বাংলা অনুবাদ আরবি উচ্চারণ সহ পাঁচ কালেমা

আসসালামু আলাইকুম, প্রিয় পাঠক বন্ধুরা, আজকে তোমাদের জানব ও বাংলা অনুবাদ আরবি উচ্চারণ সহ পাঁচ কালেমা। কালেমা ইসলামের মৌলিক বিশ্বাস সংবলিত কয়েকটি আরবি বাক্যের নাম। এর মাধ্যমে ইসলামের প্রথম স্তম্ভ সাহাদা একটি মুসলিম বিশ্বাস আরবিতে এর অর্থ সাক্ষ্য দেওয়া পূর্ণতা পায়। আপনারা যারা বাংলা অনুবাদ আরবি উচ্চারণ সহ পাঁচ কালেমা জানতে চান আমাদের আজকের আর্টিকেলটি তাদের জন্য। আমাদের দেশে ইসলামী ঈমান আকিদার বিবরণের ক্ষেত্রে পাঁচটি কালেমা এবং ঈমানে মুজমাল ও ঈমানে মুফাসসাল নামে দুটি ঈমানের কথা প্রচলিত আছে। চলুন নিম্নে জেনে নেওয়া যাক বাংলা অনুবাদ আর উচ্চারণ সহ পাঁচ কালেমা। 

বাংলা অনুবাদ আরবি উচ্চারণ সহ পাঁচ কালেমা

কালিমার মাধ্যমে ইসলামের প্রথম স্তম্ভ পূর্ণতা পায়। ইসলামের কালিমার গুরুত্ব ও মর্যাদা অনেক। কালেমার মূল অবকাঠামো হচ্ছে বিশ্বাস। রাসূল সাঃ বলেন যে ব্যক্তি এমতাবস্থায় মারা যায় যে সে জানে আল্লাহ ছাড়া কোন সঠিক উপাস্য নেই সে জান্নাতে যাবে। চলুন নিম্নে জেনে নেওয়া যাক বাংলা অনুবাদ আরবি উচ্চারণ সহ পাঁচ কালেমা ।

পেইজ সূচিপত্রঃ বাংলা অনুবাদ আর উচ্চারণ সহ পাঁচ কালেমা

ভূমিকাঃ

আভিধানিক অর্থে কালেমা হল বাক্য শব্দ কথা ইত্যাদি। পারিভাষিক অর্থে বিশ্বাস স্থাপনের এমন কত পায় বাক্য যা বাক্য সমষ্টিকে কালিমা বলে। যা পাঠ করলে পাটকারীর জন্য মৃত্যু পর্যন্ত আল্লাহ ও তাঁর রাসূলের নির্দেশ ছাড়া অন্য যেকোনো নির্দেশ পালন করা এবং ভিন্ন পথে চলা নিষিদ্ধ। কালেমা গুলোর প্রতি বিশ্বাস হচ্ছে আন্তরিক ঈমানের বাস্তব রূপ। পাঁচ কালেমা মুসলমানদের জীবনে অঙ্গীকার করার ফল প্রশ্র্যুতেই পরিচিতি পায়। নিম্নে বাংলা অনুবাদ আরবি উচ্চারণ সহ পাঁচ কালেমা সম্পর্কে বর্ণনা করা হলো।

আরো পড়ুনঃ ধর্মীয় শিক্ষার গুরুত্ব  ফজিলত ও প্রয়োজনীয়তা

কালেমায়ে তাইয়্যেবাহঃ

" লা - ইলাহা ইল্লাল্লাহু মুহাম্মাদুর রাসুলুল্লাহ"

বাংলা অনুবাদঃ

আল্লাহ ব্যতীত কোন মাবুদ নেই, হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আল্লাহ তাআলার রাসূল বা প্রেরিত পুরুষ"।

কালেমায়ে  শাহাদতঃ 

" আশহাদু আল্লাহ - ইলাহা ইল্লাল্লাহু ওয়াহদাহু লা - শারিকালাহু ওয়া আশহাদু আন্না মুহাম্মাদান আবদুহু ওয়ারাসুলুহু"

বাংলা অনুবাদঃ

আমি সাক্ষ্য প্রদান করছি যে, আল্লাহ হয়তো তো আর কোন উপাস্য নেই। তিনি এক তার কোন অংশীদার নেই। আমি আরো সাক্ষ্য দিচ্ছি যে, নিশ্চয়ই হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম আল্লাহ তাআলার বান্দা ও রাসূল।

কালিমায়ে তাওহীদঃ

" লা - ইলাহা ইল্লা - আনতা ওয়াহিদান লা - সানিয়া লাকা মুহাম্মাদুর রাসুলুল্লাহি ইমামুল মুত্তাকীনা ওয়া রাসুলুহু রাব্বিল আলামিন"

বাংলা অনুবাদঃ

হে আল্লাহ, তুমি ছাড়া উপাসনার যোগ্য আর কেউ নেই। তুমি একক, তোমার কোন দ্বিতীয় নেই। মুহাম্মাদুর রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম যিনি মুত্তাকীগণের ইমাম এবং বিশ্ব প্রতিপালকের প্রেরিত পুরুষ।

আরো পড়ুনঃ যে পাঁচটি খাবার খাওয়া গরমে হতে পারে বিপজ্জনক

কালেমায়ে তামজীদঃ 

" লা - ইলাহা ইল্লা - আনতা নূরাই ওয়াহুদিল্লাহ লিরিহি মাইয়্যাশা - উ মুহাম্মাদুর রাসুলুল্লাহি ইমামুল মুরসালীনা ওয়াখাতামুন নাবীয়্যীন"

বাংলা অনুবাদঃ

হে প্রভু, তুমি ছাড়া কোন উপাস্য বা আরাধনার পাত্র নেই। তুমি একটি নুর। যাকে ইচ্ছা তাকে হেদায়েত দান কর। মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আল্লাহর রাসূল। যিনি রাসূলগণের ইমাম এবং নবীগণের সর্বশেষ নবী।

ঈমানে মুজ্জমালঃ

" আমান্তু বিল্লা - হি কামা - হুয়া বিআসমা - ইহী ওয়াছিফা - তিহি ওয়াক্কাবিলতু জামি,য়া আহকামিহি ওয়া আহারকা - নিহি"

বাংলা অনুবাদঃ

 আল্লাহ রাব্বুল আলামীন। তার সমস্ত নাম ও গুণাবলীর ওপর ঈমান আনলাম এবং তার যাবতীয় হুকুম - আহকাম গ্রহণ করলাম।

উপসংহারঃ বাংলা অনুবাদ আরবি উচ্চারণ সহ পাঁচ কালেমা

পরিশেষে আমি বলতে চাই যে, এই পাঁচ কালিমা ছাড়াও আরো একটি কালিমা আছে যেটার উপর বিশ্বাস স্থাপন রাখা প্রত্যেক মুসলমান নর নারীর উপর ফরজ সে কালেমাটি নিচে তুলে ধরা হলো-

" আ - মানতু বিল্লাহি ওয়া মালাকাতিহি ওয়া কুতুবিহি ওয়ারাসুলিহি ওয়াল ইয়াওমিল আখেরি ওয়াল কাদরী খাইরিহী ওয়া শাররিহি মিনাল্লাহি তা,য়ালা ওয়াল বাসি বা,দাল মাউত"

বাংলা অনুবাদঃ

আমি ঈমান আনলাম আল্লাহতালার উপর, তার কিতাব সমূহের ওপর, তার রাসূলগণের উপর, শেষ দিবসের উপর তাকদীরের ভালো মন্দ হওয়া একমাত্র আল্লাহর পক্ষ থেকে এবং মৃত্যুর পর পূরুত্থানের প্রতি।

আরো পড়ুনঃ নাউজুবিল্লাহ শব্দের অর্থ কি - নাউজুবিল্লাহ মিন জালিক অর্থ কি

আপনারা যারা আমাদের আজকের এই আর্টিকেলটি পড়েছেন তারা নিশ্চয়ই উপকৃত হয়েছেন, অনুবাদ আরবি উচ্চারণ সহ পাঁচ কালেমা পড়ে। এতক্ষণ আমাদের সঙ্গে থেকে আমাদের এই আর্টিকেলটি পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। যদি আমাদের এই আর্টিকেলটি আপনার ভালো লেগে থাকে তবে আপনার বন্ধুদের সঙ্গে শেয়ার করন। এবং এরকম আরো আর্টিকেল পড়তে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url