ভোটার আইডি কার্ড চেক করার নিয়ম ২০২৩

 আসসালামু আলাইকুম, প্রিয় পাঠক আপনি কি ভোটার আইডি কার্ড চেক করতে চান। তবে আমাদের আজকের আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন আমাদের আজকের আর্টিকেলে আমরা আপনাদের জানাবো ভোটার আইডি কার্ড চেক করার নিয়ম ২০২৩ সম্পর্কে। আপনি কি ভোটার হালনাগাদ কর্মসূচিতে নাম লিখেছিলেন। দীর্ঘদিন হয়ে গেছে আপনি আপনার আইডি কার্ড পাচ্ছেন না তাহলে এক্ষুনি চেক করুন এবং আমাদের আর্টিকেলটি পড়ুন ভোটার আইডি কার্ড চেক করার নিয়ম ২০২৩। চলুন নিম্নে জেনে নেওয়া যাক ভোটার আইডি কার্ড চেক করার নিয়ম ২০২৩।

ভোটার আইডি কার্ড চেক করার নিয়ম ২০২৩
আপনারা যদি ভোটার আইডি কার্ড চেক করার নিয়ম ২০২৩ সম্পর্কে জানতে চান তবে আমাদের আজকের আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন। আমাদের আজকের আর্টিকেলে আমরা আপনাদের জানাবো ভোটার আইডি কার্ড চেক করার নিয়ম ২০২৩ সম্পর্কে।

পেজ সূচিপত্রঃ ভোটার আইডি কার্ড চেক করার নিয়ম ২০২৩

ভূমিকাঃ

আমরা সকলেই জানি কম্পিউটার দিয়ে খুব সহজে ভোটার আইডি কার্ডের তথ্য চেক করা যায়। আজকে আমরা আমাদের আর্টিকেলের এই পর্বে আপনাদের জানাবো ভোটার আইডি কার্ড চেক করার নিয়ম ২০২৩ সম্পর্কে। আমাদের অনেক সময় নানা প্রয়োজনে ভোটার আইডি কার্ড চেক করার প্রয়োজন হয়। ভোটার আইডি কার্ড আসল কিনা নকল সেটা জানার জন্য এনআইডি কার্ড যাচাই করার প্রয়োজন হয়।
এসএমএস এর মাধ্যমে ভোটার আইডি কার্ডের তথ্য যাচাইয়ের জন্য প্রথমে আপনার মোবাইল থেকে মেসেজ অপশনে গিয়ে টাইপ করুন  NID এরপরে স্পেস দিন Form No./NID Number লিখুন, পুনরায় স্পেস দিন DD-MM-YYYY এই ফরমেটে জন্ম তারিখ লিখে105 নাম্বারে সেন্ড করুন। এরপরে এসএমএস এ সেন্ট করুন ১০৫ নাম্বারে।

ভোটার আইডি কার্ড চেক করার অনলাইন নিয়মঃ

আপনার ভোটার আইডি কার্ড চেক করার জন্য আপনাকে Services .nidw.gov.bd এর ভোটার তথ্য গিয়ে আপনার ভোটার স্লিপ নাম্বার এবং আপনার জন্ম তারিখ দিয়ে চেক করতে পারবেন। চলুন নিম্নে জেনে নেই ভোটার আইডি কার্ড চেক করার অনলাইন নিয়ম সম্পর্কে-
  • প্রথমে ভোটার তথ্য এ ক্লিক করুন ।
  • এরপর ভোটার আইডি কার্ড চেক করার ফর্ম নাম্বারের ঘরে আপনার ভোটার স্লিপে থাকা সংখ্যাটি দিবেন অথবা আইডি কার্ড হারিয়ে গেলে আইডি কার্ড নাম্বার দিবেন।
  • জন্ম তারিখের ঘরে আপনার সঠিক জন্ম তারিখ দিবেন।
  • ক্যাপচাঘরে ছবিতে প্রদর্শিত কোড দিয়ে দিবেন।
  • স্থায়ী ঠিকানা ও বর্তমান ঠিকানা সঠিকভাবে পূরণ করবেন এরপর পরবর্তীতে ক্লিক করুন।
  • তারপর ভোটার আইডি কার্ড রেজিস্ট্রেশন করার সময় যে নাম্বার দিয়েছিলেন ওই নাম্বার সঠিক হলে বার্তা পাঠান এখানে ক্লিক করুন আর যদি নাম্বার ভুল থাকে তাহলে মোবাইল পরিবর্তন করুন এখানে ক্লিক করে নতুন নাম্বার দিবেন।
  • এরপর নিজের বক্সে আপনার সিমে আসা করতে বসিয়ে দিবেন তারপর বহাল এ ক্লিক করুন।
  • নিচের পিকচারের মত দেখতে পাবেন এখানে দেখুন এনআইডি ওয়ালেট অ্যাপ্লিকেশন ডাউনলোড করতে বলা হয়েছে। যদি এটি আগে ডাউনলোড করে থাকেন তাহলে আর ডাউনলোড করতে হবে না আর না করলে ডাউনলোড করে নিবেন। 
  • এরপর ট্যাপ টু ওপেন এনআইডি ওয়ালেটে হালকা চাপ দিন।
  • এরপর নিচের পিকচার এর মত ওপেন হবে এখানে দেখুন পিকচারে লেখা আছে প্রথমে ট্যাপ করে কোডটি কপি করে নিবেন তারপর এনআইডি ওয়ালেট এ ক্লিক করুন।
  • এরপর নিচের পিকচারের মত দেখতে পাবেন এখানে দাগ দেওয়া কোড লেখাতে ক্লিক করুন।
  • কোড লেখাতে ক্লিক করলে এখানে আপনার ফেইস স্ক্যান করতে বলা হচ্ছে। ফ্রেশ স্ক্যান করার সময় প্রথমে ফেসটি সোজা রাখবেন তারপর বামদিকে মাথা হালকা ঘুরাবেন তারপর ডান দিকে হালকা ঘুরাবেন যদি আপনার মাথা নাড়ানো সঠিক হয় তাহলে তিনটায় ঠিক মার্ক আসবে।
  • লক্ষ্য করবেন আপনার ফেস স্ক্যান ঠিক মার্ক হলে পিকচারসহ ছবি চলে আসবে।
  • এবং এরপরে ছবি চলে এলে ওকে তে ক্লিক করুন।
  • এরপর আপনাকে এনআইডি ওয়ালেট অ্যাপস অটোমেটিক নিয়ে যাবে এখানে গেলে কিছুই করবেন না সরাসরি মিনিমাইজ করে আগের ওয়েবসাইটে চলে আসবেন।
  • মিনিমাইস করে আগের ওয়েবসাইটে আসলে আপনার বিস্তারিত তথ্যসহ ছবি দেখতে পাবেন এরপর এড়িয়ে যান এখানে ক্লিক করুন।
  • এরপরে ডাউনলোড লেখায় ক্লিক করলে আপনার এন আই ডি কার্ড ডাউনলোড শুরু হবে।
এভাবে করে আপনি খুব সহজে আপনার আইডি কার্ড অনলাইন থেকে বের করতে পারবেন।

ভোটার আইডি কার্ড চেক করার নিয়ম ২০২৩ঃ

ভোটার আইডি কার্ড চেক করার নিয়ম ২০২৩ সম্পর্কে জানতে হলে আমাদের আজকের আর্টিকেলের এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। তাহলে আপনি জানতে পারবেন ভোটার আইডি কার্ড চেক করার নিয়ম ২০২৩। চলুন নিম্নে জেনে নেওয়া যাক ভোটার আইডি কার্ড চেক করার নিয়ম ২০২৩-
  • ভোটার আইডি কার্ড চেক করতে Services.nidw.gov.bd এর ভোটার তথ্য গিয়ে আপনার ভোটার স্লিপ নাম্বার এবং আপনার জন্ম তারিখ দিয়ে চেক করতে পারবেন।
  • এরপরে ভোটার আইডি কার্ড চেক করার ফর্ম নাম্বার এর ঘরে আপনার ভোটার স্লিপে থাকা সংখ্যাটি দিবেন।
  • জন্ম তারিখের ঘরে আপনার সঠিক জন্ম তারিখ দিবেন।
  • ক্যাপচা ঘরে ছবিতে প্রদর্শিত করতে দিয়ে দিবেন।
  • সর্বশেষে ভোটার তথ্য দেখুন ক্লিক করলে আপনার আইডি কার্ড হয়েছে কিনা জানতে পারবেন। সাথে আপনার এন আই ডি কার্ড নাম্বার চেক করতে পারবেন।
যদি আপনার আইডি কার্ড হয়ে যায় তাহলে নিচের পিকচার দেখতে পাবেন।

অনলাইনে আইডি কার্ড ডাউনলোড করার নিয়মঃ

আপনি যদি আপনার আইডি কার্ড অনলাইনে ডাউনলোড করতে চান তবে নিম্নের নিয়মে ডাউনলোড করে অনলাইন থেকে বের করে নিতে পারেন আপনার আইডি কার্ড। শুধুমাত্র এনআইডি নাম্বার দিয়ে আপনি সাধারন ভাবে যেকোনো কাজ চালিয়ে যেতে পারবেন। যেমন সিম নিবন্ধন বিকাশ একাউন্ট খোলা সহ বিভিন্ন প্রয়োজনমূলক কাজ। অফিসিয়াল কোন কাজের জন্য আইডি কার্ড ব্যবহার করতে হলে আপনার আইডি কার্ডের অনলাইন কপি অথবা মূল কপি প্রয়োজন পড়বে।
আপনি যদি অনলাইনে নতুন ভোটার হওয়ার জন্য আবেদন ফরম পূরণ করেন এবং পরবর্তীতে ওই আবেদন ফরম নির্বাচন কমিশনে জমা দেওয়ার পর আমার আপনার ফটো এবং ফিঙ্গার দিয়ে থাকেন। এই সময় ভোটার আইডি কার্ড চেক বা পরবর্তীতে নিয়ে যাওয়ার জন্য একটি স্লিপ দেওয়া হয় যেখানে নয় ডিজিটাল একটি নাম্বার থাকে আমরা ওই নাম্বারের মাধ্যমে ভোটার আইডি কার্ড চেক বা ডাউনলোড করতে পারি। আপনি যদি অনলাইন থেকে আপনার আইডি কার্ড ডাউনলোড করতে চান তবে আপনার সেই স্লিপ দিয়ে অনলাইনে আইডি কার্ড ডাউনলোড করতে পারেন।

উপসংহারঃ ভোটার আইডি কার্ড চেক করার নিয়ম ২০২৩

পরিশেষে আমি বলতে চাই যে, আপনারা যারা আমাদের আজকের আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়েছেন তারা নিশ্চয়ই জানতে পেরেছেন ভোটার আইডি কার্ড চেক করার নিয়ম ২০২৩ সম্পর্কে। আমাদের আজকের আর্টিকেলটি পরে যদি আপনি উপকৃত হন তবে আপনার বন্ধুদের সঙ্গে শেয়ার করুন। 
এবং আমাদের আর্টিকেল এর মাঝে যদি কোন ভুল ত্রুটি হয়ে থাকে তবে আপনার মহামূল্যবান কমেন্টের মাধ্যমে আমাদের জানাবেন যাতে করে আমরা সেই ভুলগুলো সংশোধন করতে পারি।এতক্ষণ আমাদের সঙ্গে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ এরকম আরো পোস্ট পেতে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url