শীতকাল কখন শুরু হয় - শীতকালে গরম পানির ব্যবহার

আসসালামু আলাইকুম, প্রিয় পাঠক বন্ধুরা-আপনারা যারা আজকে জানতে চেয়েছেন শীতকাল কখন শুরু হয় - শীতকালে গরম পানির ব্যবহার সম্পর্কে আমাদের আজকের আর্টিকেলটি তাদের জন্য। ডিসেম্বর থেকে ফেব্রুয়ারি পর্যন্ত শীতকাল থাকে। নভেম্বরের মাঝামাঝি থেকে তাপমাত্রা কমতে থাকে মাসের শেষে এসে উত্তর অঞ্চলের তাপমাত্রা ২০ ডিগ্রি সেলসিয়াস এর নিচে আসে এ সময় শীতকাল শুরু হয়। সেজন্য আপনারা যারা জানেন না শীতকাল কখন শুরু হয় - শীতকালে গরম পানির ব্যবহার সম্পর্কে। তাদের জন্য আমাদের আজকের এই আর্টিকেলটি। চলুন নিম্নে জেনে নেওয়া যাক শীতকাল কখন শুরু হয় - শীতকালে গরম পানির ব্যবহার।
শীতকাল কখন শুরু হয় - শীতকালে গরম পানির ব্যবহার
পৌষ ও মাঘ মাস এই দুই মাস মিলে শীতকাল। ডিসেম্বরের মাঝামাঝি থেকে ফেব্রুয়ারির মাঝামাঝি শীতকাল হলেও বাস্তবে নভেম্বর থেকে হালকা শীত অনুভূত হয়। আজকে আমাদের আর্টিকেলে আমরা আপনাদের জানাবো শীতকাল কখন শুরু হয় - শীতকালে গরম পানির ব্যবহার সম্পর্কে।

সূচিপত্রঃ শীতকাল কখন শুরু হয় - শীতকালে গরম পানির ব্যবহার

ভূমিকাঃ

শীতকালের সবচেয়ে বড় সৌন্দর্য শীতের সকালে দেখা যায়। শিশির ভেজা শীতের সকালে চারপাশে ঘিরে আসে সূর্যের মিষ্টি আলোর সবমিলিয়ে তৈরি হয় এক অপার সৌন্দর্য। শীতকালে কৃষকরা ব্যস্ত থাকে ফসল এবং সবজি উৎপাদনের কাজে অন্য দিকে গ্রামের নারীরা মেতে উঠে নতুন চালের তৈরি পিঠার সমাহার নিয়ে। গ্রামে শীতের রুপ আরো বেশি প্রখর খেজুর গুড় খেজুর রস বৃদ্ধির আগুন জ্বালিয়ে শীত নিবারণের চেষ্টা শিশুদের আনন্দ উৎসবে মেতে ওঠা সবমিলিয়ে পুরো শীতকাল জুড়ে এক অপরূপ সৌন্দর্য নিয়ে গড়ে ওঠে গ্রামের শীতকালের আবহাওয়া।
শিশির ভেজা শীতের আগমন ঘটেছে ইতিমধ্যেই কিন্তু শীত আসতে আর কতদিন। এই প্রশ্ন সকলের মনেই ঘুরপাক খাচ্ছে ইতিমধ্যে সারাদেশে জেগে বসেছে শৈত্য প্রবাহিতদের তীব্রতা না থাকলেও সামনে শীতের তীব্রতা আসতে চলেছে তার আগাম পাতা দিয়ে যাচ্ছে আবহাওয়া। আছে আবার অনেকের প্ল্যানগুলো শীতকালের জন্য আটকে আছে তাই আমাদের জানার প্রয়োজন হয় শীত আসতে আর কতদিন দেরি। আপনারা যদি আমাদের আজকের আর্টিকেলটি পড়েন তাহলে জানতে পারবেন শীতকাল কখন শুরু হয় - শীতকালে গরম পানির ব্যবহার সম্পর্কে। চলুন আর দেরি না করে নিম্নে জেনে নেওয়া যাক শীতকাল কখন শুরু হয় - শীতকালে গরম পানির ব্যবহার সম্পর্কে।

শীতকাল কখন শুরু হয়ঃ

শীতকাল কখন শুরু হয় তা নিয়ে নিম্নে আলোচনা করার জন্য আমাদের আরো বিস্তারিত তথ্য জানার প্রয়োজন। তার মধ্যে আমাদের একটি বিষয় হলো বাংলা মাস। বাংলা মাস সম্পর্কে বিস্তারিত জানতে পারলে আমরা জানতে পারবো শীতকাল কখন শুরু হয়। বাংলা সালের পঞ্চম ঋতু হলো শীত। বাংলা সাল ছয়টি ঋতু নিয়ে নিম্নে ঋতুগুলো তুলে ধরা হলো-
  • গ্রীষ্ম
  •  বর্ষা
  •  শরৎ 
  • হেমন্ত 
  • শীত 
  • বসন্ত
এ ছয়টি ঋতু নিয়ে বাংলা সাল গঠিত হয়। আমরা যদি একটু লক্ষ্য করি তাহলে দেখতে পাবো শীতকাল হল বাংলা সনের পঞ্চম ঋতু। শীতকাল কখন শুরু হয় তা জানার জন্য আগে আমরা বাংলা সনের মাস গুলো সম্পর্কে জেনে নেই বাংলা মাসের নাম এবং ঋতু সম্পর্কে জানতে পারলে আমরা এটাও সহজে বুঝতে পারব স্বীকার কতদিন পরে আসবে। বাংলা বারটি মাস নিয়ে একটি বছর তার মধ্যে প্রত্যেক দুইটি মাস নিয়ে একটি ঋতু হয় বাংলা বারটি মাস হলো-
  • বৈশাখ
  •  জ্যৈষ্ঠ
  •  আষাঢ় 
  • শ্রাবণ 
  • ভাদ্র
  • আশ্বিন 
  • কার্তিক
  • অগ্রহায়ণ 
  • পৌষ
  • মাঘ
  • ফাল্গুন
  • চৈত্র

কোন কোন মাস নিয়ে শীতকালঃ

উপরের পুষ্টি পড়ে আমরা নিশ্চয়ই বুঝতে পেরেছি পোষ-মাঘ এই দুই মাস নিয়ে হয় শীতকাল এই বারটি মাসের মধ্যে প্রত্যেক দুই মাস মিলে হয় একটি ঋতু। যেমন-
বৈশাখ-জ্যৈষ্ঠ= এই দুই মাস নিয়ে হয় গ্রীষ্মকাল
আষাড়-শ্রাবণ= এই দুই মাস নিয়ে হয় বর্ষাকাল। 
ভাদ্র -  আশ্বিন= এই দুই মাস নিয়ে হয় শরৎকাল।
কার্তিক -  অগ্রহায়ণ= এই দুই মাস নিয়ে হয় হেমন্তকাল।
পৌষ-মাঘ= এই দুই মাস নিয়ে হয় শীতকাল।
ফাল্গুন-চৈত্র= এই দুই মাস নিয়ে হয় বসন্তকাল
এখন নিশ্চয়ই আমরা বুঝতে পেরেছি শীতকাল কখন শুরু হয়, পৌষ এবং মাঘ মাস নিয়ে শীতকাল শুরু হয় তবে পৌষ ও মার্ক নিয়ে শীতকাল শুরু হলেও কার্তিক মাসের শেষ দিকে এবং অগ্রহায়ণ মাসের শীতের আভাস মেলে। আপনারা নিশ্চয়ই বুঝতে পেরেছেন শীতকাল কখন শুরু হয়। এবার আমরা আপনাদের জানাবো শীতকালে গরম পানির ব্যবহার।

শীত প্রধান দেশের তালিকাঃ

আমাদের আজকের পোস্টটি শীতকাল কখন শুরু হয় - শীতকালে গরম পানির ব্যবহার সম্পর্কে হলেও আমরা চেষ্টা করেছি আপনাদের কাছে শীত সম্পর্কিত সকল তথ্য উপস্থাপন করার জন্য। আমাদের মধ্যে আমরা অনেকেই জানি না শীত প্রধান দেশ গুলোর নাম। সেজন্য আমাদের পোস্টে আমরা আপনাদের জানাবো শীত প্রধান দেশের তালিকা। শিত প্রধান দেশের তালিকা তৈরি করার জন্য আমরা আজকে আপনাদের জানাবো শীত প্রধান সাতটি দেশ সম্পর্কে চলেন নিম্নে জেনে নেওয়া যাক শীত প্রধান দেশগুলোর নাম-
  • মঙ্গোলিয়া
  • আইসল্যান্ড
  • আমেরিকা
  • গ্রিনল্যান্ড
  • ফিনল্যান্ড
  • কানাডা
  • এস্তোনিয়া
বর্তমানে পৃথিবীতে এই সাতটি দেশ সবচেয়ে বেশি শীত প্রধান দেশ হিসেবে পরিচিত। অর্থাৎ এই সাতটি দেশে সবচেয়ে বেশি শীত অনুভব হয়। সেদিকে বিবেচনা করলে আমাদের বাংলাদেশ মূলত শীত প্রধান দেশ নয় আমাদের দেশ ছয় ঋতুর দেশ সময় ও আসবে যে আমাদের দেশে একাকৃতিতে আবার এক এক রকম পরিবর্তন পরিলক্ষিত হয়। শীতকাল অনেকের কাছে উপভোগের বিষয় হলেও অনেকের কাছে শীতকালে একটু অভিশাপের মতো।

শীতকালে গরম পানির ব্যবহারঃ

প্রতিদিন গরম পানিতে গোসল করলে স্বাস্থ্য ভালো থাকে এবং চাপমুক্ত থাকার সম্ভাবনা বেশি থাকে বেশি বিশ্রাম হয় ভালো ঘুমও হয়। ডায়াবেটিসের আক্রান্তদের জন্য শীতকালে গরম পানিতে গোসল করা খুবই উপকারী বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা। তাদের মধ্যে নিয়মিত গরম পানিতে গোসল করলে রক্তের শর্করা মাত্রা সঠিক থাকে। শীত আসলে অনেকের ঠান্ডা লাগা এবং জ্বরের সমস্যা দেখা দেয়। ঠান্ডা লাগা এবং জ্বরের সমস্যাকে দূর করতে সাহায্য করে গরম পানিতে গোসল। শীতকালের মত বছরের যে কোন সময়ই গরম পানিতে গোসল করলে ঠান্ডা লাগার সমস্যা অনেক কম থাকবে।
শীতকালে ত্বকের জন্য দারুন উপকারী গরম পানিতে গোসল। নিয়মিত গরম পানি দিয়ে গোসল করলে ত্বক সুস্থ থাকে ত্বক থেকে যাবতীয় দূষিত পদার্থ বের করে দিতে সাহায্য করে গরম পানি। এছাড়াও ত্বকের আদ্রতা বজায় রেখে বয়সের ছাপ পড়তে দেয় না। শীতকালে বিভিন্ন সময় অনেকের পেশিতে টান পড়ে। এ পেসি গুলোকে সচল রাখতে সাহায্য করে গরম পানিতে গোসল। কাধ পিঠ ঘাড়ে ম্যাসাজের মত কাজ করে গরম পানিতে গোসল।
মস্তিষ্কের রক্ত সঞ্চালন সঠিক না হলে মাথা যন্ত্রণার সমস্যা দেখা দেয়। মাথা যন্ত্রণার সমস্যা দূর করতে সাহায্য করে গরম পানিতে গোসল। এছাড়াও স্ট্রেস উদ্যোগের মতো সমসাকে প্রতিরোধ করে গরম পানি। শীতকালে আপনি যদি নিয়মিত গরম পানিতে গোসল করেন তবে আপনার রক্ত সঞ্চালন সঠিক থাকবে এবং শরীরে এনার্জি পরিপূর্ণ হবে। এছাড়া উচ্চ রক্তচাপের সমস্যা কেউ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করবে নিয়মিত গরম পানিতে গোসল। 

উপসংহারঃ শীতকাল কখন শুরু হয় - শীতকালে গরম পানির ব্যবহার

পরিশেষে আমি বলতে চাই যে, শীতকাল কখন শুরু হয় - শীতকালে গরম পানির ব্যবহার আমাদের আজকের এই আর্টিকেলটি যদি আপনারা পড়ে থাকেন তবে নিশ্চয়ই বুঝতে পেরেছেন শীতকাল কখন শুরু হয় -শীতকালে গরম পানির ব্যবহার সম্পর্কে। এতক্ষণ আমাদের সঙ্গে থেকে ধৈর্য সহকারে আমাদের আর্টিকেলটি পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আমাদের আর্টিকেলের ভিতর যদি কোন ভুল ত্রুটি হয়ে থাকে তবে আপনার মহামূল্যবান কমেন্টের মাধ্যমে আমাদের অবশ্যই জানাবেন যাতে করে আমরা সেই ভুলগুলো সংশোধন করতে পারি। এরকম আরো পোস্ট পেতে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url