শীতে হাঁটু ব্যথা নিয়ন্ত্রণের ঘরোয়া উপায়

আসসালামু আলাইকুম, প্রিয় পাঠক বন্ধুরা আপনারা যারা আজকে জানতে চেয়েছেন শীতে হাটু ব্যথা নিয়ন্ত্রণে ঘরোয়া উপায় আমাদের আজকের আর্টিকেলটি আপনাদের জন্য। শরীরে অত্যাধিক ওজন হাটের উপর চাপ ফেলে তাই হাঁটু ভালো রাখতে এবং ব্যথা নিয়ন্ত্রণ করতে ওজন কমানোর জরুরী। আমরা অনেকেই জানি না শীতে হাঁটু ব্যথা নিয়ন্ত্রণের ঘরোয়া উপায়। সেজন্য আজকে আমরা আপনাদের জানাবো শীতে হাঁটু ব্যথা নিয়ন্ত্রণের ঘরোয়া উপায়। চলন আমরা নিম্নে জেনে নেই শীতে হাঁটু ব্যথার নিয়ন্ত্রণে ঘরোয়া উপায় সম্পর্কে। 

শীতে হাঁটু ব্যথা নিয়ন্ত্রণের ঘরোয়া উপায়

শীত প্রায় চলে এসেছে শীত এলে শারীরিক নানা জটিলতা দেখা দেয় শরীরে। বিশেষ করে শীতে ঠান্ডা বাড়তেই অস্থিসন্ধির ব্যথায় কাবু হয়ে পড়েন অনেকেই বিশেষত যাদের হাটুতে অথ্রাইটিস বাবাতের সমস্যা আছে তাদের যন্ত্রণা আরো বেশি। সেজন্য আমাদের আর্টিকেলে আমরা আজকে আপনাদের জানাবো সেটা হাঁটু ব্যথা নিয়ন্ত্রণের ঘরোয়া উপায় সম্পর্কে, চলুন নিম্নে বিস্তারিতভাবে জেনে নেই শীতে হাঁটু ব্যথা নিয়ন্ত্রণের ঘরোয়া উপায়।

পেইজ সূচিপত্রঃ শীতে হাঁটু ব্যথা নিয়ন্ত্রণের ঘরোয়া উপায়

  • ভূমিকা
  • শীতে হাঁটু ব্যথা নিয়ন্ত্রণে ঘরোয়া উপায়
  • উপসংহার

ভূমিকাঃ

শীতে হাটু ব্যথা প্রচন্ড কষ্ট দেয় অনেককেই। ব্যথায় জর্জরিত হয়ে ওঠে জনজীবন মনের ব্যথা ছেড়ে দিলেও শরীরের বেদনা হচ্ছে অনেকের আর সেই ব্যথার জীবনযাত্রায় ঘটছে ব্যাঘাত তাই সতর্ক থাকা সকলের জন্য জরুরী। হাঁটুর যন্ত্রণার মূল কারণ হলো ওজন বৃদ্ধি বেশিরভাগ সময় দেখা যায় ওজন বেশি থাকলে শরীরের ভার এসে পরে হাটুর উপর তখন নিজেকে সামলানো যায় না। এছাড়া অনেকের একটা বয়সের পর হাড়ের ক্ষয় হয় মহিলাদের মধ্যে এই সমস্যা থাকে বেশি। 

আরো পড়ুনঃ

সেজন্য আমাদের সকলকেই শীতে হাঁটু ব্যাথা নিয়ন্ত্রণের ঘরোয়া উপায় সম্পর্কে জেনে থাকা জরুরি। রোগ যখন অনেক দূর এগিয়ে যাবে তখন আপনাকে হাঁটু সার্জারি করতে হতে পারে তাই প্রথম অবস্থাতে চেষ্টা করুন এই রোগ থেকে রেহাই পেতে এক্ষেত্রে কয়েকটি টিপস মেনে চললে ঘরোয়া উপায়ে আপনার হাঁটু ব্যথা সেরে যাবে । এমনকি ঔষধেরও প্রয়োজন হবে না। চলুন নিম্নে জেনে নেই শীতে হাঁটু ব্যথা নিয়ন্ত্রণের ঘরোয়া উপায়।

শীতে হাঁটু ব্যথা নিয়ন্ত্রণের ঘরোয়া উপায়ঃ

শীতে আপনার হাটু কি প্রচন্ড ব্যথা , চলুন নিম্নে আমরা জেনে নেই শীতে হাঁটু ব্যথা নিয়ন্ত্রণের ঘরোয়া উপায়-

ওজন কমানোঃ

ওজন আপনাকে কমাতেই হবে ওজন বেশি থাকলে শরীরের ভার গিয়ে পরে হাটুর উপর। ফলে ক্ষতি আরও দ্রুত গতিতে হতে থাকে তাই ওজন দ্রুত করে কমিয়ে ফেলুন চেষ্টা করুন ডায়েটে বদলানোর ব্যায়াম করার তবে সুস্থ থাকতে পারবেন আপনি।

স্ট্রেচিং করুনঃ

এ ধরনের ব্যায়ামের ক্ষেত্রে স্ট্রেচিং কার্যকরী হতে পারে প্রতিদিন পায়ের স্ট্রেচিং করুন দেখবেন ব্যথা সহজেই দূর করা সম্ভব হচ্ছে তাই দুশ্চিন্তা না করে প্রয়োজনীয় পদক্ষেপ নিন।

ডায়েট ঠিক করুনঃ

বাইরের খাবার খাওয়া যাবে না ফ্যাট জাতীয় সব ধরনের খাবার এড়িয়ে চলুন বরং খেতে পারেন সবজি ফল এই খাবারে থাকা ফাইবার শরীর সুস্থ রাখবে এবং আপনাকে বহু রোগ থেকে দূরে রাখবে।

স্ট্রেনিং এক্সারসাইজঃ

মেডিকেল নিউজ টুডে জানাচ্ছি পায়ের বেশি ও হারকি শক্তিশালী করার জন্য আপনাকে করতে হবে ব্যায়াম। এক্ষেত্রে squad সহ নানা ধরনের এক্সারসাইজ করা প্রয়োজন।

আরো পড়ুনঃ

আপেল ভিনেগারঃ

হাঁটুর ব্যথায় কাতরাতে থাকলে আপেল ভিনেগার খান আপেল সাইডার ভিনেগার প্রদাহ নিয়ন্ত্রণ করে ব্যথা থেকে মেলে মুক্তি দিনে দুইবার দুই চামচ আপেল ভিনেগার খান হাটুর ব্যথা থেকে মুক্তি পাবেন।

তিলের তেল এবং লেবুর রসঃ

হাঁটুর ব্যথা থেকে মুক্তি পেতে একটি প্যানে তেল নিয়ে তাতে কয়েক ফোটালেব রস মিশিয়ে নিন, এই তেল গেছে কিছুক্ষণ গরম করে নিন তারপর ব্যথার জায়গায় লাগান। তিলে তেল হাঁটু ব্যথা এবং ফোলা ভাব থেকে উপশম দেয় হোক আমাদের কার্যকর। তিলের তেলের এন্টি ইনাম ব্যাটারি উপাদান প্রদাহ কমাতে কার্যকর কম ের তেল দিয়ে মালিশ করলে ব্যথা ও ফলা উপশম হয়।

মেথি দানাঃ

মেথিদা নাই রয়েছে আয়রন ক্যালসিয়াম ফসফরাস আন্টি-ইনফ্লামেটরি এবং অ্যান্টিঅক্সিডেন্ট এর মত গুন। যাহাটুর ব্যথা উপশমের কার্যকর মেথি দানা চিবিয়ে খেলে উপকার পাবেন। মেথি সারারাত ভিজিয়ে রেখে সকালে খেয়ে নিন এতে আপনি খুব ভাল উপকার পাবেন।

রসুন ও সরষের তেল দিয়ে মালিশ করুনঃ

হাঁটুর ব্যথা থেকে মুক্তি পেতে সরষের তেলের রসুনের কুয়া মিশিয়ে কিছুক্ষণ গরম করুন রসুন কালো হয়ে গেলে তেল ঠান্ডা করে হাঁটুতে লাগালে ব্যথা উপশম হয়।

উপসংহারঃ শীতে হাঁটু ব্যথা নিয়ন্ত্রণের ঘরোয়া উপায়

পরিশেষে আমি বলতে চাই যে, আপনারা যারা শীতে হাঁটু ব্যথা নিয়ন্ত্রণের ঘরোয়া উপায় সম্পর্কে জানতে চেয়েছেন তারা নিশ্চয়ই আমাদের আর্টিকেলটি পরে বুঝতে পেরেছেন শিতে হাঁটু ব্যথা নিয়ন্ত্রণে ঘরোয়া উপায় কি। হাঁটুতে নানা ধরনের ব্যথা হতে পারে সেগুলো বাদ শরীরের পুষ্টির অভাব ওজন বৃদ্ধির মধ্যে ফ্যাট কম হওয়া শরীরের ভিটামিন সি ভিটামিন ডি এবং ক্যালসিয়ামের অভাব ইউরিক এসিড পুরন কোন সংক্রমণ ইত্যাদি থেকেও ব্যথা হতে পারে।

আরো পড়ুনঃ

আপনারা যারা সহকারে এতক্ষণ আমাদের আর্টিকেলটি পড়েছেন তাদেরকে জানাই অসংখ্য ধন্যবাদ, আমাদের আর্টিকেলটি পরে যদি আপনি উপকৃত হন তবে আপনার বন্ধুদের সঙ্গে শেয়ার করুন। আপনারা কি চিকিৎসকবিহীন হাঁটুর ব্যথায় কষ্ট পেলে ঘরোয়া টোটকা ব্যবহার করে মুক্তি পেতে চান হাঁটুর ব্যথা থেকে তবে আর চিন্তা নেই আপনি নিমেষে নিরাময় পাবেন আমাদের আর্টিকেলটি যদি আপনি পড়ে থাকেন। এরকম আরো পোস্ট পেতে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url