শিতে মাথা ব্যাথা হওয়ার কারণ - মাথা ব্যাথা হলে করণীয়

আসসালামু আলাইকুম, শীতে নানা ধরনের সমস্যা দেখা যায় সেগুলোর মধ্যে ঠান্ডার কারণে মাথা ধরা মাথাব্যথা সর্দির মত সমস্যা দেখা যায় অত্যাধিক পরিমাণে এছাড়াও নাক বন্ধ জ্বর জ্বর ভাব বেড়ে যায় প্রচুর পরিমাণে। আর মাথাব্যথাটা মূলত সাইনসোআইটিসের কারণে হয়ে থাকে। এ সমস্যা থেকে মুক্তি পেতে হলে আমাদেরকে শীতকালে মাথাব্যথা থেকে মুক্তির কিছু উপায় জেনে নিতে হবে।

শীতে মাথা ব্যথা হওয়ার কারণ - মাথা ব্যথা হলে করণীয়
শীতকালে অসুস্থ হওয়া খুব সাধারণ একটি বিষয় এ সময় অনেকেরই সাধারণ একটি সমস্যা হল মাথাব্যথা। যাদের এমনিতেই অন্য সময় মাথাব্যথা হয় এ সময় সেই ব্যথা আরো বেড়ে যায়। সাইনাসের জন্য মাথা ব্যথা হতে পারে। চলুন নিম্নে জেনে নেওয়া যাক শীতে মাথা ব্যথা হওয়ার কারণ - মাথা ব্যথা হলে করণীয়। 

ভূমিকাঃ

মৌসুম পরিবর্তনের এই সময়টাতে ঘরে ঘরে মাথাব্যথা দেখা যায়। আমাদের ব্যস্ত জীবনে এই ছোটখাটো অসুখগুলো অনেক কষ্টসাধ্য হয়ে পড়ে। মাথা ব্যাথা সবচেয়ে বড় উপসর্গ হলো মাথা ভার হয়ে থাকা মাথাব্যথা সর্দি কাশি। ভোগান্তি থেকে মুক্তি পাওয়ার জন্য আপনি আমাদের আজকের আর্টিকেলটি পড়তে পারেন। চলুন নিম্নে জেনে নেওয়া যাক শীতে মাথাব্যথা হওয়ার কারণ - মাথাব্যথা হলে করণীয়। 

শীতে মাথা ব্যথার কারণঃ

শীতে অনেকেরই ঠান্ডা লেগে জ্বর হয় কারো কারো আবার হাঁপানির সমস্যাও হয় সঙ্গে আরেকটা সমস্যা একটু বাড়াবাড়ি শুরু করে সেটা হল মাথাব্যথা। শীতে সাধারণত অনেকেরই কোল্ড স্টিমুলাস হেডেক হয়।আমাদের বিভিন্ন কারনে মাথা হতে পারে। এছাড়াও আবহাওয়া পরিবর্তনের কারনে সেরটনিনের মত নিউরোকেমিক্যাল এর তারতম্য ঘটে এই হরমোনের ভারসাম্যহীনতার কারণেও শীতে মাইগ্রেনের সমস্যা বেড়ে যায় এবং আপনার মাথা ব্যথা শুরু হয়। চলুন নিম্নে জেনে নেওয়া যাক শীতে মাথাব্যথার কারণ গুলো-

  • আপনার যদি পর্যাপ্ত ঘুম না হয় তবে আপনার মাথা ব্যথা হতে পারে। সেজন্য একজন প্রাপ্তবয়স্ক মানুষের সারা দিনে অন্তত সাত থেকে আট ঘন্টা ঘুম প্রয়োজন এবং ঘুম না হলে মাথা ব্যথার সমস্যা দেখা দিতে পারে আপনার। শীতকালে দিন ছোট হয় রাত যেহেতু বড় হয় তাই ঘুমের যে প্রক্রিয়া থাকে তাতে পরিবর্তন আসতে পারে যার কারণে আপনার মাথা ব্যথা হতে পারে।
  • আপনার মাথা ব্যথার অন্যতম কারণ হতে পারে খাদ্যাভ্যাসের কারণে। আপনি যদি কোন খাবার সঠিকভাবে হজম করতে না পারেন কিংবা গ্যাসের সমস্যা তৈরি হয় তাহলে আপনার মাথা ব্যথা হতে পারে। সেজন্য আপনাকে প্যানকেক কিংবা প্যাকেট যত খাবার থেকে দূরে থাকতে হবে।
  • আপনি যদি অত্যাধিক মত ধূমপানে করেন তবে আপনার মাথা ব্যথা করতে পারে। সেজন্য মাথা ব্যথা এড়াতে মদ ও ধূমপান থেকে মুক্ত থাকতে হবে আপনাকে।
  • বিশেষজ্ঞদের মতে খাবার খাওয়ার একটা নির্দিষ্ট এবং সঠিক সময় থাকা প্রয়োজন। আপনি যদি দীর্ঘক্ষণ না খেয়ে থাকেন তবে আপনার মাথা ব্যথা দিতে পারে। আমরা অনেক সময় ব্রেকফাস্ট এড়িয়ে চলে যাই এবং যার কারণে এই সমস্যা দেখা দেয় আমাদের শরীরে।

শীতে মাথা ব্যাথা হলে করণীয়ঃ

শীতকালে মাথা ব্যথা থেকে মুক্তি পেতে হলে আপনাকে কয়েকটি উপায় অবলম্বন করতে হবে। যেগুলো করলে আপনি শীতে মাথাব্যথা থেকে মুক্তি পাবেন। চলুন নিম্নে জেনে নেওয়া যাক শীতকালে মাথা ব্যথা হলে করণীয়-

  • শীতে মাথা ব্যথা হলে আপনি যখন রাস্তায় বের হবেন তখন অবশ্যই মাথা ঢেকে রাস্তায় বের হবেন।  মাথা ও গলা যেন ঠান্ডা বসতে না পারে এজন্য টুপি ব্যবহার করতে পারেন।
  • আপনি প্রতিদিন ৮ ঘন্টা ঠিকভাবে ঘুমাতে চেষ্টা করুন। পাশাপাশি ঘুমানো এবং ঘুম থেকে ওঠার একটা নির্দিষ্ট পদ্ধতি মেনে চলতে হবে আপনাকে।
  • ঠান্ডা লাগলে গরম পানির ভাব নিতে পারেন আপনি দিনে অন্তত দুইবার ভাব বা স্টিম নিলে সাইনাস পরিষ্কার থাকবে আপনার শীতকালে। 
  • শীতকালে পানির পিপাসা কম হয় ফলে পানিও পান কমে যায়। এতে আপনার শরীরে নানা সমস্যা হতে পারে আবার পানির অভাবে মাথায় যন্ত্রণা হতে পারে। সেজন্য শীতে মাথাব্যথা থেকে মুক্তি পেতে হলে আপনাকে পর্যাপ্ত পানি পান করতে হবে।
  • শীতকালে অবশ্যই আপনাকে ঠান্ডা খাবার খাওয়া থেকে দূরে থাকতে হবে। এছাড়াও আপনি হলুদ মেশানো দুধ বা আদা দেওয়া চা খেতে পারেন যেগুলো আপনার শরীরকে গরম রাখতে সাহায্য করবে।
  • শীতের সময় আপনি একটু গরম পানিতে গোসল করতে পারেন। কিন্তু মাথায় রাখবেন অতিরিক্ত গরম পানিতে শরীর খারাপ হতে পারে আপনার ফলে পানির ঠান্ডাটা শুধু কাটিয়ে নিয়ে তারপর গোসল করুন।

উপসংহারঃ শীতে মাথা ব্যথা হওয়ার কারণ - মাথা ব্যথা হলে করণীয়


 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url