্রোজেন লেভেল বেড়ে যায় ফলে মনো পদের হাড়ের রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কায় একেবারে কমে যায়। অন্যদিকে পুরুষদের শরীরের টেস্ট স্টেরনের মাত্রা বেড়ে যায় ফলে অস্টিওফোরোসিস এর মত রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা একেবারেই কমে যায়।  

শারীরিক মিলন না করলে যে সমস্যা হয়ঃ

বিশেষজ্ঞরা বলেছেন দীর্ঘদিন শারীরিক মিলন না হলে খুব বড় কোন ক্ষতি হয় না তবে শরীর ও মনে কিছু পরিবর্তন অবশ্যই আসে যেমন-

  • ভালো ঘুম না হওয়ার সমস্যার কথা শোনা যায় অনেক ক্ষেত্রে ঘুমের নিয়ম বদলে যাওয়া দিনের পর দিন খুব কম ঘুম হওয়ার বলে ক্লান্ত হয়ে পড়েন কেউ কেউ।
  • ঋতুস্রাবের সময় অনেকের পেট ব্যথা হয় কিন্তু যৌন জীবন নিয়মিত থাকলে কিছুটা কম সমস্যা দেখা দেয় এমন ক্ষেত্রে। অনেক দিন শারীরিক সম্পর্কে লিপ্ত না হওয়ার ফলে সেই ব্যথা আবার বেড়ে যাওয়ার আশঙ্কা থাকে।
  • নিয়মিত শারীরিক সম্পর্ক করলে শরীরের প্রতিরোধক শক্তি বাড়ে ভালো থাকে। বহুদিন তা বন্ধ থাকলে এর উল্টো প্রভাব পড়ে শরীরের উপর। ইমিউনো গ্লোবিউলিন এর মাত্রা বাড়ে যৌন সম্পর্কের মাধ্যমে। দীর্ঘদিন সঙ্গম না হলে তা কমে যায় ফলের শরীরের সংক্রমণ ছড়ানোর আশঙ্কা বাড়ে।

আরো পড়ুনঃ বয়স ৪০ হলেও ২০ বছরের মতো দেখাবে যে উপায়ে

উপসংহারঃ শারীরিক সম্পর্ক করলে কি হয় - শারীরিক মিলনের উপকারিতা

পরি শেষে আমি বলতে চাই যে, নিজেদের যৌন স্বাস্থ্যের যত্ন নিন। ইমোশনাল পাল চেক করুন প্রয়োজনে প্রফেশনাল এর সাহায্য নিন সাইকো থেরাপি সেক্স থেরাপি মাইন্ডফুলনেস মেডিটেশন এবং কিছু ক্ষেত্রে প্রয়োজন ওষুধ দিয়ে এই সমস্যা থেকে বের হয়ে আসা খুব ভালোভাবে সম্ভব। কিছু জিনিস সময়ের হাতে ফেলে রাখাটাই বোকামি কারণ তাদের পরিস্থিতি দিন দিন হাতের বাইরে চলে যায় আমরা হয়তো বুঝেও না বোঝার ভান করি।

আমাদের আজকের আর্টিকেলটি যদি আপনাদের ভালো লেগে থাকে তবে আপনার বন্ধুদের সঙ্গে শেয়ার করতে ভুলবেন না, এতক্ষণ ধৈর্য সহকারে আমাদের আর্টিকেলটি পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। এরকম আরো পোস্ট পেতে আমাদের ওয়েবসাইটটি ভিজিট করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url