বিকাশে বিদ্যুৎ বিল পরিশোধ করার নিয়ম

 প্রিয় পাঠক, আজকে আপনাদের জানাবো বিকাশে বিদ্যুৎ বিল পরিশোধ করার নিয়ম সম্পর্কে। আপনারা যারা বিকাশে বিদ্যুৎ বিল চেক করার নিয়ম এবং তা কিভাবে পরিশোধ করতে হয় সেটা জানতে চান তারা আমাদের আজকের এই পোস্টটি মনোযোগ দিয়ে পড়ুন তাহলে জানতে পারবেন বিকাশে বিদ্যুৎ বিল পরিশোধ করার নিয়ম সম্পর্কে। চলুন নিম্নে জেনে নেওয়া যাক বিকাশে বিদ্যুৎ বিল পরিশোধ করার নিয়ম।

বিকাশে বিদ্যুৎ বিল পরিশোধ করার নিয়ম

একটা সময় ছিল যখন মানুষ বিদ্যুৎ বিল দেওয়ার জন্য তাদের দিনের অনেক কাজ ফেলে রেখে বিদ্যুৎ বিভাগের নির্ধারিত কিছু ব্যাংকে গিয়ে লাইনে হয়তো ঘন্টা ধরেও দাঁড়িয়ে থেকে বিদ্যুৎ বিল পরিশোধ করতেন। কিন্তু এখন সেটার আর প্রয়োজন হয় না এখন বিকাশে বিদ্যুৎ বিল পরিশোধ করা যায়। সেজন্য আজকে আপনাদের জানাবো বিকাশে বিদ্যুৎ বিল পরিশোধ করার নিয়ম সম্পর্কে।

পেইজ সূচিপত্রঃ বিকাশে বিদ্যুৎ বিল পরিশোধ করার নিয়ম

ভূমিকাঃ

সময়ের পরিবর্তনের সাথে সাথে আপনি এখন বিকাশে কারেন্ট বিল বের করার নিয়ম অনুসরণ করে তা বের করতে পারছেন। এবং আপনি আপনার বিকাশ একাউন্ট থেকে নিজের বিদ্যুৎ বিল নিজেই পরিশোধ করতে পারছেন। এই ঘরে বসে বিকাশে বিদ্যুৎ বিল চেক করার নিয়ম আজকে আপনাদের জানাবো সেই সাথে আরো জানাবো বিকাশে বিদ্যুৎ বিল কিভাবে দিতে হয় এবং বিদ্যুৎ বিল চাষ কত সেই সাথে পল্লী বিদ্যুৎ বিল কিভাবে দেওয়া যায় এবং বকা বিদ্যুৎ বিল কিভাবে দেওয়া যায় তা নিয়েও আলোচনা করা হবে আসুন তাহলে নিম্নে জেনে নেওয়া যাক পরিশোধ করার নিয়ম সম্পর্কে।

আরো পড়ুনঃ অনলাইনে মোবাইল লোন - অনলাইন লোন অ্যাপস  বাংলাদেশ 

বিকাশে বিদ্যুৎ বিল চেক করার নিয়মঃ

আপনি চাইলে আপনার মাসিক বিদ্যুৎ বিলের তথ্য আপনাকে বিদ্যুৎ বিভাগ থেকে পাঠানোর আগেই চেক করে নিতে পারবেন আপনার বিকাশ একাউন্ট থেকে। এর জন্য বিকাশ অ্যাপটি দরকার হবে আপনার বিকাশে বিলপে অপশন থেকে বিল দেওয়ার নিয়ম সামনে এগিয়ে গেলে আপনি চলমান মাসের আপনার বিদ্যুৎ বিল দেখতে পাবেন এ ব্যাপারে আরও জানতে পারেন নিচের দিকে।

বিকাশে বিদ্যুৎ বিল দেওয়ার নিয়মঃ

বিকাশ থেকে প্রিপেইড বা বিদ্যুৎ বিল দিতে যা যা করতে হবে তা নিচে তুলে ধরা হলো।

  • প্রথমে আপনার বিকাশ একাউন্টে লগইন করতে হোম পেজে আসলে pay bill নামে একটি অপশন দেখাতে পারবেন সেখানে ক্লিক করুন।
  • এখানে আপনি কিসের বিল দিতে চাচ্ছেন তার একটি লিস্ট তৈরি করে যাবেন সেখানে ইলেকট্রিসিটি প্রথম দিকেই থাকবে তাতে ক্লিক করুন। ক্লিক করার পর একটু নিচের দিকে আসুন নিচে আপনার বিদ্যুৎ সাপ্লাই আর কোম্পানির নামটি খুঁজে বের করুন যেমন-Nesco,Desco,Bpdb ইত্যাদি।
  • কনজ্যুমার নাম্বার দেওয়ার পর Bill period সিলেক্ট করুন। সচরাচর বিলের মাস অটোমেটিক উঠে থাকবে আপনি শুধু proceed to pay দিলে চলবে। আর যদি আপনি আপনার বকেয়া বিল পরিশোধ করতে চান তবে পূর্বের কোন মাসের বিল দিতে চান তার শুধু সিলেট করুন তারপর Tap to continue দিন।
  • পরের ধাপে আপনাকে আপনার বিলের তথ্য রিভিউ করানো হবে। সেই সাথে আপনার পিন নাম্বার দিতে হবে দিয়ে নিচে কিবোর্ডে থাকা এরেও বাটনে ক্লিক করতে হবে।
  • সবশেষে বিকাশের ওপর Tap and hold করে ধরে রাখলে আপনার বিল পেমেন্ট সম্পন্ন হয়ে যাবে সাথে সাথে আপনার সামনে bill payment successfull এমন একটি মেসেজ আসবে।
  • এখন আপনার যদি রিসিভ নেওয়ার দরকার হয় তবে নেক্সট দিলে এখানে আপনার রিসিভ ডাউনলোড করার অপশন পেয়ে যাবেন।
  • বিকাশ থেকে পল্লী বিদ্যুৎ বিল দেওয়ার নিয়মঃ
  • আপনার বিকাশ অ্যাপটিতে পিন নাম্বার দিয়ে লগইন করুন।
  • হোম পেজে আসলে পেয়ে বিল নামে একটি অপশন দেখতে পাবেন সেখানে ক্লিক করুন।
  • তারপর Electricty সিলেক্ট করে নিচ থেকে palli bidyut সিলেক্ট করুন।
  • আপনার বিলের কপি থেকে এসএমএস নম্বরটি দিন এসএমএস নম্বর কি জানতে চাইলে উক্ত পেজে sample নামে একটা অপশন পাবেন সেখান থেকে দেখে নিন।
  • দেওয়ার পর bill period সিলেক্ট করে proceed to pay দিন।
  • আপনার বিলের তথ্য দেখে নিয়ে পিন দিয়ে tap and hold দিন তাহলেই হয়ে যাবে।

আরো পড়ুনঃ জমির দলিলে ফুল হলে সংশোধনের উপায়

উপসংহারঃ বিকাশে বিদ্যুৎ বিল পরিশোধ করার নিয়ম

বিকাশে বিদ্যুৎ বিল পরিশোধ করার নিয়ম খুব সহজ। টেলিকম দোকানে বা ব্যাংকে গিয়ে লাইনে দাঁড়িয়ে বিদ্যুৎ বিল দেওয়ার দিন শেষ আপনি চাইলে ঘরে বসে খুব সহজেই আপনার নিজ বা অন্য যে কোন মোবাইল থেকে বিদ্যুৎ বিল দিতে পারেন এতে করে আপনার যাতায়াত খরচ ও সময় বাঁচবে এবং অতি স্বল্প মাত্র 1 পার্সেন্ট সার্ভিস বিদ্যুৎ বিল দিতে পারবেন।

আপনারা যারা আমাদের আজকের এই আর্টিকেলটি পড়েছেন তারা নিশ্চয়ই বুঝতে পেরেছেন বিকাশে বিদ্যুৎ বিল পরিশোধ করার নিয়ম সম্পর্কে। আমাদের আজকের আর্টিকেলটি যদি আপনাদের ভালো লেগে থাকে অথবা আপনি যদি উপকৃত হন তবে আপনার বন্ধুদের সঙ্গে শেয়ার করুন এবং এরকম আরো পোস্ট পেতে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন।

আরো পড়ুনঃ যেকোনো সিমের এমবি চেক করার নিয়ম

এতক্ষণ ধৈর্য সহকারে থেকে আমাদের এই পোস্টগুলো পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url