কীভাবে Chrome PDF Viewer অক্ষম করবেন

Google Chrome ব্যবহারকারীরা এটি যানেন যে আপনাকে PDF ডকুমেন্ট গুলি ডাউনলোড না করে সরাসরি ব্রাউজার থেকে দেখা যায় Google Chrome PDF Viewer দিয়ে। কারও কারও কাছে এটি একটি দরকারী বৈশিষ্ট্য হতে পারে।

তবে ব্যবহারকারীরা যারা PDF সম্পাদনা করতে চান এবং মন্তব্য করতে চান, তাদের পক্ষে এই বৈশিষ্ট্যটি বাধা হয়ে দাঁড়িয়েছে। Google Chrome এর অন্তর্নির্মিত PDF Viewer আপনাকে  PDF বিষয়বস্তু সম্পাদনা বা কাজ করতে দেয় না। যা ব্যবহার কারীদের পক্ষে Chrome PDF Viewer উপর নির্ভর করে একটি প্রধান সীমাবদ্ধতা। 

এছাড়াও, যে সমস্ত ব্যবহারকারীরা Adobe Acrobat PDF Viewer বা, অন্য কোনও শক্তিশালী PDF Viewer এই বিষয়ে ব্যবহার করছেন। তাদের PDF গুলির উপর সম্পূর্ণ নিয়ন্ত্রণ প্রয়োজন। যা Chrome PDF Viewer নিজস্ব উপায়ে অন্যান্য ব্যবহারকারীদের সাথে সম্পাদনা করে না। এছাড়া স্থানান্তর এবং ভাগ করা যায়। যা Chrome PDF Viewer সমর্থন করে না। সুতরাং, এই কন্টেন্টে আমরা কীভাবে Chrome PDF Viewer পুরোপুরি অক্ষম করতে হয় তা শিখব। যাতে আপনি যেভাবে খুশি সেভাবে যেকোন PDF Viewer গুলি চান তা ব্যবহার করতে পারবেন।

Chrome PDF Viewer অক্ষম করার পদক্ষেপ

  • প্রথমে আপনাকে আপনার PC তে Chrome Shortcut টিতে Right Button এ ক্লিক করতে হবে।
  • এর পরে আপনাকে নিচের মত অপশন আসবে। যেখানে আপনাকে Properties অপশনে ক্লিক করতে হবে। নিচে 
  • Properties অপশনে ক্লিক করার পর আপনাকে কিছু অ্যাপ্লিকেশন সামনে আসবে যেখানে আপনাকে General অপশনে ক্লিক করতে হবে। ক্লিক করার পর আপনাকে নিচের মতো ইন্টারফেস আসবে। অনেকেরই আগে থেকে General এতে থাকতে পারে। 
  • আপনি আপনার PC এতে Chrome PDF Viewer অক্ষম করতে চাইলে আপনাকে Chenge অপশনে ক্লিক করতে হবে। যাতে আমারা কিছু PDF Viewer সিলেক্ট এর অপশন পাবো।
 
  • Chrome PDF Viewer অক্ষম করতে আপনাকে নিচের অপশন এর মত কিছু অপশন আসবে। যেখান থেকে আপনাকে আপনার পছন্দ মতো অপশনে ক্লিক করতে হবে। 
  • আপনারা চাইলে নতুন কোন PDF Viewer ইন্সটল করে সেটি সিলেক্ট করতে পারবেন। আমি নিচের ছবিতে Adobe Acrobat Reader DC কে সিলেক্ট করেছি। যাতে এটি Chrome PDF Viewer অক্ষম করেব্যাবহার করতে পারি। 
  • আপনার পছন্দ মত সফটওয়্যার সিলেক্ট করার পরে আপনাকে নিচের মত ইন্টারফেস আসবে যাতে আপনাকে OK অথবা, Apply এতে ক্লিক করতে হবে। 

  • Apply অথবা, Ok কে ক্লিক করার পরে আপনার  Chrome PDF Viewer অক্ষম হয়ে আপনার নতুন PDF Viewer সক্ষম হয়ে যাবে। 
আপনি যেভাবে চান সেভাবে PDF Viewer ব্যবহার করতে পারবেন। 

মতামত

আপনি কীভাবে Chrome এর অন্তর্নির্মিত PDF Viewer অক্ষম করতে পারেন। এটি আপনার প্রিয়  PDF Viewer সাথে প্রতিস্থাপন করতে পারেন। আপনি যদি উইন্ডোজের ম্যাক বা পুরানো সংস্করণ ব্যবহার করেন তবে PDF সম্পাদনা করার জন্য Adobe Reader একটি ভাল পছন্দ হবে। তবে এটি মনে করেন যে, এটি একটি বিশাল মূল্য ত্যাগে এসেছে। যাই হোকনা কেনো, আপনি যদি Chrome PDF Viewer অক্ষম করার পদ্ধতি টি পছন্দ করেন বা আমাদের জন্য কোনও পরামর্শ করেন। তবে নীচে কমেন্টে মন্তব্য করুন এবং আপনার মূল্যবান মতামত আমাদের জানান।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url