ত্বক ভালো রাখার জন্য এলোভেরার পাঁচটি সহজ উপায়

আসসালামু আলাইকুম, প্রিয় পাঠক বন্ধুরা, আপনারা যারা জানতে চেয়েছেন এলোভেরার গুনের কথা সম্পর্কে তাদের জন্য আমাদের আজকের আর্টিকেলটি ত্বক ভালো রাখার জন্য এলোভেরার পাঁচটি সহজ উপায় সম্পর্কে। অ্যালোভেরা ত্বকের জন্য ভীষণই ভালো। চলুন আজকে আমাদের আর্টিকেলে আমরা আপনাদের জানাবো টক ভালো রাখার জন্য এলোভেরার পাঁচটি সহজ উপায় সম্পর্কে।চলুন আর দেরি না করে জেনে নেওয়া যাক ত্বক ভালো রাখার জন্য আরো ভালো রাখার জন্য অ্যালোভেরার পাঁচটি সহজ উপায় ।

ত্বক ভালো রাখার জন্য এলোভেরার পাঁচটি সহজ উপায়

ত্বকের জন্য অ্যালোভেরা একটি উপকারী বন্ধু। এলোভেরা আপনার বাড়িতে যদি থাকে তাহলে শুধুমাত্র রূপচর্চা নয় অ্যালোভেরার চিকিৎসা শাস্ত্রের জন্য অত্যন্ত ভালো একটি গাছ। সেজন্য আমাদের আর্টিকেলে আমরা আপনাদের জানাবো ত্বক ভালো রাখার জন্য এলোভেরার পাঁচটি সহজ উপায় সম্পর্কে।

পেজ সূচিপত্রঃ ত্বক ভালো রাখার জন্য এলোভেরার পাঁচটি সহজ উপায়

ভূমিকাঃ

ত্বকের জন্য এলোভেরা একটি উপকারী বন্ধু। এলোভেরা আপনার বাড়িতে যদি থাকে তাহলে শুধুমাত্র রূপচর্চা নয় এলোভেরা চিকিৎসা শাস্ত্রের জন্য অত্যন্ত ভালো একটি গাছ। সেজন্য আমাদের আর্টিকেলের আজকের এই পর্বে আমরা আপনাদের জানাবো ত্বক ভালো রাখার জন্য এলোভেরার পাঁচটি সহজ উপায়। 

টপ গুলো করা সজীব রাখা চুল পড়া রোধ করা চুল ঘন ও লম্বা করা এসবের জন্য যেসব কসমেটিক্স আছে তার একটি সাধারণ উপাদান হলো অ্যালোভেরা। এলোভেরাতে অনেক ধরনের ঔষধি উপাদান আছে বিধায় সৌন্দর্য জগতে এলোভেরার ব্যবহারও অনেক বেশি। কিন্তু এই সৌন্দর্য চর্চায় এলোভেরা যে অসাধারণ কাজ করে তা অনেকে জানেন না। সেজন্য আমাদের আর্টিকেলে আমরা আজকে আপনাদের জানাবো ভালো রাখার জন্য এলোভেরার পাঁচটি সহজ উপায় সম্পর্কে।

অ্যালোভেরার পাঁচটি সহজ উপায়ঃ

চলুন নিম্নে জেনে নেওয়া যাক অ্যালোভেরার পাঁচটি সহজ উপায় সম্পর্কে-

কাটা জায়গায় এলোভেরা লাগানঃ

কাটা জায়গায় এলোভেরা লাগাতে পারেন কারণ এলোভেরা অনেক সময় নানা কারণে আমাদের শরীরের অনেক জায়গায় কেটে যায় বা ঘষে যায় অনেক অস্বস্তি হয় বা অনেক পরিমাণে রক্তপাত হতে থাকে সেই সমস্ত কাটা জায়গায় খুব সহজেই এলোভেরা জেল লাগালে আপনি উপকার পাবেন।

 কিংবা বোরোলিনের সঙ্গে সামান্য এলোভেরা জেল মিশিয়ে রেখে দিতে পারেন এটি সাধারণত এর কাজ করে তবে সেক্ষেত্রে এই জেল সরাসরি নালে গিয়ে খানিকটা গরম করে নিয়ে তারপর লাগাতে পারেন এতে করে আপনি ভালো উপকার পাবেন।

কালচে দাগ দূর করেঃ

মুখের ওপরে নানা কারণে কালচে দাগ পড়তে থাকে বয়স হলে এর মেচেদা পেমেন্ট সেশন নানা কারণে মুখের উপর কালো দাগ হয়। কিন্তু এ ধরনের কালো দাগটা যদি সহজে দূর করতে চান তাহলে অ্যালোভেরা জেলের সঙ্গে পাতিলেবু মিশিয়ে একটি মুখে ভালো করে লাগিয়ে ফেলুন দেখবেন উপকার পাবেন।

রুক্ষ শুষ্ক ত্বক ভালো করবেঃ

শুষ্ক ত্বক যদি ভালো রাখতে চান তাহলে আপনারা ব্যবহার করতে পারেন এলোভেরার জেল। এলোভেরা জেলের ছোঁয়ায় আপনার ত্বক হবে ভীষণ সুন্দর ও উজ্জ্বল।

ব্রণের সমস্যায় এলোভেরার জেলঃ

বয়সন্ধির সময় বা নানা কারণে মুখে ব্রণের সমস্যা বেড়ে যায়। সে ক্ষেত্রে অতিরিক্ত ব্রণ হলে চিকিৎসকের পরামর্শ নিতে পারেন কিংবা তৎক্ষণাৎ যদি উপকার পেতে চান তাহলে এলোভেরা জেল এর সাহায্যে নেই এই জেলকে খুব ভালো করে ত্বকের উপর লাগালে আপনি সহজে ব্রণ মুক্ত সুন্দর ঝকঝকে পাবেন।

অকাল বার্ধক্য দূর করবেঃ

বয়স হলে সবার সাথে সাথে মুখ ঝলে যায় মুখের উপরে বালি রেখা দেখা যায় চামড়ার অনেক বেশি কুঁচকে যায় এই অকাল বার্ধক্য যদি দূর করতে চান তাহলে নাইট ক্রিম হিসেবে ব্যবহার করুন অ্যালোভেরার জেল। টক টাইট করতে সাহায্য করে এই অ্যালোভেরার জেল।

সৌন্দর্য চর্চায় এলোভেরার ব্যবহারঃ

শুষ্ক ত্বকের যত্নের কসমেটিকস ও অ্যালোভেরা থাকে কারণ এটি তত্ত্বের সজীব করে যে আপনিও বাসায় করতে পারেন।  ছুরি দিয়ে এলোভেরার ভিতরে জেল বের করে মুখের ত্বকে লাগালে ত্বক মসৃণ উজ্জ্বল আর নরম হবে।

বয়স বাড়ার সাথে সাথে আমাদের চামড়ায় ভাস পড়ে যা আপনি সহজেই রুখতে পারেন এই এলোভেরা ব্যবহার করে কারণ এটি একটি অক্সিডেন্ট উপাদান সমৃদ্ধ। এই জেল ত্বকের গভীরে প্রবেশ করে এবং এর ভিটামিন এ বি সি ও এ উপাদান ত্বকের পুষ্টি যোগায়। রোদে পোড়া দাগ দাগ দূর করে ত্বকের আদ্রতা ঠিক রাখতে এটি ব্যবহার করা হয়।

২ টেবিল চামচ এলোভেরা জেল আর অর্ধেক লেবুর রস মিশিয়ে এই মাক্স সানবান হয়ে যাওয়া ত্বকে লাগিয়ে ১৫ মিনিট পর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে।

অ্যালোভেরা দিয়ে ত্বকের মৃত কোষ দূর করার মার্কস তৈরি করার জন্য আপনার লাগবে এক চামচামচ ফ্রেশ এলোভেরা জেল বা ব্লেন্ড করে নিন।

এরপর এক চা চামচ মিলের গুড়া আর 1 থেকে 2 চামচ অলিভ অয়েল মিশিয়ে মাক্সটিকে মুখে আর গলায় লাগিয়ে ৩০ মিনিট রাখবেন। এরপর ঠান্ডা পানি দিয়ে মুখ পরিষ্কার করে ধুয়ে ফেলুন সপ্তাহে একবার এটি ব্যবহার করুন।

অ্যালোভেরার প্রাকৃতিক অ্যান্টি ব্যাকটেরিয়াল উপাদান এ কোন সারাতে আর নতুন কোষ জন্মাতে কার্যকর। এলোভেরার জেল আইস কিউব পেতে করে এলোভেরার আইসক্রিম তৈরি করে এই কিউব দিনে ২-৩ বার আপনার এগুলোতে বসলে সমস্যা কমে যাবে।

ত্বকের পাশাপাশি চুলের জন্য এলোভেরা অনেক দরকারি। এলোভেরা ব্যবহার মাথার ত্বকের পি এস ঠিক থাকে আর খুশকি দূর হয়। দুই থেকে এক অনুপাত এলোভেরা জেল আর ক্যাস্টর অয়েল মিশিয়ে মাথার ত্বকে লাগিয়ে সারা রাত রেখে সকালে শ্যাম্পু করতে হবে দেখবেন চুল খুশকি মুক্ত হয়ে যাবে।

ঠোঁটের রং উজ্জ্বল রাখতে ঠোঁট নরম আর মসৃণ করতে এলোভেরা ব্যবহার করা যায়। নিয়মিত এলোভেরা জেল ঠোঁটে লাগালে ঠোঁট উজ্জ্বল হবে এক টেবিল চামচ চালের গুড়া আর অ্যালোভেরার জেল মিশিয়ে আস্তে আস্তে এই মিশ্রণ ঠোটে লাগিয়ে পাঁচ মিনিট পর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে। দেখুন কত উজ্জ্বল মসৃণ এবং কোমল হয়ে ওঠে আপনার।

অ্যালোভেরার অ্যান্টিসেপটিক গুনাগুলো উল্লেখযোগ্য। অ্যালোভেরার পাতার জেল বের করে ফ্রিজে রাখুন আর অল্প কেটে গেলে বা ক্ষত হলে লাগান দিনে দুই বা তিনবার লাগালে কত আরাম হবে। অতি অল্প খরচে বাজারে এলোভেরা পাওয়া যায় খুব সহজেই ব্যবহার করতে পারবেন। 

উপসংহারঃ ত্বক ভালো রাখার জন্য এলোভেরার পাঁচটি সহজ উপায়

পরিশেষে আমি বলতে চাই যে, আপনারা যারা এতক্ষণ আমাদের আর্টিকেলটি পড়েছেন তারা নিশ্চয়ই বুঝতে পেরেছেন ত্বক ভালো রাখার জন্য এলোভেরার পাঁচটি সহজ উপায় গুলো। অ্যালোভেরা আমাদের শরীরের জন্য অনেক উপকারী। আমাদের আজকের আর্টিকেলটি যদি আপনাদের ভালো লেগে থাকে তবে আপনার বন্ধুদের সঙ্গে শেয়ার করুন।

এবং এরকম আরো পোস্ট পেতে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন। এতক্ষণ আমাদের সঙ্গে থেকে আমাদের আর্টিকেলটি ধৈর্য সহকারে পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url