ত্রিফলা খেলে কি হয় - ত্রিফলার ঔষধি গুণ

প্রিয় পাঠক বন্ধুরা আসসালামু আলাইকুম, আজকে আপনাদের জানাবো ত্রিফলা খেলে কি হয় - ত্রিফলার ঔষধি গুন সম্পর্কে। ত্রিফলা একটি ভেষজ প্রতিকার। ত্রিফলা বিভিন্ন রোগের চিকিৎসায় ব্যবহৃত হয়ে আসছে। সেজন্য আমাদের আর্টিকেলের আজকের এই পর্বে আমরা আপনাদের জানাবো ত্রিফলা খেলে কি হয় - ত্রিফলার ঔষধি গুন। চলুন নিম্নে জেনে নেওয়া যাক ত্রিফলা খেলে কি হয় - ত্রিফলার ঔষধি গুণ। 

ত্রিফলা খেলে কি নয় - ত্রিফলার ঔষধি গুন

তিনটি ফল আমলকি, ভর তকি বহেড়ার সমন্বয়ে ত্রিফলা তৈরি করা হয়। ত্রিফলা খাওয়ার অসংখ্য উপকারিতার মধ্যে কয়েকটি বেশি গুরুত্বপূর্ণ উপকারিতা রয়েছে। ত্রিফলা আমাদের রোগ প্রতিরোধ করতে সাহায্য করে। আদিকাল থেকে ত্রিফলার ব্যবহার হয়ে আসছে।

পেজ সূচিপত্রঃ ত্রিফলা খেলে কি হয় - ত্রিফলার ঔষধি গুণ

ভূমিকাঃ

আয়ুর্বেদে বর্ণিত আছে যে ত্রিফলা দেহে তিনটি দোষের (বাত,পিও, কফ ) মধ্যে ভারসাম্য বজায় রাখে। আয়ুর্বেদিক চিকিৎসায় বলা আছে যে ত্রিফলাতে ৫ ধরনের রস বা স্বাদ আছে। আয়ুর্বেদিক ও ঘরোয়া চিকিৎসা সর্ব ব্যবস্থা সর্বদাই সামগ্রিক চিকিৎসার ওপর বেশি নির্ভর করে থাকে। সেজন্য গত পাস পাচ হাজার বছর ধরে আয়ুর্বেদিক চিকিৎসাশাস্ত্র প্রচুর ভেষজ গাছের ব্যবহার করে চলেছে এর মধ্যে ত্রিফলা অন্যতম।

আরো পড়ুনঃ স্তনের নিচের চুলকানির ১০ টি কারণ

ফলা হলো একটি অতিপ্রসিদ্ধ আয়ুর্বেদিক প্রণালী আমলা (এম্বলিকা অফিসনালিস ) বিবৃত কি বাহেরা এবং হরতকি বা হ্রদ এই তিনটি ফল থেকে তৈরি করা হয়। আয়ুর্বেদের ত্রিফলা উল্লেখযোগ্যতার রাসায়নিক গুণাবলীর জন্য যার অর্থ এটি আমাদের শরীর-স্বাস্থ্য ও জীবনী শক্তি বজায় রাখতে এবং রোগ থেকে আমাদের দূরে রাখতে সাহায্য করে।

ত্রিফলা খেলে কি হয়ঃ

ত্রিফলা আমাদের নানা উপকারে আসে। এর মধ্যে কয়েকটি বেশি গুরুত্বপূর্ণ উপকারিতা রয়েছে। চলুন নিম্নে জেনে নেওয়া যাক ত্রিফলা খেলে কি হয়।

অ্যান্টি অক্সিডেন্ট এর উপকারিতাঃ

ত্রিফলার এন্টিঅক্সিডেন্ট গুলো শরীরের অক্সিডেন্ট স্টেজ এবং ফ্রি রেডিকল ক্ষতির বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে। যা বার্ধক্য এবং বিভিন্ন দীর্ঘস্থায়ী রোগের সঙ্গে যুক্ত। ত্রিফলা ভিটামিন সি, প্লাবনের এবং পলিশান সহ অ্যান্টিঅক্সিডেন্ট এর সমৃদ্ধ তাই নিয়মিত ত্রিফলা খেলে সুস্থ থাকা সহজ হয় এবং শরীরে ও মন দুটোই ভালো থাকে।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়ঃ

আপনি যদি নিয়মিত ত্রিফলা খাওয়ার অভ্যাস গড়ে তুলতে পারেন তবে আপনার শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করবে। নিয়মিত ত্রিফলা খাওয়ার ফলে সংক্রমণ, অসুস্থতা এবং সাধারণত দ্বি প্রতিরোধ করা সহজ হয়।

ডিটক্সিফিকেশনঃ

ত্রিফলা লিভারের ডিটক্সিফিকেশন প্রক্রিয়ার সাহায্য করে টক্সিন এবং ক্ষতিকারক পদার্থ দূর করতে সাহায্য করে। শরীরের জন্য প্রাকৃতিক ডিটক্সি ফায়ার হিসেবে কাজ করে । এবং এটি লিভার কে রক্ষা করতে সর্বোত্তম ভাবে কাজ করে।

হজম ভালো রাখেঃ

ত্রিফলা কোষ্ঠকাঠিন্য থেকে মুক্তি দেয় এবং একটি স্বাস্থ্যকর পাচনতন্ত্র বজায় রাখে। ত্রিফলার তিন ফলের সংমিশ্রণ অন্ত্রকে উদ্ধিত করে, যা অন্ত্রের মধ্যে দিয়ে বজ্র সরানো সহজ করে তোলে যে কারণে হজম ক্ষমতা ভালো থাকে। ত্রিফলা ব্যতিকর্মী পাঁচক বৈশিষ্ট্যের জন্য বিখ্যাত।

আরো পড়ুনঃ কমলা গাছের যত্ন এবং কমলা গাছের পরিচর্যা পদ্ধতি

কোলেস্টেরল কমায়ঃ

আপনি যদি ত্রিফলা নিয়মিত খেতে পারেন তবে আপনার শরীরে কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণ থাকবে। এছাড়াও ত্রিফলা খেলে তার ডায়াবেটিস রোগীদের রক্তে গ্লুকোজের মাত্রা হ্রাস করে কিন্তু ডায়াবেটিস বিহীন লোকদের ক্ষেত্রে নয়। তাই আপনার শরীর ভালো রাখার জন্য আপনি নিয়মিত ত্রিফলা খাওয়ার অভ্যাস গড়ে তুলতে পারেন।

ওজন কমায়ঃ

ত্রিফলা বিপাক নিয়ন্ত্রণ, হজমের উন্নতি এবং শরীর থেকে অতিরিক্ত চর্বি অপসারণ এর সহায়তা করে যা আপনার শরীরের ওজন নিয়ন্ত্রণে সাহায্য করবে। হালকা রেচক প্রভাব পাচনতন্ত্র পরিষ্কার করতে সাহায্য করে এবং আপনার শরীরের ওজন কমানোর প্রচেষ্টায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

ত্রিফলার ব্যবহারঃ

আস্ত ত্রিফলা, ত্রিফলা পাউডার, ক্যাপসুল এবং ট্যাবলেটসহ বিভিন্ন আকারে পাওয়া যায়। এটি সবার জন্য সমান পরিমাণ নাও লাগতে পারে। ব্যক্তিদের ত্রিফলা খাওয়ার পরিমাণ কম বা বেশি হতে পারে। আপনি যদি নিয়মিত ত্রিফলা খেতে চান তবে একজন বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শ নিয়ে তারপর খাবেন।

ত্রিফলার ঔষধি গুনঃ

ত্রিফলার মধ্যে অ্যান্টিঅক্সিডেন্ট প্রচুর পরিমাণে রয়েছে যা কোলেস্টেরল নিয়ন্ত্রণ করতে সাহায্য করে। বিশেষজ্ঞরা মনে করেন, পেশির জোর বাড়াতে এবং হাড় মজবুত রাখতে ত্রিফলা বেশ উপকারী বলে মনে করেন। ত্রিফলয়ে রয়েছে ভিটামিন সি এবং অ্যান্টিঅক্সিডেন্ট যা পেটের সমস্যার সমাধান হিসেবে কাজ করে। শরীরে জমে থাকা টক্সিন বের করে দিতেও উপকারী ত্রিফলা।

ত্রিফলার উপকারিতাঃ

ত্রিফলা অতি চমৎকার এক ভেষজ মিশ্রণ যায় অসংখ্য রোগ নিরাময়ে আয়ুর্বেদ চিকিৎসকগণ ব্যবস্থাপত্রে দিয়ে থাকেন। চলুন নিম্নে জেনে নেওয়া যাক ত্রিফলা খেলে কি হয় - ত্রিফলা আমাদের কি কি উপকারে আসে।

  • ত্রিফলা ফলা ব্যবহারের ফলে শরীরে টক্সিন জমার কারণে চরমোরোগ যেমন ব্রণ হোয়াইট হেডস দূরে রাখে।
  • এর বিভিন্ন এনজাইম আর অ্যান্টিঅক্সিডেন্ট ত্বকের পার্থক্য জনিত ভাস পড়ার হার কমায়। আর তার অন্য বজায় রাখে ত্রিফলার ত্বককে ভেতর থেকে সুন্দর রাখে।
  • ত্রিফলাই আমলকি আর হরতকি চুল পড়া কমায় নতুন চুল গজাতে সাহায্য করে।
  • আপনি যদি নিয়মিত ত্রিফলা খান তবে আপনার গল ব্লান্ডার আর কিডনি পাথর হওয়ার সম্ভাবনা দূরে চলে যাবে। ত্রিফলা কোষ্ঠকাঠিন্য দূর করে। হজম শক্তিকৃত ত্বরান্বিত হয়।
  • ত্রিফলার আমলকি আর হরতো কি চুল পড়া কমায় নতুন চুল গজাতে সাহায্য করে।

উপসংহারঃ ত্রিফলা খেলে কি হয় - ত্রিফলার ঔষধি গুন

পরিশেষে আমি বলতে চাই যে, ত্রিফলা আমাদের নানা উপকারে আসে। আমাদের আজকের আর্টিকেলটি যদি আপনি পড়ে থাকেন তবে নিশ্চয় জানতে পেরেছেন ত্রিফলা খেলে কি হয় - ত্রিফলার ঔষধি গুণ সম্পর্কে। আমাদের আজকের পোস্ট পড়ে যদি আপনি উপকৃত হন তবে আপনার বন্ধুদের সঙ্গে শেয়ার করুন। এতক্ষণ আমাদের সঙ্গে থেকে আমাদের পোস্টটি ধৈর্য সহকারে পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। এরকম আরো পোস্ট পেতে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url