সর্বপ্রথম জান্নাতে কারা প্রবেশ করবে - জান্নাতে যাওয়ার সহজ পাঁচ আমল

আসসালামু আলাইকুম, প্রিয় পাঠক বন্ধুরা আপনারা যারা আজকে জানতে চেয়েছেন সর্বপ্রথম জান্নাতে কারা প্রবেশ করবে তবে আমাদের আজকের আর্টিকেলটি আপনাদের জন্য। আমাদের আজকের আর্টিকেলে আমরা আপনাদের জানাবো সর্বপ্রথম জান্নাতে কারা প্রবেশ করবে। সকল নবী এবং সকল উম্মতের আগে বিশ্ববিদ মহানবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাই সাল্লাম জান্নাতে প্রবেশ করবেন। তিনি জান্নাত উদ্বোধন করবেন। চলুন নিম্নে বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক সর্বপ্রথম জান্নাতে কারা প্রবেশ করবে।

সর্বপ্রথম জান্নাতে কারা প্রবেশ করবে - জান্নাতে যাওয়ার সহজ পাঁচ আমল

রাসূল সাল্লাল্লাহু আলাই সাল্লাম শুধু নিজেই প্রথম জান্নাতে প্রবেশ করবেন না বরং সঙ্গে নিজের উম্মত কেউ নেবেন। পৃথিবীতে রাসুল সাঃ এর উম্মত সর্বশেষে হলেও তারাই সবার আগে জান্নাতে যাওয়ার সৌভাগ্য লাভ করবে। আমাদের আজকের আর্টিকেলের এই পর্বে আমরা আপনাদের জানাবো সর্বপ্রথম জান্নাতে কারা প্রবেশ করবে।

পেজ সূচিপত্রঃ সর্বপ্রথম জান্নাতে কারা প্রবেশ করবে

  • ভূমিকা
  • সর্বপ্রথম জান্নাতে কারা প্রবেশ করবে
  • জান্নাতে যাওয়ার সহজ পাঁচ আমল
  • উপসংহার

ভূমিকাঃ 

সকল নবী এবং সকল উম্মতের আগে বিশ্বনবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাই সাল্লাম জান্নাতে প্রবেশ করবেন। এবং তিনি জান্নাত উদ্বোধন করবেন রাসূল সাল্লাল্লাহু সাল্লাম এরশাদ করেন আমি জান্নাতের দরজায় এসে দরজা খুলতে বলব তখন দারোয়ান বলবে কে তুমি আমি বলব মোহাম্মদ।

তখন সে বলবে হ্যাঁ আপনার ব্যাপারে আমাকে নির্দেশ দেওয়া হয়েছে যেন আপনার আগে কারো জন্য জান্নাতের দরজা না খুলি।(মুসলিম হাদিস ১৯৭) আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাই সাল্লাম শুধু নিজেই প্রথম জান্নাতে প্রবেশ করবেন না বরং সঙ্গে তার উম্মতদেরকে নিয়েই জান্নাতে প্রবেশ করবেন।

পৃথিবীতে রাসুল সাঃ এর উম্মত সর্বশেষে হলেও তারাই সবার আগে জান্নাতে যাওয়ার সৌভাগ্য লাভ করবে রাসূল সাল্লাল্লাহু আলাই সাল্লাম এর জন্য এটি উম্মতে মুহাম্মদীর জন্য আল্লাহর পক্ষ থেকে বিশেষ সম্মাননা। ইরশাদ করেন রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এরশাদ করেন-

আরো পড়ুনঃ

" দুনিয়াতে সর্বশেষে এসেও আমরাই অগ্রণী হবো মানুষের মধ্যে সর্বপ্রথম আমরাই জান্নাতে প্রবেশ করব। অন্যরা আমাদের কিতাব পেয়েছে আর আমরা সবার পরে কিতাব পেয়েছি।(বুখারী, হাদিস ৮৯৬ মুসলিম হাদিস ৮৫৫)

সর্বপ্রথম জান্নাতে কারা প্রবেশ করবেঃ

সর্বপ্রথম জান্নাতে প্রবেশ করবেন আমাদের বিশ্বনবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম। উম্মতে মোহাম্মদীদের মধ্যে সর্বপ্রথম জান্নাতে প্রবেশ করবেন আবু বকর রাদিয়াল্লাহু। আবু হুরায়রা রাদিয়াল্লাহু থেকে বর্ণিত রাসূল সাল্লাল্লাহু আলাই সাল্লাম এরশাদ করেছেন-" জিব্রাইল এসে আমার হাত ধরে জান্নাতের দরজা দেখালো, যে দরজা দিয়ে আমার উম্মত জান্নাতে প্রবেশ করবে। 

তখন আবু বকর রাদিয়াল্লাহু বলেন, হে আল্লাহর রাসূল আমিও আপনার সঙ্গে থাকবো যেন জান্নাতের দরজা দেখতে পারি। তখন রাসূল সাল্লাল্লাহু আলাই সাল্লাম বলেন, হে আবু বকর শুনে রাখো আমার উম্মতের মধ্যে সর্বপ্রথম তুমি জান্নাতে প্রবেশ করবে,(আবু দাউদ, হাদিসঃ৪৬৫২) আর জান্নাত উদ্বোধন হবে দরিদ্র মুহাজিরদের মাধ্যমে।

সর্বপ্রথম যে দলটি জান্নাতে প্রবেশ করবে দুনিয়ায় তাদের অবস্থা সম্পর্কে যা রাসুল সাঃ বর্ণনা করেছেন। আব্দুল্লাহ বিন আমর বিন আস রাদিয়াল্লাহু থেকে বর্ণিত, রাসূল সাল্লাল্লাহু ওয়া সাল্লাম এরশাদ করেছেন-" তোমরা কি জানো, আল্লাহর সৃষ্টি গুলোর মধ্যে সর্বপ্রথম জান্নাতের কারা প্রবেশ করবে? সবাই বলল, আল্লাহ ও তাঁর রাসূল ভালো জানেন।

" আল্লাহর সৃষ্টি গুলোর মধ্যে সর্বপ্রথম জান্নাতে প্রবেশ করবে দারিদ্র মুহাজিররা, যাদের মাধ্যমে সীমান্তের প্রহররা নিশ্চিত করা হয় তাদের মাধ্যমে যে কোন বিপদ আপদ দূর করা হয় এমন ভাবে তাদের মৃত্যু হয় যে আশা আকাঙ্ক্ষাগুলো তাদের অন্তরের ভেতরে রয়ে যায়। তারা তা পূরণ করতে পারে না আল্লাহ তাআলা ফেরেশতাদের বলবেন, তাদের কাছে যাও তাদের সালাম প্রদান কর।

ফেরেশতারা বলবে হে আমাদের রব আমরা তো আপনার আসমানের বাসিন্দা, আপনার সৃষ্টির শ্রেষ্ঠ জীবন। আপনি আমাদের বলছেন তাদের কাছে গিয়ে সালাম প্রদান করি? আল্লাহ বলবেন, তারা আমার বান্দা, আমার ইবাদত করছে, আমার সঙ্গে কাউকে শরিক করেনি। তাদের এমন অবস্থায় মৃত্যু হয়েছে যে তাদের প্রয়োজনের কথা তার মনে রয়ে গেছে। 

তা আর পূরণের সামর্থ্য হয়নি তাদের। অতঃপর ফেরেশতারা তাদের কাছে যাবে। সব দরজা দিয়ে প্রবেশ করে তাদের সালাম জানাবে। বলবে ধৈর্য ধারণের ফল হিসেবে তোমাদের উপর শান্তি বর্ষিত হোক, তোমাদের শেষ ঠিকানা কতই উত্তম"(মুসনাদে আহমাদ, হাদিসঃ৬৫৭০)

জান্নাতে যাওয়ার সহজ পাঁচ আমলঃ

কোরআন ও হাদিসের নির্দেশিত পথনিরপথে নিজেকে পরিচালিত করা প্রত্যেক মুসলিমের কর্তব্য। আমলের মাধ্যমে সহজে জান্নাতের পথ সুগম ও মসৃণ করে তোলা যায়। এক্ষেত্রে প্রচুর আমল রয়েছে তবে আমরা আজকে আমাদের আর্টিকেলের এই পর্বে জানাতে যাওয়ার সহজ পাঁচ আমল তুলে ধরব।

আরো পড়ুনঃ

ফরজ নামাজঃ

ঈমান আনার পর প্রধান দায়িত্ব নামাজ। জানাতে যেতে নামাজের কোন বিকল্প নেই কেননা নামাজ জান্নাতের চাবিকাঠি। রবিয়া ইবনে কাআব আসলামি রাঃ বলেন," এক রাতে আমি রাসূল সাল্লাল্লাহু আলাই সাল্লাম এর সঙ্গে ছিলাম। তার অজুর পানি এনে দিলাম প্রয়োজনীয় কাজ করে দিলাম।তখন তিনি আমাকে বললেন, আমার কাছে কি চাও তুমি? 

আমি বললাম আপনার সঙ্গে জান্নাতে থাকতে চাই। তিনি বললেন আর কিছু আমি বললাম শুধু এটিই চাই। তিনি বললেন অধিক সিজদার মাধ্যমে তোমার জন্য আমাকে সাহায্য কর।"(মুসলিম, হাদিসঃ৪৮৯) অর্থাৎ জান্নাতে সর্বপ্রথম প্রবেশ করতে গেলে আপনাকে বেশি বেশি নামাজ পড়তে হবে।

সরলতাঃ

মুমিনের প্রধান বৈশিষ্ট্য হলো সহজ সরলতা। সরল প্রাণ ব্যক্তি আল্লাহর খুবই প্রিয় বান্দা। সরলতার বিনিময়ে তিনি জান্নাত দেবেন ওসমান ইবনে আফফান রাদিয়াল্লাহু বলেন রাসূল সাল্লাল্লাহু আলাই সালাম এরশাদ করেছেন-" আল্লাহ তাআলা সে ব্যক্তিকে জান্নাতে প্রবেশ করাবেন যে সহজ সরল ক্রেতা হিসেবে হোক বা বিক্রেতা হিসেবে বিচারক হিসেবে হোক বিচার প্রাপ্তি হিসেবে"।

রোগীর সেবা সুশ্রষাঃ

অসুস্থ এর সেবাশী ও দেখাশোনা বড় সওয়াবের কাজ। জান্নাতে যাওয়ার সহজ আমলও বটে। আহ্বান রাযিআল্লাহু রাসূল সাল্লাল্লাহু সাল্লাম থেকে বর্ণনা করেন যে ব্যক্তি রোগী দেখতে যায় সে ফিরে আসা পর্যন্ত জান্নাতের ফল আহরণ করতে থাকে।(মুসলিম হাদিস ২৫৬৮)

শিষ্টাচারঃ

শিষ্টাচার ও সুন্দর আচরণ খুব বেশি পূর্ণময়। ইবাদা ইবনে সামিত রাদিয়াল্লাহু রাসুল সাঃ থেকে বর্ণনা করেন,-" তোমাদের পক্ষ থেকে ছয়টি বিষয়ে নিশ্চয়তা দাও, আমি তোমাদের জান্নাতের নিশ্চয়তা দেবো। 

  • সদা সত্য কথা বলো
  • প্রতিশ্রুতি পূর্ণ কর
  • আমানত সময়মতো ফিরিয়ে দাও
  • লজ্জাস্থানের হেফাজত কর
  • দৃষ্টি সংযত রাখো
  • মন্দ থেকে হাতকে বিরত রাখো।

আতুল কুরসি পাটঃ

আয়াতুল কুরসি পবিত্র কোরআনের সর্বশ্রেষ্ঠ আয়াত। রাসূল সাঃ ফরজ নামাজের পর একটি পড়তেন। আবু ইমামা বাহিনী রাযিআল্লাহু থেকে বর্ণিত হাদিসের রাসূল সাল্লাল্লাহু ওয়া সাল্লাম বলেন যে ব্যক্তি প্রত্যেক নামাজের পর আয়াতুল কুরসি পড়ে জান্নাতে প্রবেশের ক্ষেত্রে মৃত্যু ছাড়া আর কোন বাধা নেই তার।(নাসায়ী হাদিস-৯৯২৮)

উপসংহারঃ সর্বপ্রথম জান্নাতে কারা প্রবেশ করবে - জান্নাতে যাওয়ার সহজ পাঁচ আমল

পরিশেষে আমি বলতে চাই যে, জান্নাত চির সুখের আবাস। মুসলমানদের স্থায়ী ঠিকানা। পরকালের পরিধি অনন্ত অনীশেষ প্রার্থীর জীবন বৃত্তান্ত ক্ষণস্থায়ী তাই স্বল্প সময় দীর্ঘজীবনের জন্য প্রস্তুতি নেওয়া মুমিনের কাজ। কোরআন হাদিসের নির্দেশিত পথে নিজেকে পরিচালিত করা প্রত্যেক মুসলিমের কর্তব্য।

আমলের মাধ্যমে সহজেই জান্নাতের পথ সুগম ও মসৃণ করে তোলা যায় এক্ষেত্রে প্রচুর আমল রয়েছে সেগুলো বিস্তারিতভাবে উপরে আলোচনা করা হয়েছে। আপনারা যারা এতক্ষণ ধৈর্য সহকারে আমাদের আর্টিকেলটি পড়েছেন তারা নিশ্চয়ই জানতে পেরেছেন সর্বপ্রথম জান্নাতে কারা প্রবেশ করবে - জান্নাতে যাওয়ার সহজ পাঁচ আমল সম্পর্কে।

আরো পড়ুনঃ

এতক্ষন আমাদের সঙ্গে থেকে আমাদের আর্টিকেলটি পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আমাদের আর্টিকেলটি যদি আপনার ভালো লেগে থাকে এবং আপনি যদি এটা থেকে উপকৃত হন তবে আপনার বন্ধুদের সঙ্গে শেয়ার করুন। এবং আর্টিকেলের মধ্যে যদি কোন ভুল ত্রুটি হয়ে থাকে তবে আপনার মহামূল্যবান কমেন্ট এর মাধ্যমে আমাদের জানাবেন যাতে করে আমরা সেই ভুলগুলো সংশোধন করতে পারি। এরকম আরো পোস্ট পেতে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url