মোবাইল হ্যাক করার সফটওয়ার - মোবাইল হ্যাক থেকে রক্ষার উপায়

 প্রিয় পাঠক, আজকে আপনাদের জানাবো মোবাইল হ্যাক করার সফটওয়্যার - মোবাইল হ্যাক থেকে রক্ষার উপায় সম্পর্কে। স্মার্টফোন আমাদের জীবনের একটি অবিচ্ছেদ্য অংশ। প্রতিদিন নানা কাজে আমরা স্মার্টফোন ইউজ করি। কিন্তু আমরা অনেকেই জানিনা মোবাইল হ্যাক করার সফটওয়্যার - মোবাইল হ্যাক থেকে রক্ষার উপায় সম্পর্কে। সেজন্য আজকের আর্টিকেলে আপনাদের জানাবো মোবাইল হ্যাক করার সফটওয়্যার - মোবাইল হ্যাক থেকে রক্ষার উপায় সম্পর্কে।

মোবাইল হ্যাক করার সফটওয়্যার - মোবাইল হ্যাক থেকে রক্ষার উপায়

বিভিন্ন বড় বড় কোম্পানির নজরদারি ছাড়াও হ্যাকিং এর শিকার হয়ে তথ্য বেহাত হওয়ার সম্ভাবনা বেড়ে চলছে। কম্পিউটারের দুনিয়ায় উইন্ডোজ যেমন সবসময় hacking এর ঝুঁকিতে থাকে তেমনি স্মার্টফোনের দুনিয়ায় android ঝুঁকিতে আছে। সেজন্য আজকে আমাদের পোস্টে জানাবো কিভাবে মোবাইল হ্যাক করার সফটওয়্যার - মোবাইল হ্যাক থেকে রক্ষার উপায় সম্পর্কে।

পেইজ সূচিপত্রঃ মোবাইল হ্যাক করার সফটওয়্যার - মোবাইল হ্যাক থেকে রক্ষার উপায়

ভূমিকাঃ

স্মার্ট ফোন আমাদের জীবনের একটি অবিচ্ছেদ্য অংশ। প্রতিদিন নানা কাজে আমরা স্মার্টফোন ইউজ করি। গুগলের মালিকানাধীন এন্ড্রয়েড একটি জনপ্রিয় মোবাইল অপারেটিং সিস্টেম। বর্তমানে স্মার্টফোন ও এস মার্কেটের ৭২.৯২ শতাংশ এন্ড্রয়েড দখল করে আছে। কম্পিউটারের দুনিয়ায় উইন্ডোজ যেমন সব সময় হ্যাকিং এর ঝুঁকিতে থাকে তেমনি স্মার্টফোনের দুনিয়ায় android ঝুঁকিতে আছে।

আরো পড়ুনঃ

বিভিন্ন বড় বড় কোম্পানির নজরদারি ছাড়াও হ্যাকিং এর শিকার হয়ে তথ্য বেহাত হওয়ার সম্ভাবনা বেড়েই চলছে। আমাদের আজকের পোস্টে আমরা আপনাদের জানাবো মোবাইল হ্যাক করার সফটওয়্যার - মোবাইল হ্যাক থেকে রক্ষার উপায় সম্পর্কে। নিম্নে বিস্তারিত তুলে ধরা হলো-

মোবাইল হ্যাক করার সফটওয়্যারঃ

Androrat: এটি একটি ফ্রি ক্লাইন্ট সার্ভার অ্যাপ.Androrat এর পূর্ণরূপ হল Android Remote Administrative tool যা দিয়ে রিমোট অলি ফোন কন্ট্রোল করা যায়.Androrat আপনার ফোন ওপেন হওয়ার সাথে সাথে ব্যাকগ্রাউন্ডে চলে চালু হয়ে লুকিয়ে থাকবে যার ফলে আপনি অ্যাপ লিস্টে এই অ্যাপ খুঁজে পাবেন না.AndroRat দিয়ে কন্টাক্ট এস এম এস কল লক সহ অনেক পার্সোনাল তথ্য দেখা এবং সংগ্রহ করা যায়.

csploit: এটি একটি শক্তিশালী ফ্রি নেটওয়ার্কিং টুল. ম্যান ইন দি মিডল অ্যাটাক করার জন্য cSploit উপযুক্ত একটি অ্যাপ. মেটাসপয়েল ফ্রেমওয়াক থাকার কারণে csplit হ্যাকিং করার গতি এবং ক্ষমতা ও অন্যান্য app থেকে অনেক বেশি.csploit সাধারণত সিকিউরিটি দুর্বলতা খুঁজে বের করার জন্য ব্যবহার করা হয় এই অ্যাপ ইউজ করার জন্য আপনার ফোন অবশ্যই রুট করা থাকতে হবে.

Droidsheep: ওয়াইফাই নেটওয়ার্ক জ্যাম করার জন্য Droidsheep ওপেন করলেই এটি একটিভ ওয়াইফাই নেটওয়ার্ক এ ইন্টারনেট ইউজ সেশন স্পুফ করতে থাকে। যা পুরো ওয়াইফাই কানেকশন অনেক ধীরগতি করে দেয়.Droidsheep একটি ফ্রি অ্যাপ যা আপনি তাদের ওয়েবসাইট থেকে ডাউনলোড করে ইউজ করতে পারবেন.

Hackode: পেনেস্টেশন টেস্টিং করার জন্য যত ফ্রি অ্যাপ আছে Hackode এর বেস্ট হওয়ার পিছনে কারণ হলো এটি অনেকগুলো সার্ভিস ফ্রিতে দেয়. কানেকশন এর আইপিপিএনএস টারেস্ট কোড স্ক্যানিং সহ সকল ধরনের গুরুত্বপূর্ণ ডাটা Hackode থেকে পাওয়া যায়. একটি নেটওয়ার্ক হ্যাক করার জন্য যত টাকা লাগে তা এই অ্যাপ থেকে সহজেই কালেক্ট করা যায়.

Network Mapper: প্লে স্টোরে Netwark Mapper একটি নেটওয়ার্ স্ক্যানার যা nmap এর একটি স্ক্যানিং সার্ভার হিসেবে কাজ করে. এটুল দিয়ে নেটওয়ার্কের পোর্ট হোস্ট প্রটোকল এবং সার্ভিস বের করা যায়. একটিভ কানেকশন সম্পর্কে অনেক গুরুত্বপূর্ণ তথ্য Network Mapper free টুল দিয়ে বের করা যায়.

Termux: তারমাকস একটি এন্ড্রয়েড টার্মিনাল এমুলেটর অ্যাপ. এই অ্যাপ ইউজ করে লিনাক্স এর অনেক কমান্ড অ্যান্ড্রয়েডে এক্সিকিউট করা যায়.Termux এর নিজের সংগ্রহে থাকা 370+ হ্যাকিং টুল ফ্রিতে ইউজ করা যায়.Turmux ঠিকমতো ইউজ করতে পারলে অ্যান্ড্রয়েড হ্যাকিং অনেক সহজেই করা সম্ভব.

কিভাবে এন্ড্রয়েড মোবাইল হ্যাক করা যায়ঃ

আপনি যদি কারও এন্ড্রয়েড মোবাইল হ্যাক করতে চান তবে আপনাকে সঠিকভাবে নিচের ধাপগুলো অনুসরণ করতে হবে। চলুন নিম্নে কিভাবে অ্যান্ড্রয়েড মোবাইল হ্যাক করা যায় সে সম্পর্কে জেনে নেই-

  • প্রথমে আপনাকে আপনার এন্ড্রয়েড ফোন বা কম্পিউটার থেকে https://spyhuman.com ওয়েবসাইটে যেতে হবে এবং রেজিস্টারে ক্লিক করতে হবে।
  • এখন আপনার ইমেল একাউন্ট দিয়ে সাইনআপ করুন ফোন নাম্বারে যে কোন ভুল নাম্বার লিখতে হবে। এখন আপনার ইমেইল আইডি ওপেন করতে এবং Spyhuman এর অ্যাকাউন্ট ভেরিফাই করুন।
  • এখন কিছু সময়ের জন্য ভিকটিমের কাছ থেকে তার ফোন নিন এবং spyhuman.com এ জান এবং এটির অ্যাপ ডাউনলোড করুন এবং এটি ভিমের ফোনে ইন্সটল করুন।
  • এবং অ্যাপ ওপেন করুন স্ক্রিপ্ট এ ক্লিক করুন এখন যে কোন একটি মনিটরিং অপশন সিলেক্ট করুন এবং নেক্সট টা ক্লিক করুন।
  • এখন সমস্ত প্রয়োজনীয় পরামর্শ দিন আপনি যেসব তথ্য পেতে চান ওইসব পারমিশন চালু করুন যেমন লোকেশন মেসেজ ইত্যাদি এবং এডমিনিস্ট্রেট মোড একটিভ করুন তারপরে কন্টিনিউ এ ক্লিক করুন।
  • এখন ডিভাইসের নামে আপনার নাম লিখুন এবং আপনার স্পাই হিউম্যান অ্যাকাউন্ট লগইন করুন যেটা কিছুক্ষণ আগে খুলেছি।
  • এখন এই অ্যাপটি অটোমেটিক হাইট হবে এখন আপনি ভিকটিমের ফোন ফেরত দিতে পারবেন এখন আপনার ফোন থেকে Spyhuman.com এ জান এবং আপনার একাউন্টে লগইন করুন।
  • এখন এখানে আপনি আপনার ভিকটিমের ফোনের সম্পূর্ণ বিবরণ বা তথ্য যেমন call history sms gps call recording photo apple ইত্যাদি দেখতে পারবেন।

কিভাবে বুঝবেন আপনার মোবাইল হ্যাক করা হয়েছেঃ

যদি আপনার মোবাইলে অটোমেটিক নাম্বার ডায়াল হয় এবং অটোমেটিক অ্যাপ চালু হয়ে যায় অল্প সময়ে এই মোবাইল গরম হয়ে যায় অপারেশন স্পিড কমে যায় খুব তাড়াতাড়ি মোবাইলে চার্জ শেষ হয়ে যায় কিংবা আপনার ব্যবহার করা অ্যাপসগুলো চালাতে চালাতে হঠাৎ বন্ধ হয়ে যায় তাহলে বুঝবেন আপনার মোবাইলটি হ্যাক করা হয়েছে।

মোবাইল হ্যাক থেকে রক্ষার উপায়ঃ

মোবাইল হ্যাক থেকে রক্ষার উপায়ঃ মোবাইল হ্যাক থেকে রক্ষা করার অনেকগুলো উপায় রয়েছে তার মধ্যে ৯ টি উপায় আমি নিম্নে তুলে ধরলাম-

সফটওয়্যার আপডেটঃ

নিয়মিতভাবে নিজের মোবাইলের সিস্টেম সফটওয়্যারটি আপডেট করার বিষয়টিতে নজর দিতে হবে। নিজের ফোনের নিরাপত্তা নিশ্চিত করার ক্ষেত্রে মোবাইল অপারেটিং সিস্টেম এবং অ্যাপসগুলো আপডেট রাখাটা জরুরী। নিয়মিত সফটওয়্যার যদি আপনি আপডেট করেন তাহলে আপনার মোবাইলে নিরাপত্তা নিয়ে থাকা দুর্বলতা গুলোকে দূর করতে সাহায্য করতে পারবেন।

আপনি আপনার মোবাইলে কোন ধরনের সফটওয়্যার আপডেটের নোটিফিকেশন চলে আসবে সেটাকে সাথে সাথে ইন্সটল করুন। অবশ্যই অনেক সময় সিস্টেম সফটওয়্যার গুলো আপডেট হতে কিছুটা সময় অবশ্যই নিয়ে থাকে তবে যা আমি আগেই বলেছি এই আপডেটগুলোর দ্বারা আপনি নিজের মোবাইলে নিরাপত্তা নিয়ে থাকা দুর্বলতা গুলো দূর করতে পারবেন। এতে করে হ্যাকাররা সহজে আপনার মোবাইল হ্যাক করতে পারবে না।

একটি শক্তিশালী পাসওয়ার্ডঃ

আপনি হয়তো ভাবছেন এটা তো একটু অনেক সাধারন কথা এবং পাসওয়ার্ড তো আমরা প্রত্যেকে ব্যবহার করি কিন্তু আমি এখানে বিশেষ করে একটি শক্তিশালী পাসওয়ার্ড ব্যবহার করার বিষয়টিতে আপনার ধ্যান কেন্দ্রিত করতে চাইছি। আপনি যখন একটি অনেক সাধারণ পাসওয়ার্ড সেট করবেন সেটা হ্যাকাররা সহজেই ক্র্যাক করা সম্ভব না থাকছে।

তাই নিজের মোবাইলে এমন একটি পাসওয়ার্ড বা পিন সেট করুন যেটার অনুমান করা কঠিন। আপনার মোবাইল সিকিউরিটি পাসওয়ার্ড গুলো যত অধিক শক্তিশালী থাকবে আপনার মোবাইল ততটাই নিরাপদ হবে।

আরো পড়ুনঃ

মোবাইল অ্যান্টিভাইরাস অ্যাপঃ

মোবাইল এন্টিভাইরাস গুলো আপনার মোবাইলে Real- time scanning এর মাধ্যমে ভাইরাস ও সাইবার আক্রমণ গুলো শনাক্ত করার কাজ করে থাকে। তাই হ্যাকারদের দ্বারা করা বেশিরভাগ সাইবার হামলা গুলোর থেকে নিজের মোবাইলকে নিরাপদ রাখার জন্য এই অ্যান্টিভাইরাস গুলো অবশ্যই ব্যবহার করুন।

গুগল প্লে স্টোর এর মধ্যে গিয়ে আপনারা ভালো ভালো ও জনপ্রিয় মোবাইল এন্টিভাইরাস অ্যাপসগুলো মোবাইলে ফ্রিতে ডাউনলোড করে ব্যবহার করতে পারবেন।

আপনি কি ইন্সটল করেছেনঃ

আমরা আমাদের মোবাইলে বিভিন্ন অ্যাপসগুলোকে ইন্সটল করে থাকি তখন আমাদের থেকে বিভিন্ন অনুমতি গুলো চাওয়া হয় এই অনুমতি গুলোর মধ্যে মূলত camera permission ,file read করা,microphone access ইত্যাদি।

অ্যাপগুলো আপনার মোবাইলে থাকা ফাইলগুলো সরাসরি দেখতে ও একসেস করতে পারবে ক্যামেরা ও মাইক্রোফোনে অ্যাক্সেস করতে পারবে। একবার ভেবে দেখুন অচেনা অজানা অ্যাপ গুলো মোবাইল থেকে একবার কতটা সহজে আপনার ব্যক্তিগত তথ্যগুলো কপি করে নিতে পারছে তাই মোবাইলে একটি নতুন অ্যাপ ইন্সটল করার সময় যখন সেই অ্যাপটি আপনার থেকে ফাইল ক্যামেরা ও মাইক্রোফোন এক্সচেঞ্জ ব্যবহার করার অনুমতি চাইবে তখন কিন্তু আপনাকে অনেক চিন্তা করে সেই অনুমতি দেয়ার দরকার।

অ্যাপ লক করুনঃ

Whatsapp, facebook, google ফটোস, ফাইল ম্যানেজার ব্যাংকিং অ্যাপ ইত্যাদি এই ধরনের অ্যাপ গুলো অবশ্যই লক করে রাখুন। যদি আপনার মোবাইল ব্যবহার করতে থাকা অবস্থায় কেউ আপনার মোবাইল টেনে নিয়ে পালায় তখন আপনার মোবাইল তো সেই সময় খোলা থেকেই যাচ্ছে যার ফলে আপনার ব্যক্তিগত তথ্য ফাইল ছবি ইত্যাদি তারা দেখতে ও কপি করতে পারবে।

তাই অবশ্যই মনে রাখবেন এমন ব্যক্তিগত জরুরী অ্যাপগুলো লক করে রাখতে।

সন্দেহজনক ইমেইল এবং লিংকঃ

বর্তমান সময়ে হ্যাকারদের মোবাইল হ্যাক করার আরেকটি অধিক ব্যবহৃত উপায় রয়েছে সেটা হল ইমেইল এর দ্বারা।

এই ধরনের উপায় গুলো বলা হয়"phishing scams"

এখানে আপনার মোবাইল আইডিতে ইমেইল পাঠিয়ে মেলওয়ার ডাউনলোড করা বা সংবেদনশীল তথ্যগুলো চুরি করার চেষ্টা করেন হ্যাকাররা। তাই যদি আপনার মোবাইল হ্যাক থেকে বাঁচার উপায় খুঁজতে চান তাহলে এই বিষয়গুলো আগেই নজর দিতে হবে আপনাকে। এই ধরনের সৌন্দর জনক ইমেইল গুলোর মধ্যে এমন কিছু লিংক থাকতে পারে যেগুলো ক্লিক করার সাথে সাথে আপনার মোবাইল হ্যাক হতে পারে।

অনেক সময় লিংক গুলোতে ক্লিক করার পর ব্যক্তিগত তথ্যগুলো চুরি হওয়ার ভয় থাকে।

Root এবংjaibreak :

আজকাল প্রায় পথ থেকে নিজের মোবাইল ফোনের রুট করতে ইচ্ছুক। মোবাইল রুট করার সুবিধা অবশ্যই আছে এটা আমিও মানছি তবে মোবাইল রুট করার মাধ্যমে আপনি হ্যাকারদের সুবিধা করে দিচ্ছেন।

Roting এবংjailbreaking-এর ফলে আপনার মোবাইলের ওয়ারেন্টি বাতিল অবশ্যই হয়ে যাবে। এছাড়া আপনি রুট হওয়া মোবাইল হ্যাকাররা তুলনামূলকভাবে অধিক সহজে হ্যাক করতে পারবেন। তাই নিজের এন্ড্রয়েড মোবাইল রুট করবেন না যদি আপনি নিজের স্মার্টফোনকে হ্যাক হওয়া থেকে রক্ষা করতে চান।

Pablic Wi-Fi :

কোন পাসওয়ার্ড ছাড়া ওপেন ওয়াইফাই কানেকশন উপলব্ধ থাকলে আমরা সরাসরি সে নেটওয়ার্কের সাথে নিজের মোবাইল সংযুক্ত করতে একবারও ভাবি না, তবে আপনি কি জানেন হ্যাকারদের জন্য এই ধরনের পাবলিক ওয়াইফাই নেটওয়ার্ক গুলো মোবাইল ও ল্যাপটপ হ্যাকিং এর জন্য একটি সেরা মাধ্যম।

তাই আমি পরামর্শ দিব যে কোন অচেনা অজানা জায়গাতে থাকা পাবলিক ওয়াইফাই নেটওয়ার্ক গুলো ব্যবহার করবেন না। আর যদি কোন কারণবশত ব্যবহার করতে হয় তাহলে ভুলেও সংবেদনশীল কার্যকলাপ গুলো যেমন অনলাইন ব্যাংকিং বা অনলাইনে কেনাকাটা করবেন না।

ওপেন পাবলিক ওয়াইফাই নেটওয়ার্ক গুলো ব্যবহারে আরেকটি ঝুঁকি হলো আপনি অনলাইনে করার প্রত্যেক ক্রিয়াকলাপগুলো হ্যাকার দেখতে পাবে। তাই ওপেন পাবলিক ওয়াইফাই ব্যবহার করতে হলেও Cyber Ghost বা Tunnelber এর মত VPN পরী সেবা গুলো অবশ্যই ব্যবহার করুন, এতে আপনার অনলাইন এক্টিভিটিস গুলো হ্যাকাররা দেখতে বা ট্রাক করতে  পারবে না।

ব্লুটুথঃ

মোবাইল হ্যাক হওয়া থেকে বাঁচার জন্য আপনাকে নিজের মোবাইলে ব্লুটুথ এর ওপর অবশ্যই নজর দিতে হবে। কারণ ব্লুটুথ এর দ্বারা একটি মোবাইল হ্যাক করাটা তেমন সুবিধাজনক না হলেও হ্যাক হওয়ার সম্ভাবনা অবশ্যই থাকছে। তাই সবসময় দেখবেন আপনার মোবাইলে ব্লুটুথ অফ থাকে যেন।

আরো পড়ুনঃ

অবশ্যই যখন আপনার দরকার হবে আপনি ব্লুটুথ চালু করে ব্যবহার করতে পারবেন তবে ব্যবহার করা হয়ে গেলে সাথে সাথেই অফ করে দিতে হবে। এটা করে আপনি হ্যাকারদের আপনার ফোন এক্সেস করতে বাধা দিতে পারবেন।

উপসংহারঃ মোবাইল হ্যাক করার সফটওয়্যার - মোবাইল হ্যাক থেকে রক্ষার উপায়

তাহলে বন্ধুরা, আশা করছি নিজের মোবাইল হ্যাক হওয়া থেকে বাঁচার উপায় গুলো বা হ্যাকারদের থেকে মোবাইল রক্ষা করার এই উপায়গুলো আপনাদের কাছে অবশ্যই ভালো লাগবে। এবং আপনারা যদি এটা থেকে উপকৃত হন তবে আপনার বন্ধুদের সঙ্গে শেয়ার করুন। এবং এতক্ষণ ধৈর্য সহকারে আমাদের এই আর্টিকেলটি পড়ার জন্য আপনাকে জানাই অসংখ্য ধন্যবাদ। এরকম আরো পোস্ট পেতে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url