শীতে শিশুর ত্বকের যত্ন - শীতে বাচ্চারা কালো হয়ে যাচ্ছে এর প্রতিকার

আসসালামু আলাইকুম, প্রিয় পাঠক বন্ধুরা আপনারা যারা আজকে জানতে চেয়েছেন শীতের শিশুর ত্বকের যত্ন - শীতে বাচ্চারা কালো হয়ে যাচ্ছে এর প্রতিকার সম্পর্কে আমাদের আজকের আর্টিকেলটি তাদের জন্য। আপনি যদি শিশুর ত্বকের বিষয়ে কয়েকটি বিষয়ে সচেতন হওয়া যায় তবে অনেক চর্ম রোগী প্রতিরোধ করা সম্ভব। শীতে শিশুর ত্বক শুষ্ক থাকলে শিশুর ত্বকে চুলকানি হতে পারে সেজন্য শিশুর ত্বক যাতে আদ্র থাকে সেদিকে লক্ষ্য রাখতে হবে। শিশুর পোশাক যতটা সম্ভব ধীরে ঢালা হওয়া উচিত। চলুন নিম্নে জেনে নেওয়া যাক শীতে শিশুর ত্বকের যত্ন - শীতে বাচ্চারা কালো হয়ে যাচ্ছে এর প্রতিকার সম্পর্কে।

শীতে শিশুর ত্বকের যত্ন - শীতে বাচ্চারা কালো হয়ে যাচ্ছে এর প্রতিকার
আপনার শিশু যখন প্রস্রাব পায়খানা করে তখন যতটা সম্ভব তাড়াতাড়ি করে ভেজালে বদলে ফেলুন। কারণ দীর্ঘক্ষণ যখন ন্যাপকিন পড়ে থাকে তখন রেশ হওয়ার আশঙ্কা বেশি থাকে। শিশুরা যেহেতু হাত-পা বেশি নড়িয়ে খেলা করে সেজন্য শিশুর হাতের নখ ছোট রাখতে হবে যাতে করে মুখে নিজে আঘাত করতে না পারে । কাদামাটি ধুলোবালি ও কড়া রোদ থেকে অবশ্যই আপনার শিশুকে দূরে রাখবেন।

ভূমিকাঃ

শীতের শিশুর ত্বকের কোমলতা ও ময়েশ্চারাইজার এর ভারসাম্য ঠিক রাখা আসলেই কঠিন ব্যাপার। শিশুদের ত্বক স্পর্শকাতর সেজন্য শিশুদের নরম ত্বক এর জন্য চাই বিশেষ যত্ন। শিশুদের ত্বক যেমন বড়দের ত্বকের থেকে ভিন্ন তেমনি শিশুর ত্বকের যত্ন নেওয়ার পদ্ধতি ও ভিন্ন। আপনার শিশুর দৈনন্দিন কাজের মাধ্যমেই একটু বাড়তি সতর্কতা অবলম্বন করলেই শিশুর ত্বকের যত সমস্যা সেরে ফেলা সম্ভব। চলুন নিম্নে জেনে নেওয়া যাক শীতে শিশুর ত্বকের যত্ন - শীতে বাচ্চারা কালো হয়ে যাচ্ছে এর প্রতিকার।

শিশুর ত্বকের যত্নঃ

বড়দের থেকে শিশুদের ত্বক অনেক বেশি সেনসিটিভ। শীতের সময় শিশুকে লোশন অথবা বেবি অয়েল মাসাজ করতে পারেন। এতে করে শিশুর ত্বক রুক্ষ হয় না। শীতের এই সময়টাতে শিশুকে প্রতিদিন কুসুম গরম পানি দিয়ে গোসল করানোর চেষ্টা করুন এতে করে আপনার শিশুর ঠান্ডা জনিত সমস্যা থেকে অনেকটাই মুক্তি পাবে।

শীতকালে কমবেশি সবাই ঠান্ডা জনিত সমস্যায় ভোগে, এসময় শিশুরা ত্বকসহ সর্দি-কাশি গলা ব্যথা জ্বর নিউমোনিয়ায় বেশি আক্রান্ত হয়। তবে আপনি যদি আপনার শিশুর প্রতি বিশেষ যত্ন এবং পরিচর্যা নিতে পারেন তাহলে আপনার শিশু ভালো থাকতে পারে। শিশুদের যতটা সম্ভব চেষ্টা করবেন ঠান্ডা বাতাস ও ধুলোবালি থেকে দূরে রাখতে।

শীতে শিশুর পোশাকঃ

শীতকালে আপনার শিশুকে অবশ্যই সুতি কাপড়ের জামা পরানোর চেষ্টা করবেন। অপরদিকে আপনার শিশুকে যদি উলের পোশাক পরান তবে উলের ক্ষুদ্র লোমে শিশুদের এলার্জি হতে পারে। সেজন্য আপনাকে প্রথমে শিশুকে কোন সুতির কাপড় পরিয়ে দিতে হবে তারপরে সেই সুতির কাপড়ের উপরে উলের জিনিস পড়াতে হবে।

আপনার শিশুকে যদি আপনি শক্ত খসখসে জামা পরান তবে আপনার শিশু নরম ত্বকে সমস্যা দেখা দিতে পারে। যখন হালকা শীত অনুভূত হবে তখন শিশুকে খুব বেশি গরম কাপড়ের জামা পরানো উচিত নয়। কারণ খুব বেশি গরম কাপড় পরালে গরমে ঘেমে শিশুর ঠান্ডা লেগে যেতে পারে। শিশু যখন রাতে ঘুমিয়ে পড়বে তখন শিশুকে হালকা ফুলা তা গেঞ্জি পড়িয়ে রাখুন। এছাড়াও আপনি আপনার শিশুকে সকালে স্কুলে যাওয়া আসার পথে ও বিকেলের দিকটাতেও হালকা শীতের পোশাক পরিয়ে রাখুন।

শীতে শিশুদের ত্বকের রোগঃ

শীতকালে শিশুদের ত্বকে অনেক ধরনের সমস্যা হলেও মূলত একজিমা, ইকথাইসিস, ঠোঁট ফাটা, হাত পা ফাটা, ডাস্ট এলার্জি, মুখে ঘা ইত্যাদি সমস্যা বেশি দেখা যায়। শিশুদের এই সমস্যাগুলো থেকে মুক্তি পেতে হলে আপনাকে সব সময় পরিষ্কার পরিচ্ছন্ন থাকতে হবে। ঘর ধুলোবালি মুক্ত রাখতে হবে কারণ শিশুদের ত্বক অনেক সেনসিটিভ তাই সেদিকে লক্ষ্য রাখুন। শিশুর পোশাক পরিস্কার রাখুন।

শীতের শিশুর গোসলঃ

শীতের শিশুরা গোসল করানোর সময় গোসলের পানি হালকা গরম করে নিতে হবে। শিশুকে প্রতিদিন একই সময়ে গোসল করাতে হবে। গোসলের সময় গ্লিসারিন সাবান মাখাতে পারেন তবে এর জন্য অবশ্যই ডাক্তারের পরামর্শ নিতে হবে আপনাকে। খেয়াল রাখবেন যাতে শিশুর মাথা বেশিক্ষণ যাতে জানা থাকে।

গোসলের পরে শিশুকে নরম দেওয়ালে বা গামছা দিয়ে গা ভালোভাবে মুড়িয়ে নিতে হবে। আপনার শিশুকে যেখানে গোসল করাবেন সেখানে যেন পর্যাপ্ত রোধের ব্যবস্থা থাকে সেদিকে খেয়াল রাখতে হবে এবং বাইরের যেন বাতাস ভেতরে প্রবেশ করতে না পারে। শিশুকে গোসল করানোর পরপরই মাথা ও কান ভালোভাবে মুছে দিতে হবে। 

এবং সরিষার তেল অথবা ময়শ্চারাইজার দিয়ে শিশুকে ভালোভাবে মালিশ করে দিতে হবে। এবং আরেকটা কথা যেটা না বললেই নয়, শিশুকে গোসল করানোর সময় শিশুর পা থেকে উপরের দিকে পরিষ্কার করতে হবে কখনোই আপনি উপর থেকে পায়ের দিকে পরিষ্কার করবেন না।

শীতে বাচ্চারা কালো হয়ে যাচ্ছে এর প্রতিকারঃ

আপনার শিশুর গায়ের ত্বক উজ্জ্বল করার জন্য আপনার মা ঠাকুর মারা যে নিয়ম মেনে চলতেন সেই নিয়ম মেনে চলার চেষ্টা করুন এবং যদি সেই নিয়মে শিশুকে যত্ন নিতে পারেন তাহলে শিশুর ত্বক অনেক বেশি নরম তুলতুলে এবং ফর্সা হবে। বর্তমানে বাজারে নানা রকম ব্যান্ডের শিশুদের ত্বকের প্রোডাক্ট পাওয়া যায়। 

এ সকল প্রোডাক্ট কেনা থেকে দূরে থাকুন এবং আপনার শিশুকে বাড়িতে তৈরি ঘরোয়া উপাদান দিয়ে ত্বকের যত্ন নিতে পারেন। চলুন নিম্নে বিস্তারিতভাবে জেনে নেই শীতের বাচ্চারা কালো হয়ে যাচ্ছে এর প্রতিকার গুলো কি কি।

শিশু ত্বকের উপযুক্ত বডি প্যাকঃ

আপনি কি জানেন, শিশুদের ত্বকের জন্য কাবার প্রয়োজন হয়। কিন্তু আমরা হয়তো অনেকেই জানিনা সে সত্যকে উপযুক্ত বডি প্যাক কোনটি। অর্ধেকটার রুটি যদি আপনি দুধের সঙ্গে ভালোভাবে মিশিয়ে সে মিশ্রণটি শিশুর ত্বকে খুব ভালো করে লাগিয়ে সেটাকে খুব ভালো করে শরীরের সঙ্গে মালিশ করে নিতে পারেন তাহলে দেখবেন শিশুর তো অনেক বেশি উজ্জ্বল হয়ে যাবে।

গামছা বা তোয়ালে নির্বাচনঃ

আপনার শিশুর গা মুছে দেওয়ার জন্য খুব নরম কাপড় অথবা গামছা তোয়ালে ব্যবহার করা উচিত। কোনভাবেই খসখসে কোন কাপড় দিয়ে গা মোছানো উচিত নয় বাচ্চাদের। এতে শিশুর ত্বকে রেশ বেরিয়ে যেতে পারে। সেজন্য আপনার শিশুর জন্য নরম গামছা অথবা তোয়ালে বেছে নিন।

স্নানের জলের সঠিক তাপমাত্রাঃ

আপনার শিশুকে যদি আপনি গরম জলে গোসল করাতে চান তবে অবশ্যই খেয়াল রাখবেন গোসলের পানিতে যেন খুব বেশি গরম না থাকে। কারণ যদি গোসলের পানি অতিরিক্ত গরম থাকে তবে শিশুর চামড়া নষ্ট হয়ে যেতে পারে। আপনার শিশুর গোসলের পানি রোদে ২ ঘন্টার জন্য রেখে দিলেই সেটা হালকা গরম হয়ে যাবে। পানিকে আলাদা করে গরম করার দরকার নেই।

শিশুর খাবারের যত্ন নেওয়াঃ

আপনার শিশুর প্রতিদিনের খাদ্য তালিকায় অবশ্যই আপেল, কলা, গাজর, ডাল, দুধের তৈরি যে কোন খাবার, এবং বিভিন্ন ধরনের শাক সবজি রাখতে হবে এগুলো আপনার শিশুকে ত্বকের ভেতর থেকে পরিষ্কার করতে সাহায্য করবে।

শিশুকে রৌদ্রের স্নান করানোঃ

শিশুকে অয়েল ম্যাসাজ করুনঃ বর্তমান সময়ে বাজারে নানারকম ব্যান্ডের শিশুদের তেল বেরিয়েছে। কিন্তু সবচেয়ে ভালো আপনার শিশুর জন্য সরিষার তেল যদি আপনি খাঁটি সরিষার তেল পান তবে ভালো করে শিশুর হাতে পায়ে পিঠে গলায় মালিশ করুন এবং প্রায় ১০ থেকে ১৫ মিনিট ধরে মালিশ করতে হবে এতে আপনার শিশুর রক্ত সঞ্চালন বৃদ্ধি পাবে এবং সে অনেক বেশি সুন্দর থাকবে।

উপসংহারঃ শীতে শিশুর ত্বকের যত্ন - শীতে বাচ্চারা কালো হয়ে যাচ্ছে এর প্রতিকার

পরিশেষে আমি বলতে চাই যে, আপনারা যারা এতক্ষন আমাদের আর্টিকেলটি ধৈর্য সহকারে পড়েছেন তারা নিশ্চয়ই বুঝতে পেরেছেন সেটা শিশু ত্বকের যত্ন - শীতে বাচ্চারা কালো হয়ে যাচ্ছে এর প্রতিকার সম্পর্কে। আমাদের আজকের আর্টিকেলটি পড়ে যদি আপনি উপকৃত হন তবে আপনার বন্ধুদের সঙ্গে শেয়ার করুন। এবং এতক্ষণ আমাদের সঙ্গে থেকে আমাদের আর্টিকেলটি পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। এরকম আরো পোস্ট পেতে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url