স্বর্ণের বর্তমান দাম ২০২৩

আসসালামু আলাইকুম, প্রিয় পাঠক বন্ধুরা, আজকে আমাদের আর্টিকেলে আপনাদের জানাবো স্বর্ণের বর্তমান দাম ২০২৩ সম্পর্কে। পদার্থ বিজ্ঞানের ভাষায় স্বর্ণ একটি ধাতব পদার্থ দ্বারা তৈরি। স্বর্ণের এই পদার্থ দিয়ে বিভিন্ন ধরনের ডিজাইনের হাতের বালা গলার মালা কানের দুল কপালের টিকলি কোমরের বিছা এবং আংটি তৈরি করা হয়। সেজন্য আমাদের আজকের আর্টিকেলে আমরা আপনাদের জানাব স্বর্ণের বর্তমান দাম ২০২৩ সম্পর্কে। চলুন আর কথা না বাড়িয়ে নিম্নে জেনে নেওয়া যাক স্বর্ণের বর্তমান দাম ২০২৩।

স্বর্ণের বর্তমান দাম ২০২৩
আপনি যদি স্বর্ণের বর্তমান দাম ২০২৩ সম্পর্কে জানতে চান তাহলে অবশ্যই আপনাকে আমাদের আজকের আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়তে হবে। নিচে আপনাদের সুবিধার্থে আজকের স্বর্ণের দাম ২০২৩ সম্পর্কে তুলে ধরা হলো।

 পেজ সূচিপত্রঃ স্বর্ণের বর্তমান দাম ২০২৩

ভূমিকাঃ

সারা বিশ্বে প্রতিনিয়ত স্বর্ণের দাম পরিবর্তন হয়। অর্থাৎ স্বর্ণের দাম এক কথায় বলতে গেলে উঠানামা করে বিশেষ করে বাংলাদেশে প্রতিনিয়ত স্বর্ণের দাম পরিবর্তন হয়। কারণ আন্তর্জাতিক আইন অনুসারে স্বর্ণের দাম ডলারের উপর নির্ধারণ করে ডলারের পরিপ্রেক্ষিতে স্বর্ণের দাম নির্ধারণ করা হয়। বাংলাদেশের জুয়েলার্স সমিতি বাজুত কর্তৃক প্রতিনিয়ত স্বর্ণের দাম পরিবর্তন করা হয়ে থাকে আর তাই আপনি যদি স্বর্ণের তৈরি কোন অলংকার তৈরি করতে চান তাহলে অবশ্যই আপনাকে আজকের স্বর্ণের দাম সম্পর্কে আপনাকে জানতে হবে।

আরো পড়ুনঃ রাজশাহীর সেরা স্কুল ২০২৩

স্বর্ণ সকলের কাছেই একটি প্রিয় বস্তু। বিশেষ করে মহিলাদের কাছে। স্বর্ণের পদার্থ দিয়ে বিভিন্ন ধরনের ডিজাইনের হাতের বালা গলার মালা কানের দুল কপালের টিকলি কোমরের বিছা এবং আংটি তৈরি করা হয়। ছেলেদের থেকে মেয়েরা স্বর্ণ বেশি  পছন্দ করে সেজন্য তারা গুগলে সার্চ করে থাকেন প্রতিনিয়ত স্বর্ণের বর্তমান দাম সম্পর্কে। 

মেয়েরা তাদের সৌন্দর্য আরো বেশি বৃদ্ধি করার জন্য স্বর্ণের তৈরি বিভিন্ন জিনিস ব্যবহার করে থাকে বর্তমানে অনলাইন ব্যবহার অনেক উন্নত হওয়ার কারণে সকলে ঘরে বসে থেকেই অনলাইনে স্বর্ণের বর্তমান দাম ২০২৩ কত তা জানতে চাই। চলুন নিম্নে স্বর্ণের বর্তমান দাম ২০২৩ সম্পর্কে বিস্তারিতভাবে আলোচনা করা হলো।

স্বর্ণের বর্তমান দাম ২০২৩ঃ

বাংলাদেশের প্রতিনিয়ত স্বর্ণের দাম ওঠানামা করে। সেজন্য মানুষটার প্রয়োজনে গুগলে প্রতিনিয়ত সার্চ করে থাকে স্বর্ণের বর্তমান দাম ২০২৩ লিখে। ২৮ শে মে স্বর্ণের দাম পরিবর্তন হয় যা নির্ধারণ করেছিল। এরপর আট এ জুন এর স্বর্ণের দাম পরিবর্তন হয়। সেজন্য যদি কখনো স্বর্ণের তৈরি করা জিনিস বানাতে চান তাহলে অবশ্যই আপনাকে স্বর্ণের বর্তমান দাম ২০২৩ আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়তে হবে।

আপনি যদি স্বর্ণের সঠিক দাম না জানেন তবে স্বর্ণের দোকানে গিয়ে বিভ্রান্তিতে পড়তে পারেন কারণ সঠিক সময় সঠিক দাম যদি আপনার জানা  থাকে তাহলে আপনাকে কেউ ঠকাতে পারবেনা। বাংলাদেশের সাধারণত তিনটি ক্যারেটের স্বর্ণ পাওয়া যায় এবং এই স্বর্ণগুলোকে তিনটি ক্যারেটে চিহ্নিত করা হয় ১৮ ক্যারেট ২১ ক্যারেট ২২ ক্যারেট এবং এই স্বর্ণগুলোর দাম প্রতিনিয়ত উঠানামা করে।

১৮ ক্যারেট স্বর্ণের দাম ঃ

বাংলাদেশের স্বর্ণ বিভিন্নভাবে বিক্রয় করা হয় যারা ছোট খরিদ্দার তারা কম পরিমাণে স্বর্ণ কিনে থাকে এবং যারা বড় খরিদ্দার তারা বেশি স্বর্ণ ক্রয় করে থাকেন। আমাদের মধ্যে অনেকে আছেন যারা এক আনা সোনার দাম চার আনা সোনার দাম ও এক গ্রাম স্বর্ণের দাম কত লিখে গুগলে সার্চ করে থাকেন। ১৮ ক্যারেট সোনার দাম তুলনামূলক কম হওয়ায় বাংলাদেশের সারা বছরের রেকর্ড অনুযায়ী ১৮ ক্যারেট সোনা বেশি বিক্রয় হয়। আমাদের মধ্যে অনেকেই আছি যারা জানিনা ১৮ ক্যারেট সোনার দাম কত সেজন্য আপনাদের সুবিধার্থে নিম্নে ১৮ ক্যারেট সোনার দাম তুলে ধরা হলো-

বর্তমান সময়ের বাজার অনুযায়ী ১৮ ক্যারেট স্বর্ণের দাম ৮০ হাজার ৫৪০ টাকা এবং সনাতন পদ্ধতিতে সৈন্য বিক্রয় করা হবে ৬৭ হাজার ১২৬ টাকা। ১৮ ক্যারেটের এক আনা সোনার দাম পড়বে ৫০৭৭০ টাকা।এবং ১৮ ক্যারেট ৪ আসনের দাম ২০২৮০ টাকা। ১৮ ক্যারেট এক গ্রাম সোনার দাম ৬ ২০১৮ টাকা।

আরো পড়ুনঃ ঘরোয়া উপায়ে ওজন কমানোর ১৫ টি উপায়

২১ ক্যারেট স্বর্ণের দামঃ

১৮ ক্যারেট স্বর্ণের পরে রয়েছে সনাতন পদ্ধতিতে স্বর্ণের চাহিদা এরপরে রয়েছে ২১ ক্যারেট স্বর্ণের চাহিদা। ২১ ক্যারেট স্বর্ণের সোনার পরিমাণ ৮৭.৫% এবং অন্যান্য ধাতু বা খাত মেশানো থাকে ১১.৫%। সেজন্য বেশিরভাগ মানুষ হাতের বালা ও কানের দুল এবং গলার মালা বানানোর ক্ষেত্রে ২১ ক্যারেট স্বর্ণ বেশি ব্যবহার করে থাকেন। চলুন নিম্নে জেনে নেওয়া যাক ২১ ক্যারেট স্বর্ণের দাম-

 ২১ ক্যারেট স্বর্ণের দাম ৯৩৫৫৪ টাকা। তবে চলুন আমরা জেনে নেই সবচাইতে ভালো ২২ ক্যারেট স্বর্ণের দাম এবং তার বর্তমান বাজার মূল্য। ১৮ ক্যারেট স্বর্ণের ও সনাতন পদ্ধতিতে স্বর্ণের পরে চাহিদা রয়েছে ২১ ক্যারেট স্বর্ণের। ২১ ক্যারেট স্বর্ণের সোনার পরিমাণ ৮৭.৫% তাই বেশিরভাগ মানুষ হাতের বালা ও কানের দুল ও গলার মালা বানানোর ক্ষেত্রে ২১ ক্যারেট স্বর্ণ বেশি ব্যবহার করে থাকে। কারণ ২১ ক্যারেট স্বর্ণ ব্যবহার করলে সোনা কাটার ভয় থাকে না।

২১ ক্যারেট ১ ভরি সোনার দাম ৯৩৯৫৪ টাকা এবং ২১ ক্যারেট এক আনা সোনার দাম ৫ হাজার ৯১৫ টাকা। ২১ ক্যারেট ৪ আনা সোনার দাম ২৩ হাজার ৬৬৩ টাকা। ২১ ক্যারেট ১ গ্রাম সোনার দাম ৭৯১৫ টাকা।

২২ ক্যারেট স্বর্ণের দামঃ

সব থেকে ভালো সোনা হচ্ছে ২২ ক্যারেট সোনা। অলংকার বানানো সবচাইতে সেরা স্বর্ণ হচ্ছে 22 ক্যারেট স্বর্ণ। কারণ ২২ ক্যারেট স্বর্ণ তৈরি করার সময় ৯১.৬৭% স্বর্ণ ব্যবহার করা হয়। এবং খাত ব্যবহার করা হয.৮.৩৩ শতাংশ ধাতু। চলুন নিম্নে জেনে নেওয়া যাক ২২ ক্যারেট স্বর্ণের দাম-

২২ ক্যারেট স্বর্ণের দাম ৯৮ হাজার ৪৪৪ টাকা আগের তুলনায় দাম বেড়েছে ১৭৪৯ টাকা। স্বর্ণ দিয়ে অলংকার বানানোর মধ্যে সবচাইতে সেরা হল ২২ ক্যারেট স্বর্ণ। আপনারা যদি স্বর্ণের জিনিস তৈরি করতে চান তবে ২২ ক্যারেট স্বর্ণ দিয়ে তৈরি করতে পারেন কারণ ২২ ক্যারেট স্বর্ণ তৈরি করার সময় ৯১.৬৭% ব্যবহার করা হয়। বাকি আট দশমিক তেত্রিশ শতাংশ ধাতু ও খাত ব্যবহার করা হয়। বর্তমান বাজারের সাথে জুনে আপডেট ২২ ক্যারেট স্বর্ণের দাম ৯৬ হাজার ২৯৫ টাকা।

বর্তমানে বাংলাদেশের সোনার দাম এতই বেশি যে কাস্টমাররা সোনা ব্যবহার করা ছেড়ে দিয়েছে।
.বাংলাদেশের সোনা বিক্রি করা হয় এক আনা চার আনা ও এক গ্রাম।

আরো পড়ুনঃ শীতে হাঁটু ব্যথা নিয়ন্ত্রণে ঘরোয়া উপায়

স্বর্ণের মূল্য বৃদ্ধির হারঃ

বাংলাদেশের জুয়েলার্স সমিতির নিয়ম অনুসারে প্রতি নিয়ত স্বর্ণের দাম উঠানামা করে থাকে। ২০২৩ সালের ৭ জুন পতিকারের স্বর্ণের দাম বৃদ্ধি করা হয়েছে ১৭৪৯ টাকা। এর আগে মে মাসে প্রতিকারের স্বর্ণের দাম ১৭৪৯ টাকা কমানো হয়েছিল। বর্তমানে স্বর্ণের দাম বৃদ্ধি হওয়ার কারণে ২২ ক্যারেট স্বর্ণের দাম হয়েছে ৯৮ হাজার ৪৪৪ টাকা।

উপসংহারঃ স্বর্ণের বর্তমান দাম ২০২৩

পরিশেষে আমি বলতে চাই যে আপনি যে কোন স্বর্ণের দোকান থেকে সঠিক দামে স্বর্ণ ক্রয় করতে পারবেন তাহলে আপনাকে কেউ ঠকাতে পারবেনা আশা করি আজকের পোস্টটি পড়ে আপনার অনেক উপকৃত হয়েছেন। আর্টিকেলটি পরে যদি আপনাদের ভালো লেগে থাকে তাহলে অবশ্যই আপনি বন্ধুদের সাথে শেয়ার করবেন। আমাদের সঙ্গে এতক্ষণ থেকে আমাদের আর্টিকেলটি পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। এরকম আরো পোস্ট পেতে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url