সরকারি ছুটির তালিকা ২০২৪

আসসালামু আলাইকুম, প্রিয় পাঠক আজ আমরা আলোচনা করব সরকারি ছুটির তালিকা ২০২৪ নিয়ে। আপনারা যদি সরকারি ছুটির তালিকা ২০২৪ সম্পর্কে জানতে চান তবে আমাদের আজকের আর্টিকেলটি আপনাদের জন্য। ছুটি আমাদের সকলেরই প্রিয় সেজন্য আজকে আমাদের আর্টিকেলে আমরা আপনাদের জানাবো সরকারি ছুটির তালিকা ২০২৪।

সরকারি ছুটির তালিকা ২০২৪

আমাদের মধ্যে যারা সরকারি বেসরকারি চাকুরজীবী অথবা স্টুডেন্ট রয়েছে তাদের কাছে সরকারি ছুটির তালিকা ২০২৪ একটি আপেক্ষিক বিষয়। আপনারা যারা সরকারি ছুটির তালিকা ২০২৪ সম্পর্কে জানতে চান তারা আমাদের আর্টিকেলটি পড়ে জেনে নিতে পারেন। চলুন নিম্নে জেনে নেওয়া যাক সরকারি ছুটির তালিকা ২০২৪। 

পেজ সূচিপত্রঃ সরকারি ছুটির তালিকা ২০২৪

ভূমিকাঃ

অক্টোবর ২০২৩ তারিখে সরকারি ছুটির তালিকা ২০২৪ সরকারের অনুমোদন নিয়ে দায়িত্বপ্রাপ্ত প্রতিষ্ঠান জনপ্রশাসন মন্ত্রণালয় প্রকাশ করেছে। বাংলাদেশের সকল সরকারি বেসরকারি সাহিত্য শাসিত প্রতিষ্ঠান ব্যাংক বীমা ও আত্মিক প্রতিষ্ঠান এবং সকল স্কুল কলেজ ও মাদ্রাসা সমূহ ইংরেজি ক্যালেন্ডার বা বর্ষপঞ্জি ব্যবহার করে থাকে এবং বছর শুরুর পূর্বেই সরকারি ছুটির তালিকা ও ক্যালেন্ডার তৈরি করে।

আরো পড়ুনঃ

সরকারি ছুটির বিজ্ঞপ্তি গণমাধ্যমে প্রকাশ করে থাকে ২০২৩ সালের ৩১ ডিসেম্বর ২০১ হচ্ছে রবিবার এবং সরকারি ক্যালেন্ডার ২০২৪ পিডিএফ অনুযায়ী নতুন বছরের প্রথম দিন বা পহেলা জানুয়ারি ২০২৪ সোমবার। বাংলাদেশের সকল সরকারি বেসরকারি অফিস আদালত ব্যাংক প্রতিষ্ঠা এবং সকল স্কুল কলেজ ও মাদ্রাসা সমূহ ইংরেজি ব্যবহার করে থাকলেও পহেলা জানুয়ারি বা ইংরেজি নববর্ষে কোন ধরনের ছুটি উদযাপন করে না। চলুন আজকে আমাদের আর্টিকেলের এই পর্বে আমরা জেনে নেই সরকারি ছুটির তালিকা ২০২৪ সম্পর্কে।

সরকারি ছুটির তালিকা ২০২৪ঃ

সরকারি ছুটির তালিকা বিধিমালা অনুযায়ী এবং সরকারি ছুটির তালিকা ২০২৪ মোতাবেক এ বছরের ছুটির তালিকায় সাধারণ ছুটি নির্বাহী আদেশে ছুটি ও ঐচ্ছিক ছুটি নামে তিন ধরনের রয়েছে। সাধারণ ও নির্বাহী আদেশের ছুটি বর্ণ ধর্ম ও গোত্র নির্বিশেষে সকলের জন্য একই হয়ে থাকে। তবে ঐচ্ছিক ছুটি ধর্ম ও গোত্র ভেদে আলাদা হয়ে থাকে এবং সুবিধা অনুযায়ী উপভোগ করার সুযোগ রয়েছে। ঐচ্ছিক ছুটি তিন দিনের হয়ে থাকে।

ঐচ্ছিক ছুটিঃ

কর্তৃপক্ষের অনুমোদন সাপেক্ষে কোন নির্দিষ্ট সম্প্রদায় বা ধর্মালম্বী একজন তার ইচ্ছা ধিন যে ছুটি ভোগ করে থাকে তাকে ঐচ্ছিক ছুটি বলে। বাংলাদেশের সরকারি ছুটির বিধান বলে অনুযায়ী একজন তিন দিনের ছুটি উপভোগ করতে পারবেন।

সাধারণ ছুটিঃ

সাধারণ ছুটি বলতে সাপ্তাহিক ছুটির দিন ও বিভিন্ন সময়ের সরকার কর্তৃক গেজেট দ্বারা ছুটি ঘোষিত দিবসগুলোকে বুঝায়। এছাড়া সরকার কিন্তু প্রকাশিত সরকারি ক্যালেন্ডার এই দিবসের তারিখগুলোকে লাল রঙের হয়ে থাকে। সাধারণ ছুটিকে পাবলিক হলিডেও বলা হয়ে থাকে।

নির্বাহী আদেশে ছুটিঃ

নির্বাহী আদেশে ছুটি বলতে ঐ সকল দিবস সমূহ কে বোঝায় যা সরকার কৃতক পৃথকভাবে সাধারণ ছুটির সহিতে সংযুক্ত করা হয়ে থাকে। ওই সকল ছুটির আদেশেও গেজেট আকারে ঘোষিত হয় তবে যেকোনো সময় আদেশের মাধ্যমে এই ছুটি সমূহ রহিত করা হতে পারে। সরকারি বর্ষপঞ্জিতে এই সকল ছুটির দিবসের তারিখ সমূহ লাল রঙের হয়ে থাকে। চলুন নিম্নে আমরা জেনে নেই সরকারি ছুটির তালিকা ২০২৪ সম্পর্কে।

জানুয়ারি মাসের সরকারি ছুটির তালিকা ২০২৪ঃ

সরকারি ছুটির তালিকা ২০২৪ অনুযায়ী জানুয়ারি মাসে কোন ধরনের সরকারি ছুটি নেই। ২০২৪ ক্যালেন্ডার অনুযায়ী জানুয়ারি ২০১৪ শুরু হবে সোমবার এবং জানুয়ারি মাসের শেষ দিবস বুধবার।

আরো পড়ুনঃ

ফেব্রুয়ারি মাসের সরকারি ছুটির তালিকা ২০২৪ঃ

সরকারি ছুটির তালিকা ২০২৪ অনুযায়ী ফেব্রুয়ারি মাসের ২১ তারিখে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের ছুটি রয়েছে যা পড়েছে বুধবার। এছাড়াও ২৬ ফেব্রুয়ারি ২০২৪ তারিখের শবে বরাত ২০২৪ পালিত হবে বিধায় ঐদিন সোমবার একদিনের সরকারি ছুটি রয়েছে।উল্লেখ্য ,শবে বরাত ২০১৪ কত তারিখে তামুল্য তো হিজরী সনের সাবান মাসের ছাদের উপর নির্ভর করে বিধায় তা একদিন আগে কিংবা পরে হওয়ার সম্ভাবনা রয়েছে।

২০২৪ সালের ফেব্রুয়ারি মাস শুরু হচ্ছে বৃহস্পতিবার এবং ২০২৪ সালের ফেব্রুয়ারি মাস লিপ ইয়ার ২৯ দিনের হবে বিধায় এ বছরের ফেব্রুয়ারি মাস শেষ হচ্ছে বৃহস্পতিবার।

মার্চ মাসের সরকারি ছুটির তালিকা ২০২৪ঃ

২০২৪ সালের ইংরেজি ক্যালেন্ডার অনুযায়ী মাস ২০২৪ শুরু হচ্ছে শুক্রবার। সরকারি ছুটির তালিকা ২০২৪ অনুযায়ী মার্চ ২০২৪ মাসের দুই দিনের পাবলিক হলিডে রয়েছে যার প্রথমটি হল ১৭ মার্চ ২০২৪ রবিবার জাতীয় শিশু দিবস বা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী এবং ২৬ মার্চ ২০২৪ মঙ্গলবার জাতীয় দিবস বা স্বাধীনতা দিবস। ২০২৪ মার্চ মাসের ক্যালেন্ডার অনুযায়ী মুসলমানদের পবিত্র রমজান শুরু হবে এই মাসে।

এপ্রিল মাসের সরকারি ছুটির তালিকা ২০২৪ঃ

২০২৪ অনুযায়ী মাসের সরকারি ছুটির তালিকা অনুযায়ী এই মাসে রয়েছে বেশ কয়েকদিনের সাধারণ ও নির্বাহী আদেশের পাবলিক হলিডে। এপ্রিল ২০২৪ শুরু হচ্ছে সোমবার এবং ৩০ দিনের মাসটি শেষ হচ্ছে মঙ্গলবার। যেহেতু রমজান ২০২৪ বাংলাদেশের শুরু হচ্ছে মার্চ মাসে সেহেতু পবিত্র শবে কদর ২০১ ঈদুল ফিতর ২০২৪ বা ২০২৪ সালের রোজার ঈদ মার্চ মাসের উদযাপিত হবে। বাংলা নববর্ষ পহেলা বৈশাখ ২০২৪ পালিত হবে এই মাসে।

২০২৪ সালের ক্যালেন্ডার অনুযায়ী শবে কদর পালন হবে সাত কিংবা ৮ এপ্রিল এবং রোজার ঈদ 12 কিংবা ১৩ এপ্রিল । ল সুতরাং এই বছরের শবে কদর ঈদুল ফিতর ও বাংলা নববর্ষ ২০২৪ এর সাধারন ও নির্বাহী আদেশের বেশ কয়েকদিনের ছুটি এপ্রিল মাসে উদযাপিত হবে।

মে মাসের সরকারি ছুটির তালিকা ২০২৪ঃ

২০২৪ শুরু হচ্ছে বুধবার যা পহেলা মে আন্তর্জাতিক শ্রমিক দিবস বা মেয়েদের হিসেবে সকল সরকারি বেসরকারি প্রতিষ্ঠান ছুটি উপভোগ করবে। এছাড়া একই মাসে ২৩ তারিখে ২০২৪ সালের বুদ্ধ পূর্ণিমা উদযাপিত হবে যা পড়েছে বৃহস্পতিবার। এক্ষেত্রে বৌদ্ধ পূর্ণিমা ২০২৪ উপলক্ষে মেয়ে ২০২৪ মাসের সরকারি চাকরিজীবীদের থাকবে টানা তিন দিনের ছুটি।

জুন মাসের সরকারি ছুটির তালিকা ২০২৪ঃ

মুসলমানদের আরেকটি বড় ধর্মীয় উৎসব ঈদুল আযহা বা কোরবানির ঈদ ২০২৪ পালিত হবে জুন মাসে চাঁদ দেখা সাপেক্ষে। সে হিসেবে জুন মাসের দ্বিতীয় সপ্তাহ বা ১৮-১৯ ও ২০ জুলাই ৩ দিনের সরকারি ছুটি রয়েছে। এছাড়া ৩০ দিনের এই মাসে আর কোন সাধারণ বা নির্বাহী আদেশের  ছুটি নেই।

জুলাই মাসের সরকারি ছুটির তালিকা ২০২৪ঃ

২০২৪ অনুযায়ী ১৭ কিংবা ১৮ জুলাই পবিত্র আশুরা চাঁদ দেখা সাপেক্ষে পালিত হবে এ উপলক্ষে একদিনের সরকারি ছুটি রয়েছে। তাছাড়া সরকারি ক্যালেন্ডার ও সরকারি ছুটির বিজ্ঞপ্তি ২০২৪ অনুযায়ী জুলাই মাসে আর কোন ছুটি নেই।

আগস্ট মাসের সরকারি ছুটির তালিকা ২০২৪ঃ

আগস্ট ২০২৪ মাসের দুই দিনের সরকারি ছুটি রয়েছে। আগস্ট মাস শুরু হচ্ছে বৃহস্পতিবার। ১৫ই আগস্ট বৃহস্পতিবার ২০১৪ জাতীয় শোক দিবস এবং ২৬ আগস্ট ২০২৪ সোমবার উদযাপিত হবে হিন্দু বা সনাতন ধর্মাবলম্বীদের ধর্মীয় অনুষ্ঠান শুভ জন্মাষ্টমী এই উপলক্ষে দুইদিন সরকারি ছুটি থাকবে। এছাড়া আর কোনো ছুটি নেই আগস্ট মাসে।

সেপ্টেম্বর মাসের সরকারি ছুটির তালিকা ২০২৪ঃ

সরকারি ক্যালেন্ডার ২০২৪ ও সরকারি ছুটির তালিকা ২০২৪ অনুযায়ী সেপ্টেম্বর মাসে একদিনের সাধারণ ছুটি রয়েছে। যা চাঁদ দেখা সাপেক্ষে ২৬ অথবা ২৭ তারিখ পালিত হবে ঈদে মিলাদুন্নবী এছাড়া ৩০ দিনের এই মাসে আর কোন সাধারণ বা সরকারি ছুটি নেই।

অক্টোবর মাসের সরকারি ছুটির তালিকা ২০২৪ঃ

২০২৪ সালের ক্যালেন্ডার অনুযায়ী নভেম্বর মাসে রয়েছে একদিনের সাধারণ ছুটি যা হিন্দু বা সনাতন ধর্মাবলম্বীদের সবথেকে বড় ধর্মীয় উৎসব দুর্গাপূজা ২০২৪ এর বিজয়া দশমী। ২০২৪ সালের দুর্গাপূজার সময়সূচি অনুযায়ী বিজয়ী দশমী পালিত হবে ১৩অক্টোবর ২০২৪ রোজ রবিবার। সেক্ষেত্রে সরকারি বেসরকারি চাকরি অক্টোবর মাসে দুর্গা পুজো ২০২৪ উপলক্ষে টানা তিন দিনের ছুটি পাবেন।

নভেম্বর মাসের সরকারি ছুটির তালিকা ২০২৪ঃ

২০২৪ সালের ক্যালেন্ডার অনুযায়ী নভেম্বর মাস শুরু হবে শুক্রবার এবং ৩০ দিনের মাসটি শেষ হবে শনিবার। সরকারি ছুটির তালিকা ২০২৪ অনুযায়ী এই মাসে কোন ছুটি নেই।

আরো পড়ুনঃ 

ডিসেম্বর মাসের সরকারি ছুটির তালিকা ২০২৪ঃ

২০২৪ সালের ক্যালেন্ডার অনুযায়ী বছরের শেষ মাস ডিসেম্বর। ডিসেম্বর মাসে দুই দিনের ছুটি রয়েছে। ১৬ই ডিসেম্বর বিজয় দিবস যা পালিত হবে সোমবার ২০২৪ সালের ক্যালেন্ডার অনুযাযায়ী। ২৫ ডিসেম্বর বুধবার পালিত হবে খ্রিস্টানদের বড় ধর্মীয় উৎসব বড়দিন।

উপসংহারঃ সরকারি ছুটির তালিকা ২০২৪

পরিশেষে আমি বলতে চাই যে, ২০২৪ সালের সরকারি ছুটির তালিকা ২০২৪ আমাদের আজকের আর্টিকেলটি আপনাদের কাছে কেমন লেগেছে, নিশ্চয়ই ভালো লেগেছে। আমাদের লেখা আর্টিকেল আপনাদের ভালো লাগলে  আমাদের লেখা সার্থক হবে। এবং আমাদের আর্টিকেল পড়ে যদি আপনি উপকৃত হন তবে আপনার বন্ধুদের সঙ্গে শেয়ার করুন।

এতক্ষণ ধৈর্য সহকারে আমাদের আর্টিকেলটি পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। এরকম আরো পোস্ট পেতে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url