যে কোনো সিমের এমবি চেক করার নিয়ম

আসসালামু আলাইকুম, প্রিয় পাঠক বন্ধুরা আজকে আপনাদের জানাবো যে কোন সিমের এমবি চেক করার নিয়ম সম্পর্কে। আমাদের মধ্যে সকলেই স্মার্টফোন ব্যবহার করি। কিন্তু আমরা সকলে সিমে ইন্টারনেট কিভাবে চেক করতে হয় সেটা জানি না কিন্তু আমরা ইন্টারনেট ব্যবহার করি। এখন থেকে ইন্টারনেটে একটা একটা করে সার্চ করার দরকার নেই আজকে আমরা আপনাদের জানাবো ইন্টারনেট কিভাবে সকল সিমের এমবি চেক করা যায় সে সম্পর্কে। চলুন নিম্নে জেনে নেওয়া যাক যে কোন সিমের এমবি চেক করার নিয়ম সম্পর্কে।
যে কোন সিমের এমবি চেক করার নিয়ম

আজকে আমাদের এই আর্টিকেলে আপনারা জানতে পারবেন যে কোন সিমের এমবি চেক করার নিয়ম। জিপি বাংলালিংক এয়ারটেল রবি টেলিটক সকল সিমের এমবি চেক করার কোড দেখানো হবে। এবং যে কোন সিমের ইমারজেন্সি ব্যালেন্স নেওয়ার কোড ও জানতে পারবেন আমাদের এই আজকের আর্টিকেলে। চলুন নিম্নে জেনে নেওয়া যাক যে কোন সিমের এমবি চেক করার নিয়ম সম্পর্কে।

পেইজ সূচিপত্রঃ যে কোন সিমের এমবি চেক করার নিয়ম

ভূমিকাঃ

যে কোন সিমের এমবি চেক করার নিয়ম বলতে বর্তমানে বাংলাদেশে যে কটি সিম অপারেটর রয়েছে সেই সিমগুলোর আলাদা আলাদা ভাবে এমবি কিংবা ইন্টারনেট অথবা ডাটা চেক দেওয়ার কোড কে বোঝানো হয়। সাধারণত বাংলাদেশে বর্তমানে সবচেয়ে জনপ্রিয় পাঁচটি সিম হচ্ছে রবি সিম, এয়ারটেল সিম, গ্রামীন সিম, banglalink সিম, এবং টেলিটক সিম। যদিও তুলনামূলকভাবে টেলিটকের ইউজার সংখ্যা নিতান্তই অনেক কম। আজকের আলোচনায় এই উক্ত পাঁচটি সিমের এমবি কিভাবে চেক দিতে হয় এবং কোন কোড গুলো ব্যবহার করতে হয় সে সম্পর্কে জানাবো তাহলে চলুন শুরু করি সকল সিমের এমবি চেক করার নিয়ম।

আরো পড়ুনঃ নগদ, বিকাশ, রকেট অ্যাকাউন্ট খোলার নিয়ম - ওয়ালেট নাম্বার মানে কি

গ্রামীণ সিমের এমবি চেক করার নিয়মঃ

গ্রামীন সিমে সহজেই আপনি এমবি চেক করতে পারবেন। মাই জিপি অ্যাপের মাধ্যমে আপনি গ্রামীণফোনের এমবি চেক করতে পারেন। প্লেস্টোর ও অ্যাপেল ডিভাইস ব্যবহার কারিগর অ্যাপ স্টোর থেকে মাই জিপি অ্যাপ ডাউনলোড করে নিতে পারবেন। এছাড়া আপনি কোর্টের মাধ্যমেও গ্রামীণফোনের এমবি চেক করতে পারেন কোডটি হলো-*১২১*১*৪#

আপনি জিপি ইন্টারনেট চেক কোড ব্যবহার করে গ্রামীণফোন সিমে কত এমবি ইন্টারনেট অবশিষ্ট আছে তা দেখতে পারবেন খুব সহজেই। যে কোন ইন্টারনেট প্যাক চেক করা যাবে এই কোড ব্যবহার করে।

বাংলালিংক সিমের এমবি চেক করার নিয়মঃ

মাই বাংলালিংক অ্যাপ ব্যবহার করে বাংলালিংক সিমের এমবি চেক করা যাবে। মাই বাংলালিংক অ্যাপটি পেয়ে যাবেন গুগল প্লে স্টোর ও অ্যাপেল অ্যাপ স্টোরে। এছাড়া কোড ডায়াল করেও বাংলালিংক সিমে এমবি চেক করতে পারবেন। বাংলালিংক সিমে এমবি চেক করার কোডটি হল-*৫০০০*৫০০# অথবা*১২১*১#

উল্লেখিত দুইটি কোড ব্যবহার করে banglalink সিমের অবশিষ্ট ইন্টারনেট চেক করতে পারবেন আপনি এখানে আপনার ক্রয় কত প্যাকের ভিত্তিতে কোড গুলো ব্যবহার করে ইন্টারনেট ব্যালেন্স চেক করা যাবে।

এয়ারটেল সিমের এমবি চেক করার নিয়মঃ

এয়ারটেল ও রবি একই কোম্পানির অধীনে থাকার কারণে রবি ও এয়ারটেল সিমে এমবি চেক করার কোড একই রকম। অর্থাৎ এয়ারটেল সিমের এমবি চেক করার কোড হল-*৩# এবং*৮৪৪৪*৮৮# উক্ত কোড এর মাধ্যমে যেকোনো একটি ডায়াল করে এয়ারটেল সিমের এমবি চেক করতে পারবেন। এছাড়াও প্লে স্টোর বা অ্যাপ স্টোর থেকে মাই এয়ারটেল অ্যাপ ডাউনলোড করে উঠতে অ্যাপ এর মাধ্যমেও এয়ারটেল সিমের ইন্টারনেট ব্যালেন্স চেক করতে পারবেন আপনি নিজেই।

আরো পড়ুনঃ ওয়েব ডিজাইন কি - ওয়েব ডিজাইন কোর্স ও ডেভেলপমেন্ট

টেলিটক সিমের এমবি চেক করার নিয়মঃ

এমবি চেক করার সবচেয়ে সহজ টেলিটক সিমে। অন্য সিমের মত মাই টেলিটক অ্যাপ ব্যবহার করে অবশ্যই টেলিটক সিমের এমবি চেক করতে পারবেন এছাড়া কোড ব্যবহার করেও টেলিটক সিমের এমবি চেক করা যেতে পারে। এমবি চেক কোড হল-*১৫২# উল্লেখিত টেলিটক এমবি চেক কোড ডায়াল করলে কত এমবি অবশিষ্ট আছে তা জানিয়ে দেওয়া হবে আপনাকে এসএমএস এর মাধ্যমে।

রবি সিমের এমবি চেক করার নিয়মঃ

আপনি একাধিক উপায়ে রবি সিমের এমবি চেক করতে পারবেন। অন্য সিমের মত রবি এর ডেডিকেটেড অ্যাপ অর্থাৎ মায়ের অভিব্য ব্যবহার করে রবি সিমে ইন্টারনেট ব্যালেন্স চেক করা যেতে পারে এছাড়া কোড ব্যবহারের মাধ্যমে রবি সিমের এমবি চেক করতে পারবেন আপনি। রবি সিমের এমবি চেক করার জন্য দুইটি কোড ব্যবহার করা যাবে। রবি এমবি চেক কোড হল-*৩# এবং*৮৪৪৪*৮৮# উল্লেখিত দুইটি কোর্টের মধ্যে যেকোনো একটি ব্যবহার করে রবি সিমের ইন্টারনেট ব্যালেন্স জানতে পারবেন আপনি।

আরো পড়ুনঃ  মোবাইল হ্যাক করার সফটওয়্যার - মোবাইল হ্যাক থেকে রক্ষার উপায়

উপসংহারঃ যে কোন সিমের এমবি চেক করার নিয়ম

আজকে আমরা জানলাম সকল সিমের এমবি চেক করার পদ্ধতি হয়তো আজকের এই আর্টিকেলটা আপনার উপকারে আসবে। আপনি যদি আর্টিকেলটি পড়ে উপকৃত হন তবে আপনার বন্ধুদের সঙ্গে শেয়ার করুন। আজকের এই পোস্ট এর মধ্যে যদি কোন ভুল ত্রুটি হয়ে থাকে তবে আপনার মহামূল্যবান কমেন্টের মাধ্যমে আমাদের জানাবেন। এতক্ষন ধৈর্য সহকারে আমাদের আর্টিকেলটি পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ, এরকম আরো পোস্ট পেতে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url