এন্টিবায়োটিক খেলে শরীরের কি ক্ষতি হয় - এন্টিবায়োটিক এর সাইড ইফেক্ট

আসসালামু আলাইকুম,প্রিয় পাঠক বন্ধুরা আপনারা যারা আজকে জানতে চেয়েছেন এন্টিবায়োটিক খেলে শরীরে কি ক্ষতি হয় - এন্টিবায়োটিক এর সাইড ইফেক্টতাহলে আমাদের আজকের আর্টিকেলটি আপনাদের জন্য। আমাদের আজকের আর্টিকেলে আমরা আপনাদের জানাবো এন্টিবায়োটিক খেলে শরীরের কি ক্ষতি হয় - এন্টিবায়োটিক এর সাইড ইফেক্ট সম্পর্কে। চলুন আর কথা না বাড়িয়ে নিম্নে জেনে নেওয়া যাক অ্যান্টিবায়োটিক খেলে শরীরের কি ক্ষতি হয় - এন্টিবায়োটিক এর সাইড ইফেক্ট।

অ্যান্টিবায়োটিক খেলে শরীরের কি ক্ষতি হয় - এন্টিবায়োটিকের সাইড ইফেক্ট কি
অ্যান্টিবায়োটিকের ডোজ ঠিকমতো না নেওয়ার ফলে বা ভুলভাবে এন্টিবায়োটিক শ্রবণ ফলে শরীরে নানা রকম সমস্যা দেখা দিতে পারে। সেজন্য আমাদের আজকের আর্টিকেলে আমরা আপনাদের জানাবো এন্টিবায়োটিক খেলে শরীরের কি ক্ষতি হয় - এন্টিবায়োটিক এর সাইড ইফেক্ট কি সে সম্পর্কে।

পেজ সূচিপত্রঃ এন্টিবায়োটিক খেলে শরীরের কি ক্ষতি হয় - এন্টিবায়োটিক এর সাইড ইফেক্ট

ভূমিকা

অ্যান্টিবায়োটিক খেলে শরীরের যে ক্ষতি হয়

এন্টিবায়োটিক এর সাইড ইফেক্ট

উপসংহার

ভূমিকাঃ

অসুখ হলে বা শরীর খারাপ হলে অনেকেরই প্রায় সময় এন্টিবায়োটিক খেতে হয়। এখন পর্যন্ত খুব কম ব্যক্তিকে খুঁজে পাওয়া যাবে যে কিনা কখনও এন্টিবায়োটিক খাইনি। অনেক সময় ডাক্তাররা যে সামান্য কিছুতেই এন্টিবায়োটিক খেতে দেয় এটা ঠিক কি। নবায়োটিক বেশি খেলে কি সমস্যা হবে ডাক্তাররা কেন সবসময় এন্টিবায়োটিকের ডোজ বা মাত্রা সম্পন্ন করতে বলেন।

সেজন্য আমাদের আর্টিকেলে আমরা আজকে আপনাদের জানাবো এন্টিবায়োটিক খেলে শরীরের কি ক্ষতি হয় - এন্টিবায়োটিক এর সাইড সম্পর্কে। অ্যান্টিবায়োটিক হলো এমন একটা উপাদান যা ব্যাকটেরিয়া বা ফাঙ্গাস থেকে সংগ্রহ করে অন্য ক্ষতিকর ব্যাকটেরিয়া বা ফাংগাসকে ধ্বংস জন্য বা তার বংশবৃদ্ধি রোধ করার জন্য ব্যবহার করা হয়।

আরো পড়ুনঃ

ব্যাকটেরিয়া নিজে এক জায়গা থেকে অন্য জায়গায় যেতে পারে না বিধায় নিজেদের অঞ্চল থেকেই তাদের খাদ্য সংগ্রহ করার কারণে তারা একই অঞ্চলে থাকা অন্য ব্যাকটেরিয়া গুলোর সঙ্গে প্রতিযোগিতা করে। এক ব্যাকটেরিয়া আরেক ব্যাকটেরিয়াকে মারার জন্য অ্যান্টিবায়োটিক তৈরি করে। এই অ্যান্টিবায়োটি কি আমরা ওষুধ হিসেবে ব্যবহার করি।

অ্যান্টিবায়োটিক খেলে শরীরের যে ক্ষতি হয়ঃ

বাংলাদেশে প্রেস্ক্রিপশন ছাড়া ফার্মেসিতে এন্টিবায়োটিক বিক্রির নিষেধাজ্ঞা রয়েছে। কিন্তু অনেকেই অ্যান্টিবায়োটিক ওষুধ খান ডাক্তারের পরামর্শ ছাড়াই আবার অনেক নির্দিষ্ট কোষ শেষ করেন না কি ক্ষতি হয় এতে শরীরের। সাধারণত ভাইরাল ইনফেকশন যেমন সর্দি কাশি জ্বর একসাথে এন্টিবায়োটিক ব্যবহার করার উচিত নয় তবে যদি ইনফেকশন বা সংক্রমণ দ্বিতীয় পর্যায়ে যায় তখন দেওয়া যেতে পারে। চলুন নিম্নে জেনে নেওয়া যাক অ্যান্টিবায়োটিক খেলে শরীরে যে ক্ষতি হয়-




এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url