অতিরিক্ত ক্ষুধা লাগার কারণ - খাওয়ার পরেও শরীর দুর্বল লাগে কেন

আসসালামু আলাইকুম, প্রিয় পাঠক বন্ধুরা আজকে আমাদের আর্টিকেলে আমরা আপনাদের জানাবো অতিরিক্ত ক্ষুধা লাগার কারণ - খাওয়ার পরেও শরীর দুর্বল লাগে কেন। আপনি যদি আপনার খাদ্য তালিকায় পর্যাপ্ত প্রোটিন গ্রহণ না করেন তাহলে আপনার বারবার ক্ষুধা লাগতে পারে। ক্ষুধা লাগাটা একটি স্বাভাবিক বিষয় কিন্তু যদি দুপুরে খাবার এক ঘণ্টা পরে আবার ক্ষুধা লাগে অথবা রাতের খাবার পরে আবার ক্ষুধা লাগে তবে এটা চিন্তার বিষয়। 

অতিরিক্ত ক্ষুধা লাগার কারণ - খাওয়ার পরেও শরীর দুর্বল লাগে কেন
আপনার কি সারাদিন ক্ষুধা ভাব হয় যা আপনার কাছে স্বাভাবিক বলে মনে হলেও এটা কিন্তু স্বাভাবিক বিষয় নয় এর সঙ্গে জড়িত আছে নানান কারণ যা শারীরিক অবস্থার জানান দেয়। আপনি যদি ক্ষুধার্ত অনুভব করেন তাহলে এমনও হতে পারে যে আপনার পানি পিপাসাকে ভুল বুঝে ক্ষুদা মনে করছেন। চলুন নিম্নে জেনে নেওয়া যাক অতিরিক্ত ক্ষুধা লাগার কারণ - খাওয়ার পরেও শরীর দুর্বল লাগে কেন।

সূচিপত্রঃ অতিরিক্ত ক্ষুধা লাগার কারণ - খাওয়ার পরেও শরীর দুর্বল লাগে কেন

ভূমিকাঃ

ক্ষুধা লাগা একটি কমন বিষয় কিন্তু সব সময় যদি ক্ষুধা লাগে তবে তা স্বাভাবিক না আর আপনি যদি ওজন কমানোর জন্য ডায়েটে থাকেন তাহলে এই ক্ষুধা আরও জটিল সমস্যা তৈরি করবে। আমরা কতটা খায় তার ওপর অনেকটা প্রভাব ফেলে আমাদের ঘুম। ঘুম কম হলে লেপটিন নামক হরমোন হ্রাস পায় এ হরমোন খোদা দমন করে অন্যদিকে কম ঘুম গ্লেনিন হরমোনের মাত্রা বাড়িয়ে দেয় যা ক্ষুধার উদ্দীপক যার ফলে কম ঘুম ওজন বাড়িয়েও দিতে পারে। চলুন নিম্নে জেনে নেওয়া যাক অতিরিক্ত ক্ষুধা লাগার কারণ - খাওয়ার পরেও শরীর দুর্বল লাগে কেন।

অতিরিক্ত ক্ষুধা লাগার কয়েকটি কারণঃ

আপনার যদি প্রায় সব সময় ক্ষুধা অনুভব হয় অথবা ব্রেকফাস্ট লাঞ্চ বা ডিনারের ১ ঘন্টা বাদেই কি খুধা অনুভূত হয় এমনটা অনেকেরই হতে পারে কিন্তু অনেকেই এর সঠিক কারণ জানে না। চলুন নিম্নে অতিরিক্ত ক্ষুধা লাগার কয়েকটি কারণ সম্পর্কে জেনে নেই-

রাতে অতিরিক্ত কার্বোহাইড্রেট খেলেঃ

রাতে কার্বোহাইড্রেট সমৃদ্ধ খাবার খেলে কিছুক্ষণ পর আবার ক্ষুধা লাগতে পারে। সেজন্য রিভাইন কার্বোহাইড্রেট বাদ দিয়ে পরিমিত অন ডিফাইন কার্বোহাইড্রেট যেমন মিষ্টি আলু বাদামি চাল মাছ বা মুরগি ব্রকলি বা অন্যান্য সবজি খান। কারণ আমরা যখন একসঙ্গে অনেক বেশি কার্বোহাইড্রেট খায় তখন চিনির মতোই খুব শরীর সেটা চুষে নেই যার কারণে খুব তাড়াতাড়ি আপনার আবার ক্ষুধা পেয়ে যায়।

ঘুম কম হলেঃ 

ঘুম নির্ভর করে আমরা সারাদিনে কতটা খাবার খেয়ে থাকি কারণ ঘুম কম হলে মানুষের শরীরে ল্যাপটেন নামক হরমোন হ্রাস পায়। এবার মন ক্ষুধা দমন করে অন্যদিকে কম ঘুম গ্লোয়িং হরমোনের মাত্রা বাড়িয়ে দেয় যা খুদা তৈরি করে যার ফলে কম  ঘুম ওজন বাড়িয়ে দিতে পারে।

মিনস্ট্র্যাল সাইকেলঃ

চিকিৎসকরা মেডিকেল পরীক্ষায় জানিয়েছে নারীদের খুদা ও খাবার গ্রহণের মাত্রা বেড়ে যায় তাদের মাসিক চক্রের দ্বিতীয়ার্ধে। এবং ব্লাড সুগার লেভেল ঠিক ও খুদা নিবারণের প্রোটিন সমৃদ্ধ খাবার যেমন মাছ ডিম ডাল বাদাম ও বিভিন্ন প্রকার বীজ খেতে পারেন।

ক্ষুধা নয় তৃষ্ণাঃ

আমরা অনেক সময় তৃষ্ণা কে ক্ষুধার সঙ্গে মিলিয়ে ফেলি। মাঝে মাঝে আমরা ক্ষুধার্ত বোধ করি, কিন্তু ওই সময়ে শরীরে প্রয়োজন হয়তো এক থেকে দুই গ্লাস পানির।  

প্রেগনেন্সিঃ

প্রেগনেন্সির সময় ক্ষুধা বাড়ে সঙ্গে বাড়ে ক্যালরির চাহিদাও। এটা অস্বাভাবিক কিছু নয় তবে এসময় স্বাস্থ্যকর খাবারের দিকে নজর রাখতে হবে। তবে খেয়াল রাখবেন প্রেগনেন্সির সময় রিফাইন্ড ও চিনিস সমৃদ্ধ খাবার খাওয়া থেকে নিজেকে যতটা সম্ভব দূরে রাখা যায়।

খাওয়ার পরেও শরীর দুর্বল লাগার কারণঃ

অতিরিক্ত ক্ষুধা লাগার চিকিৎসাঃ 

অতিরিক্ত ক্ষুধা লাগার প্রতিকারঃ

উপসংহারঃ অতিরিক্ত ক্ষুধা লাগার কারণ - খাওয়ার পরেও শরীর দুর্বল লাগে কেন

পরিশেষে আমি বলতে চাই যে, শরীরের শক্তির পরিমাণ কম অনুভূত হলেও বিভিন্ন রকম হালকা মুখরোচক খাবারের আগ্রহ বাড়ে। গবেষকদের পরামর্শ হচ্ছে পরিণত ঘুমের অভ্যাস গড়ে তুলুন। তাহলে এই খাবার কিছুক্ষণ পর আবারো খাবার ইচ্ছার রাস টানা সম্ভব হবে।

এতক্ষণ আমাদের সঙ্গে থেকে ধৈর্য সহকারে আমাদের আর্টিকেলটি পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আমাদের আর্টিকেলটি পড়ে যদি আপনি উপকৃত হন তবে আপনার বন্ধুদের সঙ্গে শেয়ার করুন এবং এরকম আরো পোস্ট পেতে আমাদের ওয়েবসাইট ডি ভিজিট করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url