সরকারিভাবে দক্ষিণ কোরিয়া যাওয়ার উপায় ২০২৪

আসসালামু আলাইকুম, প্রিয় পাঠক বন্ধুরা আজকে আপনাদের জানাবো সরকারিভাবে দক্ষিণ কোরিয়া যাওয়ার উপায় ২০২৪ সম্পর্কে। আপনারা সবাই জানেন অল্প খরচের সরকারিভাবে বাংলাদেশ থেকে দক্ষিণ কোরিয়া যাওয়া যায়। আবার বাংলাদেশ থেকে শ্রমিক হিসেবে দক্ষিণ কোরিয়া যাওয়ার বিভিন্ন পদ্ধতি রয়েছে।

সরকারিভাবে দক্ষিণ কোরিয়া যাওয়ার উপায় ২০২৪

বর্তমানে সামাজিক নিরাপত্তা অধিক বেতন এবং কর্মীবান্ধব ব্যবস্থা থাকায় দক্ষিণ কোরিয়ার শ্রমবাজার বাংলাদেশীদের নিকট অন্যতম জনপ্রিয় শ্রমবাজার হয়ে উঠেছে। চলুন নিম্নে জেনে নেওয়া যাক, আজকে আর্টিকেল থেকে সরকারিভাবে দক্ষিণ কোরিয়া যাওয়ার উপায় ২০২৪।

ভূমিকাঃ

দক্ষিণ কোরিয়ায় সব ধরনের কাজের প্রযুক্তিগত দিক দিয়ে অনেক সুযোগ-সুবিধা পাওয়া যায় এবং অল্প পরিশ্রমে প্রতি মাসে ভালো পরিমাণে টাকা ইনকাম করা যায় এখানে। সেজন্য প্রতিবছর বাংলাদেশ থেকে হাজারো মানুষ দক্ষিণ কোরিয়ায় বিভিন্ন কাজের উদ্দেশ্যে যেতে চাচ্ছে। এছাড়াও কিছু মানুষ রয়েছে যারা দক্ষিণ কোরিয়ায় ভ্রমণ করার জন্য এবং উচ্চ শিক্ষায় শিক্ষিত হওয়ার জন্য যেতে চাছে।

বর্তমানে আপনি দক্ষিণ কোরিয়ায় সরকারি এবং বেসরকারিভাবে যেতে পারবেন। আপনারা যদি দক্ষিণ কোরিয়ায় সরকারি ভাবে যান তবে আপনার খরচ একটু কম হবে আর যদি আপনারা বেসরকারিভাবে যান তবে আপনার খরচ একটু বেশি হবে। সেজন্য আপনি যদি সরকারিভাবে দক্ষিণ কোরিয়ায় যেতে চান তবে আপনাকে সরকারি ভাবে দক্ষিণ কোরিয়ায় যাওয়ার জন্য কিছু নিয়ম সম্পর্কে জানতে হবে। চলুন নিম্নে জেনে নেওয়া যাক, সরকারিভাবে দক্ষিণ কোরিয়া যাওয়ার উপায় ২০২৪।

দক্ষিণ কোরিয়া যাওয়ার উপায়ঃ

আমরা সকলেই জানি বাংলাদেশ থেকে দক্ষিণ কোরিয়া যাওয়া যায় শ্রমিক হিসেবে। বাংলাদেশ থেকে দক্ষিণ কোরিয়া যাওয়ার জন্য অনেকগুলো পদ্ধতি রয়েছে। এই পদ্ধতি গুলোর মধ্যে অন্যতম পদ্ধতি দুইটি। চলুন নিম্নে সে দুটি পদ্ধতি জেনে নেই-

  • সরকারিভাবে দক্ষিণ কোরিয়া যাওয়া
  • বেসরকারিভাবে দক্ষিণ কোরিয়া যাওয়া।

সরকারিভাবে দক্ষিণ কোরিয়া যাওয়ার উপায়ঃ

আপনি যদি সরকারি ভাবে দক্ষিণ কোরিয়া যাওয়ার উপায় সম্পর্কে জানতে চান তবে আমাদের আজকের আর্টিকেলের এই পর্বটুকু মনোযোগ সহকারে পড়ুন। নিম্নে জেনে নেই সরকারীভাবে দক্ষিণ কোরিয়া যাওয়ার উপায় গুলো-

সরকারিভাবে দক্ষিণ কোরিয়া যাওয়ার উপায় হল দুইটি

  • লটারির মাধ্যমে দক্ষিণ কোরিয়া যাওয়া
  • ভাষা পারদর্শী হিসেবে পরীক্ষায় অংশগ্রহণ করে দক্ষিণ কোরিয়া যাওয়া।

উপরে উল্লেখিত দুইটি পদ্ধতিতে সরকারিভাবে দক্ষিণ কোরিয়া যাওয়া যায়। বাংলাদেশ থেকে দক্ষিণ কোরিয়া সরকারিভাবে কর্মী প্রেরণ করে একমাত্র প্রতিষ্ঠান হিসেবে বোয়েসেল।বোয়েসেল হল দক্ষিণ কোরিয়া কর্মী প্রেরণকারী একমাত্র বাংলাদেশ সরকারি এজেন্ট। আপনারা যদি সরকারিভাবে দক্ষিণ কোরিয়া যেতে চান তবে বোয়েসেল ব্যতীত অন্য কোন প্রতিষ্ঠানের মাধ্যমে যাবেন না কারণ সরকারি ভাবে দক্ষিণ কোরিয়া কর্মী প্রেরণ করতে পারে একমাত্র বোয়েসেল।

লটারির মাধ্যমে দক্ষিণ কোরিয়া যাওয়ার উপায়ঃ

আপনি যদি সরকারিভাবে দক্ষিণ কোরিয়া যেতে চান তবে আপনাকে সরকারিভাবে দক্ষিণ কোরিয়া যাওয়ার অন্যতম একটি উপায় হল লটারি। প্রতিবছর দক্ষিণ কোরিয়া লটারি সার্কুলার প্রকাশ করে বোয়েসেলের মাধ্যমে। এই লটারির জন্য আপনাকে অনলাইনে আবেদন করতে হবে এবং সর্বশেষ লটারির আবেদন শেষে দক্ষিণ কোরিয়ায় লটারি ড্র অনুষ্ঠিত হয়। 

যারা নির্বাচিত হয় তাদেরকে দক্ষিণ কোরিয়ার ভাষা পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ মিলে। এরপরে আপনি যদি ভাষা পরীক্ষায় পাশ করতে পারেন তবে আপনাকে স্কিল টেস্ট এর জন্য অনুমতি দেওয়া হবে। এবং এই স্কিল টেস্টের শেষে নির্বাচিত প্রার্থীদের নিকট হতে দক্ষিণ কোরিয়া যাওয়ার জন্য চাকরির আবেদন ফরম জমা দেওয়া হয়।

ভাষা পারদর্শী হিসেবে পরীক্ষায় অংশগ্রহণ করাঃ

আপনি যদি সরকারিভাবে দক্ষিণ কোরিয়া যেতে চান তবে দক্ষিণ কোরিয়া যাওয়ার জন্য আরো একটি উপায় হল ভাষা পারদর্শী হওয়া। কারণ ভাষা পারদর্শী হিসেবে বোয়েসেল বর্তমানে দক্ষিণ কোরিয়া যাওয়ার সার্কুলার প্রকাশ করে। দক্ষিণ কোরিয়া যেতে যারা ইচ্ছুক তারা এ সার্কুলারে আবেদন করে দক্ষিণ কোরিয়া যাওয়ার জন্য। 

আপনি যদি এই সার্কুলার এ অংশগ্রহণ করেন তবে আপনাকে অপেক্ষা করা লাগবে না বরং সরাসরি ভাষা পরীক্ষায় অংশগ্রহণ করা যায়। এবং আপনি যদি ভাষা পরীক্ষায় পাশ করে যান তবে আপনাকে স্কিল টেস্ট পরীক্ষায় বসতে হবে। এবং স্কিল টেস্ট শেষে পাশ করলে আপনাকে দক্ষিণ কোরিয়া চাকরির আবেদন ফরম জমা দেওয়ার সুযোগ দেবে।

সরকারিভাবে দক্ষিণ কোরিয়া যাওয়ার সুযোগঃ

আপনি যদি সরকারি ভাবে দক্ষিণ কোরিয়া যেতে চান তবে দক্ষিণ কোরিয়ার যাওয়ার অনেক সুযোগ রয়েছে। সরকারিভাবে দক্ষিণ কোরিয়া যাওয়ার সুযোগ গুলো-

  • দক্ষিণ কোরিয়া কাজের পরিবেশ ভালো পাওয়া যায়।
  • কোন প্রকার দুর্নীতি ছাড়া দক্ষিণ কোরিয়া যাওয়া যায়।
  • সরকারিভাবে দক্ষিণ কোরিয়া যেতে অতিরিক্ত কোন খরচ হয় না।
  • সরকারিভাবে দক্ষিণ কোরিয়া গেলে কোন প্রতারণার সুযোগ নেই।
  • আপনি যদি দক্ষিণ কোরিয়া যেতে চান তবে অল্প টাকায় যেতে পারবেন।
  • আপনি যদি সরকারি ভাবে দক্ষিণ কোরিয়া গিয়ে থাকেন তবে মাসে দুই লাখ টাকারও বেশি আয় করতে পারবেন।
  • আপনি যদি সরকারি ভাবে দক্ষিণ কোরিয়া যান তবে সপ্তাহে পাঁচ দিন ডিউটি এবং দুইদিন বন্ধ থাকবে।

উপরে বর্ণিত সকল সুযোগগুলো আপনি পাবেন যদি আপনি সরকারিভাবে দক্ষিণ কোরিয়া যান তবে।

সরকারিভাবে দক্ষিণ কোরিয়া যেতে কত টাকা লাগেঃ

আপনারা হয়তোবা অনেকেই জানেন না সরকারিভাবে দক্ষিণ কোরিয়া যেতে কত টাকা লাগে। সেজন্য আমাদের আজকের আর্টিকেলের এই পর্বে আমরা আপনাদের জানাবো সরকারিভাবে দক্ষিণ কোরিয়া যেতে কত টাকা লাগে। আপনারা জেনে হয়তো বা খুশি হবেন সরকারিভাবে দক্ষিণ কোরিয়া যেতে ২ লাখ ৫০ হাজার টাকা থেকে ৩ লাখ টাকা খরচ হবে আপনার। 

যার মধ্যে এক লাখ টাকা বয়েসেল জামানত হিসেবে জমা নিবে এটা কার সফলতার সাথে চাকরির শেষে ফেরতযোগ্য। সেজন্য আপনি যদি সরকারিভাবে দক্ষিণ কোরিয়া যান তবে আপনার খরচ একদম কম হবে।

সরকারিভাবে দক্ষিণ কোরিয়া যেতে কি কি লাগেঃ

আপনি যদি সরকারি ভাবে দক্ষিণ কোরিয়া যেতে চান তবে আপনাকে বেশ কিছু যোগ্যতার প্রয়োজন হয়। চলুন নিম্নে জেনে নিই সরকারিভাবে দক্ষিণ কোরিয়া যাওয়ার উপায় গুলো-

  • আপনি যদি দক্ষিণ কোরিয়া যেতে চান তবে আপনাকে সর্বনিম্ন এসএসসি পাস করতে হবে।
  • আপনি যদি দক্ষিণ কোরিয়া যেতে চান তবে আপনার বয়স হতে হবে কমপক্ষে ১৮ থেকে ৩৯ বছর।
  • আপনি যদি দক্ষিণ কোরিয়া যেতে চান তবে আপনাকে অবশ্যই রং বুঝার সক্ষমতা থাকতে হবে।
  • আপনি যদি দক্ষিণ কোরিয়া যেতে চান তবে আপনাকে মেডিকেল টেস্ট এ ফিট হতে হবে।
  • এ যোগ্যতাগুলো যদি আপনার মধ্যে থাকে তবে আপনি দক্ষিণ কোরিয়া যাওয়ার প্রার্থী হিসেবে নির্বাচিত হবেন। এগুলোর মধ্যে কোন একটা যদি মিস হয় তবে আপনি দক্ষিণ কোরিয়া যেতে পারবেন না।

দক্ষিণ কোরিয়া ভাষা কোথায় শিখবেনঃ

আমরা সকলেই জানি দক্ষিণ কোরিয়া যেতে ভাষা জানা দরকার। কিন্তু আমাদের মধ্যে অনেকেই জানিনা দক্ষিণ কোরিয়া যেতে ভাষা কোথায় শিখব। সেজন্য আমাদের আর্টিকেলের আজকের এই পর্বে আমরা আপনাদের জানাবো দক্ষিণ কোরিয়া ভাষা কোথায় শিখবেন সে সম্পর্কে।

বর্তমানে বাংলাদেশে কোরিয়া প্রার্থীর জন্য প্রায় সারা দেশে জেলা এবং উপজেলা পর্যায়ে দক্ষিণ কোরিয়া ভাষা শিক্ষা কোচিং সেন্টার গড়ে উঠেছে। কোচিং গুলোতে ১২ থেকে ১৫ হাজার টাকার বিনিময়ে দক্ষিণ করিয়া ভাষা শেখানো হয়। তাছাড়া সরকারিভাবে সারাদেশে অবস্থিত টিটিসিতে দক্ষিণ কোরিয়া ভাষা শেখানো হয়। সেজন্য আপনারা যারা দক্ষিণ কোরিয়া ভাষা শিখতে চান তারা সরকারি এবং বেসরকারি অথবা নিজ উদ্যোগে দক্ষিণ কোরিয়া ভাষা শিখতে পারেন।

উপসংহারঃ সরকারিভাবে দক্ষিণ কোরিয়া যাওয়ার উপায় ২০২৪

পরিশেষে আমি বলতে চাই যে, প্রিয় পাঠক বন্ধুরা আশা করি আপনারা উক্ত বিষয়গুলো সম্পর্কে জানতে পেরেছেন। এতক্ষণ আমাদের সঙ্গে থেকে আমাদের আজকের এই আর্টিকেলটি ধৈর্য সহকারে পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আমাদের আজকের আর্টিকেলটি পড়ে যদি আপনি উপকৃত হন তবে আপনার বন্ধুদের সঙ্গে শেয়ার করুন এবং এরকম আরো পোস্ট পেতে আমাদের ওয়েবসাইটটি ভিজিট করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url