ঈদুল ফিতর ও রমজান ২০২৪

 আসসালামু আলাইকুম, প্রিয় পাঠক বন্ধুরা আপনারা যারা জানতে চেয়েছেন ঈদুল ফিতর ও রমজান ২০২৪ সম্পর্কে আমাদের আজকের আর্টিকেলটি তাদের জন্য। ২০১৪ সালের পবিত্র রমজান মাস ও পবিত্র ঈদুল ফিতর উদযাপনের সম্ভাব্য তারিখ ঘোষণা করেছে সংযুক্ত আরব আমিরাতের মহাকাশ গবেষণা ও জ্যোতিষ বিদ্যা বিষয়ক সংস্থা আমিরাত  অ্যাস্ট্রোনমি সোসাইটি। আমাদের আজকের আর্টিকেলে আমরা আপনাদের জানাবো ঈদুল ফিতরের রমজান ২০২৪ সম্পর্কে। চলুন নিম্নে জেনে নেওয়া যাক ঈদুল ফিতর রমজান ২০২৪।

ঈদ-উল ফিতর রমজান ২০২৪

২০২৪ সালের পবিত্র রমজান মাস ও পবিত্র ঈদুল ফিতর উদযাপনের সম্ভাব্য তারিখ ঘোষণা করা হয়েছে। আমাদের মধ্যে আমরা অনেকেই জানিনা ঈদুল ফিতর ও রমজান ২০২৪ সম্পর্কে। সেজন্য আজকে আমাদের আর্টিকেলে আমরা আপনাদের জানাবো ঈদুল ফিতরের রমজান ২০২৪।

পেজ সূচিপত্রঃ ঈদুল ফিতর ও রমজান ২০২৪

ভূমিকাঃ

মুসলিম ধর্মাবলম্বীদের জন্য প্রতিবছর দুটি আনন্দের উৎসব আল্লাহপাক নির্দিষ্ট করে দিয়েছেন। এর মধ্যে একটি হলো ঈদুল ফিতর অন্যটি হলো ঈদুল আযহা। আমরা আজকের এই পোস্টে ঈদুল ফিতর এবং রোজার ঈদ ২০২৪ নিয়ে আলোচনা করব।

মহান আল্লাহর পক্ষ থেকে মুসলিমদের জন্য পাঁচটি ফরজ কাজের আদেশ দেওয়া হয়েছে। এই পাঁচটি ফরজ কাজের মধ্যে একটি হলো রোজা। ইসলাম ধর্মের সকল অনুসারীরা রমজান মাসে ৩০ টি রোজা পালন করে। কখনো কখনো রোজা ৩০ টির কম বেশিও হয়। তবে বেশিরভাগ সময় ৩০ টি রোজা হয়।

আরো পড়ুনঃ লিঙ্গ বড় করার উপায় - স্থায়ীভাবে পুরুষাঙ্গ বৃদ্ধির উপায়

রমজান মাসে ত্রিশটি রোজা শেষ হলে যে দিনটি আসে সেটিকে ঈদুল ফিতর অথবা রোজার ঈদ বলা হয়। ঈদুল ফিতর হল মুসলিমদের জন্য আল্লাহর পক্ষ থেকে নির্ধারিত একটি উৎসব। সুতরাং আমরা থেকে বুঝতে পারি পবিত্র রমজান মাসের শেষে মুসলিমরা যে আনন্দ উৎসব পালন করে থাকে সেটিকে ঈদুল ফিতর বা রোজার ঈদ বলে।

ঈদুল ফিতর ২০২৪ঃ

১৪ সেপ্টেম্বর বৃহস্পতিবার এক প্রতিবেদন এর তথ্য জানিয়েছে মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদ মাধ্যম খালিজ টাইমস। সংবাদমাধ্যমটি জানিয়েছে আমিরাত সহ অ্যাস্ট্রোনমি সোসাইটি জানিয়েছে তাদের গণনা অনুযায়ী২০২৪ সালের রমজান মাস শুরু হবে মাছের দ্বিতীয় সপ্তাহে। এবং মধ্যপাচ্য পবিত্র ঈদুল ফিতরের হতে পারে ১০ এপ্রিল।

কিংবা ১১ এপ্রিল রোজার ঈদ বাই ঈদুল ফিতর হতে পারে। রমজান ২০২৪ হিজরি ১৪৪৫। ২২ মাস ২০২৪ বুধবার থেকে বিশ্বের বেশিরভাগ দেশের রমজানের শুরু হবে। ২০২৪ সালের ক্যালেন্ডারের সরকারি ছুটির তালিকা অনুযায়ী ৯ এপ্রিল কিংবা ১০ এপ্রিল কিংবা ১১ই এপ্রিল রোজার ঈদ বাই ঈদুল ফিতর হতে পারে।

তিনি আরো জানিয়েছেন ইসলামিক হিজরি ক্যালেন্ডার অনুযায়ী এখন ইসলামিক হিজরী ক্যালেন্ডার অনুযায়ী এখন সফর মাস চলছে তাদের মহাকাশে ও গবেষণা অনুযায়ী আরবি বছরের পরবর্তী মাস রবিউল আউয়াল শুরু হতে পারে ১৬ সেপ্টেম্বর আর সেই হিসেবে রমজান মাস শুরু হবে ২০২৪ সালের মার্চের দ্বিতীয় সপ্তাহে।

আমরা সকলেই জানি রমজান ও ঈদ উভয়েই শুরু হয় নতুন আরবি হিজরী মাসের চাঁদ দেখার উপরে। তাই রমজান ও ঈদ উৎসব অবশ্যই চাঁদ দেখার উপর নির্ভরশীল।

আরো পড়ুনঃ মাইগ্রেন কি, মাইগ্রেনের লক্ষণ চিকিৎসা ও প্রতিকার

রমজান ২০২৪ঃ

চলতি বছর সৌদি আরব সহ মধ্যপ্রাচ্য পবিত্র রমজান মাস শুরু হয়েছিল ২৩ মাস আর ঈদুল ফিতর উদযাপিত হয়েছিল একুশে এপ্রিল অপরদিকে বাংলাদেশ সহ অন্যান্য দেশগুলোতে ২৪ মাস রোজা রাখা ২২ এপ্রিল ঈদ পালন করা। সে হিসেবে আগামী ২০২৪ সালের রমজান মাস শুরু হতে আর মাত্র ছয় মাস বাকি আছে।

ইসলাম ধর্মালম্বীদের কাছে দীর্ঘ এক মাস রোজা রাখার পর অবশেষে খুশির দিনটি আসে। এই দিনটি খুবই আনন্দের সাথে পালন করা হয়। ঈদ মানেই আনন্দ উৎসব ঈদ মানে যা বারবার ফিরে আসে। কি তোর মানে হচ্ছে উপবাস ভঙ্গ করা অথবা রোজা ভঙ্গ করা।

মুসলমান সম্প্রদায়ের মানুষের কাছে এই ঈদ উৎসবটি একটি সবচেয়ে বড় ধর্মীয় উৎসব। ইসলাম ধর্ম অনুসারে বছরে দুবার ঈদ আসে। প্রথমে ঈদুল ফিতর যেখানে দান করার উৎসব বলা হয় এবং খুশির উৎসব বলা হয়, এর পরে আসে ঈদুল আযহা, যেটা ত্যাগ করার উৎসব এবং খুবই বেদনাদায়ক উৎসব। মহানবী হযরত মুহাম্মদ সাঃ মদিনায় হিজরতের পরেই ঈদুল ফিতর পালন শুরু করেন।

ঈদের দিন যে কাজগুলো করা উচিতঃ

ইসলাম ধর্মালম্বীদের কাছে এর একটি বিরাট নেয়ামত কিন্তু এই দিনটিকে নেয়ামত হিসেবে গ্রহণ করা হয় না। এই দিনে অনেক কাজ আছে যার মাধ্যমে আল্লাহর নৈকটবর্তী হওয়া যায় এমন কিছু কাজ রয়েছে যেগুলোর মধ্যে দিয়ে আপনি আপনার ঈদ সুন্দরভাবে উদযাপন করতে পারেন। যারা একেবারেই চলতে পারেনা তারাও কিন্তু এই ঈদের নামাজ পড়তে উপস্থিত হন মসজিদে অথবা ঈদগাহ নামক জায়গাতে।

 এই দিনটি সকলের মনে থাকে অফুরন্ত ভালোবাসা ও আনন্দ অনুভূতি যা চারিদিকে পরিবেশ কে সুন্দর করে তোলে। সেজন্য আমাদের সকলের উচিত ধনী গরিব নির্বিশেষে ঈদ উৎসব একসঙ্গে পালন করা। চলুন নিম্নে জেনে নেই ঈদের দিন যে কাজগুলো করা উচিত সে সম্পর্কে-

  • আত্মীয়-স্বজনদের খোঁজখবর নেয়া, বন্ধুবান্ধবদের ঈদের শুভেচ্ছা বার্তা জানানো।
  • প্রতিবেশীদের খোঁজখবর নেয়া, তাদের বাড়িতে ঈদের দিন আউট কোন রান্না হলো কিনা সেগুলো দেখা।
  • সমস্ত মনোমালিন্য দূর করা, সবার সাথে আনন্দ প্রকাশ করা।
  • ঈদের খোতবা মনোযোগ সহকারে সোনা।
  • এতিম অথবা অনাথ শিশুদের অভাবীদের খাবার খাওয়ানো এবং কিছু জামা কাপড় ও টাকা পয়সা দান করা।
  • ফিতরা ও দেওয়া অথবা দান করা।
  • দোয়া ও ইস্তেগফার করা মুসাফাহা ও মুয়ানাকা করা।
  • এদের চাঁদ দেখার পর থেকে তাকবীর পাঠ করা।
  • ঈদের শুভেচ্ছা বিনিময়ের ভাষা যেন খুবই শ্রুতি মধুর হয়।
  • পায়ে হেঁটে ইব্রাহিম নামাজ পড়ার জন্য যাওয়া।
  • সারা মাস রোজা রাখার পর ঈদের দিন অবশ্যই অবশ্যই খাবার গ্রহণ করতে হবে দিনের বেলা।
  • ঈদের দিন পরিস্কার পরিচ্ছন্ন হয়ে থাকা পরিষ্কার পরিচ্ছন্ন জামা কাপড় পরা অথবা নতুন জামা কাপড় পরা।
  • জামাতের সঙ্গে ফজরের নামাজ আদায় করা।
  • ঈদের নামাজ পড়া।

ঈদের দিন যে কাজগুলো করা উচিত নয়ঃ

ঈদ হল একটি ইবাদত,আনন্দ ফুর্তি করার মাধ্যমে যে ইবাদত পালন করা যায় ঈদ হল তার অন্যতম উদাহরণ।ইসলাম শরীয়ত মতে আনন্দ প্রকাশ এর বিষয়ে কুরআন শরীফে এসেছে এভাবে যে সমস্ত রকম ইসলামিক নিয়ম কানুন মেনে আনন্দ উৎসবের মধ্য দিয়ে ঈদ উদযাপন করা যেতে পারে।তেমনি এই খুশির ঈদে সকলেই যেন থাকে সুস্থ সবল আর আনন্দিত।ঈদের দিন যে কাজগুলো করা উচিত নয় সেগুলো নিম্নে তুলে ধরা হলো-

  • ঈদের দিন রোজা পালন করা।
  • অন্য ধর্মের আচার আচরণ প্রদর্শন করা।
  • গান-বাজনা করা অশ্লীল সিনেমা ও নাটক দেখা ও বেকার কাজের সময় ব্যয় করা।
  • নারীদের খোলামেলা অবস্থায় রাস্তাঘাটে বের হওয়া।
  • অবাধে নারীদের সঙ্গে দেখা সাক্ষাৎ করা।
  • জামাতের সঙ্গে ফরজ নামাজ আদায় করার ক্ষেত্রে অলসতা দেখানো।
  • জুয়া খেলা ও আতশবাজি করা মানুষকে কষ্ট দেয়াওও ঈদের নামাজ আদায় না করে কেবলমাত্র আনন্দ ফুর্তি করা।
  • ঈদের দিনকে কবর জিয়ারতের জন্য নির্দিষ্ট করা। 

উপসংহারঃ ঈদুল ফিতর ও রমজান ২০২৪

পরি শেষে আমি বলতে চাই যে, বাংলাদেশের রোজার ঈদ ২০২৪ পালিত হবে আরবী শাওয়াল মাসের ১ তারিখ অথবা ইংরেজি ২০২৪ সালের মাছের ১২ তারিখ চাঁদ দেখার উপর নির্ভরশীল। আপনারা যারা আজকে মনোযোগ সহকারে আমাদের আর্টিকেলটি পড়েছেন তারা নিশ্চয়ই জানতে পেরেছেন ২০১৪ সালের রমজান ও রোজার ঈদ কবে।

আরো পড়ুনঃ স্যালাইন খাওয়ার ২০ টি উপকারিতা  অপকারিতা

এতক্ষণ ধৈর্য সহকারে আমাদের আর্টিকেলটি পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আমাদের আর্টিকেলটি পড়ে যদি আপনি উপকৃত হন তবে আপনার বন্ধুদের সঙ্গে শেয়ার করুন। এবং এরকম আরো পোস্ট পেতে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url