সালাম দেওয়ার সঠিক নিয়ম কি - সালামের আদব সমূহ

আসসালামু আলাইকুম, প্রিয় পাঠক বন্ধুরা আমাদের আজকের আর্টিকেলে আমরা আপনাদের জানাবো সালাম দেওয়ার সঠিক নিয়ম কি - সালামের আদব সমূহ। সালাম আদান-প্রদান কে বলা হয় মানুষের সঙ্গে সম্পর্ক উন্নয়নের এক সর্বোত্তম মাধ্যম। প্রত্যেক মুসলমানদের কথা বলার আগেই সালাম দেওয়া মুস্তাহাব।

সালাম দেওয়ার সঠিক নিয়ম কি - সালামের আদব সমূহ
একজন মুসলমানের সঙ্গে অপর মুসলমানের দেখা হলে কথাবাত্রার আগে সালাম দিতে হবে। কারণ সালামের ফজিলত অনেক প্রথমত সালাম দেওয়া ও সালাম এর উত্তর দেওয়া সুন্নত। কারণ সালামের মাধ্যমে পরস্পরের জন্য শান্তি ও কল্যাণ কামনা করা হয়।

ভূমিকাঃ

একজন মুসলমান এর সঙ্গে দেখা হলে কথা বলার আগে সালাম দেওয়া নবী সাল্লাল্লাহু ওয়া সাল্লাম এর আদর্শ আর এর উত্তর দেওয়া অবশ্য করণীয়। সালামের ফজিলত বর্ণনা করতে গিয়ে রাসুল সাঃ বলেন-যখন দুজন মুসলমানের মধ্যে সাক্ষাৎ হয়, বা সালাম মুসাফাহা করে তখন একে অপরের থেকে পৃথক হওয়ার আগেই তাদের সব গুনাহ মাফ করে দেওয়া হয়। আমাদের আর্টিকেলের আজকের এই পর্বে আমরা আপনাদের জানাবো সালাম দেওয়ার সঠিক নিয়ম কি - সালামের আদব সমূহ।

সালাম দেওয়ার ফজিলতঃ

সালাম আরবি শব্দ এর অর্থ শান্তি প্রশান্তি কল্যাণ দোয়া আর আনন্দ ইত্যাদি। আল্লাহতালা সর্বপ্রথম আদম আলাই সাল্লাম এর শিক্ষা দেন হযরত আদম আলাই সাল্লাম কে সৃষ্টি করার পর আল্লাহতালা তাকে ফেরেশতাদের সালাম দেওয়ার নির্দেশ দেন। তিনি সালাম দিলে ফেরেশতারাও এর উত্তর দেন আসসালামু আলাইকুম মানে আপনার উপর শান্তি বর্ষিত হোক।

"হাদিসে রয়েছে একজন মুসলমানের সঙ্গে অপর মুসলমানের দেখা হলে কথাবার্তার আগে সালাম দিতে হবে"। কারণ সালামের ফজিলত অনেক প্রথমত সালাম দেওয়া ও সালামের উত্তর দেওয়া সুন্নত। রাসূল সাল্লাল্লাহু আলাই সাল্লাম একবার এক ব্যক্তি এসে বললেন আসসালামু আলাইকুম। তখন তিনি বললেন লোকটির জন্য দশটি নেকি লেখা হয়েছে। এরপর আরেক ব্যক্তি এসে বললেন ওয়া বারাকাতুল্লাহ। 

রাসুল সাঃ তারও জবাব দিয়ে বললেন লোকটির জন্য ত্রিশটি নেকি লেখা হয়েছে। সালামের ফজিলত বর্ণনা করতে গিয়ে রাসুল সাঃ বলেন-যখন দুজন মুসলমানের মধ্যে সাক্ষাৎ হয় , তখন একে অপর থেকে পৃথক হওয়ার আগেই তাদের সব গুনাহ মাফ করে দেওয়া হয়। এছাড়া সালামের মাধ্যমে একে অপরের মধ্যে সৃষ্টি হবে ভালোবাসা ও শ্রদ্ধা।

সালামের মাধ্যমে পরস্পরের জন্য শান্তি ও কল্যাণ কামনা করা হয়। সেজন্য একজন মুসলমান অপর মুসলমান ভাইয়ের সঙ্গে সাক্ষাৎ হলে কথা বলার আগে সালাম দেওয়া নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের আদর্শ। আর এর উত্তর দেওয়া অবশ্য করণীয়।

সালামের আদব সমূহঃ

মহানবী হযরত মুহাম্মদ সাঃ মুসলিম সমাজে সালামের প্রসার ঘটানোর নির্দেশ দিয়েছেন। ইসলামের সাংস্কৃতির গুরুত্বপূর্ণ অংশ হচ্ছে সালাম। তবে সালাম বিনিময়ের ক্ষেত্রে কিছু ভুল পরিলক্ষিত হয়ে যা সালামের মহাত্ম্য নষ্ট করে।



 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url