কলার মোচা খাওয়ার উপকারিতা গুলো জেনে নিন

আসসালামু আলাইকুম, প্রিয় পাঠক বন্ধুরা আজকে আপনাদের জানাবো কলার মোচা খাওয়ার উপকারিতা গুলো। গলায় থাকা সব পুষ্টিগুণ থাকে কলার মোচাইও। কলার মোচা খাওয়া যায় সবজি হিসেবে রান্না করে এছাড়াও মোচা দিয়ে তৈরি করা যায় চপ, ঘন্ট কালিয়া, বড়া ইত্যাদি। কলায় মোচায় রয়েছে শক্তিশালী অ্যাান্ট্রিঅক্সিডেন্ট সেইসঙ্গে এতে আরো থাকে মেন্থলের নির্যাস। এবং আরো থাকে উপকারী ফ্রেন্ডলিক এসিড।

কলার মোচা খাওয়ার উপকারিতা গুলো জেনে নিন

কলার মোচা উপকারী এবং এটি বেশ সস্তা। কলার মোচা বাজারের প্রায় সব দোকানেই আপনি দেখতে পাবেন এতে থাকা প্রচুর আয়রন আপনার হাড়ের গঠনে সাহায্য করবে এবং এটি গর্ভবতী মায়েদের জন্য খুবই উপকারী। মহিলাদের অনিয়মিত পিরিয়ডের সমস্যায় কলার মোচা অনেক উপকারে আসে এবং পিরিয়ডের সময় যে ব্যথা অনুভূতি হয় সেটা কমাতে পারে কলার মোচা এবং রক্তস্বল্পতা বাড়াতে সাহায্য করে কলার মোচা।

সূচিপত্রঃ কলার মোচা খাওয়ার উপকারিতা গুলো জেনে নিন

ভূমিকাঃ

কলা গাছ আমাদের দেশের সব জায়গায় পাওয়া যায় এবং এর ফলনও পাওয়া যায় ভালো। গাছে স্থায়ী কলার কোকির শেষ করে না ফোঁটা ফুলে কুড়ের নাম দেওয়া মোচা মোচা দেখতে গারো লাল রঙের হয়। কলার মোচা রক্তস্বল্পতা দূর করতে এবং এর আস সহজে হজম শক্তি বৃদ্ধি করে এবং কোষ্ঠকাঠিন্য দূর করে এছাড়াও কলার মোচায় রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে এবং হাড়কে ক্ষয় রোধ থেকে রক্ষা করে।

কলার মোচা খাওয়ার উপকারিতাঃ

কলার মোচায় রয়েছে মেন্থল থোল এক্সট্রাক্ট এ ছাড়া এতে রয়েছে শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট এর বৈশিষ্ট্য। ভিটামিন ডি ৬ সি ও খাদ্য আস ও রয়েছে কলার মোচায়। এছাড়াও মোর চাই ভিটামিন ই ও প্রোটিন রয়েছে যা স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারী। সেজন্য আমাদের আজকের আর্টিকেলের এই পর্বে আমরা আপনাদের জানাবো কলার মোচা খাওয়ার উপকারিতা গুলো। চলুন নিম্নে জেনে নেওয়া যাক কলার মোচা খাওয়ার উপকারিতা-

ঋতুস্রাবের সমস্যা দূর করেঃ

কলার মোচা ঋতুস্রাবের অনেক সমস্যার সমাধান করতে পারে। অতিরিক্ত রক্তপাতের সমস্যা এবং পিরিয়ডের ব্যথা কমাতে সাহায্য। মোচার পুষ্টি উপাদান এতটাই বেশি যে এটা দেহের প্রজেক্টর হরমোন বৃদ্ধি ঘটায় এছাড়া এটি পেটের বিভিন্ন সমস্যা যেমন- কোষ্ঠকাঠিন্য ও পেট ফোলা প্রতিরোধ করতে সাহায্য করে।

ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতেঃ

কলার মোচা গ্লাইসোসিক সূচক খাদ্য। কলার মোচা ডায়াবেটিসের মাত্রা অনেক অংশে নিয়ন্ত্রণ করতে পারে। ডায়াবেটিস নিয়ন্ত্রণে মোচা একটি ভালো বিকল্প একটি হৃদরোগের ক্ষেত্রেও অত্যন্ত উপকারী একটি খাদ্য।

ওজন কমাতেঃ

কলার মোচা ওজন কমাতেও সাহায্য করে। এক গবেষণায় দেখা যায় কলার মোচায় প্রচুর খাদ্য আস পাওয়া যায়। সেজন্য এটি খেলে পেট ভরা থাকে এবং খিদেও কমে যায় তাই যারা ওজন কমাতে চান তারা নিয়মিত আপনার খাদ্য তালিকায় কলার মোচা রাখতে পারেন।

আইরনঃ

কলার মোচার মধ্যে রয়েছে আয়রনের পরিমাণ অনেকটা বেশি এবং এটিতে হিমোগ্লোবিনের ঘাটতি পূরণ করে এবং শরীরের রক্তের অভাব দূর করে। এতে পটাশিয়াম, ক্যালসিয়াম, ফসফরাস, আয়রন ম্যাগনেসিয়াম এবং ভিটামিন ই রয়েছে।

সংক্রমণ প্রতিরোধ করেঃ

কলার মোচার পুষ্টিগুণ অপরিসীম এতে থাকা উপাদান জীবাণুর সঙ্গে লড়াইয়ের শক্তি যোগায়। নিক ব্যাকটেরিয়ায় বৃদ্ধিতে বাধা দেয়।




এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url