ওয়েব ডিজাইন কি - ওয়েব ডিজাইন কোর্স ও ডেভেলপমেন্ট

প্রিয় পাঠক, আজকের আর্টিকেলে আমরা আপনাদের জানাবো ওয়েব ডিজাইন কি - ওয়েব ডিজাইন কোর্স ও ডেভেলপমেন্ট সম্পর্কে । দিনে দিনে এই ওয়েবসাইটের চাহিদা বেড়েই চলেছে কারণ না প্রতিদিন সারা বিশ্বে নতুন নতুন কোম্পানি গড়ে উঠেছে। আর এই কোম্পানির অনলাইন পরিচিতি লাভের প্রথম ধাপ হলো তার ওয়েবসাট। কাজেই এই ওয়েবসাইট তৈরির জন্য প্রয়োজন ওয়েব ডিজাইনার। সেজন্য আজকে আমাদের আর্টিকেলে আপনাদের আমরা জানাবো ওয়েব ডিজাইন কি - ওয়েব ডিজাইন কোর্স ও ডেভলপমেন্ট।

ওয়েব ডিজাইন কি - ওয়েব ডিজাইন কোর্স ও ডেভেলপমেন্ট

বর্তমানে অনলাইনে যে সকল কাজগুলো পাওয়া যায় তার মধ্যে অন্যতম হট ট্রেড হচ্ছে ওয়েব ডিজাইন এন্ড ডেভেলপমেন্ট। মার্কেটে ওয়েব ডেভলপারের চাহিদা রয়েছে প্রচুর। আপনি যদি একজন ভালো ওয়েব ডিজাইনার হতে চান তবে আজকে আমাদের এই আর্টিকেলটি পড়ুন। আজকে আমাদের এই আর্টিকেলে ওয়েব ডিজাইন কি - ওয়েব ডিজাইন কোর্স ও ডেভেলপমেন্ট সম্পর্কে বিস্তারিতভাবে আলোচনা করা হবে।

পেইজ সূচিপত্রঃ ওয়েব ডিজাইন কি - ওয়েব ডিজাইন কোর্স ও ডেভেলপমেন্ট

  • ভূমিকা
  • ওয়েব ডিজাইন কি
  • ওয়েব ডেভেলপমেন্ট কি
  • কিভাবে ওয়েব ডেভেলপমেন্ট শিখব
  • ওয়েব ডিজাইন ও ওয়েব ডেভেলপমেন্ট এর মধ্যে পার্থক্য
  • উপসংহার

ভূমিকাঃ

ওয়েব ডিজাইন হচ্ছে ওয়েবসাইটের পেজ এর অবয়ব বাহিক প্রকাশ ফাংশান কানেক্ট লেআউট আর ওয়েব ডিজাইনের সব কিছু কাজ করানোর জন্য যেসব কোডিং করা হয় তাকে ওয়েব ডেভেলপমেন্ট বলে। ওয়েব ডিজাইন ডিজাইনার করে থাকে ওয়েব ডেভেলপমেন্ট প্রোগ্রামাররা করে থাকে।

আরো পড়ুনঃ

বর্তমান সময়ে ওয়েব ডিজাইন এন্ড ওয়েব ডেভেলপমেন্টের এত বেশি চাহিদা রয়েছে যেটি বলে শেষ করা যাবে না। আপনি যদি একজন ভালো মানের ওয়েব ডিজাইনার হতে পারেন তাহলে টাকার পিছনে আপনাকে ছুটতে হবে না টাকা আপনার পিছনে ছুটবে। কারণ একজন ভালো মানের ওয়েব ডিজাইনের অনলাইন এর বিভিন্ন মার্কেটপ্লেসে অনেক ভ্যালু রয়েছে সেই সাথে আপনি একজন দক্ষ ওয়েব ডেভেলপার হতে পারলে সফলতা পাওয়া আপনার জন্য কোন ব্যাপার হবে না।

ওয়েব ডিজাইন কিঃ

ওয়েব ডিজাইন শেখা অত্যন্ত সহজ আপনি ইচ্ছা করলে মাত্র ২-৩ মাসের মধ্যে একজন ওয়েব ডিজাইনার হতে পারবেন। একজন ওয়েব ডিজাইনার একটি সাইটে নানা রকম ডিজাইন করে থাকেন। তিনি শুধু সাইডের প্রদর্শন অবয়ব করেন এখানে কোন অ্যাপ্লিকেশন থাকবে না। একজন ওয়েব ডিজাইনার হতে হলে আপনাকে HTML এবংCSS এর পাশাপাশি Basic Jqury,Javascript,PHP শিখতে হবে,  বিভিন্ন Framework যেমন,BooTsTrap,Css Less Framework যেমন,Bootstrap,Css Less Framework ইত্যাদি।

এছাড়া আপনাকে ফটোশপের কাজ জানতে হবে। কেননা আপনি যদি একজন ওয়েব ডিজাইনার হন তাহলে আপনাকে অবশ্যই সাইডের ব্যানার পোস্টার এবং বিভিন্ন ধরনের বাটন তৈরি করতে হবে। তাই বলা যায় যে ফটোশপের কাজ জানা অতি আবশ্যক।

ওয়েব ডেভেলপমেন্ট কিঃ

একটি ওয়েবসাইটে বিভিন্ন ধরনের কাজ করা হয়ে থাকে, যেমন রেজিস্ট্রেশন করা অর্ডার করা নতুন তথ্য আপডেট দেয়া ইত্যাদি। এ ধরনের কাজগুলো করার জন্য বিভিন্ন সার্ভার সাইট স্কিপ্টিং ভাষা ব্যবহার করা হয়ে থাকে। আপনি যদি নিজেকে একজন ওয়েব ডেভলপার হিসেবে তৈরি করতে চান তাহলে আপনাকে অবশ্যই নির্দিষ্ট ধাপে বিভিন্ন ভাষা শিখতে হবে।

ওয়েব ডেভেলপ হচ্ছে ওয়েবসাইটের জন্য এপ্লিকেশন এখানে আপনাকে কোডিং এর মাধ্যমে নানা ধরনের অ্যাপ্লিকেশন তৈরি করতে হবে। আপনি যদি ওয়েব ডেভেলপার হতে চান তাহলে ধৈর্য পরিশ্রম ও মনোযোগের প্রয়োজনীয়তা অপরিহার্য। ওয়েব ডেভেলপার হতে হলে অনেক সময় প্রয়োজন আপনার, ওয়েব ডেভেলপার হতে হলে আপনাকে যেগুলো জানতে হবে সেগুলো হলো-

HTML,CSS,JQUERY,JavaScript,PHP,MYSQL,JAVA ইত্যাদি CMS সম্পর্কে ভালো জানতে হবে এছাড়া Server rel কাজ কর ated যেমন ASP,NET,AJAX ইত্যাদি বিষয়ে ভালোভাবে জানতে হবে আপনাকে।

কিভাবে ওয়েব ডেভেলপমেন্ট শিখবঃ

অনলাইনে অধিকাংশ লোক সহজে ওয়েব ডেভেলপমেন্ট শেখার খুঁজে থাকেন আপনি জেনে রাখুন সহজে ওয়েব ডেভেলপমেন্ট শেখার কোন উপায় বা কোর্স নেই। ওয়েব ডেভেলপমেন্ট হচ্ছে এক ধরনের প্রোগ্রামিং ল্যাংগুয়েজ। আর আপনি অবশ্যই জানেন যে প্রোগ্রামিং শেখা কোন সহজ কাজ নয় তবে আপনি ধৈর্য ধারণ করে নিচের উপায় গুলো অনুসরণ করলে আপনিও অল্প দিনে একজন ওয়েব ডেভেলপার হতে পারবেন।

আরো পড়ুনঃ

ওয়েব ডেভেলপমেন্ট শিখতে যা যা লাগবেঃ

  • অবশ্যই আপনার একটি কম্পিউটার বা ল্যাপটপ লাগবে।
  • আপনার প্রচুর ধৈর্য শক্তি ও মনোযোগ থাকতে হবে।
  • কাজ শেখার জন্য আপনার প্রচুর আগ্রহ থাকতে হবে।
  • কাজ করার জন্য পর্যাপ্ত সময় থাকতে হবে কারণ ওয়েব ডেভেলপমেন্ট খুব সুক্ষ বিষয়।
  • এডোবি ফটোশপ সম্পর্কে মোটামুটি ধারণা থাকতে হবে আপনার।
  • সৃজনশীল চিন্তাশক্তি থাকলে কাজ করতে সহজ হবে।
  • ডিজাইন ও ডেভেলপমেন্ট সম্বন্ধে ধারণা থাকতে হবে।
  • কিছু গুরুত্বপূর্ণ সফটওয়্যার লাগবে যেমন নোটপ্যাড ও এফবি ড্রিম ওয়েবার।

ওয়েব ডিজাইন ও ওয়েব ডেভেলপমেন্ট এর মধ্যে পার্থক্যঃ

  • একজন ওয়েব ডিজাইনার যে ডিজাইন তৈরি করেন তার প্রতিটা উপকরণকে ফাংশনাল প্রখ্যান্তরে ডাইনামিক করার জন্য পরিচালিত কর্মকাণ্ড হচ্ছে ওয়েব ডেভেলপমেন্ট।
  • একটা ওয়েবসাইটকে তিনটা ভাগে বিভক্ত করা যায় যেমন ডিজাইন বা টেমপ্লেট, কন্টেন ম্যানেজমেন্ট সিস্টেম এবং ডাটাবেজ। পক্ষান্তরে একজন ওয়েব ডেভলপার এই তিনটি বিষয়ের মধ্যে সমন্বয়ে ঘটিয়ে পুরো সিস্টেম কে সংক্রিয় এবং ডায়নামিক করে থাকেন।
  • ওয়েব ডিজাইন মানে হচ্ছে একটা ওয়েবসাইট দেখতে কেমন হবে বা এর সাধারন রূপ কেমন হবে তা নির্ধারণ করা। ওয়েব ডিজাইনার হিসেবে আপনার কাজ হবে একটা পূর্ণাঙ্গ ওয়েবসাইটের টেমপ্লেট বানানো।
  • একজন ওয়েব ডিজাইনার কে গ্রাফিক্সের সফটওয়্যার ব্যবহারের দক্ষ হতে হয় এছাড়া বিভিন্ন ব্র্যান্ডের ইউজার এক্সপেরিয়েন্স নিয়ে ধারণা থাকা জরুরি। HTML,CSS আর JavaScript জানা থাকলে একজন ওয়েব ডিজাইনার কাজের বেলায় প্রাধান্য পান পক্ষান্তরে ওয়েবসাইটের ব্যবহারকারীরা যেন ওয়েবসাইটে কাঙ্ক্ষিত কাজগুলো ঠিকমতো করতে পারেন তা নিশ্চিত করেন একজন ওয়েব ডেভলপার 

উপসংহারঃ ওয়েব ডিজাইন কি - ওয়েব ডিজাইন কোর্স ও ডেভেলপমেন্ট

পরিশেষে আমি বলতে চাই যে, একজন অভিজ্ঞ ওয়েব ডিজাইনার বা ওয়েব ডেভেলপার হওয়ার জন্য আপনাকে ওয়েব ডেভেলপমেন্টের কি কি কাজ শিখতে হবে এবং কিভাবে ওয়েব ডেভেলপমেন্ট এর কাজ শিখতে হবে আশা করি সে বিষয়ে আপনি এখন বুঝতে পেরেছেন। সেই সাথে ওয়েব ডেভেলপমেন্ট শিখে ওয়েব ডেভেলপমেন্ট ক্যারিয়ার হিসেবে গ্রহণ করলে কি পরিমাণে আয় করতে পারবেন সে বিষয়েও মোটামুটি ধারণা পেয়ে গেছেন।

আরো পড়ুনঃ

ওয়েব ডিজাইন ও ওয়েব ডেভেলপমেন্ট সম্পর্কে আপনাদের কোন প্রশ্নে থাকলে কমেন্ট করে আমাদের জানাতে পারেন। এতক্ষণ আপনারা যারা ধৈর্য সহকারে আমাদের এই আর্টিকেলটি পড়েছেন তাদেরকে জানাই অসংখ্য ধন্যবাদ। আমাদের আর্টিকেলটি পড়ে যদি আপনি উপকৃত হন তবে আপনার বন্ধুদের সঙ্গে আর্টিকেলটি শেয়ার করুন। এবং এরকম আরো আর্টিকেল পেতে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url